Logo
শিরোনাম

সিঁড়ি দিয়ে উঠতে হাঁপিয়ে গেলে কি করবেন

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিঁড়ি দিয়ে ওঠার সময়ে অনেকেই খুব তাড়াতাড়ি হাঁপিয়ে ওঠেন। বিষয়টি খুব বিরলও নয়। এমন সমস্যা অনেকেরই হয়।

এমনিতেই সকলের শারীরিক ক্ষমতা এক রকম হয় না। অনেকের ফুসফুস কিংবা হৃদ্‌যন্ত্র অন্যদের চেয়ে দুর্বল হয়। অল্প পরিশ্রমেই তাঁদের শ্বাসকষ্ট হতে পারে। অতিমারির পর থেকে এই সমস্যা আরও বেড়েছে। কোভিডে আক্রান্ত হওয়ায় অনেকের ফুসফুসের ক্ষমতা কমেছে। অল্প পরিশ্রমেই তাঁরা হাঁপিয়ে পড়ছেন। বিশেষত ব্যায়াম করা কিংবা সিঁড়ি দিয়ে ওঠার সময়ে এই সমস্যা বেশি হচ্ছে।

বাড়িতে লিফ্‌ট না থাকলে তো সিঁড়ি দিয়ে উঠতেই হবে। তখন শ্বাসকষ্ট হলে কী করবেন? নিয়মিত এই সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু সমস্যা খুব প্রবল না হলে রয়েছে কমিয়ে ফেলার কয়েকটি উপায়।

১) কিছুটা উঠে কয়েক সেকেন্ড দাঁড়িয়ে নিন।

২) খুব কষ্ট হলে দেওয়ালে ভর দিয়ে দাঁড়ান।

৩) দেওয়ালের সঙ্গে যেন আপনার মাথার এবং শরীরের পিছন দিক ঠেকে থাকে।

৪) তার পর মাথা আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকিয়ে দিন। নাক দিয়ে ধীরে ধীরে লম্বা শ্বাস নিন। আর মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।

৫) এমন ভাবে মিনিট খানেক দাঁড়ালেই শ্বাসের সমস্যা অনেকটা কমবে।

গোটা পদ্ধতিটি শুনে মনে হতে পারে, এ আর পরামর্শ দেওয়ার মতো কী আছে! হাঁপিয়ে গেলে এমনই দাঁড়িয়ে পড়বেন। সে কথা ঠিক। কিন্তু সিঁড়ি দিয়ে ওঠার সময়ে এ পদ্ধতি বিশ্রাম নিলে বাড়বে শরীরে অক্সিজেনের মাত্রা। তাতে বাকিটা পথ ওঠার জোর পাবেন দ্রুত।

নিউজ ট্যাগ: সিঁড়ি দিয়ে উঠা

আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




রাশিয়া তেল কূপ বন্ধ করবে না: ভ্লাদিমির পুতিন

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মস্কো থেকে শক্তি সরবরাহের উপর নির্ভরতা কমাতে পশ্চিমাদের প্রচেষ্টা সত্ত্বেও রাশিয়ান কোম্পানিগুলো তাদের তেল কূপগুলো বন্ধ করবে না বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চলতি বছরের ২৪ ফেব্র্রুয়ারি ইউক্রেনের ওপর আগ্রাসন শুরুর পর থেকেই পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে যাচ্ছে। রাশিয়ার প্রাকৃতিক সম্পদের ওপর থেকে নির্ভরতা কমানোরও চেষ্টা করে আসছে পশ্চিমা বিশ্ব।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ হুশিয়ার করে বলেছেন, পশ্চিমাদের বোঝা উচিত ইউক্রেনকে অস্ত্র দিলে এবং সামরিক দিকে উদ্ধুদ্ধ করলে ভালো কিছু হবে না।

বৃহস্পতিবার আর্মেনিয়া সফরে গিয়ে লাভরভ এমন মন্তব্য করেন তিনি।লাভরভ বলেছেন, তিনি আশা করেন ইউক্রেন পশ্চিমাদের দিকে আর অস্ত্রের জন্য চেয়ে থাকবে না।

তাদের এরকম চিন্তাভাবনা অনেক আগেই বাদ দেওয়া উচিত ছিল এবং মিডিয়ায় এসব বিষয় ছড়িয়ে তাদের সেনাদের উজ্জীবিত রাখার বিষয়টি বন্ধ করা উচিত ছিল, যোগ করেন লাভরভ।

পশ্চিমাদের হুশিয়ারি দিয়ে লাভরভ বলেন, তাদের বোঝা উচিত কিয়েভকে সামরিক দিকে উদ্ধুদ্ধ করলে এটি ভালোর দিকে নিয়ে যাবে না।


আরও খবর



স্বামী মোটেই যৌনসুখ দিতে পারছেন না! রাগের মাথায় থানায় গেলেন স্ত্রী

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধুমধাম করে বিয়ে দিয়েছিলেন বাবা-মা। বিয়েটা ঠিকঠাক ভাবে মিটে গেলেও সমস্যা শুরু হয় বিয়ের পরে। বিয়ের কয়েক দিন যেতে না যেতেই স্ত্রী লক্ষ করেন, স্বামীর যৌনমিলনের প্রতি বেশ অনীহা। বেশ কয়েক সপ্তাহ এভাবেই কেটে যাওয়ার পর পর স্ত্রী বুঝতে পারলেন তার স্বামী আসলে নপুংসক। শ্বশুরবাড়ির লোকেরা সব জেনেশুনেই ঠকিয়েছেন তাকে। বিয়ের নামে মোটা অঙ্কের পণ আদায় করাই ছিল তাদের মূল লক্ষ্য। এর পরই থানায় প্রতারণার অভিযোগে মামলা করেন স্ত্রী। সম্প্রতি ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের শাহজাহানপুরে।

