Logo
শিরোনাম

রিজার্ভ কমে ৩৭ বিলিয়ন ডলারের নিচে

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩৭ বিলিয়নের নিচে নেমে এসেছে। আজ বুধবার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলারে। গত কয়েক বছরের মধ্যে এটিই সর্বনিম্ন রিজার্ভ।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা  গেছে, গত সেমাবার দেশের রিজার্ভের পরিমাণ ছিল ৩৭ দশমিক শূন্য ৮ বিলিয়ন ডলার। তবে চলতি মাসের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দেশগুলোর জুলাই-আগস্ট সময়ের জন্য এক দশমিক ৭৪ বিলিয়ন ডলার পরিশোধ করেছে বাংলাদেশ। এর ফলে, রিজার্ভ কমে ৩৭ দশমিক ১৩ বিলিয়নে নেমে আসে। তার আগে রিজার্ভ ছি ৩৯ বিলিয়ন ডলার।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম  বলেন, কোনো দেশের ৩ মাসের আমদানি বিল পরিশোধের জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকলে তা আদর্শ হিসেবে ধরা হয়। তবে আমাদের বর্তমান যে রিজার্ভ আছে তা দিয়ে ৫ মাসের বেশি আমদানি বিল পরিশোধ করা সম্ভব হবে। এতে বলতেই পারি রিজার্ভ নিয়ে হতাশ হওয়ার কিছু নেই।

সিরাজুল ইসলাম বলেন, সরকার আমদানিতে কড়াকরি ও কৃচ্ছ্রসাধন নীতি ঘোষণা করছে। এতে আমদানি কমতে শুরু করেছে। তাছাড়া রপ্তানি আয়ও বাড়ছে। সরকারের নানা উদ্যোগের ফলে রেমিট্যান্স সংগ্রহ বেড়েছে, জনসংখ্যা রপ্তানিও বেড়েছে। সামনে রেমিট্যান্স সংগ্রহ আরও বাড়বে।


আরও খবর

৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




মালয়েশিয়াকে ৪১ রানে গুটিয়ে দাপুটে জয় বাংলাদেশের

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মূল স্টেডিয়ামে ম্যাচ ফিরতেই দর্শক বেড়েছে গ্যালারিতে। হাজারখানেক দর্শক বাংলাদেশ-মালয়েশিয়ার ম্যাচ উপভোগ করেছেন আনন্দচিত্তে। পাকিস্তানের বিপক্ষে হারের পর মানসিকভাবে বড় ধাক্কা খাওয়া বাংলাদেশ এই ম্যাচে কেমন করে, সেটিই ছিল দেখার। প্রত্যাশিতভাবেই ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে দুর্দান্ত ক্রিকেট খেলে আইসিসির সহযোগী সদস্য দলটিকে নিয়ে ছেলেখেলায় মেতে উঠেছিল স্বাগতিকরা। অভিষিক্ত ফারিহা ইসলাম তৃষ্ণার হ্যাটট্রিকে মালয়েশিয়া ৪১ রানে অলআউট হয়। ফলে ৮৮ রানের বড় জয় পেয়ে নিগার সুলতানারা।

আজ (বৃহস্পতিবার) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নারী এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-মালয়েশিয়া। ১৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে মালয়েশিয়া শুরুতেই ধাক্কা খায়। দেখেশুনে ৫ ওভারে বিনা উইকেটে ১৩ রান তোলে তারা। ষষ্ঠ ওভারে অভিষিক্ত ফারিহার পেস বোলিংয়ে লণ্ডভণ্ড হয়ে যায়ে দলটির টপ অর্ডার। ফারিহার হ্যাটট্রিকে ৫০ রানও ছুঁতে পারেনি মালয়েশিয়া। দলটির কোনও ব্যাটারই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। নুর আরিয়ান নাট্যা ও এলসা হান্টারের ব্যাট থেকে আসে ৯ রান করে। সব মিলিয়ে ১৮.৫ ওভারে ৪১ রানে অলআউট হয় দলটি।

ফারিহা ১২ রানে ৩ উইকেট নিয়েছেন। এছাড়া লেগ স্পিনার ফাহিমা খাতুন ও রুমানা আহমেদ ২টি করে উইকেট নেন। বাঁহাতি স্পিনার সানজিদা আক্তার মেঘলাও নেন ২ উইকেট।

