Logo
শিরোনাম

সাফ জয়ীতাদের বাড়িতে পুলিশ প্রশাসনের ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহের কলসিন্দুর গ্রামের নারী ফুটবলারদের পরিবারের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছে ময়মনসিংহ জেলা পুলিশ। আজ বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহের পুলিশ সুপারের পক্ষ থেকে সানজিদা, মার্জিয়াসহ আট নারী ফুটবল জয়ীতার পরিবারের সঙ্গে দেখা করে ফুলের শুভেচ্ছা বিনিময় ও ফলের ঝুড়ি তুলে দেন ধোবাউড়া-হালুয়াঘাট সার্কেলের পুলিশ কর্মকর্তা সাগর দিপা বিশ্বাস।

এ বিষয়ে ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহমেদ ভূঞা বলেন, শুধু চ্যাম্পিয়নশিপ জয় নয় এ বিজয় সমাজের কুপমন্ডুকতা উপেক্ষা করে প্রতিকূল পরিবেশকে জয় করার মাধ্যমে সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের সাহসী বিজয়। তাই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তাদের প্রতি আমরা প্রাথমিক সম্মান জানাতে চেষ্টা করছি। পরবর্তীতে তাদেরকে সম্মানিত করতে বড় পরিসরে সংবর্ধনার আয়োজন করা হবে

এ সময় ধোবাউরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) টিপু সুলতান, কলসিন্দুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ শনিবার ( ১০ সেপ্টেম্বর) আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস। গত তিন বছর ধরে দিবসটির প্রতিপাদ্য কাজের মাঝে জাগাই আশা'। বিশ্বে আত্মহত্যা প্রতিরোধে ২০০৩ সাল থেকে প্রতিবছর ১০ সেপ্টেম্বর আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থা দিবসটি পালন করে আসছে।

২০০৩ সাল থেকে দিবসটি পালন করা শুরু হলেও ২০১১ সালে প্রায় ৪০টি দেশ এই দিবসটি উদযাপন করে।

বিশেষজ্ঞরা বলছেন, পারিবারিক নির্যাতন, কলহ, শারীরিক ও মানসিক নির্যাতন, পরীক্ষা ও প্রেমে ব্যর্থতা, দারিদ্র্য, বেকারত্ব, প্রাত্যহিক জীবনের অস্থিরতা, নৈতিক অবক্ষয় এবং মাদক ইত্যাদি কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন।

দীর্ঘদিন ধরেই তরুণদের মানসিক স্বাস্থ্য সচেতনতায় কাজ করে আসছে আঁচল ফাউন্ডেশন। আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে সংগঠনটি শুক্রবার (৯ সেপ্টেম্বর) ভার্চুয়াল প্লাটফর্মে সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে জানানো হয়, ২০২২ সালের জানুয়ারি থেকে আগস্ট মাসের মধ্যে গত আট মাসে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়া ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। বিগত আট মাসে আত্মহননকারী শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ১৯৪ শতাংশ স্কুলগামী শিক্ষার্থী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম। সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ এই দিবস পালিত হচ্ছে।

বাংলাদেশে প্রতি বছর দেশে কমপক্ষে ১৩ হাজার থেকে ৬৪ হাজার মানুষ আত্মহত্যা করে। গত এক যুগে প্রকাশিত বিভিন্ন গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, দেশে আত্মহত্যায় মৃত্যুহার প্রতি লাখ মানুষে কমপক্ষে ৭ দশমিক ৮ থেকে ৩৯ দশমিক ৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রতি বছর বিশ্বে ৮ লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। সংস্থাটির মতে, প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে। এছাড়াও এর প্রায় ১৫ থেকে ২০ গুণ মানুষ আত্মহত্যার চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




দুর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ সোনামসজিদ স্থলবন্দর

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ থাকবে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর। মঙ্গলবার বিকালে সোনামসজিদ স্থলবন্দরের সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে মহদিপুর এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন থেকে জানানো হয়, আগামী ১ অক্টোবর শনিবার হতে ৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অভ্যন্তরে যে সব ভারতীয় পণ্য বোঝাই গাড়ি অবস্থান করবে সে সব গাড়ি খালাসের বিষয়ে স্ব-স্ব সিঅ্যান্ডএফ কার্যক্রয় স্বাভাবিক থাকবে। আগামী ৮ অক্টোবর পুনরায় সোনামসজিদ স্থলবন্দরের সকল প্রকার আদানি-রপ্তানি কার্যক্রম চালু হবে।


আরও খবর

চাঁপাইনবাবগঞ্জে নির্বাচন স্থগিত

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

বিলের পানিতে ডুবে শিশুর মৃত্যু

বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২




ভারতের উত্তরাঞ্চলে ২৪ ঘণ্টায় বৃষ্টি-বজ্রাঘাতে ৩৬ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের উত্তরাঞ্চলে ২৪ ঘণ্টায় বজ্রাঘাত ও ভারী বৃষ্টিপাতে কমপক্ষে ৩৬ জনের মৃত্যু হয়েছে। শুধু বজ্রঘাতেই প্রাণ হারিয়েছেন ১২ জন। খবর আল জাজিরার। ভারতের ত্রাণ কমিশনার রনবীর প্রসাদ জানিয়েছেন, উত্তর প্রদেশে ভারী বৃষ্টিপাতে বাড়ি-ধসে কমপক্ষে ২৪ জন মারা গেছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যে গত পাঁচদিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে নিজেদের কীভাবে রক্ষা করবে এ বিষয়ে নির্দেশিকা প্রদান করেছে সরকার। জুন থেকে সেপ্টেম্বরের এই সময়টায় ভারতে বর্ষা মৌসুম। এসময় বজ্রপাতের বিষয়টি লক্ষ্য করা যায়। তবে গত কয়েক বছর ধরে বজ্রাঘাতে মৃত্যুর হার বাড়ছে ভারতে।

