Logo
শিরোনাম

পূজায় লুচির থালি

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুর্গাপূজায় খাবারদাবারের আয়োজন থাকবে বর্ণিল ও সুস্বাদু। এই আয়োজনে লুচির থালি খুব গুরুত্বপূর্ণ। এ থালিতে থাকে লুচি, বুটের ডাল, মিষ্টি, চাটনি ও পায়েস। পূজার যেকোনো দিন আপনি বসে যেতে পারেন লুচির থালি হাতে।

উপকরণ: ময়দা ২ কাপ, লবণ আধা চা-চামচ, সয়াবিন তেল ২৫০ গ্রাম, পানি পরিমাণমতো, কালিজিরা।

প্রণালি: ময়দার সঙ্গে লবণ, ২ টেবিল চামচ সয়াবিন তেল ও বেকিং পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে তাতে আস্তে আস্তে পরিমাণমতো পানি দিয়ে একটা ময়ান বানিয়ে নিতে হবে। আধা ঘণ্টার মতো ঢেকে রেখে আবার ভালোভাবে ময়ান মথে নিতে হবে। এবার চুলায় কড়াই বসিয়ে তেল ঢেলে ভালো করে গরম করতে হবে। ময়ান থেকে অল্প অল্প করে নিয়ে ছোট ছোট গোল্লা বানিয়ে বেলে লুচি তৈরি করে তা ডুবো তেলে ভেজে তুলতে হবে। তেল গরম করার পর আঁচ কমিয়ে দিতে হবে। না হলে লুচি পুড়ে যাবে।

আমড়ার চাটনি

উপকরণ: আমড়া ৪টি, টমেটো ২টি, গুড় ২৫০ গ্রাম, লবণ স্বাদমতো, পাঁচফোড়ন ১ চা-চামচ, হলুদের গুঁড়ো আধা চা-চামচ, মৌরি, সাদা জিরা ভাজা গুঁড়ো ১ চা-চামচ, শুকনো মরিচ ২টি, তেল ২ চা-চামচ।

প্রণালি: আমড়া ও টমেটো টুকরো করে কেটে হলুদ-লবণ দিয়ে ভালোভাবে সেদ্ধ করে ঘুঁটনি দিয়ে ভেঙে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন, মৌরি ও শুকনো মরিচ ফোড়ন দিয়ে মিশ্রণটি ঢেলে দিয়ে গুড় দিতে হবে। এরপর টগবগ করে মাঝারি আঁচে কিছু সময় ফুটিয়ে নিতে হবে। নামানোর আগে ভাজা মসলার গুঁড়ো দিয়ে নামিয়ে ফেলতে হবে।

লাবড়া

উপকরণ: মিষ্টি আলু, বরবটি, কাঁচকলা, গাজর, ঝিঙে, মিষ্টিকুমড়া, সয়াবিন তেল, আদাবাটা, হলুদের গুঁড়ো, কাঁচা মরিচ, রাঁধুনিবাটা, তেজপাতা ২টি, সয়াবিন তেল আধা কাপ, দারুচিনি ও এলাচির গুঁড়ো ১ চা-চামচ।

প্রণালি: সবজিগুলো ছোট টুকরো করে কেটে নিতে হবে। কড়াইয়ে আধা কাপ তেল গরম করে তেজপাতা ও ১ টেবিল চামচ পাঁচফোড়ন দিয়ে লাল করে ভেজে নিয়ে তাতে সবজি দিতে হবে। পরিমাণমতো লবণ, আধা চা-চামচ হলুদের গুঁড়ো, ২-৩টি কাঁচা মরিচ দিয়ে মাঝারি আঁচে ঢেকে রেখে মাঝে মাঝে নেড়েচেড়ে দিতে হবে। শুকিয়ে গেলে পানির ছিটা দিয়ে আবার ঢেকে দিতে হবে। প্রায় সেদ্ধ হয়ে এলে ২-৩ কাপ গরম পানি দিতে হবে। ফুটে উঠলে মাঝারির থেকে একটু কম আঁচে আবার ঢেকে দিতে হবে। ২ চা-চামচ চিনি দিতে পারেন। সবশেষে রাঁধুনি, আদাবাটা, দারুচিনি আর এলাচির গুঁড়ো দিয়ে ভালোভাবে ঘেঁটে নিয়ে নামিয়ে ফেলতে হবে।

