Logo
শিরোনাম

সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের উপর ছাত্রদলের হামলার প্রতিবাদে সিরাজগঞ্জে বিক্ষোভ

প্রকাশিত:রবিবার ২৯ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৪৫জন দেখেছেন

Image

সিরাজগঞ্জ প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের উপর বহিরাগত ছাত্রদলের নেতাকর্মীদের সশস্ত্র হামলার প্রতিবাদ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সিরাজগঞ্জ সরকারি কলেজ শাখার ছাত্রলীগের নেতৃবৃন্দ।

রবিবার (২৯ মে) সকালে সিরাজগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে কলেজ ছাত্রলীগের সভাপতি রাশেদ খানের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক সুলতান মাহমুদের সঞ্চালনায় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব খোকা, সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল্লাহ বিন আহমেদ, পলিটেকনিক ছাত্রলীগের আলামিন খানসহ জেলা, পৌর, কলেজ শাখার ছাত্রলীগের নেতৃবৃন্দ।

কলেজ কাম্পাসে আয়োজিত বিক্ষোভ কর্মসূচিতে ছাত্রলীগে নেতারা বলেন, বিএনপি-জামাত জোট সরকারের শাসনামলে সন্ত্রাসী বাহিনী ছাত্রদল যেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে অন্ত এবং সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছিল, অস্ত্রের ঝনঝনানি আর বুলেটের শব্দে আতংকিত থাকতো ক্যাম্পাস, সাধারণ শিক্ষার্থী এবং ছাত্রলীগের নেতাকর্মীদের রক্তে ভেজা থাকতো হল ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ, এই সন্ত্রাসী বাহিনী ছাত্রদল অছাত্র ও বহিরাগতদের দিয়ে আবারও সেইসব দিন ফিরিয়ে আনার পাঁয়তারা করছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অছাত্র-বহিরাগতদের দিয়ে ক্যাম্পাসের পরিবেশ উত্তপ্ত করার সুযোগ কখনোই দেবে না। সরকারবিরোধী ষড়যন্ত্রের অংশহিসেবে শিক্ষার্থীদের ব্যবহার করার প্রবণতা বিএনপি-জামাত বরাবরই পোষণ করে। শিক্ষাপ্রতিষ্ঠানের শান্তিপূর্ণ পরিবেশ অস্থিতিশীল করার যত ষড়যন্ত্রই করুক না কেন তাদের কোনো ষড়যন্ত্রই সফল হবে না।

সম্প্রতি করোনা মহামারির ক্ষতি কাটিয়ে শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে ছাত্র-শিক্ষকরা যখন প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই ছাত্রদলের ক্যাডাররা অছাত্র-বহিরাগত সন্ত্রাসীদের নিয়ে অস্ত্রশস্ত্রসহ শিক্ষাপ্রতিষ্ঠানের শান্তিপূর্ণ ও স্বাভাবিক পরিবেশ নষ্ট করে অস্থিতিশীল করার অপকৌশল নিয়েছে। ছাত্রদলের ক্যাডাররা দেশীয় অস্ত্র নিয়ে অছাত্র-বহিরাগতদের সাথে নিয়ে যখন ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করেছে সাধারণ শিক্ষার্থীরা তখন তাদের প্রতিরোধ করেছে। নিরাপদ ক্যাম্পাসে ছাত্রদলের এই সশস্ত্র হামলার প্রতিবাদে এবং ক্যাম্পাসের শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রাখতে সাধারণ শিক্ষার্থীদের সাথে বাংলাদেশ ছাত্রলীগ সিরাজগঞ্জ সরকারি কলেজ শাখা একাত্মতা ঘোষণা করেছে।


আরও খবর



দুর্বল চাহিদার প্রভাবে চীনে কয়লা আমদানি কমেছে

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এপ্রিলে শক্তিশালী পুনরুদ্ধার ঘটলে গত মাসে চীনের কয়লা আমদানি কমেছে। জিরো কভিড নীতির কারণে ওই মাসজুড়ে কঠোর লকডাউন ছিল। এতে বিভিন্ন দেশ থেকে জ্বালানিটি আমদানি ব্যাহত হয়। এছাড়া চাহিদাও ছিল নিম্নমুখী। অন্যদিকে স্থানীয় বাজারে উত্তোলন বৃদ্ধি ও দাম কম থাকায় আমদানির দিকে ঝুঁকতে হয়নি সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে। চীনের শুল্ক বিভাগ সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, মে মাসে চীন সব মিলিয়ে ২ কোটি ৫ লাখ ৫০ হাজার টন কয়লা আমদানি করে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি ২ দশমিক ৩০ শতাংশ কমেছে। চলতি বছরের এপ্রিলের তুলনায়ও আমদানি কমেছে। ওই মাসে দেশটি ২ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টন কয়লা আমদানি করেছিল।

