Logo
শিরোনাম

রুশ আক্রমণ নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন করে সতর্ক বার্তা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ মার্চ ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ১০৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনে রুশ বাহিনীর আক্রমণ নিয়ে নতুন করে সতর্ক বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির গোয়েন্দারা বলছে, কিয়েভ দখলে হতাশ হয়ে তারা আরও আক্রমণাত্মক হবে।

বিগত কয়েক দিন যাবত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দারা বলে আসছে, খাদ্য, জ্বালানিসহ লজিস্টিক সংকটের কারণে রুশ বাহিনীর কিয়েভের পথে বেশি দূর অগ্রসর হতে পারেনি। তাদের ৪০ কিলোমিটার সেনাবহর কার্যত স্থবির হয়ে আছে।

বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীর আক্রমণ নিয়ে সর্বশেষ তথ্যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা বলেছে, ইউক্রেনের শহরগুলো দখলে রুশ বাহিনী আরও আক্রমাণত্মক হবে।

গত বৃহস্পতিবার থেকে রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের শহরগুলো তিনদিক থেকে ঘিরে ফেলার চেষ্টা করে। ইতোমধ্যে তারা খারকিভ, লুহানস্ক, দোনেতস্ক ও মারিওপল শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

সংবাদমাধ্যম সিএনএনকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া কৌশলে পরিবর্তন এনেছে। শহর ঘিরে রাখার থেকে তারা শহর দখলে মনোযোগ দিচ্ছে। এর অংশ হিসেবে তারা বোমাবর্ষণ বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের দাবি, রাজধানী কিয়েভের পথে ধীর অগ্রগতি এবং হতাহতের ফলে রুশ সেনাবাহিনী কৌশলে পরিবর্তন এনেছে।

কিয়েভের পথে ধীর অগ্রসরের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রাশিয়ার নিন্ম রণকৌশল, বাজে প্রস্তুতি এবং সেনাদের নৈতিক মনোবল হ্রাসকে দায়ী করেন। গোয়েন্দারা ভাষ্য, তাদের খাদ্য, জ্বালানি ফুরিয়ে গেছে। রুশ সেনাদের সঙ্গে বেলারুশের সেনারাও আক্রমণে অংশ নিতে পারে বলে গোয়েন্দারা সতর্ক করেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