Logo
শিরোনাম

রুশ বাহিনী পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন, ‘বিশ্বাস করেন না’ জেলেনস্কি

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে চলমান সামরিক অভিযানে রুশ বাহিনীকে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন বলে বিশ্বাস করেন না ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার জার্মানির নিউজ চ্যানেল বিল্ড টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, আমি বিশ্বাস করি না যে তিনি (রাশিয়া-ইউক্রেন যুদ্ধে) পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন; আর আমার এও মনে হয় না যে বিশ্ব তাকে এই ধরনের অস্ত্র তাকে ব্যবহার করার অনুমতি দেবে।

পশ্চিমা অত্যাধুনিক অস্ত্রের সহায়তায় সম্প্রতি রুশ বাহিনীর দখলে থাকা শহর ইজিউম সম্প্রতি পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনের আরও দু-তিনটি শহর থেকে রুশ বাহিনীর পিছু হটার সংবাদ পাওয়া গেছে। এই পরিস্থিতিতে বুধবার টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন পুতিন। সেই ভাষণে ইউক্রেইনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে আরও সেনা পাঠানোর জন্য সামরিক বাহিনীর রিজার্ভ সেনাদের একটি অংশকে ডাকার নির্দেশ দেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথমবারের মতো সামরিক বাহিনীর রিজার্ভ সেনাদের ডেকে পাঠানো হলো রাশিয়ায়।

বুধবারের ভাষণে পুতিন বলেন, পশ্চিম ইতোমধ্যে দেখিয়েছেরাশিয়াকে ধ্বংস করাই তাদের লক্ষ্য এবং তারা ইউক্রেনের জনগণকে কামানের খাদ্যে পরিণত করার চেষ্টা করছে। কিন্তু আমাদের লক্ষ্য শুরু থেকেই পরিষ্কার; আর তা হলো দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন করা।

পশ্চিমা দেশগুলো যদি পারমাণবিক ব্ল্যাকমেইল অব্যাহত রাখে সেক্ষেত্রে রাশিয়া তার বিপুল অস্ত্রভাণ্ডারের সমস্ত শক্তি নিয়ে প্রতিক্রিয়া দেখাবে বলেও হুঁশিয়ারও করেছেন তিনি। পুতিনের এই ভাষণের পরই পশ্চিমা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত হতে থাকে ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণার ‍দুদিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই প্রদেশ দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি। চলতি আগস্টে ষষ্ঠ মাসে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ের পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে এই গণভোট ডাকা হয়েছে এসব অঞ্চলে। গণভোটের রায় পক্ষে গেলে প্রায় হাঙ্গেরির সমান আয়তনের মতো ভূখণ্ড আনুষ্ঠানিকভাবে নিজের ভূখণ্ডভুক্ত করার সুযোগ পাবে মস্কো।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




বাথরুমে পা পিছলে পড়ে হাসপাতালে সম্রাট

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাট গুরুতর অসুস্থ হয়ে আবারও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হয়েছেন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিএসএমএমইউয়ের গ্যাস্ট্রোএন্টেরোলজি বিভাগের মেডিকেল অফিসার ডা. কুতুবউদ্দিন।

ডা. কুতুবউদ্দিন বলেন, আজ সন্ধ্যার দিকে তিনি নিজ বাসার বাথরুমে পড়ে যান। এরপর গুরুতর অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। বর্তমানে তিনি হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি রয়েছেন।

তিনি আরও জানান, দীর্ঘদিন থেকেই সম্রাটের হাইপারটেনশন ও ডায়াবেটিসের সমস্যা আছে। আমাদের মনে হয়, এসব কারণেই তিনি হঠাৎ বাথরুমে পড়ে গিয়েছিলেন।

পড়ে গেলেও শরিরে কোনো ফ্রাকচার হয়নি জানিয়ে এ চিকিৎসক বলেন, হাসপাতালে আসার পরপরই এক্স-রে করা হয়েছে। কোথাও কোনো জটিল আঘাত বা হাঁড় ভেঙে যাওয়ার মতো কিছু হয়নি।

তার হার্টে কোনো সমস্যা হয়েছে কী না জানার জন্যই ভর্তি করা হয়েছে। ইসিজি, ইকোসহ বেশ কয়েকটি পরীক্ষা দেওয়া হয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) রিপোর্ট আসলে বিস্তারিত বলা যাবে।

 


আরও খবর



ফরিদপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে জখম

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফরিদপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে রক্তাক্ত জখম করেছে দুর্বৃত্তরা। তাকে মারাত্মক আহত অবস্থায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দিনগত রাত ৯টার দিকে সদর উপজেলার চুনাঘাটা এলাকায় এ ঘটনা ঘটে।

