Logo
শিরোনাম

সৌদি যাচ্ছেন জো বাইডেন

প্রকাশিত:শুক্রবার ১৫ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৮৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চার দিনের মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরব যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সফরের প্রথম দিনে বুধবার (১৩ জুলাই) ইসরায়েলে পৌঁছান তিনি। আজ শুক্রবার (১৫ জুলাই) সৌদি আরবে যাচ্ছেন বাইডেন। সফরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করবেন মার্কিন প্রেসিডেন্ট।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, সৌদি আরবের ডি-ফ্যাক্টো শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে শীর্ষ বৈঠকে অংশ নিতে শুক্রবার দেশটিতে সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুবরাজের পাশাপাশি তাঁর বাবা বাদশাহ সালমান ও দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন প্রেসিডেন্ট বাইডেন।

সৌদি ও যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতৃবৃন্দের আলোচনার বিষয়গুলোর মধ্যে জ্বালানি সরবরাহ, মানবাধিকার ও নিরাপত্তা সহযোগিতার মতো ইস্যুগুলো রয়েছে। এ ছাড়া দেশটিতে একটি বিতর্কিত সম্মেলনে যোগ দেবেন তিনি। শনিবার জেদ্দায় ওই সম্মেলনে অন্যান্য আরব নেতার সঙ্গেও বৈঠক করবেন বাইডেন।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থা নিশ্চিত করেছে যে ২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগিকে হত্যার অনুমোদন দেন মোহাম্মদ বিন সালমান। তবে সৌদি যুবরাজ ও দেশটির ডি-ফ্যাক্টো শাসক সালমান এ হত্যাকাণ্ডের সঙ্গে তাঁর সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেন। খাশোগি হত্যাকাণ্ড প্রসঙ্গে এর আগে বাইডেন বলেছিলেন, তিনি সারা বিশ্বের কাছে সৌদি আরবকে অস্পৃশ্য বানাবেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