Logo
শিরোনাম

রাস্তায় বড় সমাবেশ করা অনুচিত: তথ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনগণের দুর্ভোগ হওয়ায় রাস্তায় বড় সমাবেশ করা অনুচিত বলেঅ মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। বৃহস্পতিবার আগামী ১০ ডিসেম্বর বিএনপি সমাবেশের অনুমতি সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিবালয়ে এ কথা জানান মন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, প্রথমত বিএনপির নয়াপল্টনে তাদের অফিসের সামনে সমাবেশ করার উদ্দেশ্যটাই একটা হীন উদ্দেশ্য। বড় সমাবেশ কখনও রাস্তায় হয় না। রাস্তায় বড় সমাবেশ করা অনুচিত। এতে জনগণের দুর্ভোগ হয়।

তিনি বলেন, নয়াপল্টনের সামনে ৩০ থেকে ৫০ হাজার মানুষ ধরে। পুরো এক কিলোমিটার রাস্তা জুড়েও যদি মানুষ বসে তাহালে ৫০ হাজারের বেশি নয়। সেখানে তারা সমাবেশ করতে চায়। এর মানে আসলে তারা জানে যে, কত লোক হতে পারে। তাদের লোক যে ৩০ থেকে ৫০ হাজারের বেশি হবে না এটা তারা আগে থেকেই জানে। সেটিও যদি হয়। কোনো অবস্থায়ই একটি ব্যস্ত রাস্তা বন্ধ করে সমাবেশ করা উচিত নয়। সেখানেই সমাবেশ করার ওপর জোর দেয়ার মাধ্যমে এটিই তারা প্রমাণ করছে, প্রথমত তারা শঙ্কিত, তাদের ওখানে লোক হবে না। দ্বিতীয়ত রাস্তায় সমাবেশ করলে গণ্ডগোল করতে সুবিধা হয়। এ দুই উদ্দেশ্যে তারা সেখানে সমাবেশ করতে চায়।

হাছান মাহমুদ বলেন, সরকার তো গণ্ডগোল করার অনুমতি কাউকে দিতে পারে না। প্রশাসন তো গণ্ডগোল করার অনুমতি কাউকে দিতে পারে না। সমাবেশ করার অনুমতি দিতে পারে। গণ্ডগোল করার উদ্দেশ্যে কোনো সমাবেশের অনুমতি তো সরকার দিতে পারে না।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কের সঙ্গে আলোচনার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ১১ ডিসেম্বর তাদের ও সুইস দূতাবাসের যৌথ উদ্যোগে মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার সংরক্ষণে মিডিয়ার ভূমিকা শীর্ষক সেমিনার করবেন। সেখানে আমাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন। পাশাপাশি ছোটখাটো বিষয় নিয়ে আলোচনা করেছি। পরিবেশ সংরক্ষণে কপ-২৭ এর ফলাফল নিয়ে আলোচনা করেছি। আমি সংক্ষেপে বিএনপির মানবাধিকার লঙ্ঘণের বিষয়টিও তার কানে তুলেছি। তিনি শুনেছেন।


আরও খবর



যুক্তরাষ্ট্রে সুপার মার্কেটে গোলাগুলি, নিহত ১০

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি সুপার মার্কেটে বন্দুক হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার রাতে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চেসাপিক শহরের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্টের একটি স্টোরে এ ঘটনা ঘটে।

ঘটনার পর দেশটির পুলিশের পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়েছে, মঙ্গলবার আচমকাই ওয়ালমার্টের স্টোরে হামলা চালায় ওই ব্যক্তি। পরে হামলাকারীর মৃত্যু হয়। তবে ওই ব্যক্তি আত্মহত্যা করেছে নাকি পুলিশের গুলিতে তার মৃত্যু হয়েছে -তা স্পষ্ট নয়। কী কারণে হামলা, তাও খতিয়ে দেখছেন মার্কিন গোয়েন্দারা।