আহত মিরাজুল ইসলাম মিরাজ (৪০) ফরিদপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-প্রশিক্ষণ ও কর্মশালা বিষয়ক সম্পাদক ও ভাটিলক্ষীপুর এলাকার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাতে ব্যক্তিগত কাজ শেষে  নিজ বাড়ি ভাটিলক্ষীপুরে যাচ্ছিলেন মিরাজ। বাড়ির কাছাকাছি চুনাঘাটা এলাকায় পৌঁছালে কয়েকজন দুর্বৃত্ত মিরাজকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে রক্তাক্ত জখম করে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে  ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার জানান, এ ঘটনায় এখনও পর্যন্ত থানায় ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর

ইঁদুর মারার ঔষুধ খেয়ে গৃহবধূর আত্মহত্যা

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২




আবার আসছে স্নো হোয়াইট

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন করে আবার আসছে স্নো হোয়াইট। তুষারকন্যা ও সাত বামনের গল্পটা লাইভ অ্যাকশনে আনছে ডিজনি। এটি ডিজনির ১৯৩৭ সালের সিনেমার অনুসরণে নির্মিত হবে। এর মধ্যে প্রকাশ হয়েছে সিনেমাটির একটি শর্ট টিজার। সেখানে দেখা যাচ্ছে, স্নো হোয়াইটের চরিত্রে অভিনয় করছেন র্যাচেল জেগলার। ইভিল কুইনের চরিত্রটি এবার করছেন ওয়ান্ডার ওম্যান খ্যাত গাল গাদত।

ডিজনি তাদের ডি টোয়েন্টি থ্রি এক্সপো উপলক্ষে বেশকিছু সিনেমা ও সিরিজের ঘোষণা দিচ্ছে। এর মধ্যে অন্যতম আকর্ষণের জায়গায় রয়েছে স্নো হোয়াইট। টিজারে দেখা যায়, ইভিল কুইন আয়নাকে প্রশ্ন করছে পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারী কে। আর স্নো হোয়াইট উপস্থিত হয়েছে তার চিরাচরিত পোশাকে। টিজার প্রকাশের সময় উপস্থিত ছিলেন উভয় তারকা। এর মধ্যে র‌্যাচেল জিগলার ছলছলে চোখে বসেছিলেন। সিনেমার স্নো হোয়াইটের চরিত্রটি পেয়ে তিনি আপ্লুত। তিনি বলেন, ফুললেন্থ ফিচার ফিল্মটিতে যুক্ত হতে পারা সৌভাগ্য মনে করি।

জিগলার জানিয়েছেন, নতুন করে সিনেমায় আনা হলেও এ আমাদের চিরচেনা সেই স্নো হোয়াইট। তবে তাকে আধুনিক সময়ের উপযোগী করে সিনেমায় উপস্থাপন করা হয়েছে। গাল গাদত তার এ নতুন খল চরিত্র নিয়ে কথা বলেছেন। তিনিও অত্যন্ত খুশি। কেননা তিনি এ গল্পের চিত্রায়ণে প্রথম কোনো বিখ্যাত খল চরিত্রে অভিনয় করছেন। গাদত বলেন, আমার পুরনো যেকোনো কাজের তুলনায় এটি ছিল সম্পূর্ণ ভিন্ন। চরিত্রটি রূপকথার গল্পের সবচেয়ে আইকনিক খল চরিত্র। তার চরিত্রে নিজেকে উপস্থাপন করাটা আনন্দের।

গাল গাদত অভিনীত ডেথ অন দ্য নাইল মুক্তি পেয়েছিল চলতি বছর। বর্তমানে ক্লিওপেট্রা রয়েছে প্রি-প্রডাকশনে। স্নো হোয়াইট পরিচালনা করছেন মার্ক ওয়েব। সিনেমাটি মুক্তি পাবে ২০২৪ সালে।

নিউজ ট্যাগ: স্নো হোয়াইট

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




ইউক্রেনের ইজিয়ামে গণকবর থেকে ৪৪০ মরদেহ উদ্ধার

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামে একটি গণকবরের সন্ধান পেয়েছে ইউক্রেন সরকার। এই গণকবরের ভেতরে ৪৪০টি মরদেহ রয়েছে বলে জানিয়েছে বলে দেশটির সরকার।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র একদিন আগে ইজিয়াম শহরটি রাশিয়ার দখল থেকে মুক্ত করেছে ইউক্রেনের সেনবাহিনী। ওই এলাকায় গোলাবর্ষণ ও বিমান হামলা চালিয়ে রুশ বাহিনী লোকজনকে হত্যা করেছিল বলে জানানো হয়েছে। ইউক্রেন বাহিনীর হামলায় সপ্তাহের শেষ দিন কয়েক হাজার রাশিয়ান সৈনাবাহিনী ইজিয়াম শহর থেকে পিছু হটেছে। শহরটিকে তারা খারকিভ অঞ্চলের যুদ্ধের সরঞ্জামের ঘাঁটি হিসেবে ব্যবহার করেছে।

