Logo
শিরোনাম

রোজা শুরু কবে জানা যাবে সন্ধ্যায়

প্রকাশিত:মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ১০২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মঙ্গলবার দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিনগত রাতে সেহরি খেয়ে পরের দিন

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে সৌদি আরবে পবিত্র রোজা শুরু হয়েছে। তবে আমাদের দেশে কবে থেকে রোজা শুরু হবে তা জানতে আজ মঙ্গলবার সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে। সেখান থেকেই ঘোষণা আসবে কবে থেকে দেশে রোজা শুরু হচ্ছে।

সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে বাংলাদেশে রোজা শুরুর সিদ্ধান্তটি আসবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ছাড়াও ধর্মসচিব মো. নুরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, মঙ্গলবার দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিনগত রাতে সেহরি খেয়ে পরের দিন (বুধবার) পালন করবেন রোজা। আর যদি মঙ্গলবার দেশের কোথাও চাঁদ না দেখা যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজান।

বাংলাদেশের কোনো স্থান থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর অনুরোধ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। পাশাপাশি নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরেও যোগাযোগ করতে বলা হয়। টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭, ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।


আরও খবর



মালয়েশিয়াগামী ৩০ রোহিঙ্গা উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফের উপকূল থেকে ভাসমান অবস্থায় মালয়েশিয়াগামী ৩০ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। মঙ্গলবার (২৭ এপ্রিল) সকালে টেকনাফের উপকূলীয় ইউনিয়ন বাহারছড়ার বড় ডেইল সৈকত থেকে উদ্ধার করা হয় তাদের। এদের মধ্যে পুরুষ ৫ জন, নারী ২০ জন ও শিশু রয়েছে ৫ জন। এ সময় পাচারে জড়িত ট্রলারটিও জব্দ করা হয়।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক বলেন, উদ্ধারকৃত রোহিঙ্গারা গত ২৩ এপ্রিল বাহারছড়া মেরিন ড্রাইভ এলাকার বড়ডেল ঘাট থেকে একটি নৌকায় করে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্যে রওনা হয়। গত ২৫ এপ্রিল রাতে সমুদ্রে অবস্থানকালীন সময় ডাকাতদের কবলে পড়ে তারা। ডাকাতরা মূল্যবান জিনিসপত্র নিয়ে যায় এবং নৌকার ইঞ্জিন বিকল করে দেয়। নৌকাটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে। এই খবরের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ড স্টেশন বাহারছড়ার উদ্ধারকারী দল ঘটনাস্থলে যায় এবং রোহিঙ্গাদের অবস্থায় উদ্ধার করে।

তিনি বলেন, রোহিঙ্গারা জানিয়েছে দালালের মাধ্যমে মালয়েশিয়া রওনা হয়েছিল তারা। প্রকৃত দালালের নাম কেউ বলতে পারেনি। রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে সমন্বয় করে তাদের স্ব স্ব রোহিঙ্গা ক্যাম্পে প্রেরণের প্রক্রিয়া চলছে।


আরও খবর



মানিকগঞ্জে বাসচাপায় প্রাণ গেল ২ মোটরসাইকেল আরোহীর

প্রকাশিত:সোমবার ১০ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মানিকগঞ্জে যাত্রীবাহী মিনিবাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার সকাল ৭টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের পুখুরিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার গোলড়া গ্রামের মোটরসাইকেলচালক রুবেল হোসেন ও মোটরসাইকেলের যাত্রী মাগুরার নূরে আলম।

বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির এসআই আলমগীর হোসেন জানান, রুবেল হোসেনের ভাড়ায়চালিত মোটরসাইকেলে নূরে আলম পাটুরিয়ার দিকে যাচ্ছিলেন।

সকাল ৭টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের পুখুরিয়া এলাকায় মিনিবাসচাপায় দুজন নিহত হয়েছেন।

স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার পুখুরিয়া থেকে দুটি মরদেহ উদ্ধার করা হয়।

নিহতদের মরদেহ উদ্ধার করে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান পুলিশের ওই কর্মকর্তা।


আরও খবর

আজ কলাপাড়ায় ঈদ-উল-ফিতর উদযাপন!

