Logo
শিরোনাম

স্মার্টফোনে ক্যামেরা লেন্স যুক্ত করতে যাচ্ছে শাওমি

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিগত এক দশকে স্মার্টফোনের ক্যামেরায় ব্যাপক পরিবর্তন এসেছে। এখন স্মার্টফোন দিয়েও করা যায় দুর্দান্ত ফটোগ্রাফি। এবার বিষয়টি আরও এক ধাপ এগিয়ে দিল চীনের স্মার্টফোন নির্মাতা শাওমি। মোবাইল ফটোগ্রাফির সংজ্ঞা বদলে দিতে ক্যামেরার নতুন কনসেপ্ট নিয়ে আসছে শাওমি। প্রতিষ্ঠানটির নতুন মডেল ১২এস কনসেপ্ট এডিশনে জার্মানির বিখ্যাত ক্যামেরা লেন্স প্রস্তুতকারক সংস্থা লাইকার অ্যাটাচেবল লেন্স যুক্ত থাকবে। প্রয়োজন শেষে লেন্সটি খুলে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

শাওমি সম্প্রতি নতুন এই ফোনের টিজার ভিডিও শেয়ার করেছে। কোম্পানির পক্ষ জানানো হয়েছে, এই ফোনে লাইকা এম- সিরিজের যেকোনো লেন্স লাগানো যাবে। ১২এস আল্ট্রাতে রয়েছে দুটি এক ইঞ্চি সেন্সর। ইমেজ ফিল্ডের সেন্টারে দ্বিতীয় লেন্সটি বসানো হয়েছে, যেখানে এক্সটারনাল সেন্সর অ্যাটাচ করা যাবে। তবে এখনও বাণিজ্যিকভাবে এ ফোন লঞ্চ হয়নি।

শাওমি জানিয়েছে ডিএসএলআর ও মিররলেস ক্যামেরার বিভিন্ন ফিচার এই কনসেপ্ট ফোনের ক্যামেরা অ্যাপে ব্যবহার হয়েছে। থাকছে ফোকাস পিকিং, জেব্রা লাইন, হিস্টোগ্রামসহ আরও অনেক টুল। এই ক্যামেরায় ১০ বিটের রো ফাইল ক্যাপচার করা যাবে। যদিও এই ফোন সম্পর্কে খুব বেশি স্পেসিফিকেশন প্রকাশ্যে আসেনি।

এই কনসেপ্ট ফোনে লেটেস্ট স্ন্যাপ ড্রাগন ৮+ জেন ১ চিপসেট থাকবে। সঙ্গে রয়েছে ১২ জিবি র‍্যাম। ট্রিপল রিয়ার ক্যামেরায় রয়েছে ৫০ এমপি ১ ইঞ্চি সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি সেন্সর। সেখানে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন সাপোর্ট রয়েছে। এছাড়াও এই ফোনে রয়েছে একটি ৪৮ এমপি পেরিস্কোপ ক্যামেরা ও একটি ৪৮ এমপি আলট্রা ওয়াইড ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য রয়েছে ৩২ এমপি ক্যামেরা।


আরও খবর

হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




খুন নয়, দুরন্ত বিপ্লবের মৃত্যু দুর্ঘটনায়: পিবিআই

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার কেরানীগঞ্জের খামার থেকে মোহাম্মদপুরের বাসায় ফেরার পথে বুড়িগঙ্গায় নৌকাডুবিতে দুরন্ত বিপ্লব মারা যান বলে দাবি করছে পিবিআই। তবে পরিবারের প্রশ্ন, নৌকাডুবিতে মারা গেলে চিকিৎসক তার শরীরে আঘাতের চিহ্ন পেলেন কীভাবে। দুরন্ত বিপ্লব আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির কৃষি ও সমবায় বিষয়ক সদস্যপদে ছিলেন।