এর আগে টস জিতে ব্যটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নিগার। কিন্তু প্রথম বলেই ভয় ধরিয়ে দেন মালয়েশিয়ান পেসার সাশা আজমি। তার প্রথম বলটি টার্ন করে কিছুটা ভেতরে ঢোকে। শামীমা কিছুটা বিলম্বে ব্যাট চালিয়ে বিপদে পড়েন। আর তাতেই ব্যাটের ফাঁক গলিয়ে বল গিয়ে আঘাত হানে পায়ে। আবেদন হতেই আম্পায়ার আউটের সংকেত দেন। শামীমার বিদায়ের পর ফারজানা হক পিংকি নেমেও বেশিদূর যেতে পারেননি। ২৪ বলে ১০ রান করেন এই ব্যাটার।

এরপর টুর্নামেন্টে প্রথম সুযোগ পাওয়া মোর্শেদা খাতুনকে সঙ্গে নিয়ে অধিনায়ক নিগার দারুণ এক ইনিংস খেলেন। তৃতীয় উইকেটে দুজন মিলে গড়েন ৮৭ রানের জুটি। নিগার শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকেন। দারুণ এক চারে ৩২ বলে হাফসেঞ্চুরিতে পৌঁছান বাংলাদেশের অধিনায়ক। ১৯তম ওভারের পঞ্চম বলে লং শটস খেলতে গিয়ে বাউন্ডারি লাইনে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। ৩৪ বলে ৬ চার ও ১ ছক্কায় বাংলাদেশ অধিনায়ক খেলেন ৫৩ রানের ইনিংস। এটা নিগারের তৃতীয় হাফসেঞ্চুরি।

তার আগে অবশ্য ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন মোর্শেদা। শেষ বলে দ্রুত ২ রান নিতে গিয়ে রান আউটের শিকার হন মোর্শেদা। ৪৭ বলে ৫০ রান ছোঁয়া বাঁহাতি এই ব্যাটার ৫৪ বলে ৫৬ রান করে আউট হয়েছেন, মেরেছেন ৪ বাউন্ডারি।

এক ওভারে উইকেটে জমে যাওয়া দুই ব্যাটারের আউটের পর শেষ ওভারে রান তুলতে পারেনি স্বাগতিকরা। ৬ রান তুলতে তারা হারায় ১ উইকেট। ফাহিমা খাতুন (৫) রান আউটের শিকার হন। রিতু মনি ২ ও রুমানা আহমেদ ১ রানে অপরাজিত ছিলেন। সব মিলিয়ে নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করতে পারে ১২৯ রান। মাহিরাহ ইসমাইল, উইনিফ্রেড ও সাশা আজমি একটি করে উইকেট নিয়েছেন।

নিউজ ট্যাগ: নারী এশিয়া কাপ

আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




বরিশালে ভাইয়ের হাতে ভাই খুন

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বরিশালের উজিপুরে বড় ভাইয়ের ধাক্কায় পড়ে গিয়ে আঘাত পেয়ে মাদকাসক্ত ছোট ভাইয়ের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার শোলক ইউপির রামেরকাঠি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত হীরালাল বৈদ্য (২২) ওই গ্রামের সুনীল বৈদ্য’র ছেলে।

পরিবারের বরাতে উজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল আহসান জানান, ভাইদের মধ্যে গণ্ডগোল হয়। এতে হীরালাল অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তখন চিকিৎসককে জানানো হয়, তিনি গাছ থেকে পড়ে গেছেন। এতে তার মৃত্যু হয়েছে। পরে শুনতে পেয়েছি ভাইয়ে ভাইয়ে মারামারিতে একজনের মৃত্যু হয়েছে। তার মরদেহ উদ্ধার করার জন্য পুলিশ পাঠানো হয়েছে।

উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. রাকিব হাসান জানান, স্বজনরা জানিয়েছে গাছ থেকে পড়ে গিয়ে হীরালাল আহত হয়েছেন। পরে তাকে মৃত ঘোষণার পর স্বজনরা মরদেহ নিয়ে গেছেন।

ডা. রাকিব হাসান বলেন, মৃতের কানের নিচে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। গাছ থেকে পড়ে না লাঠির আঘাতে মৃত্যু হয়েছে ময়নাতদন্ত না করে নিশ্চিত হওয়া যাবে না।

শোলক ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সদস্য পার্থ প্রতীম মণ্ডল বলেন, নিহত হীরালাল মাদকাসক্ত ছিলেন। পরিবার থেকে তাকে পাবনা মানসিক হাসপাতালে চিকিৎসায় রাখা হয়।

মা নিনা বৈদ্য’র বরাতে ইউপি সদস্য বলেন, সাতদিন আগে হীরালালকে বাড়িতে আনা হয়। সোমবার (১২ সেপ্টেম্বর) মন্দির থেকে দানবাক্স ছিনতাইয়ের চেষ্টা করে হীরালাল। এ বিষয়টি স্থানীয়রা বড় ভাই বাবুরাম বৈদ্যের কাছে নালিশ দেয়।