বৃহস্পতিবার ১৩ মে ২০২১




পানি আনতে গিয়ে ক্লাবে ধর্ষিত কিশোরী

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জ পৌর এলাকায় এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে দায়ের করা মামলায় দুই তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল শনিবার রাতে নিজ নিজ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন, পৌর এলাকার চককোবদাসপাড়া এলাকার একরাম হোসেন (১৯) ও আমলাপাড়া এলাকার স্বাধীন (২০)।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দিন ফারুকী বলেন, গত বৃহস্পতিবার সন্ধ্যায় ওই কিশোরী টিউবওয়েলের পানি আনতে যায়। পানি নিয়ে বাড়ি ফেরার পথে আমলাপাড়া প্রতিশ্রুতি ক্লাবের সামনে পৌঁছলে একরাম তাঁর মুখ চেপে ধরে পাশের ক্লাবের ভেতর নিয়ে ধর্ষণ করে। এ সময় স্বাধীনসহ দুই তরুণ এ কাজে একরামকে সহযোগিতা করে।

ওসি বাহাউদ্দিন ফারুকী আরও বলেন, কিশোরী বাড়ি ফিরে ঘটনাটি পরিবারকে জানালে ইকরামসহ তিনজনকে আসামি করে সদর থানায় ধর্ষণ মামলা দায়ের করা হয়। এই মামলায় একরাম ও স্বাধীনকে গ্রেপ্তার করে পুলিশ। এ ছাড়া অবৈধভাবে গড়ে ওঠা ওই ক্লাবটি শনিবার সন্ধ্যায় ভেঙে দেওয়া হয়েছে।


আরও খবর



বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ধান কিনবে সরকার

প্রকাশিত:সোমবার ২৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
চলতি বোরো মৌসুমে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল (আতপ ও সেদ্ধ) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৯ টাকা কেজি দরে ১ লাখ

চলতি বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার টন ধান এবং ৪০ ও ৩৯ টাকা কেজি দরে ১১ লাখ ৫০ হাজার টন চাল (আতপ ও সেদ্ধ) কেনা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সোমবার (২৬ এপ্রিল) সকালে অনলাইনে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এ সময় খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমসহ খাদ্য মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা ভার্চ্যুয়ালি অংশ নেন। 

খাদ্যমন্ত্রী বলেন, চলতি বোরো মৌসুমে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল (আতপ ও সেদ্ধ) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৯ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল এবং ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনা হবে। বোরো ধান আগামী ২৮ এপ্রিল থেকে এবং চাল ৭ মে ২০২১ থেকে সংগ্রহ শুরু হবে। উভয় সংগ্রহ শেষ হবে ৩১ আগস্ট ২০২১। 

গত বোরো মৌসুমে ৬ লাখ মেট্রিক টন ধান ও ১১ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ করেছিল সরকার।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল (বৃহস্পতিবার) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, খাদ্য অধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। তবে, কিছু নীতিগত সমস্যার কারণে এ দিন সংবাদ সম্মেলন করা সম্ভব হয়নি।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




১২ মে'র আগেই আসবে চীনের টিকা : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৫ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১১ মে ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনের তৈরি করোনাভাইরাসের টিকা আগামী বুধবার (১২ মে) এর আগেই বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ বুধবার (৫ মে) এ তথ্য জানান তিনি।

গত ২৯ এপ্রিল চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় বাংলাদেশ সরকার।

সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার আনুষ্ঠানিক নাম বিবিআইবিপি-সিওরভি (BBIBP-CorV)। এ টিকাও ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়। পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে উৎপাদনকারীদের দাবি।

এর আগে গতকাল মঙ্গলবার ( ৪ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ঈদুল ফিতরের আগেই টিকা ডেলিভারি দিতে চীন সরকার কাজ শুরু করেছে। ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং সম্প্রতি জানিয়েছেন, টিকা ঈদের আগেই ঢাকায় আসা শুরু করবে।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১