Logo
শিরোনাম

সপ্তাহের ব্যবধানে বেড়েছে মুরগি-পেঁয়াজ-ডালের দাম

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে মুরগি, পেঁয়াজ ও ডালের। অপরদিকে, অপরিবর্তিত রয়েছে অন্যান্য পণ্যের দাম।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মিরপুরের ১১ নম্বর বাজার, মিরপুর কালশী বাজার ও পল্লবী এলাকা ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

বাজারে বেশিরভাগ সবজি আগের দামে বিক্রি হচ্ছে। এসব বাজারে প্রতিকেজি (গোল) বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৫০ থেকে ৪০ টাকা, করলা ৬০ টাকা, ইন্ডিয়ান টমেটো ১০০ টাকা, সিম ১২০ টাকা, বরবটি ৬০ টাকা। চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, লতি ৮০ টাকা ও কাকরোল ৮০ থেকে ৬০ টাকা।

এ সব বাজারে আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি। পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা বেড়েছে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। বাজারে আগের দামে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। পেঁপে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা। শসা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৬০ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।

এছাড়া শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, আদার দাম ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকা। হলুদ ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান ডালের দাম ৫ টাকা বেড়ে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়।

এসব বাজারে কেজিপ্রতি চিনি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। এছাড়া প্যাকেট চিনি কেজি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। বাজারে গতসপ্তাহের দামে বিক্রি হচ্ছে আটা। প্রতি কেজি আটা বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকায়। 

বাজারে আগের দামে বিক্রি হচ্ছে ডিম। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০৮ থেকে ১১০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকা। দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৮০ টাকা। সোনালী (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। 

সোনালি (কক) মুরগির দাম কেজিপ্রতি বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা। প্রতি কেজি সোনালি (কক) মুরগি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকায়। গত সপ্তাহে বিক্রি হয় ২৩০ থেকে ২৪০ টাকা কেজি।

বাজারে ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা। লেয়ার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা।  

নিউজ ট্যাগ: বাজার দর

আরও খবর



রামেক হাসপাতালে ৩ মাসে সর্বনিম্ন মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে আরও ৬ জন মারা গেছেন। এ সময় ৪ জন করোনা পজিটিভ, ১ জন উপসর্গ নিয়ে এবং ১ জন নেগেটিভ হবার পর মারা যান। এদের মধ্যে রাজশাহীর ১ জন, নওগাঁর ১ জন, নাটোরেরর ২ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন রয়েছেন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে এই তথ্য নিশ্চিত করেছেন রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। জানা গেছে, রামেক হাসপাতালে করোনা ও এর উপসর্গ নিয়ে গত ৮৭তম দিনে মোট ১২১৪ জনের মৃত্যু হয়েছে।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ওয়ার্ডে নতুন রোগী ভর্তি হয়েছেন ১৪ জন। এনিয়ে ৪১৮ বেডের বিপরীতে মোট ভর্তি রোগী আছেন ১৯০ জন। এর আগের দিন রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে রাজশাহী জেলার ৩৫৭ টি নমুনা পরীক্ষায় ৬০জনের করোনা পজিটিভ আসে। রাজশাহীতে শনাক্তের হার ১৬.৮১ শতাংশ।

এছাড়াও করোনার সংক্রামণ ও মৃত্যু কমে আসায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ও করোনা উপসর্গ নিয়ে রোগী ভর্তি সংখ্যা কমেছে। তাই করোনা ইউনিটে শয্যা সংখ্যা কমানোর পর বর্তমানে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৪১৮টি। এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ১৯০ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৪ জন।


আরও খবর

রামেকের করোনা ওয়ার্ডে আরও ৭ জনের প্রাণহানি

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১




ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩০৭ জন হাসপাতালে

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ৩০৭ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। বুধবার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন ৩০৭ জন। এর মধ্যে ঢাকাতেই ২৪৪ জন এবং ঢাকার বাইরের সারাদেশে রয়েছেন ৬৩ জন। 

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ২৯১ জন ডেঙ্গুরোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৯২ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১৯৯ জন রোগী ভর্তি রয়েছেন।

এবছর ১ জানুয়ারি থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৪ হাজার ৮৩১ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৩ হাজার ৪৮৩ জন রোগী। এ পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৫৭ জনের মৃত্যুর হয়েছে।


আরও খবর

ডেঙ্গুতে হাসপাতালে আরও ২৩২ রোগী

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




নিষিদ্ধ জঙ্গি সংগঠনের ২ সদস্য আটক

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনায় বোমা ও আইইডি তৈরির সরঞ্জামসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ২ সদস্যকে আটক করেছে সিআইডি।

সোমবার (২৩ আগস্ট) রাতে সিআইডি কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে সিআইডির সহকারী পুলিশ সুপার তাপস কর্মকার এসব কথা জানান।

আটককৃতরা হলেন, মহানগরীল বানিয়াখামারের নজরুল ইসলামের ছেলে নাসিম ও শরিয়তপুরের সখিপুর থানার খাসগাজীপুরের খোকন মোল্লার ছেলে হাসান।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (২৩ আগস্ট) দুপুর ১২টা ১৫ মিনিটে নগরীর ময়লাপোতা মসজিদের সামনে অভিযান চালায় সিআইডি। এ সময় সিআইডির উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর চেষ্টা করলে আনসার আল ইসলামের দুই সদস্য নাসিম ও হাসানকে আটক করা হয়। নাসিম মহানগরীল বানিয়াখামারের নজরুল ইসলামের ছেলে ও হাসান শরিয়তপুরের সখিপুর থানার খাসগাজীপুরের খোকন মোল্লার ছেলে। দুজনই খুলনায় থাকেন। আটকের সময় অজ্ঞাত নামা ৫ থেকে ৬ জন সহযোগী পালিয়ে যায়।

