Logo
শিরোনাম

রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান

রসায়নে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বুধবার (৬ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে। চলতি বছর এই পুরস্কারে ভূষিত হয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান।

গত বছর ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়নে নোবেল পুরস্কার পান ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দুজন বিজ্ঞানী। তারা হলেন- ফ্রান্সের ইমানুয়েল শরপেনটির ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোনা।

গত ৪ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান।

অপরদিকে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। এরা হলেন জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি। রয়্যাল সুইডিস একাডেমি পদার্থবিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে গিয়েছিলেন, আজকের বাজারে যা প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান। তার রেখে যাওয়া ওই অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ এ পুরস্কারের প্রচলন করা হয়।


আরও খবর



সেই পিয়াসা ২ দিনের রিমান্ডে

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ডাক্তারি পরীক্ষার বরাত দিয়ে এজাহারে বলা হয়েছে, মৃত্যুর আগেও মুনিয়া ধর্ষণের শিকার হয়েছিলেন। বড় দুর্ঘটনার আশঙ্কায় ভোরে যশোরে পালিয়ে বাঁচতে চেয়েছিলেন। মুনিয়া দু-তিন সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন

রাজধানীর গুলশানে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে (২১) ধর্ষণের পর হত্যা মামলায় কথিত মডেল ফারিয়া মাহবুব পিয়াসার ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রোববার (৩ অক্টোবর) ঢাকা মহানগর হাকিম নিভানা খায়ের জেসি এই চাঞ্চল্যকর মামলার শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিন পিয়াসাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এরপর এ মামলায় তাকে গ্রেপ্তার দেখানোপূর্বক ৭ দিনের রিমান্ডে নিতে আবেদন করা হয়। অন্যদিকে তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে বিচারক পিয়াসাকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন। একই সঙ্গে জামিন আবেদন নামঞ্জুর করে ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৬ এপ্রিল সন্ধ্যায় গুলশানের ১২০ নম্বর সড়কের ১৯ নম্বর বাসার একটি ফ্ল্যাট থেকে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় আদালতের নির্দেশে ধর্ষণের পর হত্যার অভিযোগে গুলশান থানায় গত ৭ সেপ্টেম্বর মামলা দায়ের হয়। পরে মামলার তদন্তভার দেওয়া হয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)।

গত ৬ সেপ্টেম্বর দুপুরে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮-এর বিচারক মামলাটি গ্রহণ করেন। কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা ও ত্যাগী আওয়ামী লীগ নেতা প্রয়াত মো. সফিকুর রহমানের ছোট মেয়ে মুনিয়ার বড় বোন নুসরাত জাহান তানিয়ার করা এ নালিশি মামলার এজাহারে চাঞ্চল্যকর তথ্য উপস্থাপন করা হয়।

ডাক্তারি পরীক্ষার বরাত দিয়ে এজাহারে বলা হয়েছে, মৃত্যুর আগেও মুনিয়া ধর্ষণের শিকার হয়েছিলেন। বড় দুর্ঘটনার আশঙ্কায় ভোরে যশোরে পালিয়ে বাঁচতে চেয়েছিলেন। মুনিয়া দু-তিন সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন। তার পরনের জামাকাপড় ছেঁড়া ছিল ও পুরুষের ডিএনএ মিলেছে। আসামিরা পরস্পর যোগসাজশে এ কলেজছাত্রীকে পরিকল্পিতভাবে হত্যা করেছে বলে অভিযোগ করা হয়েছে।

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮-এর আদালতে মুনিয়ার বড় বোন নুসরাত জাহান তানিয়া বাদী হয়ে এ মামলা করেন। ওই আদালতের বিচারক জেলা ও দায়রা জজ বেগম মাফরোজা পারভীন মামলাটি গ্রহণ করে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।


আরও খবর



শাড়িতেও মোহময়ী সাজতে জানেন মালাইকা

প্রকাশিত:শুক্রবার ০১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউড অভিনেত্রী মালাইকা আরোরার তার ফ্যাশন সেন্সের জন্য আলাদা পরিচয় রয়েছে। জিম থেকে সুইমস্যুট সবখানেই নিজের রুচির প্রমাণ রাখেন মালাইকা। মাঝে মাঝে শাড়িও পরেন মালাইকা। যথারীতে সেখানেও তিনি রাখেন আভিজাত্যের ছাপ।

