Logo
শিরোনাম

রংপুরে মেয়র পদে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া। দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দল মনোনীত প্রার্থী হিসেবে ডালিয়ার ঘোষণা করেন। আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

নির্বাচন কমিশন গত ৭ নভেম্বর রংপুর সিটি করপোরেশনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ ডিসেম্বর ভোট গ্রহণ হবে রংপুর সিটি করপোরেশনে। এ নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৮ ডিসেম্বর।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। ওই বছরের ২০ ডিসেম্বর রংপুর সিটি প্রথম নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝণ্টু নগরপিতা হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন। এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছেন চার লাখেরও বেশি।


আরও খবর



বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাজধানীর ডিপিডিসির আওতাভুক্ত বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, আগামী দুই থেকে তিন বছরের মধ্যে রাজধানীর ধানমন্ডির বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা পুরোপুরি আন্ডারগ্রাউন্ড করা হবে। আর পাঁচ থেকে ছয় বছরের মধ্যে রাজধানীর বেশিরভাগ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা ভূগর্ভস্থ করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, আগামী বছর যেন লোডশেডিং না হয় সরকার সেই চেষ্টা করছে। তাই জ্বালানি সরবরাহ বাড়াতে ব্রুনাই, কাতার ও সৌদি আরবসহ বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে। আশা করছি লোডশেডিং সহনীয় পর্যায়ে থাকবে। তবে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার যে প্রভাব সেটা অস্বীকার করার উপায় নেই। এর মধ্যেও আমরা জনভোগান্তি কমাতে সর্বোচ্চ চেষ্টা করবো।

এছাড়া ওইদিন বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণাও দেয় বিইআরসি। সংস্থাটি জানায়, বিদ্যুতের দাম পাইকারি পর্যায়ে ১৯.৯২ শতাংশ বাড়ানো হয়েছে। ইউনিটপ্রতি বিদ্যুতের গড় দাম ছিল ৫ টাকা ১৭ পয়সা, যা বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়। ডিসেম্বর থেকে নতুন এ দাম কার্যকর হবে। তবে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত গ্রাহক পর্যায়ে বিদ্যুতের আগের দামই বহাল থাকবে বলে জানায় বিইআরসি।

এর আগে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ৬৬ শতাংশ বাড়াতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের ওপর গত ১৮ মে গণশুনানি হয়। তাতে বিভিন্ন পক্ষের যুক্তিতর্ক পর্যালোচনা শেষে ১৩ অক্টোবর কমিশন বিদ্যুতের দাম না বাড়িয়ে আগের পর্যায়েই বহাল রাখে।


আরও খবর



ব্রাসেলসে ছুরিকাঘাতে প্রাণ গেলো পুলিশের, পাল্টা গুলিতে নিহত হামলাকারী

প্রকাশিত:শুক্রবার ১১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ছুরি নিয়ে পুলিশের ওপর এলোপাতাড়ি হামলার ঘটনা ঘটছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় ছুরিকাঘাতে দুই পুলিশ সদস্য গুরুতর আহত হন, এর মধ্যে একজন মারা গেছেন। খবর বিবিসির।

শুক্রবার বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, সন্ধ্যায় ব্রাসেলসের নর্থ রেলওয়ে স্টেশনের কাছে এ ঘটনা ঘটেছে। ছুরি নিয়ে পুলিশের দিকে তেড়ে আসে হামলাকারী। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ওই এলাকায় টহল দিচ্ছিলেন দুই পুলিশ সদস্য।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, হামলাকারী ঘটনাস্থলে গুলিবিদ্ধ হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানেই মারা যায়।

হামলাকারীর উদ্দেশ্য এখনও জানা যায়নি, ইতোমধ্যে তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসন। মুখপাত্র এরিক ভ্যান ডুয়েস বলেন, আমরা মামলার প্রস্তুতি নিয়েছে। এটি সন্ত্রাসী হামলা হয়ে থাকতে পারে বলে সন্দেহ রয়েছে। ২০১৬ সালে ব্রাসেলসে সন্ত্রাসী হামলায় ৩২ জন নিহত হন।

নিউজ ট্যাগ: বেলজিয়াম

আরও খবর



টাকার মান কমা ভালো: পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রপ্তানি বাড়াতে ডলারের বিপরীতে টাকার মান কমা ভালো বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তখন এ মন্তব্য করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ডলারের সরবরাহ বাড়াতে টাকার মান কমাতে হবে। আমরা চাচ্ছি দেশে আরও ডলার সরবরাহ হোক। এক্সপোর্ট (রপ্তানি) ও প্রবাসী আয় বৃদ্ধির জন্য টাকার মান কমা ভালো। টাকার মান ও এক্সচেঞ্জ রেট সমন্বয় করতে হবে। ডলারের সরবরাহ বাড়াতে হলে টাকার মান কমাতে হবে।

