Logo
শিরোনাম

রাবির পর ঢাবির মেধা তালিকায় কৃষকের দুই মেয়ে রুকাইয়া-সুমাইয়া

প্রকাশিত:বুধবার ০৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৯৫৩জন দেখেছেন

Image

কুষ্টিয়া প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা অনুষদভুক্ত ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কুষ্টিয়ার মিরপুর উপজেলার সুলতানপুর গ্রামের কৃষক তাহাজ উদ্দিন মন্ডলের দুই মেয়ে উম্মে সুমাইয়া ও উম্মে রুকাইয়া।

মঙ্গলবার (২ নভেম্বর) পরীক্ষা ফল প্রকাশ হয়। এবার ঢাবির ইউনিটে ১৮ হাজার ৮৫০ শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন সাত হাজার ১২ জন। পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। পরীক্ষায় উম্মে সুমাইয়া মেধা তালিকায় ১০২ এবং উম্মে রুকাইয়া ৪০৬ নম্বরে রয়েছেন।

জানা যায়, সুলতানপুর গ্রামের কৃষক তাহাজ উদ্দিন মন্ডলের দুই মেয়ে স্থানীয় মিরপুর মাহমুদা চৌধুরী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরমধ্যে রুকাইয়া জিপিএ পাঁচ এবং সুমাইয়া ৪.৯৮ পেয়ে উত্তীর্ণ হন।

সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাতেও এই দুই শিক্ষার্থী নিজেদের মেধা তালিকায় জায়গা করে নেন।

শিক্ষার্থী সুমাইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরে খুব ভালো লাগছে। ইচ্ছে আছে ইংরেজীতে পড়ালেখা করার। ভবিষ্যতে নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে চান এই শিক্ষার্থী।

সুমাইয়ার বোন রুকাইয়া বলেন, পড়ালেখা শেষে শিক্ষক হওয়ার ইচ্ছা আমার।

রুকাইয়া ও সুমাইয়ার মা জলি খাতুন বলেন, দুই মেয়ের সাফল্যে আমি ভীষণ খুশি। আশা করি তারা ভবিষ্যতে জাতির শ্রেষ্ঠ সন্তান হয়ে উঠতে পারবে। দেশ ও জাতির কল্যাণে ভালো কিছু করবে।


আরও খবর



আজকের ভালো মন্দ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৫। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বুধ ও বৃহস্পতি। আপনার শুভ সংখ্যা : ৫ ও ৩। শুভ বার : বুধ ও বৃহস্পতি। শুভ রত্ন : পোখরাজ ও পান্না।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হতে পারে। ব্যক্তিগত যোগাযোগ ফলপ্রসূ হতে পারে। প্রাপ্ত তথ্য ভালোভাবে যাচাই করে নিন। কাজকর্মে ভাগ্যের আনুকূল্য পেতে পারন। কারও সঙ্গে নতুন বন্ধুত্ব হতে পারে।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

অধীনদের কাজে লাগাতে পারবেন। মূল্যবোধ সমুন্নত থাকতে পারে। পড়াশোনা আনন্দ পাবেন। আর্থিক দিক ভালো যাবে। আত্মীয়-স্বজনের সঙ্গে হঠাৎ দেখা হতে পারে।

মিথুন (২১ মে-২০ জুন)

যে কোনও পরিবেশে নিজেকে মানিয়ে চলার চেষ্টা করুন। শরীর ভালো থাকতে পারে। আত্মপ্রতিষ্ঠার চেষ্টা জোরদার করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। ব্যক্তিত্ব দিয়ে অন্যকে প্রভাবিত করতে পারবেন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

কোনও গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে পারবেন। ভ্রমণের সুযোগ পেতে পারেন। সম্ভাব্যক্ষেত্রে বিদেশযাত্রা হতে পারে। ব্যয় কমানোর চেষ্টা করুন। গোপন শত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

বন্ধুদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। কোনও আশা পূরণ হতে পারে। আর্থিক দিক ভালো যাবে। পেশাগত যোগাযোগ ফলপ্রসূ হতে পারে।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

সামাজিক অবস্থান সুদৃঢ় হতে পারে। পাবলিক ইমেজ বৃদ্ধি পাবে। কোনও উচ্চাশা পূরণ হতে পারে। বেকারদের কারও কারও চাকরি হতে পারে। কর্মস্থলে পদস্থদের আনুকূল্য পেতে পারেন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

