Logo
শিরোনাম

সোনার খনিতে বিস্ফোরণে নিহত ৬০

প্রকাশিত:মঙ্গলবার ২২ ফেব্রুয়ারী 20২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১০৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বুরকিনা ফাসোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সোনার খনিতে বিস্ফোরণে প্রায় ৬০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সোমবার এ তথ্য জানায়।

অঞ্চলটির হাইকমিশনার অ্যান্টোইন দুয়াম্বা বলেন, পনি প্রদেশের ওই বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। বিস্ফোরণ স্থলের ছবিতে দেখা গেছে, খণ্ড-বিখণ্ড গাছ ও টিনের ঘর ধ্বংস হয়েছে। মাদুর দিয়ে ঢাকা মরদেহ মাটিতে পড়ে আছে।

ওই স্থানে ঠিক কী ধরনের সোনার খনির কাজ চলছিল, তা স্পষ্ট নয়। বুরকিনা ফাসোতে কিছু বড় সোনার খনি আন্তর্জাতিক কোম্পানি দ্বারা পরিচালিত, কিন্তু শত শত ছোট, সাইটগুলিতে কোনো ধরনের তদারকি বা নিয়ন্ত্রণ ছাড়াই কাজ করা হয়।

শিশুরা প্রায়ই তথাকথিত খনিগুলোতে কাজ করে, এগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। হাসপাতাল সূত্র জানায়, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ আহত কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। নিহত ৬০ জনের মধ্যে নারী ও শিশু রয়েছে।

বুরকিনা ফাসো বিশ্বের স্বল্পোন্নত দেশগুলির একটি। দেশটি আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে যুক্ত ইসলামপন্থী গোষ্ঠীগুলোর দ্বারা আক্রমণের মুখে রয়েছে, যারা খনিগুলোর নিয়ন্ত্রণ চায়।

এই গোষ্ঠীগুলি সাধারণত যেখান থেকে পরিচালিত হয়, সেখান থেকে কয়েকশ মাইল দূরে ছিল সোমবারের বিস্ফোরণস্থল। এর সঙ্গে ইসলামী জঙ্গি সংগঠনগুলো জড়িত বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