Logo
শিরোনাম

রবিবার দেখা যাবে বছরের প্রথম সুপারমুন

প্রকাশিত:শনিবার ২৭ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
রবিবার মধ্যরাতে পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। ওই সময় পৃথিবীর দ্রাঘিমাংশ অনুযায়ী চাঁদ আর সূর্য থাকবে একে অন্যের ঠিক বিপরীতে

রাতের আকাশে বছরের প্রথম সুপারমুন দেখা যাবে আগামীকাল রবিবার। এদিন মধ্যরাতে আকাশে দেখা যাবে স্বাভাবিকের চেয়ে বেশ বড় আকারের চাঁদ। নাসার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। রবিবার মধ্যরাতে পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। ওই সময় পৃথিবীর দ্রাঘিমাংশ অনুযায়ী চাঁদ আর সূর্য থাকবে একে অন্যের ঠিক বিপরীতে।

নাসা আরও জানিয়েছে, রাতের আকাশে বেশ বড় আকারের চাঁদ দেখতে পাওয়ার সুযোগ মিলবে এ বার টানা ৩ দিন ধরে। শনিবার গভীর রাত থেকে মঙ্গলবার পর্যন্ত। এমন বড় আকারের চাঁদের নাম সুপারমুন দেওয়া হয় ১৯৭৯ সালে।

নিউজ ট্যাগ: সুপারমুন

আরও খবর



বিএনপি নেতা মওদুদ আহমেদ আর নেই

প্রকাশিত:মঙ্গলবার ১৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ আর নেই। বাংলাদেশ সময় ৬টা ৩০ মিনিটে সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ হ্রাস, বুকে ব্যথা অনুভব করলে ২৯ ডিসেম্বর মওদুদকে ঢাকায় এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তিনি সেখানে ডা. শাহাবুদ্দিন তালুকদারের অধীনে চিকিৎসা নেন। সেখানে তার হার্টে ব্লক ধরা পড়ায় তার হৃদযন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়।

১৩ জানুয়ারি সিসিইউ থেকে তাকে কেবিনে স্থানান্তর করা হয়। ২০ জানুয়ারি হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়। এরপর আবার ২১ জানুয়ারি তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ২ ফেব্রুয়ারি রাত ১২টায় সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি দেশ ছাড়েন। সেখানে দীর্ঘদিন আইসোলেশনে থেকে পরে এলিজাবেথে চিকিৎসা নেন। সঙ্গে তার স্ত্রী হাসনা জসিমউদদীন রয়েছেন।


আরও খবর



বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ২৭ লাখ ছাড়াল

প্রকাশিত:রবিবার ২১ মার্চ 20২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ১১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২ কোটি ২৭ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ৯ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ২৭ লাখ ৪৫ হাজার ২৬৯ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২৭ লাখ ৯ হাজার ৩১৮ জনের। আর এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৬ কোটি ৯৪ লাখ ৯৯ হাজার ৯৭৪ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। রবিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৭ লাখ ৮২ হাজার ৭৫৪ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৪১ হাজার ৯০৯ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৯ লাখ ৫০ হাজার ৪৫৯ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৯২ হাজার ৭৫২ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো রয়েছে তৃতীয় স্থানে। আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৯৩ হাজার ৬৩৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৮২৭ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৫ লাখ ৫৫ হাজার ২৮৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৯ হাজার ৫৫৮ জনের।

মৃত্যু ও আক্রান্ত বিবেচনায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাজ্য। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ৪ হাজার ৮৩৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৬ হাজার ৩৫৯ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



শীতলক্ষ্যায় লঞ্চডুবি : ৫ নারীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে বালুবাহী বাল্কহেডের ধাক্কায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির ঘটনায় আরও চার নারীর মরদেহ উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের ডুবুরিরা। সন্ধ্যায় এ ঘটনায় এক তরুণীর মরদেহ উদ্ধার করে হাসপাতালে আনা হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। তবে তার পরিচয় এখনো পাওয়া যায়নি। এছাড়া এখন পর্যন্ত ২০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

রবিবার (৪ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে এ তথ্য জানান, নারায়ণগঞ্জ নৌপুলিশের পুলিশ সুপার (এসপি) মীনা মাহমুদা।

