Logo
শিরোনাম

শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত যশোরবাসী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাঁচ বছর পর আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) যশোরে আসছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে স্বাগত জানাতে প্রস্তুত যশোরবাসী। এদিন দুপুরে যশোর স্টেডিয়ামে আয়োজিত জনসভায় ভাষণ দেবেন তিনি।

প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে উৎসবের শহরে পরিণত হয়েছে যশোর। শহরের অলিগলি থেকে গ্রামের রাস্তাঘাটে চলছে মাইকিং; ছেয়ে গেছে ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড আর তোরণে।

এদিকে, প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে আশায় বুক বেধেছেন যশোরবাসী। যশোর ৫০০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতাল, যশোর বিমানবন্দরকে আন্তর্জাতিককরণ, ভবদহ জলাবদ্ধতা দূর ও যশোরকে সিটি কর্পোরেশন ঘোষণাসহ নানা দাবিতে মুখর স্থানীয়রা।

যশোরের সর্বস্তরের মানুষের বক্তব্য, স্বপ্নের পদ্মা সেতু ও কালনায় মধুমতি সেতু চালু হওয়ায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এর ফলে যশোরসহ এই অঞ্চলের অর্থনৈতিক, সামাজিক অবস্থা এবং মানুষের জীবনযাত্রায় উন্নয়ন ঘটেছে। এ উন্নয়ন ও দিনবদলের নেতৃত্ব দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করতে এবং তার মুখে আগামীর বার্তা শুনতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

আওয়ামী লীগ নেতারা জানান, ৫০ বছর আগে ১৯৭২ সালের ২৬ ডিসেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যশোরের যে স্থানে জনসমুদ্রে ভাষণ দিয়েছিলেন, সেখানেই ভাষণ দেবেন তার কন্যা শেখ হাসিনা। করোনাকালের প্রায় তিন বছর পর প্রথমবারের মতো কোনো জনসভায় সশরীরে অংশ নিচ্ছেন তিনি। এই সমাবেশ থেকেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাজনৈতিক বার্তা দেবেন বঙ্গবন্ধুকন্যা।

এদিকে, যশোরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে একগুচ্ছ দাবিতে সোচ্চার নাগরিক সমাজ। মানববন্ধন, স্মারকলিপি পেশ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন সচেতন যশোরবাসী।

জনসভার প্রস্তুতির বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন বলেন, জনসভাকে জনসমুদ্রে পরিণত করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। স্টেডিয়ামের মাঠ প্রশস্ত করার পাশাপাশি সমাবেশে আগত লোকজনের সার্বিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি বড় পর্দায় সমাবেশ ও প্রধানমন্ত্রীর ভাষণ দেখার ব্যবস্থা করা হবে। আশা করছি, পাঁচ লাখের বেশি মানুষের সমাগম হবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ পাঁচ বছর পর যশোরে আসছেন। ভাষণ দেবেন এ অঞ্চলের মানুষের উদ্দেশ্যে। সে কারণে মঞ্চ সাজানো হয়েছে লাল গালিচা দিয়ে। তিনি যে পথ দিয়ে মঞ্চে প্রবেশ করবেন সেই পথ থেকে শুরু করে মঞ্চ পর্যন্ত ঝকঝকে চকচকে লাল গালিচায় মুড়ে দেওয়া হয়েছে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি বলেন, খুলনা বিভাগের দশ জেলার ৮ লক্ষাধিক মানুষের সমাগম হবে এই জনসভায়।


আরও খবর



মালদ্বীপে আগুনে পুড়ে বাংলাদেশিসহ ১০ বিদেশি শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মালদ্বীপে ভয়াবহ আগুনে পুড়ে ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন। বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভোরে মালদ্বীপের রাজধানী শহর মালেতে একটি গ্যারেজে আগুন লেগে প্রাণহানির এই ঘটনা ঘটে। মালদ্বীপের কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

এদিকে অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি মালদ্বীপ সরকার। তবে দক্ষিণ এশিয়ার এই দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে সম্ভবত প্রতিবেশী দেশের শ্রমিকরা অন্তর্ভুক্ত রয়েছেন।

রাজধানী মালে থেকে দেশটির একজন শীর্ষ সরকারি কর্মকর্তা দ্য হিন্দুকে বলেছেন, অগ্নিকাণ্ডে নিহতদের পরিচয় নিশ্চিত করার জন্য কাজ করছে মালদ্বীপ পুলিশ।

দ্য হিন্দুর প্রতিবেদন অনুযায়ী, মালদ্বীপের একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, নিহতদের মধ্যে নয়জন ভারতীয় এবং একজন বাংলাদেশি নাগরিক। এই ঘটনার পর মালদ্বীপের রাজনৈতিক দলগুলো বিদেশি কর্মীদের বসবাসের অবস্থা সম্পর্কে সরকারের সমালোচনা করেছে।


