Logo
শিরোনাম

সনকে নিয়েই মাঠে নেমেছে দক্ষিণ কোরিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নেমেছে দু'বারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যে ৭ টায় মাঠে নেমেছে দু'দল। প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ অভিযান শুরু করতে চায় উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

আক্রমণাত্নক খেলার লক্ষ্যে ফরমেশন সাজিয়েছে উরুগুয়ের কোচ। ৪-৩-৩ ফরমেশন নিয়ে মাঠে নেমেছে উরুগুয়ে। অন্যদিকে কিছুটা রক্ষণাত্নক খেলার লক্ষ্যে মাঠে নেমেছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার কোচ ৪-৫-১ ফরমেশনে সাজিয়েছে তার দল। প্রথম ম্যাচের জয়ের ব্যাপারে আত্নবিশ্বাসী দু'দল।

উরুগুয়ের একাদশ: সার্জিও রকেট (গোলরক্ষক), জস গিমেঞ্জ, ডিয়াগো গোডিন, মাথাইস ওলিভারা, মার্টিন ক্যাকারেস, মাটিয়াস ভেসিনো, রদ্রিগো বেন্টাঙ্কুর, ভালভার্দে, ফাকুন্দো পেলিস্ট্রি, লুইস সুয়ারেজ ও ডারউইন নুনেজ

দক্ষিণ কোরিয়া একাদশ: কিম সেউঙ্গুয়ে (গোলরক্ষক), কিম জিনসু, কিম মিনযা, মুনহাউন, ইয়ংগন, জুং উয়ং, হোয়াং ইন বেয়ং , সন হিউং মিন, লি জেসং, না সাংহো, হোয়াং উইজো।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




কেমন গুণমান সম্পন্ন পাকিস্তানের তৈরি বিশ্বকাপের বল

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফুটবলের মহাযজ্ঞ বিশ্বকাপের কাউন্টডাউন চলছে। অংশগ্রহণকারী ৩২ দলই তাদের স্কোয়াড চূড়ান্ত করেছে। কাতারে প্রস্তুত সব স্টেডিয়াম। তবে সবার আগেই প্রস্তুত ছিল কাতার বিশ্বকাপের ফুটবল। ৫ মাস আগেই বিশ্বকাপ ম্যাচের জন্য বলগুলো তৈরি করে ফেলেছে আয়োজক দেশটি।

চলতি বছরের মার্চের শেষে এ বলের উন্মোচন করেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি ও দক্ষিণ কোরিয়ার তারকা ফরোয়ার্ড সন হিউং-মিন। এ বলের নাম দেওয়া হয়েছে আল রিহলা’। এটি আরবি ভাষার শব্দ। যার অর্থ ভ্রমণ, যাত্রা।

যে বল নিয়েই দীর্ঘ এক মাস কাড়াকাড়ি করবেন ৩২ দলের সাড়ে তিনশ’র বেশি খেলোয়াড়, সেই আল রিহলা’র বিষয়ে জানতে কৌতূহলী ফুটবলপ্রেমীরা।

কেমন গুণমান সম্পন্ন হবে সে বল? এর গতি হবে কেমন? এর প্রস্তুতকারক কোন দেশ? কোন কোম্পানির বল নিয়ে মাতবেন মেসি-নেইমাররা?

ফিফার দাবি, বর্তমানের গতিময় ফুটবলের সঙ্গে তাল মেলালোর বিষয়টি বিবেচনায় নিয়েই তৈরি করা হয়েছে বলটি। এর গতি আগের সব আসরের চাইতে বেশি। বিশ্বকাপের ইতিহাসে এর আগে যত বল তৈরি হয়েছে তার চেয়ে এটি বাতাসে বেশি গতিতে ছোটে।

যথারীতি এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস। আর বলটি তৈরি হয়েছে পাকিস্তানে। বলগুলো তৈরি হয়েছে দেশটির পাঞ্জাব প্রদেশের গুরুত্বপূর্ণ শহর শিয়ালকোটের একটি কারখানায়। সেখানে ফরওয়ার্ড স্পোর্টস নামের প্রতিষ্ঠানের কারখানায় তৈরি হয়েছে বল। প্রতি মাসে এই কোম্পানি ৭ লাখ ফুটবল বানায়। জানা গেছে, রাশিয়া বিশ্বকাপের টেলস্টার ১৮’ বলও তৈরির স্বত্বও পেয়েছিল পাকিস্তানের এই প্রতিষ্ঠান।