তিনি বলেন, কিছুক্ষণ আগে ডুবুরিরা চারজন নারীকে উদ্ধারে করেছে। চারজনই মৃত। তবে প্রাথমিকভাবে তাদের নাম-পরিচয় এখনো জানতে পারেনি আমরা। আরেকজন তরুণীকে উদ্ধার করে হাসপাতালে নিলে তিনি মারা যান। তবে এখনো এ ব্যাপারে তিনি নিশ্চিত নন বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা।

উদ্ধার অভিযানে এক সঙ্গে কাজ করছে- ফায়ার সার্ভিস, নৌবাহিনী, নৌপুলিশ, কোস্ট গার্ড ও উদ্ধারকারী জাহাজ প্রত্যয়।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শীতলক্ষ্যা নদীর মদনগঞ্জের কয়লাঘাট এলাকায় লঞ্চডুবির ঘটনা ঘটে।

নারায়ণগঞ্জ নৌপুলিশের ইন্সপেক্টর শহিদুল ইসলাম জানান, শীতলক্ষ্যা নদীতে চায়না ব্রিজের নিচে সাবিত আল হাসান নামে একটি লঞ্চ অর্ধশতাধিক যাত্রী নিয়ে ডুবে গেছে। ঘটনাস্থলে নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজে নিয়োজিত রয়েছেন।

নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতির সভাপতি বদিউজ্জামান বাদল জানান, লঞ্চটি সন্ধ্যা ৬টার কিছু সময় পর নারায়ণগঞ্জ ছেড়ে যায়। পথে এটি দুর্ঘটনার শিকার হয়ে ডুবে যায়।

একই ঘটনা প্রসঙ্গে মুন্সিগঞ্জ নৌ-পুলিশের কর্মকর্তা কবির হোসেন খান জানিয়েছেন, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে যাত্রী নিয়ে নারায়ণগঞ্জ লঞ্চঘাট থেকে মুন্সিগঞ্জ আসছিল লঞ্চটি। মদনগঞ্জের কয়লাঘাট এলাকায় বালুবাহী বাল্কহেড ধাক্কা দিলে লঞ্চটি ডুবে যায়। ইতোমধ্যে উদ্ধারকারী জাহাজ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধারকাজ শুরু করেছেন।

এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌনিরাপত্তা ও ট্রাফিক) মো. রফিকুল ইসলামকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


আরও খবর



অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানি সাময়িক স্থগিত করলো ভারত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ডের টিকা রপ্তানি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভারত। ভারতের এই টিকাটি তৈরি করছে সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)। দেশটিতে হঠাৎ করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় স্থানীয় চাহিদা মেটাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দিল্লির এমন পদক্ষেপের বিষয়টি নিয়ে সর্বপ্রথম রিপোর্ট প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স। একটি সূত্র জানিয়েছে, এর ফলে কোভ্যাক্স ভ্যাকসিন কর্মসূচি প্রভাবিত হতে পারে। গাভি/বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত এই কর্মসূচির আওতায় বিশ্বের ১৮০টির বেশি দেশে টিকা শেয়ার করার কথা রয়েছে।

ভারতের করোনা বাড়ার প্রেক্ষিতে সেখানে টিকা কর্মসূচির পরিধি বাড়ানো হয়েছে। এর ফলে গত বৃহস্পতিবার থেকে দেশটি আর কোনও টিকা রপ্তানি করেনি বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা গেছে।

একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সাময়িক সময়ের জন্য সবকিছু স্থগিত করা হয়েছে। ভারতের পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত টিকা রপ্তানি করা হবে না। যখন ভারতেই বিপুল সংখ্যক মানুষকে টিকা দেয়া দরকার তখন কোনও সুযোগ নেবে না সরকার।

এর আগে টিকা উৎপাদন করতে গিয়ে সিরামের বিষয়ে বেশকিছু নেতিবাচক খবর সামনে এসেছে। কোন দেশ টিকা আগে পাবে, উৎপাদনসহ বিভিন্ন ইস্যুতে প্রতিষ্ঠানটি অস্বচ্ছতা দেখাচ্ছে বলে খবর প্রকাশিত হয়েছে।

এদিকে সিরামের কাছে ১ কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছিল যুক্তরাজ্য। কিন্তু এখন পর্যন্ত মাত্র ৫০ লাখ ডোজ টিকা পেয়েছে তারা। এমতাবস্থায় দেশটিতে টিকাদান কর্মসূচি ব্যাহত হতে পারে। ইউরোপের অন্য দেশ থেকেও টিকা আনার ক্ষেত্রে বাধ্যবাধকতার মুখোমুখি হচ্ছে যুক্তরাজ্য।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




