Logo
শিরোনাম

শিক্ষা আইন চূড়ান্ত, শিগগিরই যাচ্ছে মন্ত্রিপরিষদে : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত হয়েছে, শিগগিরই এটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  বুধবার (৯ জুন) চাইল্ড পার্লামেন্টে সেশন ২০২১ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা জানান।

চাইল্ড পার্লামেন্টের উত্থাপিত এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষা আইন দীর্ঘদিন ধরে করার চেষ্টা করছি। সেই শিক্ষা আইনের খসড়াটি করোনাকালেই চূড়ান্ত করেছি। এখন মন্ত্রিপরিষদে যাবে। এরপর আরও কয়েকটি প্রক্রিয়া আছে, সেগুলো সম্পন্ন করে পার্লামেন্টে যাবে। সংসদে পাস হয়ে গেলে আমরা আইনটি বাস্তবায়ন করতে পারবো।

চাইল্ড পার্লামেন্টে অনলাইন শিক্ষাসহ শিক্ষার বিভিন্ন সমস্যা এবং বাংলাদেশের নেওয়া পদক্ষেপের তথ্য উঠে আসে। চাইল্ড পার্লামেন্টে বিভিন্ন প্রস্তাবনা ও সমস্যা সমাধানের বিষয় তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

চাইল্ড পার্লামেন্টে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, অন্যের জরিপ নয়, নিজেরা জরিপ করে প্রকৃত অবস্থা তুলে ধরতে হবে। সমস্যা সমাধানের জন্য সুপারিশ করতে হবে।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক চাইল্ড পার্লামেন্টে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন।


আরও খবর



মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে রিট খারিজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলকে ত্রুটিপূর্ণ উল্লেখ করে দায়ের করা রিট পর্যবেক্ষণসহ খারিজ করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৭ মে) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত পর্যবেক্ষণে যদি কোনো পরীক্ষার্থী ফলাফল ত্রুটির বিষয়ে আবেদন করেন, তাহলে স্বাস্থ্য অধিদপ্তরকে তা সাত দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।

গত ১৯ মে ভর্তিচ্ছু ফেরদাউস জাহান মারিয়াসহ ৩২৪ পরীক্ষার্থী এ রিট করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রিট আবেদনে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য ও শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও পরিচালক এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়।

রিট আবেদনের পর হুমায়ন কবির জানিয়েছেন, গত ৪ এপ্রিল প্রকাশিত ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলে অসংখ্য ভুল এবং বড় ধরনের অসঙ্গতি পাওয়া গেছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃক গত ৭ ফেব্রুয়ারি তারিখে প্রচারিত ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী একজন পরীক্ষার্থী কোনো মেডিক্যাল কলেজে ভর্তি থাকা অবস্থায় তিনি যদি দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন তবে, তার মোট প্রাপ্ত নম্বর থেকে ৭.৫ নম্বর কর্তন করা হবে। আবার কোনো পরীক্ষার্থী যদি গত বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকে তাহলে তার ৫ নম্বর কাটা যাবে। কিন্তু প্রকাশিত ফলাফল থেকে দেখা যায়, অনেক পরীক্ষার্থীর ক্ষেত্রেই এই নিয়মটি পালন করা হয়নি। যেসব পরীক্ষার্থীর ৭.৫ নম্বর কর্তন করার কথা সেখানে মাত্র ৫ নম্বর কর্তন করা হয়েছে। ফলে ওইসব ভর্তি পরীক্ষার্থীদের ২.৫ নম্বর বেশি দিয়ে মেধা তালিকা প্রণয়ন করা হয়েছে।


আরও খবর



দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি টিকা দেবে জি-৭

প্রকাশিত:শনিবার ১২ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অর্থনৈতিক শক্তিধর দেশগুলোর জোট জি-৭ বৈঠকে নেতারা বিশ্বব্যাপী কোভিড-১৯ টিকা সরবরাহের জন্য অন্তত ১০০ কোটি ডোজ টিকা উৎপাদনে অর্থ সহায়তা দেবে।