 আল রিহলা’ প্রসঙ্গে ফরওয়ার্ড স্পোর্টসের ক্রীড়া ব্যবস্থাপনা পরিচালক হাসান মাসুদ জানিয়েছিলেন, এবারের বিশ্বকাপের বলটি খুবই বেশি প্রতিক্রিয়াশীল এবং দ্রুতগামী। এই বলে ব্যবহৃত ২৫ শতাংশ উপাদান টেকসই এবং রি-সাইকেল করা উপাদান দিয়ে তৈরি। কাতারে বিশ্বকাপে ৩০০০ ফুটবল ব্যবহার করা হবে, যার মূল্য ৮ মিলিয়ন ডলার। বলটির ওজন ৪২৫-৪৪৫ গ্রাম, এটি আকারে ৬৮.৮ সেমি থেকে ৬৯.৩ সেমি পর্যন্ত।

তিনি বলেন, ঐতিহ্যগতভাবে বিশ্বকাপের ফুটবল হাতে সেলাই করা হতো। তবে ২০১৪ সালের বিশ্বকাপে থার্মোস বাইন্ডিংয়ের বল ব্যবহার করা হয়। এরপর রাশিয়া বিশ্বকাপেও একই ধরনের বল ব্যবহার করা হয়। এবারের বিশ্বকাপ বলগুলোও একইভাবে তৈরি।

‘আল রিহলা’র ব্যবহার করা হয়েছে সর্বোচ্চ প্রযুক্তি। বলটিতে থাকছে 'সিআরটি কোর' এবং স্পিডশেল। যা ভিএআরকে আরও আধুনিক করে তুলবে। এতে নির্ভুল ও দ্রুত সিদ্ধান্ত নিতে সুবিধা পাবেন রেফারিরা। 

শিয়ালকোট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই)- এর সিনিয়র সহসভাপতি শেখ জোহাইব রফিক শেঠি জানান, আল রিহলা বলের প্রধান বৈশিষ্ট্য হলো এটি পরিবেশবান্ধব।এই বল বানাতে ব্যবহার করা হয়েছে জৈব ও পুনর্ব্যবহৃত উপাদান। এতে কোনো দ্রাবক রাসায়নিক ব্যবহার করা হয়নি। বরং পানিভিত্তিক এমন রাসায়নিক ব্যবহার করা হয়েছে, যা পরিবেশ দূষিত করবে না। এই বল বিশ্বসেরা হিসেবে ঘোষিত হয়েছে।

বলের সেলাইয়ে গত বিশ্বকাপের টেকনলজির সহায়তা নেওয়া হয়েছে বলেন জানান রফিক।

তার ভাষ্য, ঐতিহ্যগতভাবে বিশ্বকাপের ফুটবল হাতে সেলাই করা হতো। তবে ২০১৪ সালের বিশ্বকাপে থার্মোস বাইন্ডিংয়ের বল ব্যবহার করা হয়। এরপর রাশিয়া বিশ্বকাপেও একই ধরনের বল ব্যবহার করা হয়। এবারের বিশ্বকাপ বলগুলোও একইভাবে তৈরি।

বলা হচ্ছে, অন্যান্য আসরের বলগুলোর তুলনায় 'আল রিহলা' বাতাসে সবচেয়ে বেশি গতিতে ভাসবে । পরীক্ষা-নিরীক্ষার সময়ে বলটি ধরতে গিয়ে বেগ পেয়েছেন গোলকিপাররা। তারা আঠালো আবরণের অনুভূতি পেয়েছেন।

পাকিস্তানে তৈরি হলেও বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতারের সংস্কৃতি, স্থাপত্য, প্রতীকী নৌকা ও তাদের পতাকার রংয়ের মিশেলে তৈরি করা হয়েছে আল রিহলা’ নামের বলটি।