দেশে রেমিট্যান্স সরবরাহ কমেনি দাবি করে  প্রতিমন্ত্রী বলেন, জুলাই-অক্টোবরে সর্বশেষ ৭ দশমিক ১৯৮ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। জুলাই থেকে অক্টোবরে বেশি পেয়েছি। রেমিট্যান্স কমছে কথাটা সত্য না। এক্সপোর্ট ১৬ দশমিক ৮৫ বিলিয়ন হয়েছে। গত মাসের থেকে এটা বেড়েছে। আমরা বিপদে নেই। উচ্চ মূল্যস্ফীতি সারা দুনিয়া ফেস করছে, আমরাও করছি।

দেশের রিজার্ভ নিয়ে আইএমএফের তথ্যে দ্বিমত পোষণ করেন ড. শামসুল আলম। তিনি বলেন, আইএমএফ একমত না হলে কিছু আসে যায় না। প্রথাগতভাবে সরকার রিজার্ভ রক্ষা করছে। সরকার কোথাও কিছু লুকায়নি। 

নিউজ ট্যাগ: ড. শামসুল আলম

আরও খবর

আরেক দফা বাড়ল এলপিজির দাম

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




মিউজিক্যাল রূপেও অনবদ্য ‌মুঘল-ই-আজম

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনপ্রিয় নির্মাতা ফিরোজ আব্বাস খানের মাথায়ই পরিকল্পনাটা আসে প্রথম। ১৯৬০ সালে মুক্তি পাওয়া সিনেমা ‌মুঘল-ই-আজম-এর মিউজিক্যাল হাজির করার পরিকল্পনা। ২০১৬ সালে সাপুরজি পালোনজি গ্রুপের প্রযোজনায় সফলভাবেই সামনে আসে ‌মুঘল-ই-আজম-এর নতুন রূপ। বলিউড দ্বিতীয় দফায় মুগ্ধ হয় ‌মুঘল-ই-আজম নিয়ে। ২০১৭ সালে সাতটি পদক ঝুলিতে ওঠায় মিউজিক্যালটি।

সর্বশেষ শো অনুষ্ঠিত হয় ২০২০ সালের জানুয়ারিতে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে দাঁড়ায়। সম্প্রতি আবার ফিরছে মিউজিক্যাল। অক্টোবরের শেষ সপ্তাহে মুম্বাইয়ে কয়েকটি শো অনুষ্ঠিত হয়েছে। এ মাসেও নতুন শোয়ের ঘোষণা দেয়া হয়েছে। নাট্যরূপে এমন সময়ে সামনে আসছে, যখন ভারতে কট্টর ডানপন্থী প্রচারণায় বেশ জোরেশোরে প্রকাশ পাচ্ছে ইসলামোফোবিয়া। অস্বীকার করা হচ্ছে ভারতের ইতিহাসে মোগলদের অবদান।

কে আসিফ পরিচালিত মহাকাব্যিক সিনেমা মুঘল-ই-আজম। অভিনয়, সংগীত, সংলাপের বাক্যবিন্যাসের জন্য বিপুলভাবে সমাদৃত হয় সিনেমাটি। প্রবেশ করে সর্বকালের সেরা চলচ্চিত্রের তালিকায়। তবে এবারের উপস্থাপনও নজরকাড়া। ডেভিড ল্যান্ডারের আলোকসজ্জা, মনীশ মলহোত্রার কস্টিউম ও উর্দু ডায়ালগের অভূতপূর্ব সমন্বয়। নওশাদের স্কোর আর শাকিল বাদাউনির লিরিক জীবিত হয়ে উঠেছে পুনরায়। মধুবালার পরিবর্তে আনারকলির চরিত্রে রয়েছেন নেহা সারগাম ও প্রিয়াংকা বার্ব। ময়ুরি উপাধ্যায়ের কোরিওগ্রাফিতে নায়িকাদের নৃত্যে তাল মিলিয়েছে লতা মুঙ্গেশকারের ‌ পেয়ার‌ে কিয়া তো ডরনা কিয়া

