শিরোনাম

শিল্পকলার আয়-ব্যয়ের তথ্য চেয়ে ডিজিকে দুদকের নোটিশ

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ শিল্পকলা একাডেমির গত দুই অর্থবছরের বাজেট, ব্যয় এবং ভার্চুয়াল অনুষ্ঠানের নথিপত্র চেয়ে প্রতিষ্ঠানটির মহাপরিচালক (ডিজি) লিয়াকত আলী লাকীকে নোটিশ পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সংস্থাটির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন বুধবার (৫ জানুয়ারি) দুদকের প্রধান কার্যালয় থেকে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ২০১৯-২০ অর্থবছরে শিল্পকলা একাডেমির বরাদ্দ বাজেট এবং ব্যয় সংক্রান্ত রেকর্ডপত্র সংবলিত নথির ফটোকপি ডিজির কাছে চাওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির ২০২০-২১ অর্থবছরে বরাদ্দ বাজেট এবং ব্যয় সংক্রান্ত রেকর্ডপত্র সংবলিত নথির ফটোকপি এবং অব্যয়িত ৩৫ কোটি টাকাসহ গত বছরের ৩০ জুন ব্যয়করণ সংক্রান্ত রেকর্ডপত্র চাওয়া হয়েছে।

এছাড়া ২০২০-২১ অর্থবছরে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজন সংক্রান্ত রেকর্ডপত্র সংবলিত নথির ফটোকপি চাওয়া হয়েছে। ২০১৯-২০২০ অর্থবছর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত ব্যয় সংক্রান্ত বিভিন্ন ভাউচার, ক্যাশবই এবং শিল্পকলা একাডেমির নামীয় সোনালী ব্যাংক, সেগুনবাগিচা শাখা থেকে ব্যাংক স্টেটমেন্টের কপি চাওয়া হয়েছে শিল্পকলা ডিজির কাছে।

লিয়াকত আলী লাকীকে আগামী ১১ জানুয়ারির মধ্যে এসব তথ্য দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের কাছে জমা দিতে বলা হয়েছে নোটিশে।

গত সোমবার শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিসহ ভুয়া বিল ভাউচারের মাধ্যমে শত কোটি টাকা আত্মসাতসহ বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচারের অভিযোগ অনুসন্ধানের জন্য টিম গঠন করে দুদক।

দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম ও সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে টিম গঠন করা হয়েছে এবং পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে তদারককারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

দুদকে আসা অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে থাকা লিয়াকত আলী লাকী অনিয়মের মাধ্যমে সরকারি তহবিল থেকে ২৬ কোটি টাকা তুলে নেন।

অভিযোগে বলা হয়, ২০২১ সালের ৩০ জুন শিল্পকলা একাডেমির আগের সচিব নওশাদ হোসেন বদলি হন। সেদিনই নতুন আদেশ জারি করে একাডেমির চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব দেন শিল্পকলার ডিজি। ৩০ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত প্রায় ২৬ কোটি টাকা বিভিন্ন কৌশলে উত্তোলন করেন লাকী। পরস্পর যোগসাজশে এই অনিয়ম সংঘটিত হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে আরও রয়েছে সঙ্গীত বিভাগের কক্ষে ব্যবহারের জন্য পর্দা, ক্রোকারিজ ও ফার্নিচার না কিনে ভুয়া ভাউচারের মাধ্যমে অর্থ বরাদ্দ, ডান্স এগেইনস্ট করোনা কর্মসূচির আওতায় নৃত্যদলের সম্মানী, হার্ডডিস্ক ক্রয়, ডকুমেন্টেশন, প্রপস-কস্টিউম, প্রচার ও বিবিধ ব্যয় দেখিয়ে মোটা অঙ্কের বরাদ্দ দেন তিনি।


আরও খবর



৭ লাখ টাকা হলেই বেঁচে যাবে মেধাবী ছাত্র নাঈম

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাঁচার আকুতি মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী মেধাবী ছাত্র নাঈম মোল্যার (২০)। তিনি ২০২১ সালের ডিসেম্বর থেকে রাজধানী ঢাকার পপুলার হাসপাতালে চিকিৎসাধীন।

