Logo
শিরোনাম

সৌরভের বিদায় লগ্নে ১২০০ কোটি ক্ষতির মুখে বিসিসিআই

প্রকাশিত:শনিবার ১৫ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ নভেম্বর ২০২৩ | ৮৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতীয় ক্রিকেট বোর্ডে (বিসিসিআই) শেষ হতে যাচ্ছে সৌরভ গাঙ্গুলীর শাসনামল। আগামী সপ্তাহেই নতুন সভাপতি হিসেবে রজার বিনির নাম ঘোষণা করা হবে। কিন্তু সৌরভের হাত থেকে দায়িত্ব পেয়েই রজার বিনির চিন্তা বেড়ে যাচ্ছে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক ভারত।

এই টুর্নামেন্টে আইসিসির সম্প্রচার স্বত্ত্বের ওপর ২১.৮৪ শতাংশ অতিরিক্ত কর বসানোর ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার! শেষ পর্যন্ত এটা বহাল থাকলে বিরাট ক্ষতির মুখে পড়বে ভারতীয় বোর্ড।

আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে বসবে ওয়ানডে বিশ্বকাপের আসর। বিসিসিআইয়ের একটি রিপোর্টের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো জানাচ্ছে, কর মওকুফের ব্যবস্থা করতে না পারলে ভারতীয় বোর্ডের ১১৬ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হবে। যা বাংলাদেশি মুদ্রায় ১১৮৩ কোটি টাকারও বেশি! আইসিসির নিয়ম অনুযায়ী, আয়োজক ক্রিকেট বোর্ডকে বাধ্যতামূলকভাবে দেশের সরকারের কাছ থেকে কর মওকুফ করাতে হবে। তবে ভারতের নতুন কর আইনে কোনো ছাড়ের অনুমতি নেই!

এর আগে একই কারণে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে বিসিসিআইয়ের ক্ষতির পরিমাণ ছিল প্রায় ২৩.৫ মিলিয়ন মার্কিন ডলার বা ২৪০ কোটি টাকা। আইসিসির কাছ থেকে সেই ক্ষতিপূরণ আদায়ে বিসিসিআই এখনও ট্রাইব্যুনালে আইনী লড়াই চালাচ্ছে। আগামী বিশ্বকাপ সামনে রেখে বিসিসিআই কর মওকুফের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। এখন তারা ক্ষতি কমাতে ২১.৮৪ শতাংশের বদলে ১০.৯২ শতাংশ কর বসানোর আবেদন করেছে। ভারত সরকার যদি এতে রাজিও হয়, তবু বিসিসিআইয়ের ক্ষতি হবে ৫৩২ কোটি টাকা।


আরও খবর