Logo
শিরোনাম

শেখ হাসিনার কাছে ধনী-দরিদ্রের কোন ব্যবধান নেই: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
শেখ হাসিনা যতদিন বেঁচে আছেন, ততদিন বাংলাদেশে একটি লোকও অনাহারে মারা যাবে না। একটি লোকও চিকিৎসাহীন অবস্থায় মারা যাবে না

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, শেখ হাসিনার কাছে ধনী-দরিদ্রের কোন ব্যবধান নেই। তিনি মনে করেন এদেশটা কুলি-মজুর-চাষি, ধনী-দরিদ্র সকলের দেশ। এ দেশের মানুষের প্রতি মমত্ব শেখ হাসিনা যেভাবে লালন করেন, ধারণ করেন, এটা অতীতে কেউ পারে নি। তাঁর অনুভূতিতে সকল শ্রেণি-পেশার মানুষ রাষ্ট্রের সম্মানিত নাগরিক। সেজন্য তাঁর সরকারের পক্ষ থেকে করোনায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে প্রতিটি নাগরিকের জন্য রাষ্ট্র তার অনিবার্য দায়িত্ব পালন করছে।

বৃহস্পতিবার (০৮ জুলাই) সকালে পিরোজপুর সদর উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলায় করোনায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের মাঝে মানবিক সহায়তা বিতরণ অনুষ্ঠানে রাজধানীর বেইলি রোডের সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, শেখ হাসিনা যতদিন বেঁচে আছেন, ততদিন বাংলাদেশে একটি লোকও অনাহারে মারা যাবে না। একটি লোকও চিকিৎসাহীন অবস্থায় মারা যাবে না। করোনা মহামারিসহ নানাভাবে ভয়াবহ দুর্যোগ ও প্রতিকূল অবস্থা আমরা মোকাবিলা করছি। রাষ্ট্র ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আছে, সরকার পাশে আছে, শেখ হাসিনা পাশে আছেন। শেখ হাসিনার হাতে যতদিন বাংলাদেশ, ততদিন পথ হারাবে না বাংলাদেশ। তিনি যতদিন সুস্থ থাকবেন, ততদিন বাংলাদেশে দল-মত, ধনী-দরিদ্র, ধর্ম-বর্ণ নির্বিশেষ প্রতিটি মানুষই নিরাপদ থাকবেন।

এসময় সকলকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলা এবং অপ্রয়োজনীয় বাইরে যাওয়া থেকে নিজেদের বিরত রাখার আহ্বান জানান মন্ত্রী।

পিরোজপুরে অক্সিজেন সংকট যাতে দেখা না দেয় সেজন্য পর্যাপ্ত অক্সিজেন রিজার্ভের ব্যবস্থা রাখা হয়েছে। অগ্রাধিকারভিত্তিতে পিরোজপুরের চিকিৎসা ব্যবস্থাকে বিভিন্নভাবে উন্নত করার জন্য আমরা চেষ্টা করছি। আশা করি পিরোজপুরের মানুষকে চিকিৎসার জন্য বাইরে যেতে হবে না।- যোগ করেন শ ম রেজাউল করিম।

পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বশির আহমেদের সভাপতি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, পিরোজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিমল চন্দ্র মন্ডল, সাধারণ সম্পাদক গোপাল বসু, জেলা ইমাম সমিতির সভাপতি ফারুক আব্দুল্লাহ, জেলা ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলা প্রমুখ।

অনুষ্ঠানে পিরোজপুর সদর উপজেলায় করোনায় ক্ষতিগ্রস্ত মোট ৬৭৫ জন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সরকারের মানবিক সহায়তা কার্যক্রমের আওতায় নগদ অর্থ বিতরণ করা হয়। করোনায় ক্ষতিগ্রস্ত স্থানীয় পরিবহন শ্রমিক, অটোচালক, নরসুন্দর, সুইপার, ধোপা, হোটেল শ্রমিক এবং দোকান কর্মচারিদের মাঝে এ সহায়তা দেওয়া হয়েছে।


