Logo
শিরোনাম

রাশিয়া থেকে এস-৪০০ কেনায় তুরস্কের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ

প্রকাশিত:মঙ্গলবার ১৫ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ২৪৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনায় তুরস্কের ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তুরস্কের অস্ত্র কেনা-বেচা বিষয়ক কর্তৃপক্ষের বিরুদ্ধে এই অবরোধ আরোপ করা হয়। সিএনবিসি ব্লুমবার্গ ও আলজাজিরার খবরে এসব তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের সরকার তুরস্কের প্রতিরক্ষা শিল্পপ্রতিষ্ঠানের চেয়ারম্যান ইসমাইল দামির এবং এই শিল্পের আরো তিন কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নিষেধাজ্ঞার আওতায় আসা তুরস্কের খাতগুলোর জন্য যুক্তরাষ্ট্র থেকে কোনোকিছু আমদানি করা যাবে না এবং যুক্তরাষ্ট্রে থাকা এসব খাতের সম্পদ জব্দ করা হবে।

রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্র এর আগে এফ-৩৫ যুদ্ধবিমান তুরস্কের কাছে বিক্রি বন্ধ করে দিয়েছিলো। সামরিক জোট ন্যাটোর সদস্য হয়েও তুরস্ক কেন রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনল তা নিয়ে দীর্ঘদিন ধরেই তুরস্ককে দোষারোপ করা হচ্ছিল।

এদিকে, মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়েছে রাশিয়া ও তুরস্ক।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তুরস্ক রাশিয়ার এই মিসাইল সিস্টেম কেনার ফলে যুক্তরাষ্ট্রের সামরিক প্রযুক্তি ও ব্যক্তিরা বিপদাপন্ন হবে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