বাবুরাম ভাইকে গালমন্দ করলে তাকে চড় দেয় হীরালাল। এরপর বাবুরামও ক্ষিপ্ত হয়ে হীরালালকে চড়-ঘুষি মারেন। এ সময় হীরালাল গাছের ওপর পড়ে নাক থেকে রক্ত বের হওয়া শুরু হয়। পরিবারের অন্য সদস্যরা তাকে উজিরপুর হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ইউপি সদস্য বলেন, হাসপাতালে হীরালালের মৃত্যুর কারণ জানতে চাইলে গাছ থেকে পড়ে গেছে বলে জানিয়েছিল পরিবার। এ কারণে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর হয়।

পরে পুলিশ ঘটনা জানতে পেরে রাত সাড়ে ৯টার দিকে ওই বাড়িতে গিয়ে মরদেহ উদ্ধার করে। তবে পালিয়ে গেছেন হীরালালের ভাই বাবুরাম।

রাতে ঘটনাস্থল পরিদর্শন করে উজিরপুর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) কমল স্বজনদের বরাত দিয়ে জানান, মাদকসেবী হীরোলাল ৩ মাস রিহাবে থেকে ৭ দিন আগে বাড়িতে আসেন। বৃদ্ধা মাকে মারতে গিয়ে বড় ভাইয়ের ধাক্কায় গাছের সঙ্গে আঘাত পেয়ে আহত হন। মরদেহ ময়নাতদন্তের জন্য বরিশাল সদর হাসপাতাল মর্গে পাঠানো হবে।


আরও খবর

পিতাকে কুপিয়ে জখম করল ছেলে

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




হোয়াটসঅ্যাপের যে মেসেজ ভুলেও দেখবেন না

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না, এমন মানুষ পাওয়া কঠিন। তবে কেউ কেউ অ্যাপটি ব্যবহার করে কিছু ভুয়া মেসেজ ছড়াচ্ছে। যেগুলো বিশ্বাস করলেই পড়তে পারেন বিপদে। চলুন জেনে নিই, হোয়াটসঅ্যাপের যে মেসেজ ভুলেও দেখবেন না-

ওটিপি চাওয়া মেসেজ: মাঝে মধ্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এমন মেসেজও পান, যেখানে তাদের নম্বরে আসা ওটিপি চাওয়া হয়। ওই মেসেজে লেখা থাকে, দুঃখিত আমি ভুল করে আপনার নম্বরে ওটিপি সহ একটি গুরুত্বপূর্ণ মেসেজ পাঠিয়েছি। আপনি কি আমাকে এই ওটিপি বলতে পারবেন? এটা স্পষ্ট যে প্রতারকরা ভুল করে কোনো ওটিপি পাঠায় না। ওটিপির সাহায্যে তারা ব্যবহারকারীর অ্যাকাউন্টে প্রবেশ করে লগইন করার চেষ্টা করতে পারে।

পুরষ্কার পেয়েছেন: ব্যবহারকারীদের প্রলুব্ধ করে ফাঁদে ফেলা প্রতারকদের পুরানো কৌশলগুলোর একটি। হোয়াটসঅ্যাপেও এমন মেসেজ আসতে পারে। ব্যবহারকারীদের এই পুরষ্কারের মূল্য পাওয়ার জন্য মেসেজের সঙ্গে দেওয়া লিংকে ক্লিক করতে বলা হয়। সেখানে ক্লিক করার পর একটি ফর্ম সামনে আসে। এতে নিজের বিষয়ে বিভিন্ন তথ্য পূরণ করতে বলা হয়। এরপর প্রসেসিংয়ের জন্য কিছু অর্থ দাবি করা হয়। তাদেরকে বিশ্বাস করে একবার টাকা দিলেই, আরও অর্থ দাবি করা হয়। এভাবেই চলে প্রতারণা। ফলে কোনো পুরস্কারের মেসেজ দেখলেই এড়িয়ে চলবেন।

চাকরির খোঁজ: অনেক ভুয়া কোম্পানি এখন হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে চাকরির প্রতিশ্রুতি দেয়। ভালো বেতনের লোভ দেখিয়ে এই মেসেজে একটি লিংকে ক্লিক করতে বলা হয়। সেখানে একটি ফরমে নিজের সম্পর্কে তথ্য বা একটি নম্বরে কল করতে বলা হয়। তারপর শুরু হয় টাকা নেওয়ার বাহানা। তাই এসব চাকরির মেসেজ দেখলেও এড়িয়ে চলবেন।