এ ঘটনায় পিবিআইয়ের এক তদন্ত কর্মকর্তা জানান, যে নৌকায় করে দুরন্ত নদী পার হচ্ছিলেন, সেখানে পাঁচজন যাত্রী ছিলেন। একটি লঞ্চ ওই নৌকাকে ধাক্কা দিলে সবাই পানিতে পড়ে যান। চার যাত্রীকে উদ্ধার করা গেলেও পানিতে ডুবে মারা যান তিনি।

১২ নভেম্বর বিকেলে বুড়িগঙ্গা নদীর ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে অজ্ঞাতনামা এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। ময়নাতদন্তের জন্য লাশটি নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়। সেদিন রাত ১২টার দিকে লাশটি দুরন্ত বিপ্লবের বলে শনাক্ত করেন স্বজনেরা। ৭ নভেম্বর থেকে তিনি নিখোঁজ ছিলেন।

নিখোঁজ হওয়ার ঘটনায় দুরন্তের বোন শাশ্বতী বিপ্লব গত শুক্রবার দক্ষিণ কেরানীগঞ্জ থানায় সাধারণ ডায়েরি করেন। এতে তিনি উল্লেখ করেন, ৭ নভেম্বর সন্ধ্যায় কেরানীগঞ্জের খামার থেকে রাজধানীর মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটিতে মায়ের বাসায় যাওয়ার উদ্দেশে বের হন তার ভাই। এরপর থেকে তিনি নিখোঁজ।

মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সূত্র বলছে, শুরু থেকেই এই ঘটনার ছায়া তদন্ত করছিল তারা। দুরন্ত বিপ্লবের মৃত্যুর বিষয়ে চিকিৎসকের একটি বক্তব্যকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। এ কারণে তারা তথ্যপ্রমাণ সংগ্রহ করেই নৌকাডুবির বিষয়টি নিশ্চিত হয়েছে।

খামার থেকে ঘাট পর্যন্ত আসার সব তথ্য সংগ্রহ করে বিশ্লেষণ করেছেন জানিয়ে পিবিআই ঢাকা জেলার এসআই সালে ইমরান বলেন, দুরন্ত বিপ্লব খামার থেকে বেরিয়ে নূর পেট্রলপাম্পের এখানে রাস্তায় ওঠেন। সেখানে তার অবস্থান শনাক্ত হয়েছে বিকেল ৪টা ৪৭ মিনিটে। সেখান থেকে তিনি হেঁটে এসে খোলামোড়া সিএনজি স্টেশনে পৌঁছান ৪টা ৫৫ মিনিটে। পরে তিনি দেলোয়ার নামের একজনের সিএনজিচালিত অটোরিকশায় ওঠেন। সেই অটোরিকশায় করে জিনজিরা ফেরিঘাটে নামেন ৫টা ১২ মিনিটে।

সালে ইমরান আরও বলেন, এরপর দুরন্ত হেঁটে বটতলা ঘাটে আসেন। সেখানে গিয়ে তিনি শামসু নামের এক মাঝির নৌকায় ওঠেন। নৌকায় ৫ জন যাত্রী ছিলেন। সোয়ারীঘাটে যাওয়ার জন্য তিনি সেই নৌকায় উঠেছিলেন। যাওয়ার পথে ৫টা ২৮ মিনিটে মর্নিং সানএর সঙ্গে ওই নৌকার ধাক্কা লাগে। নৌকা উল্টে মাঝিসহ যাত্রীরা নদীতে পড়ে যান। দূরন্ত বিপ্লব সাঁতার জানতেন না। তিনজন মাঝি অন্য যাত্রীদের উদ্ধার করেন।

এই কর্মকর্তার দাবি, বিপ্লবের জুতা উদ্ধার করা হয় নৌকা থেকে। তার বোন ও খামারের ম্যানেজার জুতা শনাক্ত করেছেন।