ট্র্যাডিশনাল হ্যান্ডলুম থেকে আগে থেকে ড্রেপ করা শাড়ি, নানা শাড়িতেই মোহময়ী সাজতে জানেন মালাইকা। কিছুদিন আগে মণীশ মলহোত্রার ডিজাইন করা নীল শাড়িতে দেখা গিয়েছিল নায়িকাকে। শাড়িতে রয়েছে সিলবার সিক্যুইনের কাজ। এই শাড়ি মালাইকা পরেছিলেন ব্রালেট ব্লাউজ দিয়ে। সঙ্গে পোল্কি চোকার ও ম্যাচিং কানের দুল পরেছিলেন তিনি। চুল খুলে সাধারণ ব্লো ড্রাই করা ছিল। স্মোকি চোখ ও লাল রঙের লিপস্টিকে মোহময়ী হয়ে উঠেছিলেন মালাইকা।

মালাইকা শাড়ি পরতে পছন্দ করেন। নিজের ইনস্টাগ্রামে শেয়ারও করেছেন শাড়ি পরা ছবি। শাড়ির সঙ্গে ভারী গয়নাও পরেছিলেন তিনি। চোকার ও নেকলেস দুই-ই পরেছিলেন তিনি। সঙ্গে ব্যাঙ্গলস ও কানের দুল ম্যাচিং।

নিউজ ট্যাগ: মালাইকা আরোরা

আরও খবর

অবশেষে জামিন পেলেন শাহরুখপুত্র

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

আজ ফের হাইকোর্টে আরিয়ানের জামিন শুনানি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




জামিনে কারাগার থেকে বেরিয়ে মাকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁদপুরের ফরিদগঞ্জে মা মনোয়ারা বেগমকে (৬০) জবাই করে হত্যা করেছে ছেলে মমিন (৪৫)। মঙ্গলবার (২৬ অক্টোবর) রাতে ফরিদগঞ্জে পৌরসভার ৫নং ওয়ার্ডে পশ্চিম বড়ালির দেওয়ান বাড়িতে এই হত্যাকাণ্ডের ঘটান ঘটে।

এলাকাবাসীর সূত্রে জানা যায়, মমিন ১৭ বছর আগে চাচাত বোন রোব্বানা বেগমকে কুপিয়ে হত্যার দায়ে কারাগারে সাজা ভোগ করে জামিনে জেল থেকে বের হয়। এরপর গতকাল গভীর রাতে মায়ের ঘরে ঢুকে দা দিয়ে নিজ মাকে কুপিয়ে পরে জবাই করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খুন করে পালিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন তাকে আটক করে পুলিশে সোপর্দ করে।

এই ব্যাপারে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. শহিদ হোসেন জানান আমরা খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাশটি উদ্ধার করেছি। লাশটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে স্থানীদের সহায়তায় খুনি মমিনকে আটক করতে সক্ষম হয়েছি। এই ব্যাপারে পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



মানবদেহে শুকরের কিডনির সফল প্রতিস্থাপন

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রথমবারের মতো একজন মানুষের দেহে সফলভাবে শুকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। তাৎক্ষণিকভাবে এতে রোগীর প্রতিরোধ ক্ষমতায় কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি। সম্ভাব্য বড় এই অগ্রগতি প্রতিস্থাপনের জন্য মানুষের অঙ্গের মারাত্মক সংকট নিরসনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গন হেলথ এ কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়। রোগীর প্রতিরোধ ব্যবস্থা তাৎক্ষণিকভাবে যেন শুকরের কিডনি প্রত্যাখ্যান না করে সেই কারণে শুকরের জিনে পরিবর্তন আনা হয়। ওই পরিবর্তনের কারণে শুকরের টিস্যুতে থাকা একটি অণুর উপস্থিতি হারিয়ে যায়। ওই অণুটির কারণেই তাৎক্ষণিকভাবে রোগ প্রতিরোধ ব্যবস্থা কিডনি প্রত্যাখ্যান করে থাকে।