ভিডিও বা ছবি দেখতে বলা: হোয়াটসঅ্যাপে প্রতারকরা মেসেজের সঙ্গে লিংক পাঠিয়ে বলা হয়, ক্লিক করার জন্য। সেখানে লেখা থাকে, এই ভিডিওতে কি আপনাকে দেখা যাচ্ছে? অথবা এটা কি আপনার ছবি?  ব্যবহারকারীরা এই মেসেজের সঙ্গে দেওয়া লিংকে ক্লিক করলেই ডিভাইস হ্যাক হতে পারে।

নিউজ ট্যাগ: হোয়াটসঅ্যাপ

আরও খবর



সরকারি আশ্রয়ে থাকা শিশুদের নিয়ে গান

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাবা বলে কাকে ডাকি/দূর আকাশে চেয়ে থাকি/বাবা তুমি আসবে নাকি/মা তুমি আসবে নাকি...। এ বাক্যগুলো একটি গানের। মাবাবার আদরভালোবাসা ও আশ্রয় ছাড়া বড় হওয়া এতিম শিশুদের বাবা বলে ডাকার এবং মায়ের আঁচলে পরম মমতায় বেড়ে ওঠার আকুতি তুলে আনা হয়েছে গানটিতে। এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের প্রতি দায়িত্ব পালনে সবাইকে সচেতন ও সহানুভূতিশীল করতে ২০ সেপ্টেম্বর বাবা বলে কাকে ডাকি শিরোনামের গানটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে মুক্তি পেয়েছে।

গানটিতে অংশ নিয়েছে রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত সমাজসেবা অধিদপ্তর পরিচালিত সরকারি শিশু পরিবার ও আজিমপুরের ছোটমণি নিবাসের শিশুরা। গানের শুটিংও হয়েছে ওই দুটি স্থানে। এতিম শিশুদের অপূর্ণতা ও কষ্টের এ গানে কণ্ঠ দিয়েছেন তানিম হায়াত খান ও শাফিকা নাসরিন। সজীব দাসের সংগীতায়োজনে গানটির সুর করেছেন তানিম হায়াত খান। গানটি লিখেছেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রতিষ্ঠান) কামরুল ইসলাম চৌধুরী।

গানটি প্রসঙ্গে কামরুল ইসলাম চৌধুরী বলেন, কর্মজীবনের বাস্তব অভিজ্ঞতা থেকে গানের মাধ্যমে সমাজের বিবেকবোধকে জাগিয়ে তোলার জন্য গানটি রচনা করেছি। এতিম, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানবিক একটি পৃথিবী গড়ে তুলতে সামাজিক আন্দোলনের বিকল্প নেই। সরকারি উদ্যোগের পাশাপাশি সবাইকে এ ক্ষেত্রে এগিয়ে আসা উচিত।

গানটি প্রসঙ্গে শাফিকা নাসরিন বলেন, এতিম শিশুদের নিয়ে এত ইমোশনাল কথা আর সুরের গান আমার জীবনে এই প্রথম এবং শ্রেষ্ঠ। শুটিংয়ের জন্য সারা দিন এতিম শিশুদের সাথে কাটালাম, এ যেন এক অন্য রকম অভিজ্ঞতা। এত সুন্দর পরিচ্ছন্ন পরিবেশে তাদের বেড়ে ওঠা, লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন অ্যাকটিভিটি, খেলাধুলা, ছবি আঁকা, গান, নাচ, সেলাই চর্চা করানো দেখে আমি অভিভূত। তাদের বেড়ে ওঠার গল্প নিয়েই তৈরি আমাদের ভিডিও চিত্র।

পিতৃমাতৃহীন ও সুবিধাবঞ্চিত শিশুদের ভরণপোষণ, শিক্ষা, প্রশিক্ষণ ও উপযুক্ত মর্যাদায় পুনর্বাসনের জন্য সমাজসেবা অধিদপ্তর সরকারি শিশু পরিবার পরিচালনার দায়িত্ব পালন করছে।

নিউজ ট্যাগ: ছোটমণি নিবাস

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




আ.লীগের মনোনয়ন বোর্ডের সভায় রানি এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ। শনিবার (১০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি বোর্ডের সভার নেতারা রানির শ্রদ্ধায় এক মিনিট নীরবতা পালন করেন।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে শনিবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে মনোনয়ন বোর্ডের যৌথসভা শুরু হয়। গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন ও দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত করতে এ সভা অনুষ্ঠিত হয়।

মনোনয়ন বোর্ডের চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠিত বৈঠকের শুরুতেই ব্রিটেনের রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করেন।


আরও খবর