১৯২২ সালে ইমতিয়াজ আলি তাজের লেখেন ‌আনারকলি নাটক। গল্প মূলত আনারকলির কিংবদন্তিকে ঘিরে। মোগল সম্রাট আকবরের ছেলে সেলিম আনারকলির প্রেমে পড়েন। সম্রাট আকবরের অস্বীকৃতি, আনারকলির অবাধ্যতা আর পুত্র সেলিমের বিদ্রোহ প্রকাশিত হয়েছে শক্তিশালী বাক্য আর গানের মাধ্যমে। সেই নাটককেই চলচ্চিত্রে রূপান্তরের কাজ হাতে নেন কে আসিফ। ১৯৪০-এর পুরো দশক নিয়ে তৈরি করেন মুঘল-ই-আজমের ভিত্তি। ডায়ালগগুলোকে সাজানো হয়েছিল পার্সি নাটকের ধাঁচে। কে আসিফের সেই সিনেমাকে আরো ব্যঞ্জনাময় করে তুলতে চেয়েছেন ফিরোজ আব্বাস খান। নিজের প্রচেষ্টাকে গণ্য করতে চান শেকড় স্পর্শ করার সুযোগ হিসেবে। ফিরোজ আব্বাস খান তুমহারি অমৃতা, সালগিরাহ ও সেলসম্যান রামলাল নাটক উপহার দিয়ে প্রশংসিত হয়েছেন। ‌মুঘল-ই-আজম সম্পর্কে তিনি বলেন, ‌এমন কাজের চিন্তা আসার সময়েই মুঘল-ই-আজমের কথা আমার মনে আসে। গল্পটা দুর্দান্ত। লেখার দিক থেকেও উঁচু মানের সাহিত্য। তার চেয়ে বড় কথা সিনেমাটির শেকড় থিয়েটার। আনারকলি নাটক আগেও কয়েকবার সিনেমায় রূপান্তরিত করা হয়েছে। সিনেমার গঠন আর পরিবেশনও পার্সি নাটকের ধাঁচে। ফলে একে নাটকে রূপান্তর করাটা তুলনামূলক সহজ। সবচেয়ে গুরুত্বপূর্ণ এর গানগুলো। কথা আর সুর উভয়ই এক কথায় অসাধারণ। যেন একটা যথার্থ অ্যালবাম। প্রতিটা গানই স্মরণীয়। গল্পের বক্তব্যে মুনশিয়ানার সঙ্গে গেঁথে দেয়া হয়েছে যেন।

মুঘল-ই-আজম যা দেখায়, তাকে ইতিহাস বলা যায় না। তবে সাহিত্যিক নিদর্শন হিসেবে সবার আগে স্মরণীয়। আকবর দায়িত্বের কথা বলে। সেলিম বলে ভালোবাসার কথা। অন্যদিকে আনারকলি যেন একটা সাম্রাজ্যের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। আকাশচুম্বী জনপ্রিয়তার পেছনে এটাও একটা কারণ। চলচ্চিত্রটির সৌন্দর্যের বড় একটা অংশ হলো তার ভাষার বিশুদ্ধতা। সিনেমাজুড়ে মনোমুগ্ধকর উর্দু ডায়ালগ। নাটকে তা অক্ষুণ্ন রাখা হয়েছে। তবে দর্শকের সুবিধার জন্য স্ক্রিনে প্রদর্শিত হবে অনুবাদ।

নিউজ ট্যাগ: মুঘল-ই-আজম

আরও খবর



জঙ্গি ছিনতাইয়ে অংশ নেওয়া একজন গ্রেফতার

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার আদালতের সামনে থেকে দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তার নাম মেহেদী হাসান অমি ওরফে রাফি (২৪)। গ্রেফতার রাফি এ ঘটনায় করা মামলার আসামি।

বুধবার (২৩ নভেম্বর) বিকালে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) একটি টিম তাকে গ্রেফতার করে। এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপির মুখপাত্র মো. ফারুক হোসেন।

তিনি বলেন, মেহেদী হাসান জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় সরাসরি অংশ নিয়েছিলেন। তিনি আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য। তার বাড়ি সিলেট। ব্লগার নাজিমউদ্দিন সামাদ হত্যার মিশনেও অংশ নিয়েছিলেন তিনি।

গত ২০ নভেম্বর দুপুর ১২টার দিকে দুই জঙ্গিকে একটি মামলায় আদালতে হাজির করা হয়। হাজিরা শেষে পুলিশ সদস্যরা তাদের নিয়ে যাচ্ছিলেন। এ সময় পুলিশের চোখে-মুখে স্প্রে করে জঙ্গি সদস্য মইনুল হাসান শামীম ও আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিবকে ছিনিয়ে নেওয়া হয়। এই দুই জঙ্গি দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিবকে ধরিয়ে দিতে পারলে ২০ লাখ টাকা পুস্কারের ঘোষণা দিয়েছে পুলিশ সদর দপ্তর।


আরও খবর