সেসাপেক পুলিশের তথ্য কর্মকর্তা লিও কোসিনস্কি  জানান, স্থানীয় সময় রাত ১০টা ১২ মিনিটে ওয়ালমার্টের স্টোরে গোলাগুলির খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। নিহতের সংখ্যা ১০ জনের বেশি নয়।

তবে বিবিসির খবরে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে, হামলাকারী ওয়ালমার্টের স্টোর ম্যানেজার। এলোপাতাড়ি গুলি চালানোর পর তিনি আত্মহত্যা করেন।

ভার্জিনিয়ার স্টেট সিনেটর লুইসি লুকাস বলেন, এই ঘটনায় আমি স্তব্ধ। এই হামলায় আমার হৃদয় ভেঙে গেছে। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




নিউজিল্যান্ড ম্যাচে বাবর-রিজওয়ান জুটির বিশ্বরেকর্ড

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেছে পাকিস্তান দল। আজ প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে দলটি। এমন খুশির দিনে আরও কয়েকটি রেকর্ড নিজেদের করে নিয়েছেন পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

বুধবার (৯ নভেম্বর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে নিউজিল্যান্ডের দেওয়া ১৫৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১০৫ রানের জুটি গড়েন বাবর-রিজওয়ান। যার সুবাদে টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনটি শতরানের জুটির বিশ্বরেকর্ড করেছেন তারা। এর আগে গতবছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১৫২ রান তাড়া করে ১০ উইকেটের জয় পেয়েছিল পাকিস্তান। সেই ম্যাচে বিশ্বকাপে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি গড়েন বাবর-রিজওয়ান। পরে একই বিশ্বকাপে নামিবিয়ার বিপক্ষেও শতরানের জুটি আছে তাদের।

শুধু তাই নয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবর-রিজওয়ানের এটি ছিল নবমবারের মতো শতরানের জুটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে আর কোনো জুটি এতবার শতরান তুলতে পারেননি।

আজ দুজন ১২.৪ ওভারে শতরান তোলার পরই বোঝা যাচ্ছিল, মেলবোর্নের ফাইনাল খেলবে পাকিস্তানই। কীভাবে? টি-টোয়েন্টিতে বাবর-রিজওয়ান শতরানের জুটি গড়ার পর যে আগেও কখনো হারেনি পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব রানের জুটির রেকর্ডও দখল করে নিয়েছেন এই জুটি। এতদিন ইয়ন মরগান-লুক রাইট, বিরাট কোহলি-রোহিত শর্মা, বিরাট কোহলি-যুবরাজ সিং ও ডেভিড ওয়ার্নার-শেন ওয়াটসনের চারটি পঞ্চাশোর্ধ্ব রানের জুটির সঙে একত্রে ছিলেন বাবর-রিজওয়ান। এবার তাদেরকেও ছাড়িয়ে গেলেন এই তারকারা।


আরও খবর



খাশোগি হত্যা: সৌদি যুবরাজ মোহাম্মদকে দায়মুক্তি দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শুক্রবার ১৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সৌদি আরবের সাংবাদিক ও ভিন্নমতাবলম্বী লেখক জামাল আহমেদ খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় মার্কিন দায়মুক্তি পেলেন দেশটির ডি ফ্যাক্টো নেতা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

শুক্রবার (১৮ নভেম্বর) প্রতিবেদনে বলা হয়, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় তার বাগদত্তা খাদিজা চেঙ্গিস সালমানের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। সেই মামলা থেকেই সৌদির ডি ফ্যাক্টো নেতাকে দায়মুক্ত করলো যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনের একটি আদালতে মামলা খাশোগি হত্যার ঘটনায় মামলা চলছে। দায়মুক্ত হওয়ায় মামলা থেকে সালমানের নাম বাদ পড়বে।