আরও খবর



সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশ ব্যাংক। আজ সোমবার বিকেলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বিকেল ৪টায় বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের মূল ভবনের পঞ্চম তলাস্থ জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে কতিপয় গুরুত্বপূর্ণ বিষয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ সংবাদ সম্মেলন পরিপালন করবেন।


আরও খবর



কাতার বিশ্বকাপ ২০২২

প্রথমার্ধে গোলের দেখা পেলো না সেনেগাল ও নেদারল্যান্ডস

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিনের প্রথম ম্যাচে গোল উৎসব দেখেছে ফুটবল ভক্তরা। দ্বিতীয় ম্যাচে দেখা গেল তাঁর উল্টো চিত্র। সেনেগাল বনাম নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচের প্রথমার্ধে জালের দেখা পায়নি কেউই। গোল শূন্য থেকে বিরতিতে গেছে দুদল।

আজ সোমবার বিশ্বকাপের এ’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে সেনেগাল ও নেদারল্যান্ডস। এই গ্রুপের প্রথম ম্যাচে গতকাল লড়াই করেছিল কাতার ও ইকুয়েডর। 

আল থুমামা স্টেডিয়ামে ম্যাচটির প্রথমার্ধে বলের দখলে এগিয়ে ছিল ডাচরা। ম্যাচের ৫৪ ভাগ সময় নিজেদের পায়ে রাখেন ডাচ ফুটবলাররা। দখলে এগিয়ে থাকলেও আক্রমণে দুদলই ছিল প্রায় সমানে-সমান। বিরতির আগ পর্যন্ত সেনেগাল শিবিরে ৫বার আক্রমণ করে নেদারল্যান্ডস। বিপরীতে ৬ বার আক্রমণে যায় সেনেগাল। কিন্তু দুদলই লক্ষ্যে রাখতে পারেনি একটি শটও। ফলে প্রথমার্ধে মেলেনি গোলের দেখা।

সেনেগালের বিপক্ষে ম্যাচটিতে নেদারল্যান্ডসই পরিষ্কারভাবে ফেভারিট। পরিসংখ্যান-পারফর্ম অন্তত সেটাই বলে। তবে সেনেগালও যে ছাড় দেওয়ার মতো নয়, সেটা বিরতির আগ পর্যন্ত দেখিয়েছে তারা। অক্ষত রেখেছে জাল। ফলে লায়ন্স অব তেরাঙ্গা খ্যাত সেনেগালের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

বিশ্বকাপে কখনো শিরোপার দেখা পায়নি নেদারল্যান্ডস। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নেদারল্যান্ডসেই একমাত্র দল যারা তিন-তিনবার ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেনি। অন্যদিকে সেনেগাল ফাইনালেও কখনো উঠতে পারেনি। নক আউট পর্বে খেলতে পেরেছিল কেবল একবার।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




গাজীপুরে পুকুর থেকে শিশুর লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরে নিখোঁজের দুইদিন পর এক শিশুর লাশ শুক্রবার পুকুর থেকে উদ্ধার করেছে পুলিশ। গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানাধীন ইটাহাটা এলাকার সরকার বাড়ি পুকুরে এ ঘটনা ঘটে। নিহতের নাম মোহাম্মদ আলী (৭)। সে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর থানার মাইজপাড়া এলাকার আয়নাল হকের ছেলে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) বাসন থানার ইন্সপেক্টর (তদন্ত) জাহাঙ্গীর আলম স্থানীয়দের বরাত দিয়ে জানান, গাজীপুর সিটি করপোরেশনের ইটাহাটা এলাকার ভাড়া বাসায় স্বপরিবারে থেকে এলাকায় রাজমিস্ত্রীর কাজ করেন আয়নাল হক। তার স্ত্রী হীরা বেগম স্থানীয় পোশাক কারখানায় কাজ করেন। প্রতিদিনের মতো বুধবার এ দম্পতি তাদের শিশু সন্তান মোহাম্মদ আলীকে বাসায় রেখে নিজেদের কর্মস্থলে যান। সন্ধ্যায় বাসায় ফিরেন তারা। এসময় নিখোঁজ ছিল শিশু মোহাম্মদ আলী। বিভিন্নস্থানে খোঁজাখুঁজি করে সন্তানের সন্ধান না পেয়ে পরদিন বাসন থানায় সাধারণ ডায়েরী করেন হীরা বেগম। ঘটনার দুইদিন পর শুক্রবার সকালে স্থানীয় সরকার বাড়ির পুকুরে শিশু মোহাম্মদ আলীর লাশ ভাসতে দেখে এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে নিহতের লাশ উদ্ধার করে।

