Logo
শিরোনাম

শান্তি ফর্মুলা উপস্থাপন করলেন ইউক্রেনের ফার্স্টলেডি

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৬১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক সম্মেলনে বিশ্বদরবারে শান্তি ফর্মুলা উপস্থাপন করলেন ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা। সুইজারল্যান্ডের দাভোসে তিনি এটি উপস্থাপন করেন। 

এ সময় রাশিয়াকে 'আগ্রাসী রাষ্ট্র' আখ্যা দেন ওলেনা জেলেনস্কা। সেই সঙ্গে পরমাণু হামলার ভয়াবহতা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খাদ্য ও জ্বালানি নিরাপত্তা সংকটের মূল কারণ হিসেবে রাশিয়াকে দোষারোপ করেন তিনি। 

ওলেনা জেলেনস্কা যোগ করেন, আমরা রাশিয়ার আক্রমণকারীদের দ্বারা সংঘটিত ৮০ হাজারটি অপরাধ নথিভুক্ত করেছি। এগুলোর একটিও আমরা ক্ষমা করব না। প্রতিটি অপরাধীকে জবাব দেওয়া হবে। আমরা একটি নতুন চেরনোবিল দুর্ঘটনা ঘটতে দিতে পারি না। আমরা সবাই নিশ্চিত যে, এমন কোনো বৈশ্বিক সমস্যা নেই যা মানবতার মাধ্যমে সমাধান করা যায় না। ইউক্রেনীয়রা যুদ্ধ থেকে একটি দিনও ছুটি নিতে পারে না। তাদের প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে থাকতে হচ্ছে। 

উল্লেখ্য, ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে রক্তক্ষয়ী যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য এবং জ্বালানির দাম আকাশচুম্বী হয়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি অনুসারে, ৮২ দেশে প্রায় ৩৪৫ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হচ্ছে। করোনাভাইরাস মহামারি ও ইউক্রেনের যুদ্ধের আগে এই দেশের সংখ্যা ছিল ৫৩টি। ইউক্রেনের শান্তি ফর্মুলায় প্রধানত ১০টি বিষয় গুরুত্ব পেয়েছে। এর মধ্যে রয়েছে পরমাণু নিরাপত্তা, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার ইত্যাদি। 

নিউজ ট্যাগ: ওলেনা জেলেনস্কা

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