আরও খবর



এখনও উড়ছে ধোঁয়া, চলছে উদ্ধারকাজ

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপ এলাকার হাসেম ফুড লিমিটেডের ছয়তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তৃতীয় দিনের উদ্ধার অভিযান শুরু করেছে ফায়ার সার্ভিস।

শনিবার সকাল ৮ থেকে এ অভিযান শুরু হয়। তবে  এখন পর্যন্ত কোনো লাশ পাওয়া যায়নি। বৃহস্পতিবার বিকালে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৫২ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট সম্মিলিত প্রচেষ্টায় ২২ ঘণ্টা পর শুক্রবার সন্ধ্যায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

আগুনের লেলিহান শিখায় পুড়ে ছাই হয়ে যায় সব। কারখানার ভেতর থেকে একের পর এক বের করে আনা হয় আগুনে পুড়ে অঙ্গার হওয়া লাশ। সেখানকার বাতাসে ভাসতে থাকে পোড়া লাশের উৎকট গন্ধ। ভবনের কলাপসিবল গেট বন্ধ থাকায় বাড়ে হতাহতের সংখ্যা।

এ ঘটনায় বেশ কিছু শ্রমিক নিখোঁজ রয়েছেন। আগুন নিয়ন্ত্রণে এলেও উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে ফায়ার সার্ভিস।

অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং দায়ীদের খুঁজে বের করতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস এবং কলকারখানা প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষ থেকে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


আরও খবর



স্বাস্থ্যমন্ত্রী-শিক্ষামন্ত্রীসহ ৯ মন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ১১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয় অভ্যন্তরীণ রাজনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে। চলমান এই সমালোচনার মধ্যেই বুধবার পদত্যাগ করলেন ৯ মন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় রদবদলের মাত্র কয়েক ঘণ্টা আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধণসহ অন্তত নয়জন মন্ত্রী পদত্যাগ করেছেন। বুধবার মন্ত্রিসভায় রদবদলের আগে হেভিওয়েট এই মন্ত্রীরা পদত্যাগ করেছেন বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

জানা গেছে, দেশটির কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এবং শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার পদত্যাগ করেছেন । এছাড়া এই তালিকায় আরও আছেন কেন্দ্রীয় রাসায়নিক ও সারবিষয়ক মন্ত্রী সদানন্দ গৌড়া, নারী ও শিশু কল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোর্তে, জল শক্তিবিষয়ক প্রতিমন্ত্রী রতন লাল কাটারিয়া, পরিবেশ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, খাদ্য ও গণবণ্টন প্রতিমন্ত্রী রাওসাহেব পাটিল।

গত মার্চের মাঝামাঝি থেকে ভারতে দৈনিক করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। পরে এপ্রিল-মে মাসে তা ভয়াবহ আকার ধারণ করে। এমন পরিস্থিতিতে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয় অভ্যন্তরীণ রাজনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে। চলমান এই সমালোচনার মধ্যেই বুধবার পদত্যাগ করলেন ৯ মন্ত্রী।

এদিকে, আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে। সব কিছু ঠিক থাকলে স্থানীয় সময় আজ সন্ধ্যা ছটা নাগাদ রাষ্ট্রপতি ভবনের অশোক হলে মোদি সরকারের নতুন মন্ত্রীরা শপথ নিতে পারেন। সেই সম্ভাবনাই জোরদার হয়ে গিয়েছে এতজন কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগের ঘটনায়।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় বর্তমানে ২৯টি পদ ফাঁকা রয়েছে। যার মধ্যে ১৭ থেকে ২২ জন নতুন মুখ এবারের রদবদলে আসতে পারেন। যার মধ্যে পূর্ণমন্ত্রীর পদ পেতে পারেন ছয়জন। এই তালিকায় মধ্যপ্রদেশের নেতা বিজেপির রাজ্যসভার এমপি জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার এমপি সুশীল মোদি, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার এমপি নারায়ণ রানের নাম রয়েছে।