পায়েস

উপকরণ: দুধ ২ কেজি, পোলাওয়ের চাল ১০০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, আমন্ড বাদাম, কিশমিশ, তেজপাতা ও এলাচি।

প্রণালি: চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। দুধ জ্বাল দিয়ে ঘন করে তাতে চাল দিয়ে অনবরত নাড়তে হবে। ১টি তেজপাতা, ২ থেকে ৩টি এলাচি থেঁতো করে দিতে হবে। মাঝারি আঁচে নাড়তে নাড়তে চাল সেদ্ধ হয়ে গেলে চিনি দিতে হবে। আবার কিছু সময় নেড়েচেড়ে নামিয়ে নিয়ে বাদাম, কিশমিশ দিয়ে সাজিয়ে ঠান্ডা হলে পরিবেশন করতে হবে।

নিউজ ট্যাগ: দুর্গাপূজা

আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ইভিএম নিয়ে ভুল ধারণা দূর করতে প্রচার চালাবে ইসি

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার নিয়ে ভ্রান্ত’ ধারণা দূর করতে ব্যাপক প্রচারণায় যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। রেডিও, টেলিভিশন ছাড়াও মসজিদ-মন্দিরেও প্রচারণা চালানো হবে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) অষ্টম কমিশন সভা শেষে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, ইভিএমের প্রকল্প পরিচালক কর্নেল রাকিবকে দায়িত্ব দেওয়া হয়েছে টিভিসি করার জন্যে। জনগণ যাতে ইভিএম সম্পর্কে স্পষ্ট ধারণা পায় এবং কীভাবে ভোট দেবে এটি প্রচারিত হয় এ জন্য তারা কাজ করবেন। অল্প সময়ের মধ্যে কমিশনকে তারা কর্মপরিকল্পনা দেখাবেন। তারপর এটি আমরা প্রচারের ব্যবস্থা করবো।

তিনি বলেন, অনেক কিছু থাকবে। টিভিসি ছাড়াও পত্র-পত্রিকা, মসজিদ-মন্দিরে আমাদের যে প্রচারণা সেটি থাকবে। তারপর শিক্ষাপ্রতিষ্ঠানে আমাদের প্রচারণা থাকবে। বিভিন্ন ধরনের প্রচারণা থাকবে। এটি একটি সমন্বিত কর্মসূচি। এখন যে দায়িত্বটা দিয়েছি সেটি হলো আমাদের টিভিতে, বিভিন্ন চ্যানেলে, বিটিভিতে, আমাদের ফেসবুকে, সব জায়গায় প্রচার করার জন্য।

ইসি সচিব বলেন, ইভিএমের কোন বাটনে চাপ দেবেন সেটার সুস্পষ্ট ধারণা দেওয়া হবে এতে। অনেকের এ ধারণা থাকে যে আমি কলা মার্কায় ভোট দিতে চাই, কিন্তু টিপ দেওয়া হলো আম মার্কায়। এরকম ভুল যেন না হয় এবং এ ধারণাগুলো দূর করার জন্য যতগুলো ডাউট আছে সেগুলো প্রশ্নাবলী আকারে করে একটা টিভিসির মতো করা হবে। এটা করে আমরা প্রচার করবো। এ কাজটি ইভিএমের যিনি পিডি তাকে দেওয়া হয়েছে। তিনি প্রস্তুত করে কমিশনকে দেখাবেন। কমিশন এটি দেখে সন্তুষ্ট হলে আমরা প্রচার করবো।


আরও খবর



মিয়ানমারের পরিস্থিতি আরও ‘ভয়ঙ্কর’ হয়ে উঠেছে: জাতিসংঘ

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলে নেওয়ার পর দেশটির ৫ কোটি ৪০ লাখ মানুষের পরিস্থিতি খারাপ থেকে ভয়ংকর হয়ে উঠেছে। এমন মন্তব্য করে গভীর উদ্বেগ জানিয়েছেন মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রুজ।

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বলেন, ২০২১ সালে ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকটের আন্তর্জাতিক প্রতিক্রিয়া ব্যর্থ হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীও যৌন সহিংসতা, নির্যাতন, মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধ করে যাচ্ছে। বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হত্যা করছে।