সামাজিক অগ্রগতি অব্যাহত থাকতে পারে। পেশাগত দিক ভালো যাবে। কোনও আশা পূরণ হতে পারে। মন ভালো থাকবে। ভ্রমণ ফলপ্রসূ হতে পারে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না। ব্যবসায়িক দিক খুব একটা ভালো না-ও থাকতে পারে। জৈবিক কামনা-বাসনাকে সংযত রাখুন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

ব্যবসায়িক দিক ভালো যাবে। বিক্রয়-বাণিজ্যে লাভযোগ আছে। যৌথ ব্যবসায় নিজের কর্তৃত্ব বজায় রাখতে পারবেন। দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে। কোনও ঘনিষ্ঠ বন্ধুর সহযোগিতা পেতে পারেন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

কর্মপরিবেশ অনুকূল না-ও থাকতে পারে। কর্মস্থলে ঝামেলা এড়িয়ে চলুন। শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। সীমা লঙ্ঘন করবেন না। পরিমিত আহার করুন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

মনের মানুষকে মনের কথা স্পষ্ট করে বলুন। রোমান্টিক প্রস্তাবে সাড়া পেতে পারেন। বিদ্যার্থীদের জন্য দিনটি শুভ। পড়াশোনায় মন বসাতে পারবেন। সন্তানের কোনও সাফল্য আনন্দদায়ক হতে পারে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

মাতৃস্বাস্থ্য ভালো যাবে। মন ভালো থাকবে। কোনও প্রত্যাশা পূরণ হতে পারে। আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ২৮ নভেম্বর ২০২১




যুক্তরাষ্ট্রে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ৩০ বছরে সর্বোচ্চ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধিতে নতুন রেকর্ড গড়লো যুক্তরাষ্ট্র। গত অক্টোবরে দেশটিতে ভোগ্যপণ্যের দাম যে হারে বেড়েছে, এমনটি দেখা যায়নি গত ৩০ বছরেও। বুধবার (১০ নভেম্বর) মার্কিন শ্রম বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

কনজ্যুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুসারে, যুক্তরাষ্ট্রে গত অক্টোবর মাসে গত বছর একই সময়ের তুলনায় ভোগ্যপণ্যের দাম বেড়েছে রেকর্ড ৬ দশমিক ২ শতাংশ, যা ১৯৯০ সালের ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ। আর মাসিক হিসাবে পণ্যের মূল্যবৃদ্ধির হার দাঁড়িয়েছে ০.৯ শতাংশ, যা গত সেপ্টেম্বরেও ছিল ০.৪ শতাংশ।

মার্কিন শ্রম বিভাগের প্রতিবেদন বলছে, খাদ্য ও বিদ্যুতের দাম বাদ দিয়ে তথাকথিত মূল সিপিআই বেড়েছে ০.৪ শতাংশ। একই সময়ে বার্ষিক মূল মূল্যস্ফীতি ৪ দশমিক ৬ শতাংশ গতিতে বেড়ে ১৯৯১ সালের আগস্টের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

এক মাসের ব্যবধানে যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের দাম বেড়েছে ১২ দশমিক ৩ শতাংশ আর গত বছরের সঙ্গে তুলনা করলে এর মূল্যবৃদ্ধি হয়েছে ৫৯ দশমিক ১ শতাংশ। একইভাবে, অক্টোবরে দেশটিতে বিদ্যুতের দাম বেড়েছে ৪ দশমিক ৮ শতাংশ এবং ১২ মাসের হিসাব করলে মূল্যবৃদ্ধির পরিমাণ প্রায় ৩০ শতাংশ।

সেখানে ব্যবহৃত গাড়ির দামও দ্রুতগতিতে বাড়ছে। এক মাসের ব্যবধানে অক্টোবরে এর মূল্যবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৫ শতাংশ এবং বছরে বেড়েছে ২৬ দশমিক ৪ শতাংশ। নতুন গাড়ির ক্ষেত্রে এর পরিমাণ যথাক্রমে ১ দশমিক ৪ শতাংশ ও ৯ দশমিক ৮ শতাংশ।

বেড়েছে খাদ্যপণ্যের দামও। মাসের হিসাবে ০.৯ শতাংশ এবং বছরের হিসাবে এর মূল্যবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৩ শতাংশ। খাদ্য ক্যাটাগরিতে মাংস, মুরগি, মাছ ও ডিমের সমন্বিতভাবে দাম বেড়েছে মাসে ১ দশমিক ৭ ও বছরে ১১ দশমিক ৯ শতাংশ।


