Logo
শিরোনাম

সপ্তাহে তিনদিনের বেশি গেমস খেলতে পারবে না শিশুরা

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিশুদের অনলাইন গেমসের ওপর কঠোরতম কড়াকড়ি আরোপ করেছে চীন। চীনা সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শিশুরা এখন থেকে সপ্তাহে তিন ঘণ্টার বেশি অনলাইন গেমস খেলতে পারবে না। এ যাবতকালে এই শিল্পের ওপর চীনা সরকারের এটাই সবচেয়ে কঠোর বিধিনিষেধ। খবর বার্তা সংস্থা এপির।

চীনের ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন্স অ্যাডমিনিস্ট্রেশন এক নোটিশে জানিয়েছে, শিশুরা সপ্তাহে তিনদিন অনলাইন গেমস খেলতে পারবে। শুক্রবার, সপ্তাহান্ত এবং সরকারি ছুটির দিন, যেটি ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। তবে কেবলমাত্র রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত গেমস খেলতে পারবে তারা।

এর ফলে বছরের বেশির ভাগ সপ্তাহতেই প্রতি সপ্তাহে মাত্র তিন ঘণ্টা গেমস খেলার সুযোগ পাবে শিশুরা। এর আগে ২০১৯ সালে সরকার শিশুদের গেমস খেলার জন্য প্রতিদিন দেড় ঘণ্টা এবং সরকারি ছুটির দিন তিন ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল। কিন্তু নতুন এই নিয়মে সেই সময় অনেকটাই কমে এলো।

সরকারের নতুন এই সিদ্ধান্তে চীনের বেশ কয়েকটি বড় প্রযুক্তি কোম্পানি ক্ষতির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে অন্যতম টেনসেন্ট। এই কোম্পানিটির অনলাইন মাল্টিপ্লেয়ার গেম অনার অব কিংস গেমসটি বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়। এছাড়া নেটইজ নামের আরেকটি কোম্পানিও ক্ষতির মুখে পড়বে।

সরকারি এমন ঘোষণায় স্টক মার্কেটে ব্যাপক দরপতন হয়েছে টেনসেন্টের। কোম্পানিটির মার্কেট পুঁজি এতটাই কমে গেছে যে তা নাইকি বা ফাইজারের টোটাল ভ্যালুর চেয়েও বেশি। এদিকে নিউইয়র্কের তালিকাভুক্ত নেটইজ-এর শেয়ারও ৯ শতাংশ কমে গেছে।

নিউজ ট্যাগ: অনলাইন গেমস

আরও খবর



সিরাজগঞ্জে ট্রাকচাপায় নিহত তিন অটোরিকশা আরোহী

প্রকাশিত:বুধবার ২৫ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে অটোরিকশার তিন আরোহী নিহত হয়েছেন। আজ বুধবার (২৫ আগস্ট) ভোর সাড়ে ৫টার দিকে এই দুর্ঘটনা ঘটে উপজেলার সলঙ্গা থানার পাঁচলিয়া ফুটওভার ব্রিজের নিচে। বিষয়টি নিশ্চিত করেছেন হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান আলী।

জানা যায়, অটোরিকশা নিয়ে পাঁচলিয়া থেকে শাহজাদপুর যাচ্ছিলেন খোদা বক্স, হায়দার আলী ও শাহাদাত হোসেন। এক পর্যায়ে পাঁচলিয়া বাজার ফুটওভার ব্রিজের নিচ দিয়ে যাওয়ার সময় রাজশাহীগামী রডবোঝাই একটি ট্রাক অটোরিকশাটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান আলী বলেন, ঘাতক ট্রাকটি মুহূর্তের মধ্যেই পালিয়ে গেছে। তবে সেটা চিহ্নিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। একইসাথে মামলা দায়ের করার প্রস্তুতি চলছে। মরদেহগুলো উদ্ধার করে ইতোমধ্যেই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর

যমুনা নদীতে নৌকা থেকে পড়ে ২ নারীর মৃত্যু

বৃহস্পতিবার ০৯ সেপ্টেম্বর ২০২১




ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩০৭ জন হাসপাতালে

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ৩০৭ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। বুধবার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন ৩০৭ জন। এর মধ্যে ঢাকাতেই ২৪৪ জন এবং ঢাকার বাইরের সারাদেশে রয়েছেন ৬৩ জন। 