যুক্তরাজ্যে তিন দিনব্যাপী এই বৈঠক শুরুর প্রাক্কালে ডাউনিং স্ট্রিট বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

বিশ্বের ৯২টি দরিদ্র ও নিম্ন-মধ্যম আয়ের দেশে যুক্তরাষ্ট্রের ৫০০ মিলিয়ন ডোজ টিকা সরবরাহের কথা জানানোর পরে এই ঘোষণা দেওয়া হয়।

যুক্তরাজ্যের উদ্যোগে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডে অর্থনৈতিক শক্তিধর সাতটি দেশের নেতারা এই বৈঠকে মিলিত হচ্ছেন।

বৈঠকের প্রাক্কালে বলা হয়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাঁচ মিলিয়ন ডোজ সরবরাহসহ আগামী বছরে অতিরিক্ত অন্তত ১০০ মিলিয়ন ডোজ টিকা সরবরাহ করবে।

স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে কোভিড-১৯ টিকা ভাগ করে নেওয়ার ধনী দেশগুলোর অঙ্গীকার অনুযায়ী প্রচেষ্টা জোরদারে দাতব্য সংস্থাগুলোর টিকা বৈষম্য দূর করার ক্রমবর্ধমান আহ্বানের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো।

দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহে ব্যর্থতার অভিযোগের মুখে ব্রিটেন ৪০০ মিলিয়ন ডোজের বেশি টিকা সরবরাহের ঘোষণা দিয়েছে।

দুই বছরের বেশি সময় ব্যবধানে অনুষ্ঠিত সাতটি ধনী দেশের এই সম্মেলনের প্রাক্কালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই অঙ্গীকার ঘোষণা করেছেন, শিগগিরই এই পরিস্থিতি বদলাবে।

তিনি বলেন, ইউকে ভ্যাকসিন প্রোগ্রাম বর্তমানে যে অবস্থার রয়েছে তাতে উদ্বৃত্ত ভ্যাকসিন সরবরাহ সম্ভব হবে। যে সব দেশের প্রয়োজন হবে, সেখানে আমরা ভ্যাকসিন সরবরাহ করবো। আমি আশা করবো, জি-৭ অন্য নেতারাও একই ঘোষণা দেবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানায়, সম্মেলনের বিশ্ব নেতারা এই ঘোষণায় সম্মত হয়েছেন যে, তারা অন্তত ১০০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ ও উৎপাদনে অর্থসহায়তা দেবেন।


আরও খবর



ভারতে করোনায় ৩ লাখ মানুষের প্রাণহানি

প্রকাশিত:রবিবার ২৩ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা গত কয়েক দিনের তুলনায় খানিকটা কমলেও শঙ্কা এখনও কাটেনি। দেশটিতে সংক্রমণ অনেক বেশি ছড়িয়ে পড়ায় টিকা কর্মসূচিতেও এর প্রভাব পড়ছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রবিবার (২৩ মে) সকাল ৯টা পর্যন্ত ভারতে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ভারতে মারা গেছেন আরও প্রায় ৩ হাজার ৭৮৮ জন মানুষ এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৭৭৭ জন। এ নিয়ে ভারতে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ২ লাখ ৯৯ হাজার ২৯৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ২ কোটি ৬৫ লাখ ২৮ হাজার ৮৪৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৫২৩ জন।

গত কয়েক দিন করোনায় গড়ে চার হাজারের বেশি মানুষের মৃত্যু দেখেছে ভারত। শনাক্তের টালিও কিছুটা নিচের দিকে এখন। তবে হাসপাতালগুলোতে যে সংকট তৈরি হয়েছে তা এখনো কাটেনি। অক্সিজেনের পাশাপাশি টিকার সংকটও এখন চরমে।

টিকার জন্যে কেন্দ্রে কেন্দ্রে ঘুরে বেড়ানো এক ব্যক্তি বলেন, টিকাকেন্দ্রে গিয়েছিলাম কিন্তু সেখানে কোনো টিকা নেই, আবার অন্য কোনো কেন্দ্রে গিয়ে চেষ্টা করে দেখতে হবে।