নাঈমের চিকিৎসায় এ পর্যন্ত কয়েক লাখ টাকা খরচ হয়ে গেছে। উন্নত চিকিৎসা করাতে প্রয়োজন আরও অন্তত ৫ থেকে ৭ লাখ টাকা। কিন্তু তার দরিদ্র বাবার পক্ষে এত টাকা সংগ্রহ করা অসম্ভব হয়ে পড়ে। এ পরিস্থিতিতে চিকিৎসা চালিয়ে নিতে জরুরি ভিত্তিতে সমাজের বিত্তবান-হৃদয়বান ও শুভাকাঙ্ক্ষীদের কাছে আর্থিক সাহায্য চেয়ে আকুল আবেদন জানিয়েছে নাঈমের পরিবার।

নাঈম ফরিদপুরের সালথা উপজেলার রামকান্তপুর ইউনিয়নের পাটপাশা গ্রামের মো. সোরহাব মোল্যার একমাত্র ছেলে। নাঈম ২০২০ সালে সালথা সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেছেন।

ছোটবেলা থেকে মেধাবি ছিলেন নাঈম। তার স্বপ্ন লেখাপড়া করে মানুষের মতো মানুষ হওয়া। কিন্তু মরণব্যাধি ক্যান্সারের থাবায় ভাঙতে যাচ্ছে তার সেই স্বপ্ন। নাঈমের বাবা-মা তাদের একমাত্র সন্তানকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করছেন। কিন্তু অর্থের অভাবে উন্নত চিকিৎসা করাতে না পারার কষ্টে নাঈমের অসহায় বাবা-মা এখন বাকরুদ্ধ।

নাঈমের প্রতিবেশীরা জানান, মেধাবী ছাত্র নাঈম। কয়েক মাস আগে তার মরণব্যাধি ব্লাড ক্যান্সার ধরা পড়ে। নাঈম অত্যন্ত বিনয়ী ও ভালো ছেলে। হঠাৎ তার এমন ব্যাধি ধরা পড়ল, যা সত্যিই দুঃখজনক। নাঈমের বাবা একজন খেটে খাওয়া মেহনতি দিনমজুর। তার সামর্থ্য নেই ছেলের চিকিৎসা খরচ চালিয়ে যাওয়া। এমন পরিস্থিতিতে সমাজের বিত্তবান-সামর্থ্যবান ব্যক্তিরা নাঈমের চিকিৎসা খরচ চালাতে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিলে, হয়তো বেঁচে যাবে এ মেধাবী ছাত্রের প্রাণ।

নাঈমকে সাহায্য পাঠানোর জন্য:

ইউসিবি ব্যাংক, সালথা উপশাখা, ব্যাংক অ্যাকাউন্ট- ইতালি টেলিকম, অ্যাকাউন্ট নম্বর: ০৬৯২১১২০০০০০১০৯৮


আরও খবর



টিএসসির কাওয়ালি কনসার্টে হামলা, মঞ্চ ভাঙচুর

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত কাওয়ালি কনসার্টে হামলার ঘটনা ঘটেছে। এসময় মঞ্চ ভাঙচুর ও দর্শনার্থীদের পেটানোর অভিযোগ উঠেছে হামলাকারীদের বিরুদ্ধে। বুধবার সন্ধ্যায় এ হামলার ঘটনা ঘটে।

এদিকে, হামলার প্রতিবাদে ক্যাম্পাসে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেন প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা। তারা ক্যাম্পাসে এই হামলার প্রতিবাদ ও হামলার সঙ্গে জড়িতদের বিচারের দাবি জানান।

হামলার পর ঘটনাস্থল পরিদর্শনে এসে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, এ ঘটনায় আমি মর্মাহত হয়েছি। আয়োজকদের করোনা সংক্রমণ বাড়ার কারণে এটা পিছিয়ে দিতে বলেছিলাম। তারা আমাদের অনুরোধ রাখেনি। আর যারা হামলা করেছে তাদের বিষয়ে তদন্ত করা হবে। তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের করা ড্রোন হামলায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ছয়জন। মৃতদের মধ্যে দুইজন ভারতীয় ও একজন পাকিস্তানী। খবর আল জাজিরা।

হুথি বিদ্রোহীরা বিবৃতি দিয়ে জানিয়েছে, তারা আবুধাবির ভেতরে এই হামলা করেছে। কিছু সময় পর হামলার বিষয়ে আরো বিস্তারিত জানানো হবে।

আবুধাবির পুলিশের বরাত দিয়ে গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আবুধাবির বাণিজ্যিক শহর মুসাফায় তেলবাহী তিনটি ট্রাকে বিষ্ফোরণ ঘটে। এই শহরটিতে আছে এডিএনওসিএর তেল সংরক্ষণ ফার্ম।

তাছাড়া আবুধাবি আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে একটি নির্মাণাধীন ভবনেও আগুন লাগার ঘটনা ঘটেছে। 

বিবৃতিতে আবুধাবির পুলিশ আরো জানিয়েছে, দুটি ঘটনাস্থলেই ছোট বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। তারা ধারণা করছেন এগুলো ড্রোনের অংশ। আর ড্রোন হামলার কারণে বিষ্ফোরণ ও আগুন লাগার ঘটনা ঘটেছে।


আরও খবর



পাকিস্তানে ইসরাইলবিরোধী বিক্ষোভ

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত হত্যাকাণ্ড ও ধরপাকড়ের প্রতিবাদ এবং ইরানের প্রতি সমর্থন জানিয়ে পাকিস্তানের লাহোরে বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে।

পাকিস্তানের প্রখ্যাত শিয়া আলেম আল্লামা সাইয়েদ জাওয়াদ নাকভির ডাকে লাহোরের শাহারে কায়েদে আজম এলাকায় ওই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সর্বস্তরের মানুষ যোগ দেন। 

প্রতিবাদ সমাবেশে অংশ নেওয়া লোকজন ইসরাইলের বিরুদ্ধে গগনবিদারি স্লোগান দেন। সমাবেশে হাজার হাজার শিয়া ও সুন্নি লোকজন অংশ নেন।

বিক্ষোভ সমাবেশে দেওয়া বক্তৃতায় সাইয়েদ জাওয়াদ নাকভি বলেন, ইরানের বিরুদ্ধে ইসরাইলের হুমকির মানে হচ্ছে  সব মুসলিম দেশের বিরুদ্ধে হুমকি। ইজরাইলের হুমকির মুখে পাকিস্তানের জনগণ এবং সরকার ইরানের প্রতি সমর্থন দেবে বলেও তিনি উল্লেখ করেন।

সমাবেশে আল্লামা জাওয়াদ নাকভি ছাড়াও শিয়া ও সুন্নি গুরুত্বপূর্ণ অনেক নেতা বক্তব্য রাখেন। তারা সবাই ইরানের প্রতি সমর্থন ব্যক্ত এবং ইসরাইলকে গণহত্যাকারী বলে মন্তব্য করেন।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




ইসলামি জঙ্গিদের রকেট হামলায় সিরিয়ায় নিহত-৫

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরিয়ার পূর্বাঞ্চলে সশস্ত্র বাহিনীকে বহনকারী একটি বাসে ইসলামি জঙ্গিদের রকেট হামলায় পাঁচ সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন।

রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে এ হামলার ঘটনা ঘটে। সোমবার সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

কট্টরপন্থি ইসলামপন্থি সংগঠন আইএসআইসিস ২০১৪ সালে সিরিয়া এবং ইরাকের অংশে খিলাফত ঘোষণা করেছিল। তবে ২০১৯ সালে তাদের নিয়ন্ত্রণে থাকা সব অঞ্চল হারিয়েছে। তবে বিদ্রোহী সংগঠনটি এখন দখলের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, জঙ্গি সংগঠনটি সবচেয়ে বিপজ্জনক হিসেবে নিজেদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। ইসলামিক স্টেট অব ইরাক ও আল-শাম (লেভান্ট/সিরিয়া) এই নাম নিয়ে এরা দখল করে রেখেছে উত্তর ইরাক এবং পশ্চিমাঞ্চলীয় সিরিয়া।  


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২