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ২৯১ জন ডেঙ্গুরোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৯২ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১৯৯ জন রোগী ভর্তি রয়েছেন।

এবছর ১ জানুয়ারি থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৪ হাজার ৮৩১ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৩ হাজার ৪৮৩ জন রোগী। এ পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৫৭ জনের মৃত্যুর হয়েছে।


আরও খবর

ডেঙ্গুতে হাসপাতালে আরও ২৩২ রোগী

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




মেহেরপুরে এজেন্ট ব্যাংকের মালিককে গুলি করে হত্যা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাংনীর গাঁড়াডোব-আমঝুপি সড়কের খোকসা ও গাঁড়াডোব মাঠের মধ্যে ছিনতাইকারীদের গুলিতে নিহত হয়েছেন কোমরপুর সিটি ব্যাংকের এজেন্ট ও তন্নি হার্ডওয়্যারের স্বত্বাধিকারী খাদেমুল ইসলাম (৩২)।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

খাদেমুল ইসলাম মেহেরপুর সদর উপজেলার যতারপুর গ্রামের মিনারুল ইসলামের ছেলে। এ ঘটনায় ৪৬ লাখ টাকা উদ্ধার করেছে গাংনী থানা পুলিশ।

খাদেমুল ইসলাম মুজিবনগর উপজেলার কোমরপুর বাজারে স্থাপিত সিটি ব্যাংকের এজেন্ট মালিক ও তন্নি হার্ডওয়ারের স্বত্বাধিকারী।

খাদেমুল ইসলামের ছোট ভাই রানা জানান, ৪৬ লাখ টাকা নিয়ে মোটরসাইকেলে আমঝুপি-গাঁড়াডোব সড়ক ধরে গাংনী যাচ্ছিলেন খাদেমুল। তিনি আমঝুপি-গাঁড়াডোব সড়কের খোকসা ও গাঁড়াডোব গ্রামের মাঠের মধ্যে পৌঁছানো মাত্র পেছন থেকে মোরসাইকেলে আসা দুইজন দুর্বৃত্ত তার গতিরোধ করে টাকা ভর্তি ব্যাগ ছিনতাইয়ের চেষ্টা করেন। তখন খাদেমুল ইসলামের সঙ্গে দুইজন দুর্বৃত্তের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। এক পর্যায়ে দুর্বৃত্তরা খাদেমুলকে পিছনে গুলি করে। এসময় খাদেমুল রস্তায় পড়ে চিৎকার শুরু করেন। এসময় একটি পাখি ভ্যান আসতে দেখে দুর্বৃত্তরা সেখান থেকে পালিয়ে যায়।

তিনি আরো জানান, খাদেমুল টাকাগুলো সিটি ব্যাংকের গাংনী এজেন্টে জমা দেওয়ার জন্য যাচ্ছিলেন।

গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলুর রহমান জানান, স্থানীয়রা খাদেমুলকে মুমূর্ষু অবস্থায় টাকার ব্যাগসহ উদ্ধার গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেন। সেখানে তার অবস্থার অবনতি হলে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। তার কাঁধে থাকা ব্যাগ থেকে ৪৬ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। দুর্বৃত্তদের ধরতে পুলিশের একাধিক দল অভিযান শুরু করেছে।

এদিকে খবর পেয়ে মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, গাংনী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা গাংনী থানায় খোঁজ নেন।


আরও খবর

শিশুর গলাকাটা মরদেহ উদ্ধার

বৃহস্পতিবার ১২ আগস্ট ২০২১




জামায়াতের সেক্রেটারিসহ ৯ নেতা চারদিনের রিমান্ডে

প্রকাশিত:মঙ্গলবার ০৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার এবং সহকারী সেক্রেটারি জেনারেল হামিদুর রহমান আজাদসহ ৯ জনের চারদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ঢাকা মহানগর হাকিম বেগম মাহমুদা আক্তারের আদালত শুনানি শেষে এই রিমান্ড মঞ্জুর করেন। সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধন শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

