Logo
শিরোনাম

সাংসদ অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী মারা গেছেন

প্রকাশিত:সোমবার ১৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

সোমবার (১৩ সেপ্টেম্বর) ভোর রাত সাড়ে ৩টার দিকে রাজধানীর বারডেম হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। জাপা সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী দীর্ঘদিন যাবৎ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দেশে-বিদেশে চিকিৎসা নিচ্ছিলেন। সর্বশেষ রাজধানীর বারডেম হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।


আরও খবর



দেশে ফিরলেন কাবুলে আটকেপড়া ছয় বাংলাদেশি

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের রাজধানী কাবুলে কর্মরত বাংলাদেশি ছয় প্রকৌশলী দেশে ফিরেছেন। মঙ্গলবার (৩১ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে ইকে ৫৮৪ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

এর আগে দুপুরে দেশের ফেরার উদ্দেশ্যে কাতারের দোহা থেকে দুবাই যান তারা। পরে দুবাই থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হন।

দেশে ফেরা প্রকৌশলীরা হলেন, রাজিব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মো. মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন।

তারা আফগানিস্তানের মোবাইল ফোন অপারেটর আফগান ওয়্যারলেসের প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তারা কাবুল থেকে দোহায় ফিরে মার্কিন সামরিকঘাঁটিতে ছিলেন।

দেশে ফেরার পর রাজীব বিন ইসলাম সাংবাদিকদের বলেন, আফগানিস্তান থেকে দেশে ফেরার অপেক্ষায় ছিলেন ১৫ বাংলাদেশি। তাদের মধ্যে ১২ জন গত ২৮ আগস্ট দুই দফায় মার্কিন বিমানবাহিনীর সহায়তায় কাতারে পৌঁছান। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বাকি তিনজন কাবুলে অবস্থান করছিলেন।

জাতিসংঘের শরণার্থী সংস্থার ব্যবস্থাপনায় একটি বিশেষ ফ্লাইটে গত ২৬ আগস্ট ১৫ বাংলাদেশির দেশে আসার কথা ছিল। তাদের সঙ্গে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ জন আফগান শিক্ষার্থীরও বাংলাদেশে আসার কথা ছিল।

বুধবার (২৫ আগস্ট) দুপুর থেকে তারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে অপেক্ষায় ছিলেন। কাবুল বিমানবন্দরের প্রবেশপথে আত্মঘাতী বোমা হামলার পর তারা নিজ নিজ আবাসস্থলে ফিরে যান।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




১০টি স্থলবন্দর খুলে দেয়ার সিদ্ধান্ত

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের সঙ্গে ১০টি স্থলবন্দর খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৯ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্থলবন্দরগুলো কার্যক্রম শুরু করবে। পর্যটক ছাড়া অন্য সবাই এ বন্দরগুলো দিয়ে প্রবেশ করতে পারবেন। বাংলাদেশে প্রবেশের জন্য কোনও ধরনের নো-অবজেকশন সার্টিফিকেট (এনওসি) প্রয়োজন হবে না। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে সামস এ বিষয়ে বলেন, দুই দেশের করোনা মহামারি পরিস্থিতি উন্নতির কারণে আমরা স্থলবন্দরগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগে পাঁচটি বন্দর খোলা ছিল। রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে আরো পাঁচটি বন্দর খুলে দেওয়া হবে। তবে স্থলবন্দরগুলো অনেকদিন বন্ধ থাকায় পুনরায় কার্যক্রম শুরু করতে সংশ্লিষ্টদের কয়েকদিন সময় দরকার।

গত ২৫ এপ্রিল থেকে স্থলবন্দর দিয়ে আগমন-নির্গমন বিষয়াদি পর্যবেক্ষণের জন্য পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। এ কমিটি স্থলবন্দর-সংলগ্ন জেলাগুলোর স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে আসছে।

আন্তঃমন্ত্রণালয় কমিটির সদস্য হিসেবে রয়েছেন মাশফি বিনতে সামসও। তিনি বলেন, আমরা গত পাঁচ মাসে ১০টি বৈঠক করেছি। স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি, যাতে ভারত থেকে করোনা বাংলাদেশে দ্রুত ছড়াতে না পারে। এর সুফলও আমরা পেয়েছি। কারণ ভারতে যখন প্রকোপ কমেছে, তখন বাংলাদেশে সংক্রমণ কিছুটা বেড়েছে। কিন্তু ওই সময় আমরা ভারত থেকে প্রয়োজনীয় আমদানি করতে পেরেছি, যা অন্য সময় সহজ হতো না।

 


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




রামেক হাসপাতালে করোনা ইউনিটে আরও ৭ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ৭ জন মারা গেছেন। এর মধ্যে করোনায় দুই জন, উপসর্গে তিন জন এবং করোনা নেগেটিভ হয়েও মারা গেছেন দুই জন। চিকিৎসাধীন অবস্থায় বুধবার (১ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকাল ৯টার মধ্যে তারা মারা যান।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে হাসপাতালে রাজশাহী এবং কুষ্টিয়ার একজন করে মোট দুজন মারা গেছেন।

আর করোনা সংক্রমণের উপসর্গে নিয়ে রাজশাহী, নাটোর এবং কুষ্টিয়ার একজন করে মোট তিন জন মারা গেছেন। এছাড়া করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় মারা গেছেন রাজশাহী ও নওগাঁর একজন করে মোট দুজন। স্বাস্থ্যবিধি মেনে মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬ জন মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। এছাড়া ১৭ নম্বর ওয়ার্ডে একজন মারা গেছেন। মারা যাওয়া সাতজনের মধ্যে পাঁচ জন পুরুষ এবং দুই জন নারী। তাদের মধ্যে চার জনের বয়স ৬১ বছরের উপরে। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী তিন জন মারা গেছেন।

