Logo
শিরোনাম

রাশিয়া সফরে যাচ্ছেন ইমরান খান

প্রকাশিত:মঙ্গলবার ০৮ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ১০১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে চলতি মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মস্কো সফরে যাচ্ছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি সোমবার (৭ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন।

গত মাসে প্রধানমন্ত্রী ইমরান খান, রুশ প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। সে সময় দুই দেশের শীর্ষ নেতারা নিজ দেশে সফরের জন্য একে অপরকে আহ্বান জানান। এই আলাপে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত নানা বিষয়ে কথা হয় দুই নেতার মাঝে।

ধারণা করা হচ্ছে ইমরান খানের মস্কো সফরে আলোচনা হতে পারে পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইন প্রকল্প নিয়েও।

এর আগে বেইজিংয়ে চারদিনের সফর এবং চীনা প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক শেষ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর একদিন পরেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর রাশিয়া সফরে যাওয়ার খবর পাওয়া গেলো।

রেডিও পাকিস্তানের তথ্য অনুযায়ী, চীন ও পাকিস্তানের শীর্ষ নেতাদের বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার, আফগানিস্তানের মানবিক বিপর্যয় এবং চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর প্রকল্প (সিপিইসি) নিয়েও আলোচনা করেন তারা।

এদিকে, ইউক্রেন ইস্যুতে মুখোমুখি অবস্থানে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দাবি, পুতিন যে কোনো সময় হামলা চালাতে পারেন ইউক্রেনে। যদিও সে বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়ার পুতিন সরকার।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