Logo
শিরোনাম

সাইবার নিরাপত্তা সূচকে ৮ ধাপ এগুলো বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:বুধবার ২৭ জানুয়ারী ২০২১ | ৭৫জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

এস্তোনিয়াভিত্তিক ই-গভর্নেন্স একাডেমি ফাউন্ডেশনের করা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি হয়েছে। ১৬০টি দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি নিয়ে তৈরি করা এ সূচকে ৭৩ থেকে এবার ৬৫তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

এ বিষয়ে বাংলাদেশ সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, এটা সাইবার নিরাপত্তা বিধানে বাংলাদেশের সক্ষমতারই প্রতিফলন, যা ভবিষ্যতে আরও দক্ষতার সাথে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহ দেবে এবং সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার অপরাধ, ঘটনা ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে এনসিএসআই সূচকটি তৈরি করেছে।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে গ্রিস। এরপর ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে চেক রিপাবলিক এবং ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে এস্তোনিয়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে।

যুক্তরাষ্ট্রের অবস্থান সূচকের ১৬ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৮ তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৫ নম্বরে। চীন আছে ৮০তম স্থানে। ১৬০ দেশের এ তালিকায় সবচেয়ে বাড়ে অবস্থানে আছে সাউথ সুদান।

এই সূচকে ৪৪ দশমিক ১৬ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আর এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে ভারত। দেশটির স্কোর ৫৯ দশমিক ৭৪, আরও সূচকে অবস্থান ৩৫ নম্বরে।

Share


এই সম্পর্কিত আরও খবর

টিকা নিতে অ্যাপসে নিবন্ধন করার পদ্ধতি

ইন্টারনেটের গতি কমবে ৩০ জানুয়ারি

নাচ গানের পাশাপাশি শিশুকে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াবে রোবট

দেশে করোনার ভ্যাকসিনের অ্যাপ প্রস্তুত

অ্যাপল ও গুগলের বিরুদ্ধে মামলা করলো এপিক গেমস

ফেসবুক পাবলিক পেজে আর থাকছে না ‘লাইক’ বাটন

সন্ধ্যায় খালি চোখে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগ

অ্যালার্ট প্রযুক্তির মাধ্যমে বন্যার পূর্বাভাস জানাবে গুগল

বাংলাদেশের ২টি হ্যাকার টিমকে শনাক্ত করেছে ফেসবুক

নতুন ৪ ফিচার যুক্ত হলো গুগল ম্যাপসে