পরিচালক আরও জানান, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ২৮৬ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন ১৪৫ জন। একদিন আগেও এই সংখ্যা ছিল ১৪৫।

বর্তমানে রাজশাহীর ৬৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ২৪ জন, নাটোরের ১৮ জন, নওগাঁর ৬ জন, পাবনার ১৫ জন, কুষ্টিয়ার ৭ জন, চুয়াডাঙ্গার একজন, জয়পুরহাটের একজন, সিরাজগঞ্জের দুই জন, মেহেরপুরের একজন এবং ঝিনাইদহের একজন হাসপাতালে ভর্তি রয়েছেন।

হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ৭৩ জন। করোনা উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৪৫ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ২৭ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৩ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ১৭ জন। এর আগে বুধবার রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৪৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ২৮ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ১৮৮ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ২৪ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ১৫ দশমিক ১৮ শতাংশ, নাটোরের ১৫ দশমিক ৭৮ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ১০০ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে।

প্রসঙ্গত, সেপ্টেম্বরের প্রথম দুই দিনে রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৭ জন। এর মধ্যে করোনায় ৬ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৭ জন এবং করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় ৪ জনের মৃত্যু হয়।

এর আগে গত আগস্ট মাসে রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ৩৭৪ জন। এর মধ্যে করোনায় ১৫৪ জন, উপসর্গ নিয়ে ১৮৬ জন এবং করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় ৩৪ জনের মৃত্যু হয়।


আরও খবর



টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জেতার পর ব্যাট/ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে টাইগার/কিউিইরা।

বুধবার (১ সেপ্টেম্বর) হোম অব ক্রিকেট থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), গাজী টেলিভিশন (জিটিভি) ও টি-স্পোর্টন। অনলাইনে র‌্যাবিটহোল বিডির ইউটিউব চ্যানেলেও দেখা যাবে ম্যাচটি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে জয় তোলার সুখস্মৃতী নিয়ে মাঠে লাল-সবুজরা। ওই সিরিজে দলে ছিলেন না মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। তবে ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে স্কোয়াডে রয়েছেন দুইজনই।

এর আগে দল দুটি মোট ১০ বার সংক্ষিপ্ত ফরম্যাটে মুখোমুখি হয়েছে। যদিও একবারও জয় পায়নি বাংলাদেশ।

বাংলাদেশ দল

লিটন কুমার দাস, নাইম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন দ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মাহাদি হাসান, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল

রাচিন রবীন্দ্র, কলিন ডি গ্র্যান্ডহোম, উইল ইয়ং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (অধিনায়ক), হেনরি নিকোলস, কোল ম্যাকনি, ডগ ব্রাসওয়েল, এজাজ প্যাটেল, ব্লেয়ার টিকনার ও জ্যাকব ডাফি।


আরও খবর

পেলে ফের আইসিইউতে

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

জেমিকে অব্যাহতি, নতুন কোচ অস্কার ব্রুজন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




সম্পর্ককে এক ধাপ এগিয়ে নিয়ে বাগদান সারবেন ভিকি-ক্যাটরিনা

প্রকাশিত:রবিবার ১২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভিকি কৌশল এবং ক্যাটরিনা কইফের প্রেমের গুঞ্জন বলিউডে গোপন নয়। শোনা গিয়েছিল, সম্পর্ককে আরও এক ধাপ এগিয়ে নিয়ে বাগদান সারবেন তাঁরা। এই খবরকে যদিও সম্পূর্ণ ভুয়ো বলে উড়িয়ে দিয়েছে ক্যাটরিনার টিম। কিন্তু ভিকি? তিনি কী বলছেন?

ভিকি এ বিষয়ে কিছু না বললেও তাঁর ভাই সানি কৌশল পুরো বিষয়টিকে হেসে উড়িয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, তাঁদের মা-বাবাও ভিকির বাগদানের খবর শুনে মজা করে তাঁকে মিষ্টি খাওয়াতে বলেন। এক সাক্ষাৎকারে সানি জানান, আমার মনে আছে, যখন এই গুঞ্জন শুরু হয় তখন ভিকি জিমে ছিল। যখন ও বাড়ি ফিরল মা-বাবা ইয়ার্কি করে বলল, আরে তোমার বাগদানও হয়ে গিয়েছে। আমাদের মিষ্টি খাওয়াও উত্তরে ভিকি বলেছিলেন, বাগদান যেহেতু কাল্পনিক, তাই মিষ্টিটাও কল্পনাতেই খেয়ে নিও। এর পর হঠাৎ উড়ে আসা এই গুঞ্জন নিয়ে নিজেদের মধ্যে ঠাট্টা-মস্করা করেছিলেন তাঁরা।

২০১৯ সাল থেকে ক্যাটরিনার সঙ্গে সম্পর্কে রয়েছেন ভিকি। এই বিষয়ে এখনও যদিও তাঁরা মুখ খোলেননি। মাঝেমধ্যেই তাঁদের নানা জায়গায় একসঙ্গে দেখা যায়। এমনকি তাঁরা নতুন বছরের শুরু আলিবাগে একসঙ্গে উদ্‌যাপন করেছিলেন, এমনও দেখা গিয়েছিল।


আরও খবর