চীন বিশ্বের শীর্ষ কয়লা ব্যবহারকারী দেশ। শুল্ক বিভাগের তথ্যমতে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে দেশটি সব মিলিয়ে ৯ কোটি ৫৯ লাখ ৬০ হাজার টন কয়লা আমদানি করে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি ১৩ দশমিক ৬ শতাংশ কমেছে। গত বছরের দ্বিতীয়ার্ধে ভয়াবহ কয়লা সংকটে পড়ে চীন। এতে বিদ্যুৎ ঘাটতি চরম আকার ধারণ করে। এ পরিস্থিতির যাতে পুনরাবৃত্তি না হয়, সেজন্য চীন সরকার দেশটির খনিগুলোকে উত্তোলন বাড়ানোর নির্দেশনা দিয়েছে। পাশাপাশি স্থানীয় বাজারে কয়লা মূল্যও নির্ধারণ করে দেয়া হয়েছে। কৃত্রিম মজুদ ও মূল্যবৃদ্ধি ঠেকাতে নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে।

গত মাসে চীনে দৈনিক কয়লা উত্তোলন গত বছরের একই সময়ের তুলনায় ১৩ শতাংশ বেড়েছে। এ সময় দেশটি সব মিলিয়ে ৩৬ কোটি ৭৮ লাখ ৩০ হাজার টন কয়লা উত্তোলন করে। সে হিসাবে দৈনিক উত্তোলনের পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ১৮ লাখ ৭০ হাজার টনে। গত বছরের একই সময় দৈনিক উত্তোলনের পরিমাণ ছিল ১ কোটি ৫ লাখ ৩০ হাজার টন। যদিও চলতি বছরের এপ্রিলের তুলনায় দৈনিক উত্তোলন কমেছে। ওই সময় দৈনিক ১ কোটি ২০ লাখ ৯০ হাজার টন কয়লা উত্তোলন করা হয়েছিল। মার্চে দৈনিক উত্তোলনের পরিমাণ ছিল ১ কোটি ২৭ লাখ ৭০ হাজার টন। এদিকে বছরের প্রথম পাঁচ মাসে দেশটি ১৮১ কোটি টন কয়লা উত্তোলন করেছে। গত বছরের একই সময়ের তুলনায় উত্তোলন ১০ দশমিক ৪০ শতাংশ বেড়েছে। দিনে ১ কোটি ২৬ লাখ টন করে কয়লা উত্তোলনের লক্ষ্যমাত্রা রয়েছে দেশটির সরকারের। উদ্দেশ্য ৬২ কোটি টনের জাতীয় মজুদ তৈরি এবং পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত।

নিউজ ট্যাগ: চীনের কয়লা

আরও খবর



ঢাকার আকাশ থাকবে মেঘাচ্ছন্ন, হতে পারে বৃষ্টি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানী ঢাকা ও এর আশপাশ এলাকায় হালকায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং গত ২৪ ঘণ্টায় ১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ৩০ জুন বৃহস্পতিবার (৩০ জুন) সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকার আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, আজ সকাল ৬টায় ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। একই সময়ে আদ্রতা ছিল ৮৮ শতাংশ। ঢাকায় আজকের সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৫০ মিনিট। আগামীকালের সূর্যোদয় ভোর ৫টা ১৫ মিনিট।


আরও খবর

ভিড় নেই লঞ্চে, ভাড়াও কমেছে

শনিবার ০২ জুলাই 2০২2




মার্কিন প্রেসিডেন্টের স্ত্রী-কন্যার ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন ও তার মেয়ে অ্যাশলে বাইডেনসহ সরকারের উচ্চপদস্থ ২৫ জন ব্যক্তিকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের মাইন অঙ্গরাজ্যের প্রতিনিধি সুসান কলিন্স, কেন্টাকি অঞ্চলের প্রতিনিধি মিচ ম্যাককোনেল, আইওয়া অঙ্গরাজ্যের প্রতিনিধি চার্লস গ্রাসলি, নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের প্রতিনিধি ক্রিস্টেন গিলবার্টসহ যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও সাবেক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা রয়েছেন।

মঙ্গলবারের (২৮ জুন) বিজ্ঞপ্তিতে রুশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার রাজনীতিবিদ ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে। সেসব নিষেধজ্ঞার প্রতিক্রিয়াতেই এই ২৫ মার্কিন নাগরিককে স্টপ লিস্টে অন্তর্ভুক্ত করা হলো।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দুদিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

সোমবার ১২৪তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, লুহানস্ক প্রদেশের প্রধান শহর সেভেরোদনেতস্ক এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

এদিকে, রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত কয়েক দফায় রাশিয়ার সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রাশিয়ার মন্ত্রিসভার সদস্য, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ২ শতাধিক জনপ্রতিনিধি রয়েছেন।


