Logo
শিরোনাম

রোজা শুরু কবে জানা যাবে সন্ধ্যায়

প্রকাশিত:মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ২০১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মঙ্গলবার দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিনগত রাতে সেহরি খেয়ে পরের দিন

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে সৌদি আরবে পবিত্র রোজা শুরু হয়েছে। তবে আমাদের দেশে কবে থেকে রোজা শুরু হবে তা জানতে আজ মঙ্গলবার সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে। সেখান থেকেই ঘোষণা আসবে কবে থেকে দেশে রোজা শুরু হচ্ছে।

সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে বাংলাদেশে রোজা শুরুর সিদ্ধান্তটি আসবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ছাড়াও ধর্মসচিব মো. নুরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, মঙ্গলবার দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিনগত রাতে সেহরি খেয়ে পরের দিন (বুধবার) পালন করবেন রোজা। আর যদি মঙ্গলবার দেশের কোথাও চাঁদ না দেখা যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজান।

বাংলাদেশের কোনো স্থান থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর অনুরোধ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। পাশাপাশি নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরেও যোগাযোগ করতে বলা হয়। টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭, ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।


আরও খবর