এর পাশাপাশি এনডিএ শরিক নীতীশ কুমারের জেডিইউ এবং পরলোকগত রামবিলাস পাসওয়ানের দল এলজেপি থেকে একজন করে পূর্ণমন্ত্রী করা হতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে ভারতের বিজেপি-শাসিত রাজ্যগুলো থেকে ভারসাম্য রক্ষা করে জায়গা দেয়ার ব্যবস্থা করা হয়েছে বলেই জানা গেছে। বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে আগামী বছরের নির্বাচনমুখী রাজ্যগুলো, বিশেষ করে উত্তরপ্রদেশের উপর। সেখানে বিজেপির শরিক দল আপনা দলের লোকসভার এমপি অনুপ্রিয়া প্যাটেলের নাম রয়েছে।


আরও খবর



নিয়ন্ত্রণ হারিয়ে লেকের পানিতে প্রাইভেটকার, নিহত ৩

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় খাদে পড়ে থাকা অবস্থায় একটি প্রাইভেটকারের চালকসহ তিন আরোহীর লাশ উদ্ধার করা হয়েছে। উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের খাদে প্রাইভেটকারটি নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা পুলিশের। দুর্ঘটনাটি কখন ঘটেছে, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে গতকাল বুধবার দিবাগত রাতে অথবা আজ বৃহস্পতিবার ভোরের কোনো এক সময় এ দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করছে হাইওয়ে পুলিশ।

নিহত তিন জন হলেন, প্রাইভেটকারের চালক নয়ন (৩৬), লিজা (২৪) ও জারা (১৬)। তাদের বিস্তারিত পরিচয় এখনও জানা যায়নি।

ভবেরচর হাইওয়ে পুলিশের ইনচার্জ কামাল হোসাইন জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নিয়ন্ত্রণ হাড়িয়ে প্রাইভেটকারটি খাদে পড়ে যায়। তবে ঘটনাটি কোন সময় ঘটেছে, এ ব্যাপারে জানা যায়নি। স্থানীয়দের মাধ্যমে আজ বৃহস্পতিবার সকাল ৮টার দিকে আমরা খবর পাই। ফায়ার সার্ভিস ঘটনাস্থলে আছে। এরই মধ্যে তিনটি মরদেহ পাওয়া গেছে বলে তারা নিশ্চিত করেছে।

গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, আমরা সকাল বেলা খবর পেয়ে ঘটনাস্থলে যাই এবং সকাল ৯টার দিকে তিনটি মরদেহ উদ্ধারের পর হাইওয়ে পুলিশের কাছে হস্তান্তর করি।


আরও খবর



কিউবায় খাদ্য-ওষুধের শুল্ক প্রত্যাহার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কয়েক দশকের মধ্য সম্প্রতি সবচেয়ে বড় বিক্ষোভের পর খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর উপর থেকে সাময়িকভাবে আমদানি শুল্ক তুলে নিয়েছে কিউবার কমিউনিস্ট সরকার।

আগামী সোমবার থেকে এই বছরের শেষ সময় পর্যন্ত এসব পণ্য আনতে ভ্রমণকারীদের জন্য কোনো সীমা নির্ধারিত থাকবে না।

অর্থনীতির পতন, খাদ্য ও ওষুধের ঘাটতি, মূল্যবৃদ্ধি এবং সরকারের কোভিড-১৯ নিয়ন্ত্রণ পদক্ষেপ দেখে ক্ষুব্ধ হয়ে উঠেছে কিউবানরা। রোববার রাস্তায় নেমে আসে হাজার হাজার বিক্ষোভকারী।

তাদের একমাত্র চাওয়া ছিল, যেসব জনগণ বাইরে থেকে কিউবায় আসছে তারা যেন কোনো ধরনের আমদানি শুল্ক ছাড়া কিছু জিনিস আনতে পারে। তবে এ ধরণের শুল্ক পরিবর্তনের ফলে কী প্রভাব পড়বে তা স্পষ্ট নয়। চলমান করোনাভাইরাস মহামারীর মধ্যে বর্তমানে খুব কম লোকই কিউবায় ভ্রমণ করছে।