যেখানে ২০টি প্যানেলের ডিজাইন ব্যবহার করেছে অ্যাডিডাস। এগুলো সব ত্রিভুজাকৃতির, যা মধ্যপ্রাচ্যের 'ধো' নৌকার প্রতীক। প্যানেলের দুই দিক বিভিন্ন রংয়ে আবৃত। যা কাতারের পতাকা ও আরবের ঐতিহ্যবাহী সাদা পোশাককে ফুটিয়ে তুলেছে।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




হজযাত্রীদের হয়রানি করলে এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হজযাত্রীদের হয়রানি করলে এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) গণভবন থেকে ভার্চুয়ালি হজ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর হজ ব্যবস্থাপনায় বেশকিছু উন্নতি হয়েছিল। পরে আট বছর ক্ষমতায় না থাকার সময় হজ নিয়ে অনেক খেলা হয়। আল্লাহর রহমতে দীর্ঘসময় ক্ষমতায় থাকায় এখন হজ ব্যবস্থাপনা বিশ্বমানে উন্নত করতে পেরেছি, ই-হজ ব্যবস্থা চালু করেছি।

কোনো এজেন্সি হজযাত্রীদের সঙ্গে প্রতারণা কিংবা হয়রানি করলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামের মর্মবাণী অন্তরে ধারণ করে আসুন সমাজ থেকে অন্ধকার, বিভেদ-হানাহানি, কুসংস্কার, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করি এবং ইসলামের অপব্যাখ্যাকারীদের প্রতিরোধ করি।

তিনি আরও বলেন, জঙ্গিবাদ দমনে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। এক্ষেত্রে সম্পৃক্ত করা হয়েছে আলেমদেরও। পরে প্রধানমন্ত্রী জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলনের উদ্বোধন করেন।


আরও খবর



চুলের আগা ফাটা প্রতিরোধের ৩ উপায়

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীত পড়তে না পড়তেই চুলেও তার প্রভাব পড়তে শুরু করে। খুশকির সমস্যা তো থাকেই, সেইসঙ্গে চুল হয়ে যায় রুক্ষ ও প্রাণহীন। এসময় বাতাসে আর্দ্রতা কমতে শুরু করে। যে কারণে তার প্রভাব পড়ে আমাদের ত্বক ও চুলে। এক সময় শুরু হয় চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা। এতে চুল হয়ে পড়ে ভঙ্গুর। শীতের সময়ে চুলের আগা ফাটা প্রতিরোধে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক ৩টি সমাধান-

নারিকেল তেল ব্যবহার: নারিকেল তেলকে বলা হয় প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এটি চুলের বিভিন্ন সমস্যার সমাধান করে। এই তেলে থাকে মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড। এই উপাদান কাজ করে চুল ভালো রাখতে। চুলকে ময়েশ্চারাইজও করে নারিকেল তেল। সেইসঙ্গে জোগায় প্রয়োজনীয় পুষ্টিও। যে কারণে চুলের আগা ফাটা সমস্যা সারিয়ে তোলা সহজ হয়। নারিকেল তেল ব্যবহারের আগে অল্প গরম করে নিন। এরপর তা মাথার ত্বক ও চুলে ভালো করে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন ঘণ্টা দুয়েক। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন চুলে এভাবে নারিকেল তেল ব্যবহার করলেই উপকার পাবেন।

আমন্ড অয়েল ব্যবহার: চুলের জন্য নারিকেল তেলের মতো আরেকটি উপকারী তেল হলো আমন্ড অয়েল। এটিও চুলকে ময়েশ্চারাইজ করতে কাজ করে। বিএমসি কমপ্লিমেন্টারি মেডিসিন অ্যান্ড থেরাপিস জার্নালের এক গবেষণায় এমনটাই বলা হয়েছিল। চুলে পর্যাপ্ত আর্দ্রতা বজায় থাকলে আগা ফাটার সমস্যা থাকে না। পরিমাণমতো আমন্ড তেল নিয়ে মাথার তালু ও চুলে ভালো করে মেখে নিতে হবে। এভাবে দুই ঘণ্টার মতো রেখে দিন। এরপর শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে ৩ দিন এটি ব্যবহার করতে পারবেন।