অ্যান্ড্রুজ বুধবার কাউন্সিলে বক্তব্য রাখার আগের দিন মিয়ানমারের উত্তর-মধ্য সাগাইংয়ের একটি স্কুলে হেলিকপ্টার নিয়ে হামলা চালায় সামরিক বাহিনী। এতে ১১ শিশু নিহত হয়। এই ঘটনায় সমালোচনার ঝড় বয়ে যায় নানা মহলে।

এদিকে অভ্যুত্থানের বিরুদ্ধে প্রথম থেকেই মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে আন্দোলন করে আসছে জনগণ। এতে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন প্রায় ২ হাজার ৩০০ মানুষ। গত বছরের ফেব্রুয়ারি থেকে আটকও হয়েছেন কয়েক হাজার নাগরিক। এদের মধ্যে রাজনৈতিক বন্দিও আছেন।

মিয়ানমারে চলমান দমন-পীড়ন নিয়ে জাতিসংঘের দূত অ্যান্ড্রুজ মানবাধিকার কাউন্সিলকে আরও বলেন, আটকৃতদের মধ্যে ২৯৫ শিশু বন্দি আছে। এছাড়া ৮৪ জন রাজনৈতিক বন্দিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

সম্প্রতি মিয়ানমার বাংলাদেশের সীমান্ত এলাকা মংডুতে ব্যাপক বিমান হামলা চালিয়েছে। তাদের দাবি, নিরাপত্তা বাহিনীর চেক পোস্টে হামলা এবং পুলিশ হত্যার জেরে সশস্ত্র গোষ্ঠী আরকান আর্মির অবস্থান লক্ষ্য করে অভিযান চলছে।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ধামরাইয়ে ডিবি পুলিশ পরিচয়ে ছিনতাই, আটক ৫

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার ধামরাইয়ে ডিবি পুলিশ পরিচয়ে দিয়ে ছিনতাই করে পালানোর সময় ড্রাইভারসহ ৫ ছিনতাইকারীকে আটক করেছে জনতা। পরে আটককৃতদের গণধোলাই দিয়ে থানা পুলিশের কাছে সোপর্দ করেছেন স্থানীয়রা। এ সময় আটককৃত দের কাছ থেকে ব্যবহিত একটি মাইত্রোবাস ও দুইটা ডিবির ইউনিফর্ম, একটি ওয়াকিটকি পাওয়া গেছে।

আজ সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলের দিকে ধামরাই উপজেলার সোমভাগ ইউনিয়ন পরিষদের পাশে দেপাশাই মডেল স্কুলের সামনে থেকে একটি মাইক্রোবাস থামিয়ে তাদের আটক করেন স্থানীয়রা।

আটককৃতরা হলো, পিরুজপুর জেলার নুরুজ্জামানের ছেলে মোঃ রুবেল হোসেন (২৯), পটুয়াখালীর হানিফ মিয়ার ছেলে মোঃ শওকত হোসেন (৩০), ঝালকাঠির আবুল কালাম আজাদের ছেলে রিয়াজুল ইসলাম (২৭), পটুয়াখালীর শাহজাহানের ছেলে নুরুল ইসলাম (২৮), একই এলাকার সানো মিয়ার ছেলে রাসেল মৃধা (৩০)।

ভুক্তভোগী ও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, ঢাকা মিরপুর থেকে মিজান পোল্ট্রি নামের এটি দোকানের মালিকের কাছ থেকে ৪ লাখ ৭০ হাজার টাকা নিয়ে পিকআপে করে টাঙ্গাইলে মুরগী ক্রয় করার জন্য যাচ্ছিলেন ভুক্তভোগীরা। ভুক্তভোগীরা সাভার উপজেলার নবীনগরের কাছাকাছি পৌঁছালে ছিনতাইকারীরা তাদের মাইক্রোবাসটি নিয়ে ভুক্তভোগীদের গতি রোধ করে ডিবি পরিচয়ে তাদের সবাইকে মাইক্রবাসে তুলে ৪ লাখ ৬৪ হাজার টাকা নিয়ে নেয়।

পরে তাদের মারধর করতে করতে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের পাল সিএনজির পাশে ফেলে দিয়ে মাইক্রোবাসটি ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। এসময় ভুক্তভোগীরা একটি বাস গাড়িতে উঠে ছিনতাইয়ের বিষয়টি বললে বাসটি মাইক্রোবাসের পিছু নেয়। পরে মাইক্রোবাসটি ঢাকা-আরিচা মহাসড়ক থেকে জয়পুরা দিয়ে একটি আঞ্চলিক সড়কে ঢুকলে ভুক্তভোগীরা বাস থেকে নেমে আশপাশের লোকজনদের বিষয়টি জানালে, সোমভাগ ইউনিয়ন পরিষদের কাছে মাইক্রোবাসটি স্থানীয়রা আটকালে ছিনতাইকারীরা পালানোর চেষ্টা করে৷

