Logo
শিরোনাম

সোমবার থেকে ফাইজারের করোনা টিকা দেয়া শুরু

প্রকাশিত:রবিবার ২০ জুন ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ইতোমধ্যে কোভ্যাক্স থেকে এক লাখ ৬২০ ডোজ টিকা আমাদের হাতে এসেছে। টিকা দেওয়ার জন্য গাইড লাইন এবং প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে। আমরা আশা করি আগামীকাল

আগামীকাল সোমবার (২১ জুন) রাজধানীর তিনটি হাসপাতালে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা দেয়া শুরু হবে। আজ রবিবার (২০ জুন) করোনা বিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমএনসিএইচ) ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।

প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২০ জন করে মোট ৩৬০ জনকে টিকা দেয়া হবে।

ডা. মো. শামসুল হক জানান, ইতোমধ্যে কোভ্যাক্স থেকে এক লাখ ৬২০ ডোজ টিকা আমাদের হাতে এসেছে। টিকা দেওয়ার জন্য গাইড লাইন এবং প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে। আমরা আশা করি আগামীকাল (২১ জুন) থেকে ফাইজার টিকা কার্যক্রম শুরু করতে যাচ্ছি।

তিনি বলেন, সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ সকল হাসপাতালে যারা রেজিস্ট্রেশন করেছিলেন কিন্তু টিকা গ্রহণ করেননি তারা এ টিকা নিতে পারবেন। যারা টিকা গ্রহণ করবেন তাদের সাতদিন অবজারভেশনে রেখে পরবর্তীতে সারাদেশে এ টিকা দেয়া হবে।

গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন পায়।


আরও খবর



গাড়ি বেড়েছে ঢাকার সড়কে, চেকপোস্টে জট

প্রকাশিত:রবিবার ০৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ রবিবার (৪ জুলাই) সরকার ঘোষিত সাতদিনব্যাপী কঠোর লকডাউনের চতুর্থ দিন। লকডাউন কার্যকরে মাঠে রয়েছে পুলিশ, সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব সদস্যরা। রাজধানীর বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে জরিমানা ও গ্রেপ্তার করা হচ্ছে। গণপরিবহন না চললেও রাজধানীতে রিকশা ও ব্যক্তিগত গাড়ির চাপ বাড়ছে।

লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ায় রাজধানীতে প্রথম দিন ৫৫০, দ্বিতীয় দিন ৩২০ ও তৃতীয় দিন ৬২১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তৃতীয় দিনে ৩৪৬ জনকে ১ লাখ ৬ হাজার ৪৫০ টাকা জরিমানাও করা হয়। অন্যদিকে লকডাউনের তৃতীয় দিনে নিষেধাজ্ঞা অমান্য করায় সারাদেশে ২৭৭ জনকে প্রায় দুই লাখ টাকা জরিমানা করেছে র্যা ব। সারাদেশে ৩১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র্যা বের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এই অর্থদণ্ড প্রদান করেন।

অপরদিকে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, লকডাউনের মধ্যে আজ রবিবার ব্যাংক বন্ধ থাকবে। তবে নতুন নির্দেশনায়, লকডাউন চলাকালে প্রতিদিন সাড়ে ৩ ঘণ্টা করে সপ্তাহে চার দিন ব্যাংকের লেনদেন চলবে। এজন্যে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটির পাশাপাশি রোববারও ব্যাংক বন্ধ থাকছে।

কঠোর লকডাউন আপাতত চলবে ৭ জুলাই বুধবার পর্যন্ত। তবে পরিস্থিতি বিবেচনায় লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে। লকডাউনের সরকারি নির্দেশনায় জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে যেমন জেল-জরিমানা তেমনি বাইরে বের হলে মাস্ক পরে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরার কথাও বলা হয়েছে। তাছাড়া জরুরি পরিষেবা ছাড়া বন্ধ রয়েছে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সব প্রতিষ্ঠান।


আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১




প্রধানমন্ত্রী ‘হাড়িভাঙ্গা’ আম পাঠালেন ব্রুনাইয়ের সুলতানকে

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রুনাই দারুসসালাম-এর সুলতান হাজি হাসসান আল-বলকিয়াহ মু'ইযযুদ্দিন ওয়াদ দৌলাহ ইবন সুলতান ওমর আলি সাইফুদ্দিন সা'দুল খাইরি ওয়াদ্দিনের জন্য শুভেচ্ছা উপহার হিসেবে ১ হাজার কেজি 'হাড়িভাঙ্গা' আম পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রুনাই এ অবস্থিত বাংলাদেশের মিশন এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

বার্তায় বলা হয়, উপহারের আমগুলো ব্রুনাইয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার কর্মকর্তার কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ হাইকমিশন। এরপর আমগুলো সরাসরি ব্রুনাইয়ের সুলতানের প্রাসাদ ইস্তানা নুরুল ইমানে নিয়ে যাওয়া হয়। এর আগে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর জন্য হাড়িভাঙ্গা আম পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



পশুর হাটে স্বাস্থ্যবিধি না মানলে হাট বন্ধ: আতিকুল

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাটে স্বাস্থ্যবিধি না মানা হলে সেই হাট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। রবিবার (১৮ জুলাই) রাজধানীর ভাটারার সাইদ নগর হাট পরিদর্শনে এসে তিনি এ মন্তব্য করেন।

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি দেখা না গেলে, হাটে আগতদের সবার ঢাকা অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর জন্য আহ্বান জানান মেয়র।

আতিকুল ইসলাম বলেন, প্রতিটি হাটে পাঁচ জন করে কাউন্সিলর দায়িত্বে আছেন। স্বাস্থ্যবিধি মানতে না দেখলে তাদেরকে বলুন। তাদের বিরুদ্ধেও কোনো অভিযোগ থাকলে আমাদের অ্যাপে জানান। নয়টি হাটের জন্য ডিএনসিসির তিনটি ভ্রাম্যমাণ আদালত রয়েছেন। হাটে স্বাস্থ্যবিধি না মানা হলে সেই হাট বন্ধ করে দেওয়া হবে। এবার আমরা স্বাস্থ্যবিধি মানার বিষয়ে খুব কঠোর।

নির্ধারিত স্থানে পশু কোরবানি করার আহ্বান জানিয়ে আতিকুল বলেন, আমাদের ৫৪টি ওয়ার্ডের প্রতি ওয়ার্ডে ৫টি স্থান অর্থাৎ ২৭০টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। সবাই যেন সেসব নির্ধারিত স্থানে কোরবানি করেন সে বিষয়ে অনুরোধ জানাচ্ছি। এছাড়া কোরবানির পশুর হাটে যারা আসবেন তাদেরকে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

গরু বিক্রেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেদের সুরক্ষার জন্য মাস্ক পরতে হবে। মাস্ক পরলে যেমন নিজে নিরপদে থাকা যাবে, একইভাবে অন্যদেরও সুরক্ষিত রাখতে সাহায্যে করবে। এই হাটে প্রতিটি মানুষকে মাস্ক পরতে হবে।


আরও খবর



জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের নেতা গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা মাহমুদ হাসান গুনবি ওরফে হাসানকে গ্রেফতার করেছে র‍্যাব।  বৃহস্পতিবার রাতে রাজধানীর শাহ আলী থানাধীন বেড়িবাঁধসংলগ্ন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‍্যাবের মিডিয়া উইং থেকে পাঠানো বার্তায় এসব তথ্য জানানো হয়।  বার্তায় আরও বলা হয়, শুক্রবার বিকাল ৪ টায় রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে ব্রিফিং করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

সম্প্রতি আনসার আল ইসলামের কয়েক সদস্যকে গ্রেফতার করা হয়েছে।  এর আগে এপ্রিলে আনসার আল ইসলামের আইটি বিভাগের প্রধানসহ দুই সদস্য আরিফুল ইসলাম জাহেদ ওরফে আইমান ওরফে আরাহান ওরফে রেহান (৩০) এবং বাকী বিল্লাহ ওরফে আবু সামির ওরফে জাফর ওরফে ফয়সালকে (৩৪) গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ (সিটিটিসি)। 