দ্বিতীয় ডোজের টিকা নিতে এসে না পেয়ে ফিরে যেতে হচ্ছে অনেককে। এমনই এক নারী বলেন, দ্বিতীয় ডোজের টিকা দিতে এসে দেখলাম কেন্দ্রই বন্ধ। কবে খুলবে আর কবে টিকা পাব তাও জানি না।

টিকা সংকটে একদিকে দেশটিতে যেমন টিকাদান কর্মসূচি ব্যাহত হচ্ছে, তেমনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত কোভ্যাক্স ভারতকে যে সংখ্যক টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তা নিয়েও শুরু হয়েছে জটিলতা।

এদিকে প্রাপ্তবয়স্কদের পাশাপাশি আশঙ্কাজনকভাবে শিশুরাও করোনায় আক্রান্ত হওয়ায় তাদের তথ্য সংগ্রহ ও যাচাইয়ের নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভ্যাকসিন সঠিকভাবে মজুতের ব্যাপারেও কঠোর নির্দেশনা দেন তিনি।

সংকটের মধ্যেই যাতে মানুষ ঘরে বসে টিকা নিতে পারে এমন একটি অ্যাপের অনুমোদন দিয়েছে দেশটির মেডিকেল কাউন্সিল। শিগগিরই এটি চালু করা হবে বলে জানায় সংস্থাটি।



আরও খবর



যশোরে ৭০ জনের করোনা পজেটিভ, ভারতফেরত ৬

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে ৭৫ জনের করোনা পজেটিভ এসেছে। ৩২২ জনের নমুনা পরীক্ষা করে এ ফলাফল আসে।

মঙ্গলবার (১ জুন) যবিপ্রবির পরীক্ষণ দলের সদস্য ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ এ তথ্য জানান। এরই মধ্যে যশোরের ২৮৯ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের, মাগুরার ২২ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের ও নড়াইলের ১১ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের নমুনায় পজেটিভ পাওয়া যায়।

যশোর সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার যশোরের মোট ২৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। যার ২৮৯টি যবিপ্রবির ল্যাবে ও ৫টি খুলনার ল্যাবে। শনাক্ত ৭০ জনের মধ্যে ৬ জন কোয়ারেন্টিনে থাকা ভারতফেরত যাত্রী রয়েছেন। কোয়ারেন্টিনে থাকা ১২৭ জনের নমুনা পরীক্ষা করে ওই ৬ জনের নমুনা পজেটিভ পাওয়া যায়।

যশোরে আজ মঙ্গলবার (১ জুন) করোনা শনাক্তের হার ২৪ শতাংশ। গতকাল সোমবার (৩১ মে) করোনা শনাক্তের হার ছিল ১৬ শতাংশ। যশোরে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৮১ জন।

উল্লেখ্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা সংক্রান্ত সব তথ্য সংশ্লিষ্ট জেলাগুলোর সিভিল সার্জন অফিসে পাঠানো হয়েছে।


নিউজ ট্যাগ: যশোর

আরও খবর



সাতক্ষীরায় ২১১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত ১১১

প্রকাশিত:শুক্রবার ১১ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাতক্ষীরায় প্রতিদিনই বাড়ছে করোনা শনাক্তের হার। বৃহস্পতিবার (১০ জুন) নতুন করে রেকড সংখ্যাক করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে মোট ২১১ জনের নমুনা পরীক্ষায় ১১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫২ দশমিক ৬০ শতাংশ।

এর আগে গত তিন দিনে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা হয় ৯৫, ১৮৭ ও ১৮২ জনের। এসময় ৪৮, ১০৩ ও ১০৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়। বৃহস্পতিবার নতুন করে ২১১ জনের নমুনা পরীক্ষায় ১১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

সাতক্ষীরা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত কুমার খুলনা গেজেটকে বলেন, এর আগে একদিনে সর্বোচ্চ ১০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ১০ জুন পর্যন্ত সাতক্ষীরার জেলায় মোট শনাক্তের সংখ্যা এখন ২ হাজার ২৫৮ জন।

এদিকে গত ২৪ ঘন্টায় করোনা উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে দুই নারীসহ ৪ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর