Logo
শিরোনাম

শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নাঈম হাসানের হত্যার বিচারসহ নানা দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনকারী নটর ডেম কলেজের শিক্ষার্থীরা ১০ দফা দাবি পূরণে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। এ সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ফের সড়কে নামার ঘোষণা দিয়েছেন তাঁরা।

আজ বৃহস্পতিবার দুপুর পৌনে ২টার দিকে এ দাবি জানিয়ে গুলিস্তান ও মতিঝিলের সড়ক ছেড়ে যান আন্দোলনকারীরা। দীর্ঘ সময় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখায় ওইসব এলাকায় ব্যাপক যানজট তৈরি হয়েছে।

গুলিস্তান জিরো পয়েন্টে শিক্ষার্থীরা তাঁদের ১০টি দাবি ঘোষণা করেন। তাঁদের দাবিগুলো হলো :

১. যথাযথ তদন্ত করে শিক্ষার্থী নাঈমকে হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি দেওয়া।

২. জেলা শহরের বিভিন্ন রুটে শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু।

৩. স্কুল-কলেজের সামনে হর্ন ও ওভারস্পিডিংয়ের জন্য শিক্ষার্থীদের জরিমানা আদায় এবং তা প্রশাসনের কাছে হস্তান্তরের অধিকার দেওয়া।

৪. সব শিক্ষার্থীর হাফ পাস নিশ্চিত করা।

৫. প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে একাধিক গতিরোধক নির্মাণ।

৬. শহরের প্রত্যকটি অচল ট্রাফিক লাইটের সংস্করণ এবং সঠিক ব্যবহার নিশ্চিত করা।

৭. ট্রাফিক আইনের সঠিক প্রয়োগ।

৮. জেব্রা ক্রসিংয়ের পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিত করা।

৯. চলন্ত বাসে যাত্রী ওঠানামা করালে প্রত্যেক বাসকে আইনের আওতায় আনা।

১০. সর্বোপরি নিরাপদ সড়ক আইনের যথাযথ বাস্তবায়ন করা।

গতকাল বুধবার দুপুর ১২টার দিকে রাজধানীর গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্জ্যবাহী গাড়ি নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী নাঈম হাসানকে চাপা দেয়। পরে তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।


আরও খবর



করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৮৪

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন আরও ৩১৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৮৫৫ জন

করোনাভাইরাসে ‍(কোভিড-১৯) আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে পুরুষ দুজন ও নারী একজন। তাদের মধ্যে দুজন সরকারি হাসপাতালে এবং একজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৫৮ জনে।

একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ২৮৪ জন। এ নিয়ে দেশে শনাক্তকৃত মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৫ লাখ ৭৪ হাজার ৬৩৬ জনে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি ল্যাবরেটরিতে ১৯ হাজার ৭৮১টি নমুনা সংগ্রহ এবং ১৯ হাজার ৫৬৮টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৪৫ শতাংশ।

এ নিয়ে দেশে করোনা শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়ালো এক কোটি সাত লাখ ৬১ হাজার ৯৭৯টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৬৩ শতাংশ।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন আরও ৩১৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৮৫৫ জন। বিভাগওয়ারি হিসাবে মৃত তিনজনের মধ্যে ঢাকায় একজন এবং চট্টগ্রামে দুজন মারা গেছেন। দেশের অন্য বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যু হয়নি। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, তাদের মধ্যে ৮১-৯০ বছরের মধ্যে একজন, ৭১-৮০ বছরের একজন এবং ৬১-৭০ বছরের মধ্যে রয়েছেন একজন।

দেশে করোনা সংক্রমণ প্রথম ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। গত ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছরের ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



ঢাবির ‌‘নিখোঁজ’ ছাত্র হিমেল টাঙ্গাইল কারাগারে

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিখোঁজ ছাত্র হামিদ সিকদার হিমেলের খোঁজ মিলেছে। টাঙ্গাইলে খাদ্য বিভাগের নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে এসে ধরা পড়েছেন তিনি। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন। এখন হিমেল টাঙ্গাইল জেলা কারাগারে রয়েছেন।

হিমেলের পরিবার জানায়, ঢাবির শহীদুল্লাহ হল থেকে হিমেল গত শুক্রবার টাঙ্গাইলের সখীপুরে বাড়ি আসার উদ্দেশ্যে বের হয়। তারপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। তার মোবাইল ফোনও বন্ধ পাওয়া যায়। এ ব্যাপারে তার পরিবারের পক্ষ থানায় সাধারণ ডায়েরী (জিডি) করা হয়। পরে সোমবার তারা জানতে পারেন হিমেল কারাগারে রয়েছেন।

টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আতাউর রাব্বি জানান, গত শুক্রবার টাঙ্গাইল টেক্সাইল ইন্সটিটিউট কেন্দ্রে খাদ্যবিভাগের সহকারী পরিদর্শক পদে রেজোয়ানুল হক নামক এক পরীক্ষার্থীর পরিবর্তে হিমেল পরীক্ষায় অংশ নেন। প্রবেশ পত্রের ছবির সঙ্গে হিমেলের মিল না থাকায় তাকে আটক করা হয়। তিনি রেজোয়ানুল হকের পরিবর্তে পরীক্ষা অংশ নেওয়ার কথা স্বীকার করেন। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। পরে তাকে টাঙ্গাইল কারাগারে পাঠানো হয়।

হিমেল ঢাকাস্থ সখীপুর স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক। সে সখীপুর উপজেলার জামালহাটকোরা গ্রামের বিল্লাল সিকদারের ছেলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মাস্টার্সের ছাত্র।


আরও খবর



উখিয়ায় অস্ত্র তৈরির কারখানায় র‌্যাবের অভিযান

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পাহাড়ি এলাকায় অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব। এ সময় অভিযান চালিয়ে ১০টি অস্ত্র ও বিপুল পরিমাণ সরঞ্জামসহ তিনজনকে আটক করা হয়েছে।

আটকরা হলেন, কুতুপালং ক্যাম্প সি-১ জি ব্লকের মৃত আজিজুর রহমানের ছেলে বাইতুল্লাহ (১৯), তার ভাই হাবিব উল্লাহ (৩২) ও একই ক্যাম্পের জি ব্লকের জাহিদ হোসেনের ছেলে মোহাম্মদ হাছুন (২৪)।

সোমবার ভোরে কুতুপালং রোহিঙ্গা শিবিরের এক্স-৪ ক্যাম্পের গহিন পাহাড়ে এ অভিযান চালিয়ে ওই অস্ত্র তৈরির কারখানা থেকে তাদের আটক করে র‌্যাব-১৫।

র‌্যাব-১৫ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খায়েরুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে একটি চক্র ওই কারখানায় অস্ত্র তৈরি করে আসছিল। এখান থেকে রোহিঙ্গা সন্ত্রাসীদের কাছে অস্ত্র সরবরাহ করা হয়।

এমন তথ্যের ভিত্তিতে গোয়েন্দা নজরদারি বাড়িয়ে কারখানাটি শনাক্ত করা হয়। তার পর ভোরে ৪ ঘণ্টার বেশি সময় গুলিবিনিময়ের পর কারখানাটি নিয়ন্ত্রণে নেওয়া হয়। পরে সেখান থেকে পাঁচটি পিস্তল, পাঁচটি বন্দুক ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

নিউজ ট্যাগ: র‍্যাবের অভিযান

আরও খবর



এবার কলকাতার গানে কণ্ঠ দিলেন পরীমণি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও প্রমাণিত, গান কাঁটাতারের শাসন মানে না। প্রমাণ করলেন পরীমণি। সোমবার রাতে প্রীতিলতা-র কণ্ঠে শিলাদিত্য মৌলিকের হৃদপিণ্ড ছবির গান। যার সুরকার রণজয় ভট্টাচার্য। গানের ভিডিয়ো ফেসবুকে পোস্ট করতেই অনুরাগীদের চর্চা শুরু।

পরীর কণ্ঠের প্রশংসার পাশাপাশি আলোচিত হচ্ছে রণজয়ের নামও। পরীর অন্ধকার ঘরে টুনির রোশনাই। তিনি আবছা গলায় গাইছেন, কেন রোদের মতো হাসলে না! বাংলাদেশের প্রথম সারির নায়িকার জানলার বাইরেও নিঝুম অন্ধকার। দূরে বিন্দু বিন্দু জ্বলছে বহুতলের আলো। পরীমণি এক মনে তাঁর ভালবাসা খুঁজছেন গানে গানে, আমায় ভালবাসলে না, আমার কাছে দিন ফুরালেও আসলে না! নায়িকার দৌলতে রণজয় এক লহমায় আন্তর্জাতিক!

