Logo
শিরোনাম

রাজাকারদের তালিকার পর নীতিমালা তৈরি হচ্ছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুক্তিযুদ্ধ বিরোধী রাজাকারদের তালিকা তৈরি নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, গত সংসদে রাজাকাদের তালিকা তৈরির আইন পাস হয়েছে। মুক্তিযুদ্ধ বিরোধীদের তালিকা তৈরির আইনগত কোন ভিত্তি ছিল না। সংসদে পাশ হবার পর এখন নীতিমালা তৈরি করা হচ্ছে, কি কি ভাবে এ তালিকা প্রস্তুত করা হবে।

রোববার দুপুরে গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, নীতিমালা তৈরি হওয়ার পর তালিকা প্রস্তুত করার জন্য সংসদীয় কমিটির সভাপতি শাহজাহান খানকে কমিটির আহবায়ক করা হয়েছে। আর এ তালিকা তৈরি করতে আরো এক মাসের মত সময় লাগবে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

এর আগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক গাজীপুরের কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগ নেতা কর্মীদের সাথে নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদিতে পুস্পমাল্য অপর্ণ করে গভীর শ্রদ্ধা জানান।

এসময় গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইলিয়াস হোসেন,  টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, টুঙ্গিপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম সহ গাজীপুর জেলা কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিলেন।


আরও খবর

গৌরবদীপ্ত বিজয় ও অহংকারের মাস শুরু

বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২




দুই জঙ্গি ছিনতাইয়ে অংশ নেওয়া মেহেদী ৭ দিনের রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনায় গ্রেফতার মেহেদী হাসান অমি ওরফে রাফির সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক মুহাম্মদ আবুল কালাম আজাদ। শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিন সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গ্রেফতার মেহেদী হাসান জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় সরাসরি অংশ নেন। তিনি আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য। তার বাড়ি সিলেটে। ২০১৬ সালের ৬ এপ্রিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ব্লগার নাজিমউদ্দিন সামাদ হত্যার মিশনেও তিনি অংশ নিয়েছিলেন।

গত রোববার (২০ নভেম্বর) দুপুরে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নিয়ে যায় জঙ্গিরা। এসময় আসামি আরাফাত ও সবুরকে ছিনিয়ে নিতে চেষ্টা করে জঙ্গিরা। পরে ঘটনাস্থল আরাফাত ও সবুরকে আটক করা হয়। এ ঘটনায় কোতোয়ালি থানায় কোর্ট পরিদর্শক জুলহাস বাদী হয়ে ২০ জনের নামে একটি মামলা করেন। মামলায় আরও সাত-আটজনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আনসার আল ইসলামের সামরিক শাখার নেতা সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে সাগর ওরফে বড় ভাই ওরফে মেজর জিয়ার (চাকরিচ্যুত মেজর) পরিকল্পনা ও নির্দেশনায় আয়মান ওরফে মশিউর রহমান (৩৭), সাব্বিরুল হক চৌধুরী ওরফে আকাশ ওরফে কনিক (২৪), তানভীর ওরফে সামশেদ মিয়া ওরফে সাইফুল ওরফে তুষার বিশ্বাস (২৬), রিয়াজুল ইসলাম ওরফে রিয়াজ ওরফে সুমন (২৬) ও মো. ওমর ফারুক ওরফে নোমান ওরফে আলী ওরফে সাদ (২৮) পুলিশের ওপর হামলা চালিয়ে আসামিদের ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করে। এ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে দুটি মোটরসাইকেলযোগে আনসার আল ইসলামের অজ্ঞাতপরিচয় পাঁচ-ছয়জন সদস্য অবস্থান নেয়। এছাড়াও আদালতের আশপাশে অবস্থান করা অজ্ঞাতনামা আরও ১০-১২ জন আনসার আল ইসলামের সদস্য আদালতের মূল ফটকের সামনে অবস্থান নেয়। এরপর তারা পুলিশের কাছ থেকে আসামি ছিনিয়ে নিয়ে যায়।