টক দইয়ের ব্যবহার: চুলের যত্নে অন্যতম উপকারী উপাদান হলো টক দই। এটি ব্যবহারে চুলের আর্দ্রতা ধরে রাখা সহজ হয়। যে কারণে চুলে পুষ্টি পৌঁছায় সহজেই। একটি পাত্রে ৪ চামচ টক দই, ১ চামচ অলিভ অয়েল ও ১ চামচ মধু মিশিয়ে নিন। ঘন একটি মিশ্রণ তৈরি হবে। এবার সেই মিশ্রণ মাথার ত্বক ও চুলে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন ১ ঘণ্টার মতো। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১ বার এভাবে ব্যবহার করলেই উপকার পাবেন।

নিউজ ট্যাগ: চুলের আগা ফাটা

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




‘পুলিশের হাত থেকে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা নিছক দুর্ঘটনা’

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার আদালত প্রাঙ্গণ থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি ছিনতাই নিছক দুর্ঘটনা বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দু্ল মোমেন। তিনি বলেন, এই ঘটনায় দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হবে না। এটা সব দেশেই ঘটে থাকে।’ আজ মঙ্গলবার সকালে সিলেট জেলা স্টেডিয়ামে জেলা সাহিত্য মেলায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

বাংলাদেশ সম্পর্কে বিদেশি রাষ্ট্রদূতদের মন্তব্যের বিষয়ে ড. এ কে আব্দু্ল মোমেন বলেন, দেশের কিছু সাংবাদিক বাংলাদেশ সম্পর্কে বিদেশি রাষ্ট্রদূতদের মন্তব্য করতে বাধ্য করে। এ ব্যাপারে তাদের আরও দায়িত্বশীল হওয়া উচিত।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তাকে কিছু কিছু রাষ্ট্রদূত জানিয়েছেন, এ বিষয়ে তারা কিছুই জানেন না। কিছু কিছু সাংবাদিক তাদের প্রশ্ন করে উত্তর দিতে বাধ্য করে। এর আগে গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের বিভিন্ন মন্তব্যে ক্ষুব্ধ সরকার। যার ফলে বিদেশি কূটনীতিকদের আচরণবিধি মেনে চলার অনুরোধ জানানো হয়।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- সাংস্কৃতিক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সুব্রত ভৌমিক, অতিরিক্ত ডিআইজি ও সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার ফয়সল মাহমুদ, সিলেট জেলার পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন এবং বিশিষ্ট লোকসংগীত গবেষক ড. আবুল ফতেহ ফাত্তাহ।


আরও খবর



উত্তরপ্রদেশে কারখানায় আগুন, একই পরিবারের শিশুসহ নিহত ৬

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের উত্তরপ্রদেশের পশ্চিমের জেলা ফিরোজাবাদে একটি কারখানায় আগুন লেগে অন্তত ৬ জন নিহত হয়েছেন। কারখানা সংলগ্ন ভবনটির নিচ তলায় বসবাস করতেন তারা। নিহতরা সবাই একই পরিবারের সদস্য। তাদের মধ্যে ৩ জন শিশুও রয়েছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় ঘটনাটি ঘটে। এ ঘটনায় ওই পরিবারের আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফিরোজাবাদের পুলিশ কর্মকর্তা আশিষ তিওয়ারি জানান, ইনভার্টার কারখানায় এ আগুন লাগার ঘটনা ঘটে। দ্রুত আগুন অন্যান্য ফ্লোরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট। আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় আড়াই ঘণ্টা সময় লেগেছে। তিনি জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শট সার্কিট থেকে এ দুর্ঘটনা ঘটেছে। তবে আগুন লাগার প্রকৃত কারণ এখনও জানা যায়নি।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিহতদের প্রতি শোক প্রকাশ করেছেন। ভুক্তভোগী পরিবারকে ২ লাখ রুপি অর্থ অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। আহতদের সঠিকভাবে চিকিৎসাসেবা দিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও দিয়েছেন মুখ্যমন্ত্রী।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২