শুকরের কিডনি গ্রহণ করেছেন ব্রেইন ডেড এক নারী। তার কিডনি অকার্যকারিতার লক্ষণ দেখা দিলে তার পরিবার লাইফ সাপোর্ট খুলে নেওয়ার আগে পরীক্ষা চালানোর অনুমতি দেয়।

তিন ধরে চিকিৎসকেরা নতুন কিডনির রক্ত নালীগুলো রোগীর সঙ্গে জুড়ে দেন। গবেষকদের পর্যবেক্ষণের সুবিধার্থে শরীরের বাইরে রাখা হয় নতুন কিডনিটি।

প্রতিস্থাপনকারী দলটির নেতৃত্বে ছিলেন সার্জন রবার্ট মন্টোগোমারি। তিনি জানিয়েছেন, প্রতিস্থাপিত কিডনির কার্যক্রম খুব স্বাভাবিক বলেই দেখা যাচ্ছে। মানুষের প্রতিস্থাপিত কিডনি যে পরিমাণ মূত্র উৎপাদন করে নতুন কিডনিটিও একই পরিমাণ মূত্র উৎপাদন করছে বলেও জানান তিনি। এছাড়া রোগীর প্রতিরোধ ক্ষমতাও তাৎক্ষণিকভাবে নতুন কিডনিটি প্রত্যাখ্যান করেনি।

যুক্তরাষ্ট্রে বর্তমানে প্রায় এক লাখ সাত হাজার মানুষ অঙ্গ প্রতিস্থাপনের অপেক্ষায় রয়েছে। এরমধ্যে ৯০ হাজারই কিডনি প্রতিস্থাপনের অপেক্ষায় রয়েছেন। ইউনাইটেড নেটওয়ার্ক ফর অরগান শেয়ারিং    এর তথ্য বলছে একটি কিডনি পেতে বর্তমানে গড়ে তিন থেকে পাঁচ বছর অপেক্ষায় থাকতে হয়।

সূত্র: রয়টার্স


আরও খবর



নরসিংদীতে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে নিহত ২, আহত ৩০

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১০২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নরসিংদীর রায়পুরার কাচারিকান্দি গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র আওয়ামী লীগের দুগ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ভোরে এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে রায়পুরাসহ নরসিংদীর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। নিহতরা হলেন- কাচারিকান্দি গ্রামের মারফত আলীর ছেলে সাদির মিয়া (২২) ও একই গ্রামের আসাদ মিয়ার ছেলে হিরন (৩৫)।

আহতরা হলেন- রমজান (১৮), মোকলেস (২২), আহিদ মিয়া (৪৩), জজ মিয়া (১৪) শামসুনাহার (৩৪), দানা মিয়া (৬০), আলামিন মিয়া (২০), নাজির (২১), নাজমা (২৪), দানিস মিয়া (২৪), মো. হক মিয়া (৫০)। এরা সবাই কাচারিকান্দি গ্রামের ছোট শাহ আলমের সমর্থক। এদের মধ্যে মুমূর্ষু অবস্থায় জজ মিয়াকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নরসিংদীর রায়পুরা উপজেলার পাড়াতলী ইউনিয়নের কাচারিকান্দি গ্রামে শাহ আলম মেম্বার ও একই গ্রামের ছোট শাহ আলমের সঙ্গে দ্বন্দ্ব চলে আসছিল। দ্বন্দ্বের জের ধরে গত ছয়মাস আগে এ দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে ছোট শাহ আলম গ্রুপের ইয়াসিন ও শাহিন নামে দুজন নিহত হন।

এ ঘটনায় বড় শাহ আলম গ্রুপের সদস্যরা গ্রাম ছেড়ে পালিয়ে যান। এরই মধ্যে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা হয়। ইউপি নির্বাচনে অংশ নেওয়ার জন্য শাহ আলম মেম্বারের লোকজন গ্রামে ঢুকার চেষ্টা চালায়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ভোরে শাহ আলম মেম্বারের গ্রুপের সদস্যরা টেঁটা বল্লম ও অস্ত্র নিয়ে গ্রামে ঢুকেন। ছোট শাহ আলমের বাড়িতে হামলা চালান।


আরও খবর

বেগমগঞ্জে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১