শিরোনাম

রবিবার যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় সংসদের ১৩৬ টাঙ্গাইল-৭ শূন্য আসন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও বিভিন্ন জেলার ৫টি পৌরসভার নির্বাচন উপলক্ষে আগামী রোববার (১৬ জানুয়ারি) এলাকাগুলোতে সব তফসিলি ব্যাংকের শাখা-উপশাখা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন থেকে সার্কুলার জারি করে নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, জাতীয় সংসদের ১৩৬ টাঙ্গাইল-৭ শূন্য আসন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং ৫টি পৌরসভার (চট্টগ্রাম জেলার বাঁশখালী, নোয়াখালী জেলার নোয়াখালী, যশোর জেলার ঝিকরগাছা, নাটোর জেলার নাটোর ও বাগাতিপাড়া) নির্বাচন উপলক্ষে ১৬ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের দিন নির্বাচনী এলাকাধীন যেসব স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ করা হয়েছে সেসব স্থাপনায় ব্যাংকের কোন শাখা/উপশাখা থাকলে তা বন্ধ থাকবে।

একইসাথে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন আপনাদের ব্যাংকের শাখা-উপশাখাসমূহে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দানের জন্য পরামর্শ দেওয়া হয়।


আরও খবর



যুক্তরাষ্ট্রে একটি বহুতল ভবনে আগুন, নিহত ১৩

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে একটি বহুতল ভবনে আগুন লাগার ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এর মধ্যে সাতজনই শিশু। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় ফিলাডেলফিয়া শহরে চারতলা ভবনটিতে আগুন লাগে।

ফিলাডেলফিয়ার দমকল বিভাগের ডেপুটি কমিশনার ক্রেইগ মারফি বলেন, ঘটনাস্থলে এখনও উদ্ধারকাজ চলছে। সে কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, ঘটনাস্থল থেকে দুজনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দমকল কর্মকর্তারা জানিয়েছেন, তাদের ৩৫ বছরের অভিজ্ঞতায় তারা এমন ভয়াবহ অগ্নিকাণ্ড আর দেখেননি।

ডেপুটি কমিশনার ক্রেইগ মারফি বলেন, এখনই বলা যাচ্ছে না যে কিভাবে আগুন লেগেছে। তবে তারা এ বিষয়ে তদন্ত করছেন বলে জানানো হয়।

তিনি বলেন, আমরা সর্বোচ্চ পর্যায়ে তদন্ত চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের সব কিছু একত্র করে কাজ করে যাচ্ছি। অগ্নিকাণ্ডের সতর্কতায় ওই ভবনে চারটি ডিটেক্টর ছিল। কিন্তু এর একটিও সে সময় কাজ করেনি বলে জানিয়েছেন তিনি।

ওই ভবনটি ফিলাডেলফিয়ার পাবলিক হাউজিং কর্তৃপক্ষের। অগ্নিকাণ্ডের সময় ৮ জন সেখান থেকে পালাতে সক্ষম হন।

দমকল বাহিনী জানিয়েছে, তারা স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে ঘটনাস্থলে পৌঁছান। সে সময় তারা দেখতে পান চারতলা ভবনটি তৃতীয় তলায় আগুন জ্বলছে। প্রায় ৫০ মিনিটের প্রচেষ্টায় আগুন নেভাতে সক্ষম হন তারা।

ওই ভবনটিতে ২৬ জন বাস করতেন। এর মধ্যে ৮ জন দ্বিতীয় তলায় এবং ১৮ জন তৃতীয় এবং চতুর্থ তলায় ছিলেন। তবে আগুন লাগার সময় সেখানে কতজন ছিলেন সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




‘২০৩৫ সালে বাংলাদেশ বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ হবে’

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, বিশ্বের শীর্ষ ৪১তম বড় অর্থনীতির দেশের মধ্য বাংলাদেশও রয়েছে। প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে আগামী ২০৩৫ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ। বুধবার (২৯ ডিসেম্বর) সকালে হোটেল ইন্টার কন্টিনেন্টালে বণিক বার্তার দ্বিতীয় বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলন-২০২১ এ মূল প্রবন্ধ উপস্থাপনায় তিনি একথা বলেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, ড. সালেহউদ্দিন আহমেদ, ড. আতিউর রহমান ও অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার। দ্য সিটি ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও মাসরুর আরেফিনের স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ।

গভর্নর ফজলে কবির বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়লেও সামনের দিনগুলোতে আমাদের অর্থনীতিতে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা এবং করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে ভূমিকা পালন করেছে কেন্দ্রীয় ব্যাংক। করোনার কারণে বিশ্ব অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে, নতুন করে দারিদ্র্যসীমা বেড়েছে।

তবে আশার দিক হলো করোনায় বিশ্বের অন্যসব দেশের তুলনায় বাংলাদেশের অর্থনীতি তেমন একটা বিপর্যস্ত হয়ে পড়েনি। করোনার ক্ষতি কাটিয়ে উঠতে অর্থনৈতিক নেতৃত্ব দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