আরও খবর



শহরের নতুন গোয়েন্দা নিশো

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মডেলরা অভিনয় করতে জানে না এই এক কথায় পাল্টে যায় একজন মডেলের জীবন। জেদের বশে উঠেপড়ে লাগেন অভিনয়ের পেছনে। জেদ ছিল অভিনেতা তিনি হয়েই দেখাবেন। যেই কথা সেই কাজ। আফরান নিশো এখন কতটা অভিনেতা হয়ে উঠেছেন, তা তো তার নাটক আর ইউটিউবে থাকা নাটকগুলোর নিচে মন্তব্য দেখলেই বোঝা যায়। পলকে পলকে নিশো দিন দিন নিজেকে ছাড়িয়ে যাচ্ছে। বিচিত্র চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে পাকাপোক্ত জায়গা করে নিচ্ছেন ছোট পর্দার এই দাপুটে অভিনেতা। এবার প্রথমবারের মতো গোয়েন্দা চরিত্রে অভিনয় করলেন নিশো। নির্মাতা তানিম নূরের পরিচালনায় কাইজার ওয়েব সিরিজের নাম ভূমিকায় দেখা যাবে নিশোকে। আগামী ৮ জুলাই হইচইয়ে মুক্তি পাবে এটি।

নিজের চরিত্র নিয়ে নিশো বলেন, কাইজার একজন জিনিয়াস ডিটেকটিভ, তার অনেক রকম সমস্যা আছে। কিন্তু জীবনের গভীরে সেও একজন মানুষ। চরিত্রটি আমাকে আকর্ষণ করেছে আর আমি কাজটা আনন্দ নিয়ে করেছি। খুব শিগগির কাইজারের ট্রেইলার মুক্তি পাবে। কাইজার হিসেবে দর্শক আমাকে কীভাবে নেন, তা জানার অপেক্ষায় রইলাম। এডিসি কাইজার চৌধুরী একজন হোমিসাইড ডিটেকটিভ। ব্যক্তিগত জীবনে বিপর্যস্ত কাইজার একজন ভিডিও গেম অ্যাডিক্ট। বদমেজাজি এই ডিটেকটিভ রক্ত ভয় পায় কিন্তু ডিটেকটিভ হিসেবে প্রথম শ্রেণির বলে জানান নির্মাতা।

কাইজার চরিত্রের স্রষ্টা তানিম নূর। এই চরিত্র নিয়ে তার অনেক স্বপ্ন। তা স্মরণ করে এই পরিচালক বলেন, এটি আমার ড্রিম প্রজেক্ট। ছোটবেলা থেকে আমরা ফেলুদা, তিন গোয়েন্দা, ব্যোমকেশ বা শার্লক হোমস পড়ে বড় হয়েছি। চরিত্রগুলো কলকাতা বা বাইরের দেশের প্রেক্ষাপটে গড়ে উঠেছে। এদের নিয়ে বেশ কিছু কাজও হয়েছে। কিন্তু বাংলাদেশের বা ঢাকার মৌলিক একটি গোয়েন্দা চরিত্র নিয়ে খুব বেশি কাজ হয়নি। আমার স্বপ্ন ছিল বাংলাদেশের একটি গোয়েন্দা চরিত্রের ফ্র্যাঞ্চাইজি তৈরি করার। ছোটবেলা থেকে পড়া গোয়েন্দা গল্পগুলোর প্রতি যে ভালোলাগা কাজ করত, সেখান থেকেই সিরিজটি নির্মাণ করেছি।

সিরিজটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেনমোস্তাফিজুর নূর ইমরান, আহমেদ রেজা রুবেল, নাদের চৌধুরী, রিকিতা নন্দিনী শিমু, শাহেদ আলী, শতাব্দী ওয়াদুদ, সুমন আনোয়ার, দীপান্বিতা মার্টিন, ইমতিয়াজ বর্ষণ, সৌম্য জ্যোতি, নাজিবা বাশার, শঙ্খ জামান, জিনাত সানু স্বাগতা, আহমেদ হাসান সানী, মোস্তাফিজ শাহীন, ঋদ্ধি প্রমুখ।

নিউজ ট্যাগ: আফরান নিশো

আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




জায়েদের বিরুদ্ধে শিল্পী সমিতিতে অভিযোগ করলেন ওমর সানি

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অনেকদিন ধরেই অভিনেত্রী মৌসুমীকে বিরক্ত করছিলেন অভিনেতা জায়েদ খান। এ নিয়ে জায়েদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন মৌসুমীর স্বামী ওমর সানি।

গত শুক্রবার (১০ জুন) রাতে অভিনেতা ডিপজলের ছেলের বিয়ের অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলার সময় জায়েদকে চড় মারেন সানি। এই সময় ক্ষেপে গিয়ে পিস্তল বের করে সানিকে গুলি করার হুমকি দেন জায়েদ খান।

এ ঘটনায় জায়েদ খানের বিরুদ্ধে রোববার (১২ জুন) রাতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বরাবর লিখিত অভিযোগ দেন ওমর সানি।

ওমর সানী বলেন, আমি সব সময় আমার যেকোনো সংকটে চলচ্চিত্রের মুরব্বিদের পরামর্শ নিই। তারা যা বলেন সেভাবে সবাইকে জানিয়ে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করব।

এদিকে আজ রোববার দুপুরে নিজের ফেসবুকে দেওয়া পোস্টে ওমর সানী লিখেছেন, আমি ততক্ষণ নীরব থাকি, যতক্ষণ না পর্যন্ত আমার আত্মসম্মানে আঘাত না লাগে।


আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২