কেউ কেউ পরীমণির গাওয়া গানের সূত্রও (লিঙ্ক) পাঠিয়েছেন। শুনে কান-মন জুড়িয়েছে তাঁর? দরাজ গলায় শংসাপত্র দিলেন ফোনেই, মনকেমনের জন্মদিন গানটিকে বাংলার সবাই ভালবেসেছেন। সেটা যে বাংলাদেশে পৌঁছবে এবং পরীমণি গাইবেন, ভাবতেই পারিনি! খুব লোভ হচ্ছে বাংলাদেশ আর পরীমণির সঙ্গে কাজ করার। সুরকারের আরও দাবি, শিলাদিত্যের সোয়েটার ছবির প্রেমে পড়া বারণ বাংলাদেশে জনপ্রিয়। এখন মনে হচ্ছে, এই গানটি আগের গানকেও ছাপিয়ে গেল। সঙ্গে আক্ষেপ, নির্দিষ্ট সময়ে ছবিটি মুক্তি পেলে আরও বেশি ছড়িয়ে পড়ত মনকেমনের জন্মদিন

এ দিকে পরীমণির পোস্ট করা ছবি বলছে, তাঁর বোধ হয় মনখারাপ! কলকাতার জন্য। কারণ, তাঁর ফেসবুক ছেয়ে গিয়েছে কলকাতার ছবিতে। বিভিন্ন সময়ে আসা মুহূর্ত দিয়েই যেন দিনযাপন তাঁর। গিটার হাতে ছবিতে নায়িকা স্পষ্ট জানিয়েছেন, দুঃখ ভুলতে গানেই আশ্রয় নেন তিনি। সেই জন্যই কি রণজয়ের গান বাছলেন? পরীমণি দুর্লভ। তাঁর হয়ে উত্তর দিয়েছেন রণজয়, এই গানটি ভীষণ নরম, পেলব। এর সুর অনুভূতিপ্রবণ মানুষের মন ছুঁয়ে গিয়েছে। তাই হয়তো মনকেমনের জন্মদিন পরীমণিও ভালবেসেছেন।

নিউজ ট্যাগ: পরীমণি

আরও খবর



অর্থপাচার মামলায় লোকমান-আরমানের বিচার শুরু

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২০১৯ সালের ১৯ নভেম্বর রাজধানীর মতিঝিল থানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক পরিচালক লোকমান হোসেনের নামে অর্থপাচারের মামলা দায়ের করে পুলিশ

অর্থপাচার মামলায় বহিষ্কৃত যুবলীগ নেতা এনামুল হক আরমান এবং মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়াসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে এ মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হলো।

রোববার (২১ নভেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-১০-এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম এ আদেশ দেন।

এ সময় এ মামলার সাক্ষ্যগ্রহণের জন্য ১৫ ডিসেম্বর দিন ধার্য করেন আদালত।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৯ নভেম্বর রাজধানীর মতিঝিল থানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক পরিচালক লোকমান হোসেনের নামে অর্থপাচারের মামলা দায়ের করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

মামলা সূত্রে জানা যায়, গণমাধ্যমে লোকমান হোসেনের নামে ক্যাসিনো থেকে কোটি কোটি টাকা উপার্জন করে অস্ট্রেলিয়ায় দুটি ব্যাংকে পাচারের সংবাদ প্রকাশিত হয়। এ বিষয়ে অনুসন্ধান করে লোকমানসহ অজ্ঞাতনামা ৪-৫ জনের বিরুদ্ধে সংঘবদ্ধভাবে ক্যাসিনো, মাদক ব্যবসা পরিচালনার সত্যতা পাওয়া যায়।

অবৈধভাবে উপার্জিত অর্থ নিয়মবহির্ভূতভাবে বিভিন্ন ব্যাংকে স্থানান্তর, নামে-বেনামে অন্য প্রতিষ্ঠানে রূপান্তর ও হস্তান্তরসহ বিভিন্ন খাতে বিনিয়োগে তাদের সংশ্লিষ্টতা পাওয়া যায়। তদন্ত শেষে আরমানসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিআইডি।


আরও খবর