তিনি আরো জানান, নিহতের শরীরে আঘাতের কোন চিহ্ন পাওয়া যায়নি। ময়নাতদন্তের জন্য লাশ গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ময়না তদন্ত রিপোর্ট ছাড়া মৃত্যুর কারণ নিশ্চিত না হলেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওই পুকুরে গোসল করতে বা খেলতে গিয়ে পানিতে ডুবে শিশুটি মারা গেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।  


আরও খবর



শুক্রাণুর হার কমছে, সন্তান জন্মদানে সংকটে পড়তে পারে মানবজাতি : গবেষণা

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে পুরুষের শুক্রাণুর হার অর্ধেকের বেশি কমেছে। সম্প্রতি এ নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে যুক্তরাজ্যভিত্তিক একটি সাময়িকীতে। সেখানেই একদল গবেষক বিষয়টি তুলে ধরেছেন। তাঁরা বলেছেন, পুরুষের শুক্রাণুর হার কমা রোধে এখনই পদক্ষেপ নেওয়া না হলে মানবজাতি সন্তান জন্মদানে সংকটে পড়তে পারে।

হিউম্যান রিপ্রোডাকশন আপডেট নামে যুক্তরাজ্যভিত্তিক সাময়িকীতে গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে। নিজেদের শুক্রাণু উৎপাদনক্ষমতার বিষয়টি নিয়ে সচেতন ছিলেন না, এমন ১৫৩ জন পুরুষের শুক্রাণু নিয়ে গবেষণাটি করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

গবেষণায় দেখা গেছে, ১৯৭৩ সালের ২০১৮ সালে শুক্রাণুর ঘনত্ব গড়ে ৫১ দশমিক ৬ শতাংশ কমেছে। এ ছাড়া এই সময়ের মধ্যে (৪৫ বছর) শুক্রাণুর হার কমেছে ৬২ দশমিক ৩ শতাংশ।

২০১৭ সালে এই গবেষকেরাই শুক্রাণুর হার নিয়ে একটি গবেষণা করেছিলেন। ওই গবেষণায় দেখা যায়, গত চার দশকে পুরুষের শুক্রাণুর হার কমে অর্ধেকে নেমে এসেছে। তবে বিশ্বের অন্যান্য অঞ্চলের তথ্যউপাত্ত না থাকায় ওই গবেষণাটির ফল শুধু ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ার ওপর ভিত্তি করে তৈরি বলে সেবার সমালোচিত হয়েছিল।

তবে এবার গবেষকেরা ৫৩টি দেশের পুরুষদের শুক্রাণু নিয়ে গবেষণা করেছেন। ইউরোপ, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ছাড়াও মধ্য ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার দেশগুলোর পুরুষদের শুক্রাণু কমার বিষয়টি এবার উঠে এসেছে।

১৯৭২ সাল থেকে সব মহাদেশ থেকে সংগৃহীত তথ্যউপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, এই সময়ে শুক্রাণু উৎপাদন হ্রাস পাওয়ার হার বেড়ে চলেছে। গবেষকেরা দেখতে পেয়েছেন প্রতিবছর পুরুষের শুক্রাণুর হার কমেছে ১ দশমিক ১৬ শতাংশ করে।

তবে এ শতাব্দীতে শুক্রাণুর হার কমছে বেশি। কারণ, ২০০০ সালের পরের তথ্যউপাত্তে দেখা যায় যে এই সময়ে প্রতিবছর পুরুষের শুক্রাণুর হার গড়ে ২ দশমিক ৬৪ শতাংশ কমেছে।

গবেষণা নিবন্ধটির অন্যতম লেখক জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাগাই লেভিন বলেন, আমি মনে করি, বিশ্ব যে ভুল পথে আছে, তার আরও একটি ইঙ্গিত এই গবেষণা। আমাদের এটা নিয়ে কিছু করতে হবে। এটা একটা সংকট। চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর আগে এখনই এই সংকট মোকাবিলায় আমাদের পদক্ষেপ নিতে হবে।

তবে এই গবেষণার কিছু সীমাবদ্ধতা আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এখানে পুরুষের বয়স, বীর্যপাত না হওয়ার সময়সীমা, শুক্রাণু উৎপাদনের ক্ষমতা কম থাকার মতো বিষয়গুলো বিবেচনায় নেওয়া হলেও শুক্রাণুর মান যাচাইয়ের অন্য বিষয়গুলো বিবেচনা করা হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, ধূমপান, মদ্যপান, স্থূলতা ও পুষ্টিগুণসমৃদ্ধ খাবার না খাওয়ায় পুরুষের শুক্রাণুর হার কমতে পারে। স্বাস্থ্যকর জীবনযাপন শুক্রাণুর উৎপাদনক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।


আরও খবর