ওই নারীর মামলায় স্বামীসহ সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শাহজাহানপুরের পুলিশ সুপার সঞ্জীব বাজপেয়ী সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, শাহজাহানপুরের এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয় ওই নারীর। বিয়ের পর তিনি জানতে পারেন তার স্বামী শারীরিক সম্পর্কে অক্ষম। এ কথা শ্বশুরবাড়ির লোকেদের জানানোয় ওই নারীকে শারীরিক নির্যাতন করা হয়। এমনকি, তাকে প্রাণে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়।

পুলিশ কর্মকর্তা আরও জানিয়েছেন, বিয়ের সময় নারীর পরিবারের কাছ থেকে ১০ লাখ টাকা নগদ নিয়েছিলেন শ্বশুরবাড়ির লোকজন। এ ছাড়াও আরও অনেক যৌতুকও নিয়েছিলেন তারা। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০ ধারায় মামলা করা হয়েছে।

নিউজ ট্যাগ: নপুংসক ভারত

আরও খবর



এসএসসি পাসে সজীব গ্রুপে চাকরি

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সজীব গ্রুপ। প্রতিষ্ঠানটিতে অফিস সহকারী পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম:

অফিস সহকারী (পিওন)।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা:

প্রার্থীকে এসএসসি/এইচএসসি পাস হতে হবে। বয়স সর্বনিম্ন ১৮ বছর। পুরুষরা আবেদন করতে পারবেন। অনভিজ্ঞরাও আবেদন করতে পারবে, অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার পাবে। প্রতিবন্ধী ব্যক্তিদের আবেদন করতে উৎসাহিত করা হচ্ছে।

কর্মস্থল:

ঢাকা।

বেতন:

আলোচনা সাপেক্ষে।

আবেদনের প্রক্রিয়া:

প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

৯ জুলাই, ২০২২।

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

মেঘনা গ্রুপে ডিজিএম পদে চাকরি

শুক্রবার ০১ জুলাই ২০২২




লিবিয়ায় মরুভূমি থেকে ২০ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিবিয়ার এক মরুভূমি থেকে ২০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীদের ধারণা পানির অভাবে তাদের মৃত্যু হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, আফ্রিকার অন্য দেশ চাদের সীমান্তবর্তী এলাকা থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়। মরুভূমি দিয়ে যাওয়ার সময় এক ট্রাক ড্রাইভার এসব মরদেহ প্রথমে দেখতে পান। তারপর মঙ্গলবার উদ্ধার করা হয়। কুফরা অ্যাম্বুলেন্সের প্রধান ইব্রাহিম বেলহাসান জানিয়েছেন, আমাদের বিশ্বাস ওই দলটি প্রায় ১৪ দিন আগে মরুভূমিতে মারা গেছেন।

লিবিয়ার কম জনবহুল এই অঞ্চলে গ্রীষ্মের তাপমাত্রা নিয়মিতই ৪০ ডিগ্রি সেলসিয়াসের (১০৪ ফারেনহাইট) ওপরে দেখা যায়। অ্যাম্বুলেন্স সার্ভিস ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে একটি পিকআপ ট্রাকের কাছে মরুভূমির বালিতে পচনশীল মৃতদেহগুলো দেখা যাচ্ছে। বেলহাসান বলেন, মৃতদের মধ্যে দুইজন লিবিয়ার নাগরিক। ধারণা করা হচ্ছে বাকিরা চাদের অভিবাসনপ্রত্যাশী।


আরও খবর



বান্দরবানে পাহাড়ধসের শঙ্কা, সরে যেতে মাইকিং

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কয়েকদিনের টানা বৃষ্টিতে বান্দরবানের জনজবিন বিপর্যস্ত হয়ে পড়েছে। কখনো থেমে থেমে কখনো অনবরত বৃষ্টিতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

বান্দরবান পার্বত্য জেলার পাহাড়ের পাদদেশে বসবাস করছে হাজারো পরিবার আর কয়েকদিনের বৃষ্টিতে বান্দরবানে দেখা দিয়েছে পাহাড় ধসের সম্ভাবনা।

এদিকে পাহাড় ধসে ক্ষয়ক্ষতি এড়ানো ও জানমাল রক্ষার্থে শনিবার (১৮জুন) বিকেল থেকে পাহাড়ের পাদদেশ ঝুকিপূর্ণ পরিবারদের নিরাপদে সরে যেতে বান্দরবান পৌরসভার পক্ষ থেকে বিভিন্ন এলাকায় মাইকিং করে সর্তক করা হয়েছে।

মাইকিং-এ পাহাড়ের পাদদেশ ঝুকিপূর্ণ পরিবারদের নিরাপদে সরে যাওয়া জন্য নির্দেশনা প্রদান করেন পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী।

তিনি জানান, প্রতিবছর এই সময়টা প্রচুর বৃষ্টিপাতের ফলে বান্দরবানে বন্যা দেখা দেয় আর সেই সঙ্গে পাহাড় ধসে প্রাণহানীর ঘটনা ঘটে। আর তাই পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে যেতে বান্দরবান পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা শুরু হয়েছে। 

তিনি বলেন, বান্দরবান পৌরসভার ৯টি ওয়ার্ডে ১২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। প্রত্যেক ওয়ার্ড কাউন্সিলরদের আমরা সার্বিক বিষয় তদারকির জন্য নিদের্শনা দিয়েছি।


আরও খবর