রুশ বাহিনী ইজিয়াম ছাড়ার সময় বিপুল পরিমাণ গোলাবারুদ ও সরঞ্জার রেখে পালিয়েছে বলে জানায় ইউক্রেন কর্তৃপক্ষ। এখান থেকেই রুশ সেনারা দোনেতস্ক ও লুহানস্ক নিয়ে গঠিত ডনবাস অঞ্চলে কয়েক মাস ধরে আক্রমণ চালিয়ে আসছিল।

বৃহস্পতিবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক টুইট বার্তায় জানানো হয়, (রাশিয়ানদের) কাছ থেকে মুক্ত করার পর ইজিয়ামে বেশ কয়েকটি গণকবর আবিষ্কৃত হয়েছে। সন্ধান পাওয়া বৃহত্তম গণকবরের বেশ কয়েকটি জায়গা থেকে ৪৪০টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

খারকিভ অঞ্চলের পুলিশের প্রধান তদন্তকারী সের্হি বলভিনভ স্কাই নিউজকে বলেছেন, গণকবর থেকে যাদের মরদেহ উদ্ধার করা হয়েছে তাদের কেউ কামানের গোলায় এবং কেউ কেউ বিমান হামলায় প্রাণ হারিয়েছেন।

তবে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, তাৎক্ষণিকভাবে ইউক্রেনের এই দাবি তারা যাচাই করতে পারেনি এবং রাশিয়ার পক্ষ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বুধবার ইজিয়াম পরিদর্শন করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুদ্ধের প্রথম দিকে রাজধানী কিয়েভের উপকণ্ঠ বুচায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ান বাহিনীর কথিত যুদ্ধাপরাধের সঙ্গে ইজিয়াম হত্যার তুলনা করেন।

বৃহস্পতিবার এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেনের সব জায়গায় হত্যা চালিয়ে রাশিয়া পালাচ্ছে। অবশ্যই এর দায় তাদের নিতে হবে।

তবে রাশিয়া বেসামরিক নাগরিকদের টার্গেট করা বা যুদ্ধাপরাধের অভিযোগ বরাবরই অস্বীকার করেছে।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ভারতকে হারিয়ে সেমি ফাইনালে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। দুরন্ত এ জয়ে এ’ গ্রুপের সেরা দল হিসেবে সেমি-ফাইনালে পা রাখল দেশের মেয়েরা।

নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে আজ মঙ্গলবার বাংলাদেশের হয়ে জোড়া গোল করেন সৌরভ ছড়ান সিরাত জাহান স্বপ্না। বাকি গোলটি উপহার দেন কৃষ্ণা রানী সরকার।

ফিফা র‌্যাংকিংয়ে ভারতের অবস্থান যেখানে ৫৮ নম্বরে সেখানে বাংলাদেশ ১৪৭তম। কিন্তু বাংলার মেয়েরা যেন এই র‌্যাংকিং ভুল প্রমাণ করে দিলেন।

প্রথম থেকেই ম্যাচের দাপট ও নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের হাতে। আক্রমণের শুরু থেকেই গতি দেখানে বাংলাদেশ ৭ মিনিটে ভারতের জালে বল ঢুকিয়ে দেয়। তবে ফাউলের কারণে তা বাতিল হয়ে যায়।

তবে গোল পেতে দেরি হয়নি। ১২ মিনিটে স্বপ্না নিখুঁত পাসে বল জালে জড়িয়ে উল্লাসে মাতেন।

সমতায় আসতে মরিয়া ভারত ১৯ মিনিটে বক্সের বাইরে বিপদজনক জায়গা থেকে ফ্রি কিক পেয়েছিল। কিন্তু তাদের নেয়া শট বারের ওপর দিয়ে চলে যায়।

কিন্তু ৩ মিনিট যেতেই ভারতকে যেন একহাত দেখিয়ে দেয় বাংলার মেয়েরা। ২২ মিনিটে আড়াআড়ি শটে দারুণ গোল করনে কৃষ্ণা।

প্রথমার্ধের বাকিটা সময় খেলা কিছুটা ধীরগতিতে চলে। তবে ভারতকে কোনো সুযোগ দেয়নি বাংলাদেশের ডিফেন্স।

বিরতির পর ৪৭ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ এসেছিল ভারতের। তবে গোলরক্ষক রুপনা চাকমার দক্ষতায় বেঁচে যায় বাংলাদেশ।

৬ মিনিট পরই আবার আনন্দে ভাসে বাংলাদেশ। স্বপ্নার নেওয়া নিখুঁত শট ৩ গোলে এগিয়ে নিয়ে জয় নিশ্চিত করে দেয় বাংলাদেশকে।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২