Logo
শিরোনাম

সেমিফাইনালে যেতে পাকিস্তানের জন্য যে সমীকরণ

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ১০৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত হারলেও তাদের তেমন কোনো সমস্যা হয়নি। পরের দুই ম্যাচে বাংলাদেশ এবং জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের সেমিফাইনাল নিশ্চিত হবে বিরাট কোহলিদের।

কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোববার ভারত হেরে যাওয়ায় সবচেয়ে বড় ক্ষতিটা হলো বাংলাদেশের। তাদের সেমির পথ কঠিন হয়ে গেল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের হারে বদলে গেছে গ্রুপ-২ এর সমীকরণ। ভারতকে হারিয়ে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকা। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় পজিশনে আছে ভারত ও বাংলাদেশ। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে চার নম্বর জিম্বাবুয়ে। ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে পাকিস্তান।

পাকিস্তানের পরের দুটি ম্যাচ দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের সঙ্গে। এই দুই ম্যাচে পাকিস্তান জিতলে বাবর আজমদের পয়েন্ট হবে ৬।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা যদি পাকিস্তানের বিপক্ষে হারে এবং নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পায় তাহলে প্রোটিয়াদের ৫ ম্যাচে পয়েন্ট হবে ৭।

ভারতের পরের দুই ম্যাচ বাংলাদেশ ও জিম্বাবুয়ের সঙ্গে। কোহলিরা যদি জিম্বাবুয়ের সঙ্গে জিতে আর বাংলাদেশের সঙ্গে হারে তখন পাঁচ ম্যাচে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের পয়েন্ট হবে সমান ৬।

এমনটি হলে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সেমিতে চলে যাবে দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচে সমান ৬ পয়েন্ট করে নিয়ে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে যারা রান রেটে এগিয়ে থাকবে তারা চলে যাবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সেমিতে।


আরও খবর