শ্রীলঙ্কায় নিষিদ্ধ হচ্ছে বোরকা

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শ্রীলঙ্কায় নিরাপত্তার স্বার্থে বোরকাসহ মুখ ঢাকার জন্য ব্যবহৃত সব ধরনের পোশাক নিষিদ্ধ করার পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। শ্রীলঙ্কার জননিরাপত্তা মন্ত্রী সারথ বীরাসেকারা বলেছেন, এরই মধ্যে তিনি মন্ত্রিসভার আদেশে স্বাক্ষর করেছেন। এখন সংসদীয় অনুমোদন প্রয়োজন। কর্মকর্তারা আশা করছেন, এই নিষেধাজ্ঞা খুব শিগগিরই কার্যকর হবে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

দুই বছর আগে ২০১৯ সালের এপ্রিলে শ্রীলঙ্কায় খ্রিস্ট ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ইস্টার সানডের দিন গির্জা ও হোটেলে আত্মঘাতী বোমা হামলার পর এমন সিদ্ধান্ত জন্য পদক্ষেপ নিল দেশটির সকার।

হামলাকারীরা ক্যাথলিকদের গির্জা ও পর্যটক হোটেলগুলোকে তাদের লক্ষ্যবস্তু বানিয়েছিল। ওই হামলায় ২৫০ জনের বেশি মানুষ প্রাণ হারায়।

এরপর থেকে জঙ্গিদের ধরার জন্য অভিযান চালায় শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া দেশটিতে তাৎক্ষণিক মুখ ঢাকার জন্য ব্যবহৃত পোশাক পরিধানের ওপর সাময়িকভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়। আর এখন এই নিষেধাজ্ঞা স্থায়ীভাবে চালু করার সিদ্ধান্ত নিল দেশটির সরকার।

জননিরাপত্তা মন্ত্রী সারথ বীরাসেকারা বলেন, বোরকা পরিধান ধর্মীয় উগ্রবাদের একটি লক্ষণ ছিল, যেটি বর্তমানেও পরতে দেখা যাচ্ছে। এটি জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকির কারণ। আর এজন্য এটি স্থায়ীভাবে বন্ধ করা জরুরি হয়ে পড়েছে। সে জন্য আমি এই নির্দেশে স্বাক্ষর করেছি এবং শিগগিরই এটি বাস্তবায়ন করা হবে।

বীরাসেকারা আরও জানান, সরকার এক হাজারের বেশি মাদ্রাসা বন্ধ করারও পরিকল্পনা করেছে। এই মাদ্রাসাগুলো জাতীয় শিক্ষা নীতি লঙ্ঘন করছে। তিনি বলেন, যে কেউ স্কুল খুলে শিশুদের যা খুশি পড়াতে পারে না। সরকারের শিক্ষা নীতি মেনে সব স্কুলে পড়াশোনা করাতে হবে। এ ছাড়া অধিকাংশ অনিবন্ধিত স্কুলে শুধু আরবি ও কোরআন পড়ানো হয়, যেটি খুবই খারাপ।

এসব সিদ্ধান্তের প্রসঙ্গে শ্রীলঙ্কার মুসলিম কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট হিলমি আহমেদ বলেছেন, যদি কর্মকর্তারা বোরকা পরা কারও পরচয় জানতে গিয়ে সমস্যায় পড়েন, তাহলে পরিচয় জানার জন্য তাদের মুখ দেখাতে বললে কেউ আপত্তি জানাবে না।

হিলমি আহমেদ আরও বলেন, ধর্ম বিশ্বাস যাই হোক না কেন, মুখ ঢাকার জন্য পোশাক পরার অধিকার সবার আছে। অধিকারের দৃষ্টিকোণ থেকে সেটি বিবেচনা করতে হবে, শুধু ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিচার করলে হবে না।

মাদ্রাসা শিক্ষা প্রসঙ্গে হিলমি দাবি করেন, দেশটির অধিকাংশ মুসলিম শিক্ষা প্রতিষ্ঠান সরকারিভাবে নিবন্ধিত। তিনি বলেন, হয়তো মাত্র ৫ শতাংশ সরকারের শিক্ষা নীতি মেনে চলছে না এবং তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া যেতে পারে।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১