আরও খবর



চট্টগ্রামে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ২৬০ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম নগরী ও জেলায় গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৬০ জন। তবে এ সময়ে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। পরীক্ষার বিপরীতে আক্রান্তের সংখ্যা ১০ দশমিক ২৬ শতাংশ।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন দপ্তর থেকে পাঠানো করোনার সর্বশেষ প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন পিসিআর ল্যাবে ২ হাজার ৫৩২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ২৬০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। নতুন আক্রান্তদের মধ্যে ২২৬ জন মহানগর এলাকার ও ৩৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩ হাজার ৮৯২ জনে দাঁড়ালো। করোনার শুরু থেকে এ পর্যন্ত মারা গেছে ১ হাজার ৩৩৫ জন।


আরও খবর



৩১ ডিসেম্বর মধুবন সিনেপ্লেক্সে মুক্তি পাবে ‘চিরঞ্জীব মুজিব’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৬১জন দেখেছেন
এস এম মনির

Image

বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত চলচ্চিত্র চিরঞ্জীব মুজিব মুক্তি পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা নিবেদিত চলচ্চিত্রটি মুক্তি পাবে বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে। পর্যায়ক্রম দেশের সিনেমা হল বা সিনেপ্লেক্সে এটি প্রদর্শন করা হবে।

বৃহস্পতিবার দুপুরে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে মতবিনিময় সভায় এ তথ্য দেন চলচ্চিত্রটির পরিচালক এবং প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম।

সভায় জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, মধুবন সিনেপ্লেক্সের মালিক আরএম ইউনুস রুবেল, সারিয়াকান্দি পৌর মেয়র মতিউর রহমান মতি, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু, জেলা কৃষক লীগের সভাপতি আলমগীর বাদশা, সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক মঞ্জু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জুলফিকার রহমান শান্ত, জেলা ছাত্রলীগ সভাপতি নাইমুর রাজ্জাক তিতাস প্রমুখ উপস্থিত ছিলেন।

চিরঞ্জীব মুজিব চলচ্চিত্রের পরিচালক নজরুল ইসলাম জানান, পাঁচ বছর নিরলস পরিশ্রম করে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। এতে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অংশ তুলে ধরা হয়েছে। এ চলচ্চিত্রের প্রেক্ষাপট ১৯৪৯ থেকে ১৯৫২ সাল। রাজনৈতিক নেতা থেকে নানা সংগ্রাম আর চড়াই-উতরাই পেরিয়ে বঙ্গবন্ধু হয়ে ওঠার সময়গুলো চিত্রায়ন করার চেষ্টা করা হয়েছে।

তিনি আরও জানান, নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু এবং বাঙালির মুক্তি সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরতে চলচ্চিত্রটি নির্মাণ সম্পন্ন হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে চিরঞ্জীব মুজিব। পর্যায়ক্রমে সারা দেশের সিনেমা হল বা সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি প্রদর্শন করার পরিকল্পনা রয়েছে।

মতবিনিময় শেষে উপস্থিত রাজনীতিক ও সংবাদ কর্মীরা চলচ্চিত্রটির ট্রেইলার উপভোগ করেন। চলচ্চিত্রে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। বেগম ফজিলাতুন্নেছা রেণুর চরিত্র রূপায়ন করেছেন পূর্ণিমা এবং বঙ্গবন্ধুর বাবা ও মায়ের ভূমিকায় অভিনয় করেন খায়রুল আলম সবুজ এবং দিলারা জামান।

নিউজ ট্যাগ: চিরঞ্জীব মুজিব

আরও খবর



ডি-৮ সম্মেলন শুরু ঢাকায়

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ বুধবার (১২ জানুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে ঢাকায় শুরু হচ্ছে উন্নয়নশীল দেশের জোট বা ডি-৮ মন্ত্রিপর্যায়ের দুই দিনব্যাপী সম্মেলন। কারোনার কারণে কৃষি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক সপ্তম ডি-৮ সম্মেলনটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ এখন ডি-৮ ফোরামের সভাপতি। এ কারণে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার অংশ হিসেবে এই সম্মেলন গুরুত্বপূর্ণ। এছাড়া, বাংলাদেশ বর্তমানে ক্লাইমেট ভালনারেবল ফোরামেরও (সিভিএফ) সভাপতি। এ সম্মেলনে ক্লাইমেট স্মার্ট অ্যাগ্রিকালচারের প্রমোশন নিয়ে আলোচনা হবে, সেজন্যও এ সম্মেলনটি গুরুত্বপূর্ণ।

গতকাল মঙ্গলবার (১১ জানুয়ারি) কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক অনলাইন প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান। ব্রিফিংকালে কৃষি সচিব সায়েদুল ইসলাম ও অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার উপস্থিত ছিলেন।


আরও খবর