Logo
শিরোনাম

পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞার দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত:বুধবার ০৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১১১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে মারিয়া পুতিনা এবং ক্যাটরিনা তিকহোনোভার ওপর নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র। জানা গেছে, পুতিনের মেয়েদের ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছিল জি সেভেন ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে আলোচনা করে এ নিষেধাজ্ঞা দেওয়া হবে। অবশেষে সেই সিদ্ধান্ত নেওয়া হলো আজ, এর মানে ইউরোপেও নিষেধাজ্ঞার কবলে পড়লেন পুতিনের মেয়েরা। আজ বুধবার যুক্তরাষ্ট্রের এই নতুন নিষেধাজ্ঞায় রয়েছে রাশিয়ার সর্ববৃহৎ বেসরকারি ব্যাংক আলফা ও আর্থিক প্রতিষ্ঠান সাবের ব্যাংকও। এছাড়াও রাশিয়ার যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক ও প্রতিষ্ঠানকে নতুন করে ইনভেস্ট করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দিয়েছে জো বাইডেন প্রশাসন।

ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে ওয়াশিংটন নতুন করে যে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে তার আওতায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে ছাড়াও দেশটির সবচেয়ে বড় ব্যাংকও অন্তর্ভুক্ত হবে।

ওদিকে ইইউ পঞ্চম দফার নিষেধাজ্ঞায় রাশিয়া থেকে কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করতে যাচ্ছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর আগে গত জানুয়ারিতেই ইউরোপীয় কমিশন এ ধরনের একটি নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছিল। সে সময় জার্মানির বিরোধিতার কারণে সেটি পাস হয়নি। ইউরোপীয় দেশগুলোর মধ্যে জার্মানিই রাশিয়ার জ্বালানির ওপর সবচেয়ে বেশি নির্ভরশীল।

তবে জার্মান সরকারের একটি সূত্র জানিয়েছে, রাশিয়ার কয়লা আমদানিতে ইইউর ধারাবাহিক নিষেধাজ্ঞায় এবার সমর্থন দেবে তারা। মূলত ইউরোপের বন্দরগুলো ব্যবহার করে রাশিয়ান মালিকানাধীন জাহাজ পরিচালনা ঠেকাতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