দীর্ঘদিন মামলার তদন্ত করার পর মার্কিন পররাষ্ট্র দপ্তর আদালতে দায়ের করা প্রতিবেদনে বলেছে, সৌদি আরবের প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ বিন সালমানের দায়মুক্তির অধিকার রয়েছে। বাইডেন প্রশাসন বলেছে, সৌদি আরবের প্রধানমন্ত্রী হওয়ায় যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে কোনো ধরনের বিচার সম্ভব না।

সালমানের দায়মুক্তির ব্যাপারে মার্কিন বিচার বিভাগ থেকে বলা হয়, একজন রাষ্ট্রপ্রধান হিসেবে দায়মুক্তির মতবাদ প্রচলিত আন্তর্জাতিক আইনে সুপ্রতিষ্ঠিত। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক বিবৃতিতে বলেছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই আইনগত সিদ্ধান্ত নিয়েছে।

বিচার বিভাগের আইনজীবীরা বলেছেন, বিবাদী সালমান একটি বিদেশি সরকারের প্রধান। যে কারণে যুক্তরাষ্ট্রের আদালতের বিচার ব্যবস্থায় বিচারের মুখোমুখি হওয়া থেকে তিনি মুক্ত।

২০১৮ সালের তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার হন মিডল ইস্ট আই ও দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল আহমেদ খাশোগি। মার্কিন গোয়েন্দারা সে সময় থেকে বলে আসছিলেন তার হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন সৌদি প্রিন্স।

সৌদি প্রিন্স ও তার সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে অপহরণ-নির্যাতন করে খাশোগিকে হত্যার অভিযোগ এনেছিলেন খাদিজা চেঙ্গিস। কিন্তু সালমান এ ঘটনায় তার কোনো রকম ভূমিকা অস্বীকার করেন। যদিও পরবর্তীতে তিনি জানান, বিষয়টি সম্পর্কে তিনি জানতেন।

সালমানের দায়মুক্তির খবরে টুইটারে একটি পোস্ট করেন খাশোগির বাগদত্তা খাদিজা চেঙ্গিস। তিনি লিখেছেন, এ রায়ের কারণে জামাল আজ আবারও মারা গেলেন।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




হাসপাতালে রিকি পন্টিং

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আচমকা অসুস্থ হয়ে পড়ায় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে হাসপাতালে নেওয়া হয়েছে।

সকালে পার্থে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচে স্থানীয় চ্যানেল সেভেনের হয়ে ধারাভাষ্য দিচ্ছিলেন সাবেক এই বিশ্বকাপ জয়ী ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, পন্টিংয়ের হৃৎপিণ্ডে সমস্যা দেখা দিয়েছে।

চ্যানেলটির মুখপাত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, বাকি সময়ে আর ধারাভাষ্য কক্ষে ফিরবেন না পন্টিং। এমনকি টেস্টের শেষ পর্যন্তও তার ফেরার সম্ভাবনা নেই।

এদিকে অস্ট্রেলিয়ার আরেক সংবাদমাধ্যম নিউজ ডটকম জানিয়েছে, সব ঠিক আছে বলে সহকর্মীদের কাছে জানিয়ে ছিলেন পন্টিং। তবুও সতর্কতা অবলম্বনে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: রিকি পন্টিং

আরও খবর



ব্রাজিলে দুই স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত ৩

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চলের দুটি স্কুলে বন্দুকধারীর গুলিতে ৩ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (২৫ নভেম্বর) সকালে দেশটির এস্পিরিটো সান্তোর আরাক্রুজ শহরে এই ঘটনা ঘটে। সিএনএনের তথ্যমতে, ১৬ বছর বয়সী ওই বন্দুকধারীকে আটক করা হয়েছে। হামলার কারণ জানতে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে এ ঘটনায় ওই শহরের গভর্নর রেনাটো কাসাগ্রান্ডে শোক প্রকাশ করেছেন। একইসঙ্গে ৩ দিনের সরকারি শোক ঘোষণা করেছি। উল্লেখ্য, ২০১১ সালে সর্বশেষ একটি স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১২ শিশু মারা গিয়েছিল।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২