আরও খবর



ফরিদপুরে গলায় ওড়না পেঁচিয়ে কিশোরীর আত্মহত্যা

প্রকাশিত:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন

Image

ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলায় গলায় ওড়না পেঁচিয়ে শিলা (১৪) নামে এক কিশোরী আত্মহত্যার ঘটনা ঘটেছে।

আজ শনিবার (০৩ ডিসেম্বর) ফরিদপুর জেলার আলফাডাঙ্গা থানায় মিঠাপুর তালুকদার পাড়া নামক এলাকায় এ ঘটনা ঘটে। নিহতের পিতা একই গ্রামের জাহাঙ্গীর তালুকদার।

এলাকাবাসী ও পুলিশ সুত্রে জানা যায়, শুক্রবার (২ ডিসেম্বর) দিবাগত রাত ২ টার দিকে শয়ন কক্ষের আড়ার সাথে নিজের ব্যবহৃত ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে শিলা।

পরিবারের লোকজন শিলাকে আড়ার সাথে ঝুলতে দেখে দ্রুত উদ্ধার করে আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।

আলফাডাঙ্গা থানার এসআই (নিঃ) বিনয় বাড়ৈ জানান,  আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপস্থিত হয়ে লাশের সুরতহাল রিপোর্ট প্রস্তুত করে মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ের লক্ষে লাশ ময়নাতদন্তের জন্য ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ মর্গে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে একটি অপমৃত্যু মামলা প্রস্তুতি চলছে।


আরও খবর



ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচে এগিয়ে থাকছে কে?

প্রকাশিত:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৯৩০ সাল থেকে শুরু হয় বিশ্ব আসরের সবথেকে বড় মহরণ ফুটবল বিশ্বকাপ। আর শুরুর সেই আসর থেকে একমাত্র দল হিসেবে সব আসরেই খেলে আসছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন দল ব্রাজিল। এবারের কাতার বিশ্বকাপ আসরের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দারুণ জয় পেয়েছে ব্রাজিল। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ সোমবার রাত দশটায় সুইজারল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে নেইমারহীন ব্রাজিল। 

এ ম্যাচে পরিসংখ্যানের বিচারে কাকে এগিয়ে রাখবেন সেটা নিতান্তই আপনার ব্যাপার। এমন কথা বলার কারণও নিশ্চয়ই রয়েছে, কেননা বিশ্বকাপের মঞ্চে এখনো পর্যন্ত সুইসদের বিপক্ষে কোনো ম্যাচই জিততে পারেনি তিতের শিষ্যরা। সর্বপ্রথম ১৯৫০ সালের বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেবার ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত সেই ম্যাচে এগিয়ে থাকার পরেও শেষ মুহূর্তে সুইসদের দেওয়া গোলে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় সেলেসাওদের।

এরপর কেটে যায় প্রায় সাত যুগ। হিসেব করে বললে ৬৮ বছর পর আবারও সুইজারল্যান্ডের মুখোমুখি হয় ব্রাজিল। সোটাও সবশেষ ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে। গ্রুপ পর্বের সেই ম্যাচেও ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।  সব মিলিয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় ব্রাজিলের। দুটিতে জয় সুইসদের। এছাড়া অমীমাংসিতভাবে ড্র হয় চারটি ম্যাচ।

এদিকে বিশ্বকাপ ইতিহাসে এখন অবধি ২২ আসরের ২২টিতেই খেলা একমাত্র দল ব্রাজিল। এর মধ্যে সর্বোচ্চ ৫ বার শিরোপার স্বাদও পেয়েছে পেলে-রোনাল্ডোর এই দল। 


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




খিলগাঁওয়ে কিশোরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর খিলগাঁও মেরাদিয়া নয়াপাড়া এলাকার একটি বাসা থেকে কবিতা আক্তার (১৫) নামের এক কিশোরীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ শনিবার বিকেল ৪টার দিকে খিলগাঁও মেরাদিয়া নয়াপাড়া এলাকার একটি বাসা থেকে মরদেহটি উদ্ধার করা হয়। পরে ময়নাতদন্তের জন্য মরদেহ ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠিয়েছে খিলগাঁও থানা-পুলিশ।