রিমান্ডে যাওয়া অন্য আসামিরা হলেন- হামিদুর রহমান আজাদ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য আবদুর রব, ইজ্জত উল্লাহ, মোবারক হোসাইন, জামায়াতের শুরা সদস্য ইয়াসিন আরাফাত, সেক্রেটারি জেনারেলের গাড়িচালক মনিরুল ইসলাম ও জামায়াতকর্মী আব্দুল কালাম।

আজ  দুপুরে আসামিদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর তদন্তকারী কর্মকর্তা ও ভাটারা থানার উপপরিদর্শক মোহাম্মদ আমিনুল ইসলাম মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামিদের ১০ দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা দেশের জননিরাপত্তা, সার্বভৌমত্ব বিপন্ন করাসহ ব্যক্তিসত্তা ও প্রজাতন্ত্রের সম্পর্কের ক্ষতিসাধনসহ শেখ হাসিনার সরকারকে অবৈধভাবে উৎখাত করার উদ্দেশ্যে ষড়যন্ত্রে লিপ্ত হয়।

এ সময় আসামিপক্ষে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ রিমান্ডের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে, গতকাল সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাড়ি থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। এরপর গতকাল রাতেই রাজধানীর ভাটারা থানায় গোলাম পরওয়ারসহ ৯ জনের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করা হয়।


আরও খবর



বাংলাদেশে এসে গান গাইতে চান ‘মাগে হিতে’র শিল্পী

প্রকাশিত:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কথা নয়, শুধু গানের সুরই যে সংগীতপ্রেমীদের মোহাচ্ছন্ন করে ফেলে তার প্রমাণ আবারও দিলেন শ্রীলংকার র‌্যাপ প্রিন্সেস ইয়োহানি দিলোকা ডি সিলভা। আগস্টের শেষ দিক থেকে এখন পর্যন্ত নেটদুনিয়ায় ভাইরাল তার একটি গান মানিকে মাগে হিতে

গানের ভাষা অচেনা। একটি শব্দের অর্থও জানেন না বাংলাদেশের কেউ। অথচ গানের সুরে বুঁদ হয়ে গেছেন সবাই। ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, টিকটক সবখানেই এখন গানটি নিয়ে আলোচনা।

মানিকে মাগে হিতে গানটি যে বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে তা জানেন ইয়োহানি। এক ভিডিও সাক্ষাৎকারে ইয়োহানি বলেছেন, সুযোগ পেলে তিনি আবারও আসতে চান বাংলাদেশে। তার মানে বাংলাদেশে তিনি এসেছিলেন এর আগে! ইয়োহানি জানিয়েছেন, বাবা-মায়ের সঙ্গে খুব অল্প বয়সে বাংলাদেশে এসেছিলেন তিনি।

তিনি বলেন, হ্যাঁ, বাংলাদেশে আমি যখন গিয়েছিলাম, তখন আমি এতোটাই ছোট ছিলাম যে, সেই স্মৃতি মনে করতে পারছি না। সে সময়ের কথা আমার খুব বেশি মনে নেই। তবে আমি আবারও বাংলাদেশে যেতে চাই। যত শিগগিরই সম্ভব যেতে চাই। বলতে পারেন আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশে যেতে চাই।

বাংলাদেশের প্রতি এতোটা ভালোবাসার দৃষ্টান্ত হিসেবে বাংলা ভাষায় কোনো গান গাইবেন? জবাবে ইয়োহানি বলেন, হ্যাঁ অবশ্যই আগ্রহী। আমি আসলে নতুন কিছু করতে ভালোবাসি।যদি আমি বাংলা ভাষা শিখতে পারি, তাহলে অবশ্যই আমি বাংলায় গান গাইব।

বাংলাদেশে নিজের গানের শ্রোতাদের এ সিংহালী শিল্পী বলেন, আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই এবং তাদের কাছে কৃতজ্ঞ যারা আমার মিউজিক ভিডিও দেখেছেন এবং গানটি শুনেছেন। এটা অসাধারণ এক অনুভূতি। আশা করব আমার পরের গানগুলো আপনাদের ভালো লাগবে। সাবধানে থাকবেন। সেটাই সবচেয়ে বড় চাওয়া।



আরও খবর