পরে মাইক্রোবাসে থাকা ৭/৮ জনের মধ্যে ৫ জনকে ধরতে সক্ষম হয় স্থানীয়রা। ৫ জনকে ধরেই গণধোলাই দিয়ে সোমভাগ ইউনিয়ন পরিষদের একটি রুমে আটকে রেখে পুলিশে খবর দেয়।

ভুক্তভোগী মোঃ সোহাগ জানান, আমরা ৫ জন ৪ লাখ ৬৪ হাজার টাকা নিয়ে মুরগি কিনার জন্য টাঙ্গাইল যাওয়ার পথে তারা আমাদের গতিরোধ করে ডিবি পুলিশ পরিচয় দিয়ে তাদের গাড়িতে তুলে৷ পরে আমাদের সব টাকা নিয়ে নেয় এবং খুব মারধর করে৷ ধামরাইয়ে এসে আমাদের গাড়ি থেকে ফেলে দিলে স্থানীয়রা তাদের ধরে।

এবিষয়ে ধামরাই থানার ইন্সপেক্টর (তদন্ত) নির্মল কুমার দাস বলেন, খবর পেয়ে আমরা ঘটনা স্থলে গিয়ে ৫জন ছিনতাইকারীকে উদ্ধার করে ধামরাই সরকারি হাসপালে ভর্তি করেছি। এবং ভুক্তভোগীরা থানায় এসেছেন। তারা মামলা করবে। মামলার পক্রিয়া চলছে।


আরও খবর



সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহীর বাঘায় সাপের কামড়ে টুলু বেগম (৩০) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। বুধবার (৭ সেপ্টেম্বর) দিনগত রাত ১টার দিকে নিজ ঘরে সাপে তাকে দংশন করে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

টুলু বেগম উপজেলার আড়ানী ইউনিয়নের বেড়েরবাড়ি বিনিময়াড়া গ্রামের শফিকুল ইসলামের স্ত্রী।

পারিবারিক সূত্রে জানা গেছে, বুধবার রাতের খাবার খেয়ে স্বামী-স্ত্রী নিজ ঘরে ঘুমিয়ে পড়েন। গভীর রাতে বিষধর সাপ টুলু বেগমকে কামড় দেয়। পরে তাকে উদ্ধার করে স্থানীয় ওঝার কাছে নিয়ে যাওয়া হয়। সকালে তার অবস্থা বেগতিক দেখে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান স্বজনরা। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তিনি মারা যান।

বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাজ্জাদ হোসেন বলেন, তার কাছে এখন পর্যন্ত কোনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে।


আরও খবর

নিজের পোষা কবুতরই কাল হলো যুবকের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




বানিয়াচংয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হবিগঞ্জের বানিয়াচংয়ে জমিতে সার ছিটানোর সময় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে বানিয়াচংয়ের উত্তরের হাওড় সিমেরআইল প্রজেক্টের পিটেবাড়ী পুকুর নামক স্থানে ঘটনাটি ঘটেছে।

মৃতরা হলেন উপজেলা সদরের মজলিশপুর মহল্লার বন্দেরবাড়ী এলাকার মৃত খতিব উল্লার ছেলে আব্দুল করিম (৫৫) ও একই এলাকার মৃত তারা উল্লার ছেলে নুর উদ্দিন (৫০)।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ওই স্থানে ধান ক্ষেতে কাজ করা অবস্থায় বজ্রপাতে ঘটনাস্থলেই প্রাণ হারান তারা।

এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন, মৃত্যুর খবর পাওয়ার সাথে সাথে প্রকল্পবাস্তবায়ন অফিসারের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে নিহদের পরিবারের লোকজনের মাঝে সরকারি সহায়তা পৌঁছে দেয়া হবে।

নিউজ ট্যাগ: বজ্রপাতে মৃত্যু

আরও খবর

জুতার বাক্স থেকে নবজাতক উদ্ধার

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

হবিগঞ্জে স্বামীর কুড়ালের আঘাতে স্ত্রী নিহত

বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২