কবিতা কুমিল্লা জেলার হোমনা উপজেলার মণিপুর গ্রামের আব্দুল মালেকের মেয়ে। খিলগাঁও মেরাদিয়া নয়াপাড়া এলাকার ওই বাসায় ভাড়া থাকত। তার বাবা দিনমজুর ও মা বিভিন্ন বাড়িতে কাজ করত।

খিলগাঁও থানা-পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. রুহুল আমিন জানান, খবর পেয়ে বেলা ৩টার দিকে খিলগাঁও মেরাদিয়া নয়াপাড়া এলাকার মসজিদ গলির একটি বাসা থেকে ওই কিশোরীর মরদেহ উদ্ধার করা হয়। এ সময় ওই কিশোরী ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে ঝুলন্ত অবস্থায় ছিল।

কিশোরীর আত্মীয়স্বজনের বরাত দিয়ে এসআই আরও জানান, কবিতা আক্তার কিছুই করত না, বাসাতেই থাকত। দুপুরে কবিতার মা তাকে রান্না করতে বলে। কিন্তু সে রান্না করতে রাজি হয় না। এ বিষয় নিয়ে মায়ের সঙ্গে কথা-কাটাকাটি হয়। ধারণা করা হচ্ছে, মায়ের সঙ্গে অভিমান করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে কবিতা। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।


আরও খবর



ইরানের পতাকা থেকে ‘আল্লাহ’ বাদ দিয়ে ক্ষমা চাইলেন যুক্তরাষ্ট্রের কোচ

প্রকাশিত:মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন ফুটবল দলের টুইটার, ফেসবুক ও ইস্টাগ্রামে ইরানের পতাকা থেকে 'আল্লাহ' প্রতীক বাদ দিয়ে পতাকার ছবি পোস্ট করা নিয়ে ক্ষোভে ফেটে পড়ে ইরান। এ ঘটনায় দলের খেলোয়াড় ও স্টাফদের হয়ে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বেরহল্টার।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার কূটনৈতিক টানাপোড়েনের কথা ইতোমধ্যেই অনেকেরই জানা। কাতার বিশ্বকাপে এই দুটি দল একই গ্রুপে থাকায় রাজনৈতিক উত্তেজনার আঁচ লেগেছে ফুটবলের মাঠেও। কিন্তু এরই মধ্যে ইরানের পতাকাকে 'বিকৃতভাবে' উপস্থাপন করে তোপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন। এ ঘটনায় সোমবার খেলোয়াড় ও স্টাফদের পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্র ফুটবল দলের কোচ গ্রেগ বেরহল্টার।

বুধবার (৩০ নভেম্ভর) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে ইরান ও যুক্তরাষ্ট্র। ম্যাচ সামনে রেখে চাপা উত্তেজনা কাজ করছে সমর্থকদের মধ্যে। কিন্তু গেল শুক্রবার মার্কিন ফুটবল দলের টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রামে ইরানের পতাকা থেকে 'আল্লাহ' প্রতীক বাদ দিয়ে পতাকার ছবি পোস্ট করা হয়। এতে ক্ষোভে ফেটে পড়ে ইরান।

এর পরপরই ফিফার কাছে ই-মেইলের মাধ্যমে অভিযোগ জানিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানায় ইরান। তবে সম্ভাব্য শাস্তির ভয়েই কিংবা বিতর্ক থামাতে, রোববার বিকেলের মধ্যেই পতাকার ওই ছবিটি সরিয়ে দেয় মার্কিন ফুটবল ফেডারেশন এবং সোশ্যাল মিডিয়াগুলোতে ইরানের স্বাভাবিক পতাকার ছবি পোস্ট করে।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২