মামলার এজাহারে আরও বলা হয়, রোববার (২০ নভেম্বর) সকাল ৮টা ৫ মিনিটে গাজীপুরের কাশিমপুর থেকে ১২ জন আসামিকে ঢাকার আদালতে প্রিজনভ্যানে নিয়ে আসা হয়। সকাল ৯টা ৪০ মিনিটের দিকে ঢাকার প্রসিকিউশন বিভাগে আসামিদের হাজিরা দেওয়ার জন্য সিজেএম আদালত ভবনের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল ৮-এ নিয়ে যাওয়া হয়। এতে বলা হয়, এ মামলার শুনানি শেষে জামিনে থাকা ১৩ নম্বর আসামি মো. ঈদী আমিন (২৭) ও ১৪ নম্বর আসামি মেহেদী হাসান অমি ওরফে রাফি (২৪) আদালত থেকে বের হয়ে যায়। এরপর বেলা ১১টা ৫৫ মিনিটের দিকে আদালতের মূল ফটকের সামনে পৌঁছানো মাত্র আগে থেকেই দুটি মোটরসাইকেলযোগে অজ্ঞাতনামা আনসার আল ইসলামের পাঁচ-ছয়জন সদস্য এবং আদালতের আশপাশে অবস্থানরত আনসার আল ইসলামের আরও ১০-১২ জন সদস্য হামলা করে। তারা কনস্টেবল আজাদের হেফাজতে থাকা আসামি মইনুল হাসান শামিম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান (২৪), মো. আবু সিদ্দিক সোহেল (৩৪), মো. আরাফাত রহমান (২৪) ও মো. আ. সবুর ওরফে রাজু ওরফে সাদ ওরফে সুজনকে (২১) ছিনিয়ে নিতে কর্তব্যরত পুলিশ সদস্যদের হত্যার উদ্দেশ্যে আক্রমণ করে।

কর্তব্যরত পুলিশ সদস্যরা তাদের কর্মকাণ্ডে বাধা দিলে আসামিদের মধ্যে কোনো একজন তার হাতে থাকা লোহা কাটার যন্ত্র দিয়ে কনস্টেবল আজাদের মুখে আঘাত করে বলেও এজাহারে উল্লেখ করা হয়।


আরও খবর



রূপগঞ্জে অভিমানে স্কুল ছাত্রের বিষপানে আত্মহত্যা

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ১৯জন দেখেছেন

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্কুলছাত্র হানিফ বিষপানে আত্মহত্যা করেছে। সে উপজেলা হাটাবো ত্রিশকাহনিয়া এলাকার আজাহার হোসেনের ছেলে। 

নিহতের চাচা আব্দুর রহিম জানান, তার ভাতিজা স্কুলে গিয়ে পাশের বাড়ি মেয়ের সঙ্গে কথাবার্তা বলতে দেখে স্কুলের শিক্ষকরা শাসন করেছে। ছাড়পত্র দিয়ে বের করার হুমকিও দেয় শিক্ষকরা। পরে হানিফ অভিমান করে বাড়িতে গিয়ে বিষপান করে। আহত অবস্থায় হানিফকে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাসপাতালে নিলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ বলেন, শিক্ষার্থীরা অপরাধ করলে শিক্ষকরা শাসন করবেই। এটা যদি অপরাধ হয় তবে কোন জবাব নেই।

এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, পরিবারের পক্ষ থেকে এখনো কোন অভিযোগ দেওয়া হয়নি। পরিবারের কাছ থেকে লিখিত অভিযোগ পেলে মামলা নেব।    


আরও খবর

চনপাড়া বস্তির আলোচিত বজলু গ্রেফতার

শুক্রবার ১৮ নভেম্বর ২০২২




ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস ঘোষণার দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বীর মুক্তিযোদ্ধা সমাবেশে এ দাবির কথা বলেন তিনি। ঢাকা জেলা ইউনিট কমান্ড ও মহানগর ইউনিট কমান্ড এ সমাবেশের আয়োজন করে।

আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মোল্লার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন সাবেক মন্ত্রী শাহজাহান খান, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ। বক্তব্য দেন আগাখান মিন্টু, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হেলাল মোর্শেদ খান, মাহবুব উদ্দিন আহমেদ, ওসমান আলী প্রমুখ।

এসময় স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের বীর মুক্তিযোদ্ধাদের দীর্ঘ দিনের প্রাণের দাবি ছিল বিজয়ের মাস ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা মাস হিসেবে ঘোষণা করার। আমি মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের প্রতি দাবি জানাবো, ডিসেম্বর মাসকে মুক্তিযোদ্ধা মাস হিসেবে যেনো ঘোষণা করা হয়। আমরা একটা সময় দেখতাম রাজাকার প্রধানের গাড়িতে জাতীয় পতাকা উড়ছে। এটা দেখে আমাদের মাথা নিচু হয়ে যেতো। আমাদের অপমান করা হয়েছিল, এমন সময় আলোকবর্তিকা হিসেবে আমাদের প্রধানমন্ত্রী আসলেন।