আরও খবর



চূড়ান্ত হয়েছে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ৭ ভেন্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক এক বছর পরই শুরু হতে যাচ্ছে একই ফরম্যাটের আরেকটি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০২২ সালের আসরটির ভেন্যুসহ উদ্বোধনী ও ফাইনালের দিন-তারিখ ঠিক করেছে আইসিসি।

আগামী বিশ্বকাপেও ৪৫টি ম্যাচ মাঠে গড়াবে। যেখানে আগামী ১৬ অক্টোবর টুর্নামেন্ট শুরু। আর ফাইনাল হবে ১৩ নভেম্বর।

অস্ট্রেলিয়ার ৭টি শহরে ভেন্যু চূড়ান্ত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ভেন্যুগুলো হলো-অ্যাডিলেড ওভাল, ব্রিজবেনের দ্য গাব্বা, জিলংয়ের কার্ডিনিয়া পার্ক, হোবার্টের বেল্লেরিভ ওভাল, পার্থ স্টেডিয়াম, মেলবোর্নের দ্য এমসিজি ও সিডনির দ্য এসসিজি।

আগামী ৯ ও ১০ নভেম্বর দুটি সেমি-ফাইনাল হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ড ও অ্যাডিলেড ওভালে। ফাইনালের ভেন্যু বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড।

এই আসরকে ঘিরে আগামী জানুয়ারিতে ঘোষণা করা হবে টুর্নামেন্টের সূচি। টিকিট বিক্রিও শুরু হবে তখন থেকে।

এদিকে এবারের বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলা সব দল ইতোমধ্যে আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে। এরমধ্যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান সরাসরি খেলবে সুপার টুয়েলভে। তবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ড খেলবে প্রথম রাউন্ডে। এই চার দলের সঙ্গে প্রথম রাউন্ডে খেলবে বাছাই পেরিয়ে আসা চার দল। আগামী ফেব্রুয়ারিতে ওমানে ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বিশ্বকাপের বৈশ্বিক বাছাইপর্ব।

২০২২ সালের অস্ট্রেলিয়ায় এই বিশ্বকাপটি মূলত হওয়ার কথা ছিল ২০২০ সালে। তবে করোনা ভাইরাসের কারণে তা পিছিয়ে যায়।

 


আরও খবর



মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৪৮

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৪৮ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সময়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ১১ হাজার ৭৯৮ পিস ইয়াবা,  ৪৭ গ্রাম হেরোইন, ৩ কেজি ৭৫ গ্রাম ১০০ পুরিয়া গাঁজা ও ৮৫ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৫টি মামলা হয়েছে।

 


আরও খবর



ভোমরা বন্দরে আটকা পড়েছে ৩০০ পণ্যবাহী ট্রাক

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধর্মঘটের প্রভাবে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে আটকা পড়েছে ৩০০ ভারতীয় ট্রাক। বাংলাদেশি ট্রাকের অভাবে আমদানি করা ভারতীয় ট্রাক থেকে পণ্য পরিবহন করতে পারছেন না আমদানিকারকরা। এতে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

ভোমরা বন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, শনিবার (৬ নভেম্বর) ৪০০ পণ্যবাহী ট্রাক ভারত থেকে দেশে প্রবেশ করেছে। এর মধ্যে ১০০ ট্রাক ডেলিভারি দেওয়া গেছে। বাকি ৩০০ ভারতীয় ট্রাক বন্দরে আটকা পড়ে রয়েছে।

আমদানিকৃত ট্রাক থেকে পণ্য পরিবহন করতে বাংলাদেশি ট্রাকের সংকটের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যেহেতু আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে সেহেতু দ্রুত সময়ের মধ্যে ধর্মঘট প্রত্যাহার না হলে ধীরে ধীরে এর পরিমাণ আরও বাড়বে।

ভোমরা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কার্যালয়ের সহকারী কমিশনার আমির মামুন বলেন, সকাল ৯টা থেকে বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক নিয়মে শুরু হয়েছে। শনিবার ৪০০ পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশ করেছে। তবে বাংলাদেশি ট্রাকসংকট থাকায় আমদানিকারকরা পণ্য পরিবহন করতে পারছেন না বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা।

নিউজ ট্যাগ: ভোমরাস্থল বন্দর

আরও খবর

আজকের ভালো মন্দ

বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১

ঘনকুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ

বুধবার ২৪ নভেম্বর ২০২১