 


আরও খবর



করোনায় গত ২৪ ঘণ্টায় কোন জেলায় কত মৃত্যু

প্রকাশিত:বুধবার ৩০ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় ১০ জেলায় ৮৫ জনের মৃত্যু হয়েছে। জেলাগুলোর সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে। এর মধ্যে রাজশাহীতে ১২ জন, খুলনায় ১৩ জন, যশোরে ১২ জন, চট্টগ্রামে ১০ জন, সাতক্ষীরায় ১০ জন, বগুড়া ৮ জন, ময়মনসিংহে ৮ জন, চুয়াডাঙ্গায় ৭ জন, কুষ্টিয়ায় ৪ জন ও নোয়াখালীতে ১ জনের মৃত্যু হয়েছে।

রাজশাহী:

গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে রাজশাহীর আটজন, চাঁপাইনবাবগঞ্জের দুইজন, নাটোরের একজন ও নওগাঁর একজন মারা গেছেন। ১২ জনের মধ্যে করোনা পজেটিভ হয়ে ৫ জন ও বাকি ৭ জনের মৃত্যু হয়েছে উপসর্গে।

মঙ্গলবার রাজশাহী মেডিকেলে কলেজ হাসপাতালে করেনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৬৩ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালটিতে করোনার জন্য নির্ধারিত ৪০৫টি শয্যার বিপরীতে ভর্তি আছেন ৪৬০ জন। আইসিইউতে আছেন ২২ জন রোগী। গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দুটি পিসিআর ল্যাবে ৩৯৩ জনের নমুনার মধ্যে ১২৬ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। শতকরা হিসেবে শনাক্তের হার ৩২.০৬ শতাংশ।

খুলনা:

গত ২৪ ঘণ্টায় খুলনার তিনটি হাসপাতলে আরো ১৩ জনের মৃত্যু হয়েছে। জেলার করোনা ডেডিকেটেড হাসপাতালে আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মারা গেছেন ২জন, সদর হাসপাতালে তিনজন এবং গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় খুলনা মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাবে ও অ্যান্টিজেন পরীক্ষায় ৮৮৭ জনের নমুনা পরীক্ষায় নতুন করে শনাক্ত হয়েছেন ৩শ ৭৭ জন। শনাক্তের হার ৪২  শতাংশ।

চট্টগ্রাম:

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ের মধ্যে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩৯৯ জন। মঙ্গলবার চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এক হাজার ৩৬৪ জনের নমুনা পরীক্ষায় ৩৯৯ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়। আক্রান্তের হার ২৯ দশমিক ২৫।

যশোর:

যশোরে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে জেলা সদর হাসপাতালে ১২জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন শনাক্ত হয়েছে ২৮১জন। এ জেলায় শনাক্তের হার ৪১ শতাংশ।

বগুড়া:

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বগুড়ায় গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে।

ময়মনসিংহ:

ময়মনসিংহ মেডিকেলে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে আরো ৮ জনের মৃত্যু।

কুষ্টিয়া:

কুষ্টিয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় আরও চারজনের মৃত্যু হয়েছে। বুধবার সকালে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. তাপস কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২৪ ঘণ্টায় কুষ্টিয়া পিসিআর ল্যাবে ৬৮১টি নমুনা পরীক্ষা করে ১৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ জেলায় আক্রান্তের হার শতকরা ৫০.৩৩ শতাংশ।

সাতক্ষীর :

গত ২৪ ঘন্টায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।

চুয়াডাঙ্গা:

চুয়াডাঙ্গায় করোনা ভাইরাস ও উপসর্গ নিয়ে বুধবার (৩০ জুন) মৃত্যু হয়েছে সাতজনের।

নোয়াখালী:

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নোয়াখালীতে আরও একজনের মৃত্যু হয়েছে। এ জেলায় নতুন আক্রান্ত হয়েছেন আরো ১৩৭ জন। এদিন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ জন।


আরও খবর