মন্ত্রী বলেন, এ দেশ বীর মুক্তিযোদ্ধার। যতদিন দেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু থাকবেন। আর কেউ যেনো আমাদের ইতিহাস বিকৃতি করতে না পারে। আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায় তিনি জয় বাংলা স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দিয়েছেন। জয় বাংলা এমন এক স্লোগান, তার প্রকম্পে আতঙ্কিত হয়ে পড়তো পাকিস্তানি বাহিনীরা।


আরও খবর

গৌরবদীপ্ত বিজয় ও অহংকারের মাস শুরু

বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২




প্রথমার্ধেই দক্ষিণ কোরিয়ার জালে ঘানার দুই গোল

প্রকাশিত:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দুই গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করেছে আফ্রিকার দেশ ঘানা। সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যে ৭ টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে মাঠে নামে এই দু'দল। মোহাম্মদ সালিসু ও জর্ডান আয়েউের গোলে এগিয়ে থেকে বিরতিতে গেছে ঘানা।

ম্যাচের শুরু থেকেই ঘানার ওপর চড়াও হোয়ে খেলতে থাকে দক্ষিণ কোরিয়া। একের পর একে আক্রমণে ঘানার রক্ষণকে ব্যস্ত রাখে দক্ষিণ কোরিয়া। তবে গোলের দেখা পায়নি তারা।

উল্টো ম্যাচের ২৪ মিনিটে গোল খেয়ে বসে দক্ষিণ কোরিয়া। বাম প্রান্ত থেকে পাওয়া ফ্রি কিক থেকে  ডি বক্সে বল ভাসিয়ে দিলে সেখান জটলার মধ্যে পাওয়া বল জালে জড়িয়ে ঘানাকে এগিয়ে দেন মোহাম্মদ সালিসু। তার গোলে ম্যাচে প্রথম লিড পায় ঘানা।

ম্যাচে লিড নিয়ে আরও আগ্রাসী হয়ে খেলতে থাকে ঘানা। অন্যদিকে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে দক্ষিণ কোরিয়া। ম্যাচের ৩৪ মিনিটে আবারও গোলের দেখা পায় ঘানা। বাম প্রান্ত থেকে জর্ডান আয়েউের বাড়ানো বলে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান মোহাম্মদ কুদুস। তার গোলে ম্যাচে দুই গোলের লিড পায় ঘানা।

এরপর গোলের আশায় বেশ কিছু আক্রমণ চালায় দক্ষিণ আফ্রিকা। তবে তা থেকে গোল বের করতে ব্যর্থ হয় তারা। ম্যাচের ৪৫ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জং উইয়ংয়ের নেওয়া শট গোলপোস্টের ওপর দিয়ে চলে যায়। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ঘানা। 


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




সেন্টমার্টিনে ঘুরতে গিয়ে রাবি অধ্যাপকের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সেন্টমার্টিনে ঘুরতে গিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অধ্যাপক সরকার সুজিত কুমার স্ট্রোক করে মারা গেছেন। আজ মঙ্গলবার ভোরে তথ্যটি নিশ্চিত করেছেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শহীদ ইকবাল।

অধ্যাপক ইকবাল বলেন, অধ্যাপক সুজিত কুমার সরকার সপরিবারে সেন্টমার্টিন ভ্রমণে গিয়েছিলেন। সেখানে তিনি স্ট্রোক করেন। খবর পেয়ে কোস্টগার্ড সদস্যরা তার চিকিৎসার জন্য সহযোগিতা করেন। তবে চেষ্টা করে তাকে বাঁচানো যায়নি। সেন্টমার্টিনে ভোর ৫টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি আরও বলেন, অধ্যাপক সুজিত কুমারের মরদেহ নিয়ে একটি অ্যাম্বুলেন্স ইতোমধ্যে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দিয়েছে। মরদেহ রাজশাহী পৌঁছালে বিভাগের সামনে এনে শ্রদ্ধা জানাবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

প্রয়াত অধ্যাপক সুজিত কুমার সরকারের গ্রামের বাড়ি নাটোর জেলায়। তিনি রাজশাহী নগরীতেই থাকতেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা ও এক ছেলে রেখে গেছেন বলে জানা গেছে।


আরও খবর