শুল্ক প্রত্যাহারের ঘোষণার পরে সরকারের সমালোচক ও সাংবাদিক ইয়োআনি সানচেজ এক টুইটবার্তায় বলেন, আমরা টুকরো টুকরো কিছু চাই না, আমরা স্বাধীনতা চাই। শুধু কয়েকটি অতিরিক্ত স্যুটকেস আনার জন্য কিউবার রাস্তায় রক্ত পড়েনি।

প্রধানমন্ত্রী ম্যানুয়েল ম্যারেরো ক্রুজ বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে এই পরিবর্তনের ঘোষণা দেন। তিনি বলেন, অনেক সফরকারী এমনটা চাইছিলে এবং তাই সিদ্ধান্ত নেওয়া জরুরি ছিল। ৩১ ডিসেম্বরের পরে সরকার আবার সবকিছু মূল্যায়ন করবে।

বর্তমানে সফরকারীরা ট্যাক্স ছাড়াই ১০ কেজি ওষুধ কিউবায় আনতে পারেন।  তবে খাবার ও ব্যাক্তিগত হাইজিনের জিনিসপত্র আনতে নির্দিষ্ট পরিমাণ শুল্ক প্রদান করতে হয়।

রোববারের বিক্ষোভে কয়েক ডজন মানুষকে গ্রেপ্তার করা হয়। মঙ্গলবার একজনের মৃত্যুর খবরও নিশ্চিত হওয়া যায়। দেশটিতে অননুমোদিত বিক্ষোভ অবৈধ এবং সরকারবিরোধী বিক্ষোভের ঘটনা খুব বিরল।


আরও খবর



লকডাউন শিথিলের বিষয়ে যা জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে কঠোর লকডাউন। যা চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। লকাডাউনের শিথিলতা নিয়ে ছড়ানো গুজবে কান না দিতে গণমাধ্যমকে ফের বিধি-নিষেধের বিষয়ে তথ্য দেন প্রতিমন্ত্রী।

সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে ফরহাদ হোসেন বলেন, সরকার ঈদের আগে বিধি-নিষেধ শিথিল করায় সব শ্রেণির মানুষ সুন্দরভাবে ঈদ উদযাপন করতে পেরেছেন। পশুর হাটগুলোতে ভালোভাবে কোরবানির পশু কিনতে পেরেছেন। যারা ঈদের আগে ঢাকা এসেছিলেন তারাও সুন্দর পরিবেশে ঈদের পরদিনের মধ্যে বাড়ি ফিরতে পারবেন। এরপর দিন ২৩ জুলাই থেকে বিধি-নিষেধ শুরু হবে। শেষ হবে ৫ আগস্ট। এটা পূর্ব নির্ধারিত প্রজ্ঞাপন। এই ইস্যুতে গুজবে কান দেবেন না।

প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধি-নিষেধ দিয়েছে সরকার। বিধি-নিষেধের সময় সব অফিস বন্ধ থাকবে। সরকারি ও বেসরকারি অফিস, শিল্প কারখানাসহ সারা দেশে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। বিধি-নিষেধ শেষে যেন ঢাকায় চাকরিরত কর্মকর্তা-কর্মচারীরা ফিরে আসেন।  আমি এবার ঢাকায় ঈদ করেছি। গ্রামে যাইনি। ঈদের পরদিনের মধ্যে ঢাকায় ফিরতে না পারলে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

কঠোর লকডাউন পালনে দেশবাসীর সহযোগিতা চেয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, এই ১৪ দিন যদি আমরা বিধি-নিষেধ মানি তাহলে সংক্রমণের চেইনটা ভাঙতে পারব। সবাই যার যার অবস্থানে থেকে সহযোগিতা করবেন।



আরও খবর