বিশেষজ্ঞরা বলছেন, বন উজাড়, জলাশয়ে কমে যাওয়া, দূষণসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবে বজ্রপাতের ঘটনা বাড়ছে। গত এক বছরে ভারতে বজ্রপাতের হার বেড়েছে ৩৪ শতাংশ। ফলে মৃত্যুও বাড়ছে। ভারতে প্রতিবছর শুধু বজ্রাঘাতেই মারা যান আড়াই হাজারের বেশি মানুষ।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




লিটারে ১৪ টাকা কমলো সয়াবিন তেলের দাম

প্রকাশিত:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে ১৭৮ টাকা নির্ধারণ করেছে সরকার। যা পূর্বের দাম ছিল ১৯২ টাকা। এবং ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৮৮০ টাকা। যা পূর্বের দাম ছিল ৯৪৫ টাকা। ব্যবসায়ীদের সংগঠনটি জানায় নতুন দরে কাল মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে বাজারে সয়াবিন তেল বিক্রি হবে।

বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যারার্স অ্যাসোসিয়েশন সোমবার (৩ অক্টোবর) এ সংবাদ বিজ্ঞপ্তিতে সয়াবিন তেলের দাম কমানোর কথা জানায়।

তবে তবে পাম তেলের দাম অপরিবর্তিত থাকছে। নতুন দাম অনুযায়ী প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম হবে ১৫৮ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে দুই লাখ টন স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা হয়; বাকি ১৮ লাখ টন আমদানি করা হয়।

নিউজ ট্যাগ: সয়াবিন তেল

আরও খবর



টাইগারদের টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সি উন্মোচন

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লাল ও সবুজ রঙের মিশেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের জার্সি উন্মোচিত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও প্রকাশের মধ্য দিয়ে এই জার্সির উন্মোচন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশের এবারের বিশ্বকাপ জার্সি বিশ্ব ঐতিহ্যের অংশ আমাদের গর্বের সুন্দরবন, বাঘ আর বিশ্বব্যাপী সুনাম ছড়ানো বাংলাদেশের ঐতিহ্য জামদানির মেলবন্ধনে তৈরি করা হয়েছে। জার্সিতে সুন্দরবনের ঘন সবুজ পাতা, বাঘ আর জামদানির বয়ন নৈপূণ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশের জার্সি নির্মাতা প্রতিষ্ঠান স্পোর্টস অ্যান্ড স্পোর্টস ডিজাইনের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, বাংলাদেশের জার্সিতে টাইগারের প্রতিচ্ছবি থাকবে। সঙ্গে ঐহিত্যবাহী কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করা হবে। অস্ট্রেলিয়ার স্থানীয় তাপমাত্রার কথা মাথায় রেখেই ফ্যাব্রিক দেয়া হবে। যাতে জার্সিটা গায়ে জড়ালে আরামদায়ক হয়। উন্মোচিত জার্সি ঠিক তেমনই।

জার্সি প্রকাশের দিনেই শুক্রবার (৩০ সেপ্টেম্বর) দিবাগত রাতে বাংলাদেশ দল বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজের উদ্দেশে উড়াল দিবে। প্রথম গন্তব্য নিউজিল্যান্ড হলেও সোহানদের এটি বিশ্বকাপযাত্রা। কারণ নিউজিল্যান্ডে খেলা শেষ করে সোজা বিশ্বকাপ ভেন্যু অস্ট্রেলিয়ায় পৌঁছাবেন ক্রিকেটাররা। আইসিসির প্রটোকল অনুযায়ীও বাংলাদেশ দলের বিশ্বকাপ যাত্রা এটি।

ত্রিদেশীয় সিরিজে টাইগাররা অন্তত চারটি ম্যাচ খেলবে। ৭ ও ১৩ অক্টোবর পাকিস্তান এবং ৯ ও ১২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবেন সাকিব আল হাসানরা। ফাইনালে উঠলে ম্যাচের সংখ্যা আরও একটি বাড়বে।

এরপর বিশ্বকাপ পর্বের সুপার টুয়েলভে বাংলাদেশ পাঁচটি ম্যাচ খেলবে চারটি ভেন্যুতে। হোবার্টে ২৪ অক্টোবর বাংলাদেশের প্রথম ম্যাচ বাছাই পর্ব থেকে উত্তীর্ণ হওয়া দলের বিপক্ষে। ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবেন সাকিবরা। ৩০ অক্টোবর ব্রিসবেনের গ্যাবায় বাছাই পর্বের দলের সঙ্গে খেলা। টাইগারদের পরের ঘাঁটি অ্যাডিলেড। এই ভেন্যুতেই সবচেয়ে বেশি সময় থাকবে বাংলাদেশ দল। ২ ও ৬ নভেম্বর ভারত-পাকিস্তানের বিপক্ষে গ্রুপ থেকে চতুর্থ ও পঞ্চম ম্যাচ খেলবেন সাকিবরা। এছাড়া ১৭ ও ১৯ অক্টোবর ব্রিসবেনে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা।

বিশ্বকাপে বাংলাদেশ দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম আহমেদ ও নাজমুল হোসেন।

স্ট্যান্ডবাই:

শরীফুল ইসলাম, রিশাদ হোসেন, মেহেদী হাসান ও সৌম্য সরকার।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২