জিজ্ঞাসাবাদে আটকরা জানায়, তারা আনসার আল ইসলামের সামরিক শাখার সক্রিয় সদস্য। তারা বোমা ও আইইডি তৈরির কারিগর। জিজ্ঞাসাবাদের পর বিকেল ৩টার দিকে নাসিমের ভাড়া বাসায় অভিযান চালিয়ে একটি এয়ারগান, এয়ারগানের ৬৩টি গুলি, গান পাউডার সদৃশ বস্তু ৩টি কৌটাসহ ২৮৩ গ্রাম, বিয়ারিং এর বল ৪০৫টি, বারুদ ৩০০ গ্রাম, ব্যাটারির গুড়াসহ নানা সামগ্রী জব্দ করা হয়।


আরও খবর



হিল্লা বিয়ে নিয়ে ফতোয়া জারি, ৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৯১জন দেখেছেন
Image

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় হিল্লা বিয়েতে রাজি না হওয়ায় দম্পতিকে একঘরে করে রাখার ঘটনায় ফতোয়া প্রদানকারী ৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

দেবীগঞ্জ আমলি আদালতের বিচারক এম এম মাহবুব ইসলাম গ্রেপ্তারি পরোয়ানাটি গত রবিবার (২২ আগস্ট) জারি করলেও তা মঙ্গলবার (২৪ আগস্ট) বিকেলে প্রকাশ পায়।

এর আগে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে গত বুধবার (১১ আগস্ট) পঞ্চগড়ের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মতিউর রহমান স্বপ্রণোদিত হয়ে বিষয়টি আমলে নিয়ে দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্তের নির্দেশ দেন। এবং রবিবার (২২ আগস্ট) এর মধ্যে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন। আদালতের নির্দেশনা অনুযায়ী দেবীগঞ্জ থানা পুলিশ উপজেলার সুন্দরদীঘি ইউনিয়নের সলিমনগর এলাকায় সরেজমিনে তদন্ত করে গত রবিবার আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে।

আদালত সূত্রে জানা যায়, দেবীগঞ্জে সলিমনগর এলাকায় মৌখিক তালাকের জেরে এক দিনমজুর দম্পতিকে সমাজপতিদের একঘরে রাখার ঘটনাটি বিভিন্ন অনলাইন সংবাদমাধ্যম ও ফেসবুকে ছড়িয়ে পড়েছে। বিষয়টি আদালতের দৃষ্টিগোচর হয়। সার্বিক বিবেচনায় অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মতিউর রহমান দ্য কোট অব ক্রিমিনাল প্রসিডিউরের ১৯১ (১) সি ধারায় বিষয়টি আমলে নেন। বিষয়টি তদন্ত করে গত রবিবার ওই আদালতে প্রতিবেদন দাখিলের জন্য দেবীগঞ্জ থানা ওসিকে আদেশ দেন। পরে পুলিশের দেওয়া তদন্ত প্রতিবেদনে আয়নাল ও জামিরন দম্পতিকে হিল্লা বিয়েতে বাধ্য করতে প্রায় চার মাস ধরে একঘরে করে রাখার অভিযোগের প্রাথমিক সত্যতা প্রতীয়মান হয়। পুলিশের তদন্ত প্রতিবেদনটি আমলে নিয়ে আদালত সমাজপতি শাহজাহান আলী, মুফতি আনোয়ার হোসেন, নাসির উদ্দীন, আমির চাঁন, শহীদ, ছোরমান আলী, জুলহক, মোস্তফা ও রাসেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

পঞ্চগড় জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সরকারি কৌঁসুলি (পিপি) আমিনুর রহমান জানান, ফতোয়া প্রদানের বিষয়ে উচ্চ আদালতের নিষেধজ্ঞা রয়েছে। তারপরও যাঁরা মনগড়া ফতোয়া দিয়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করেন, তাঁদের জন্য এ ধরনের পরোয়ানা দিয়ে আদালত সঠিক সিদ্ধান্ত দিয়েছেন।

দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামাল হোসেন জানান, আমরা আদালতের নির্দেশনায় ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন আদালতে দাখিল করেছি। তবে গ্রেপ্তারি পরোয়ানাটি এখনো হাতে পাইনি। পরোয়ানা হাতে পেলেই অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত রবিবার (১৮ এপ্রিল) দিনমজুর আয়নাল ও জামিরনের দম্পতির মধ্যে পারিবারিক বিষয় নিয়ে ঝগড়া হয়। এ সময় রাগের মাথায় স্ত্রীকে তিন তালাকের ঘোষণা দেন আয়নাল। বিষয়টি স্থানীয় গ্রাম্য মাতবরদের কানে পৌঁছাতেই শুরু হয় বিপত্তি। মাতবরেরা জামিরনকে হিল্লা বিয়ে দিতে বলেন। এতে রাজি না হওয়ায় ওই দম্পতিকে প্রায় চার মাস একঘরে করে রাখেন মাতবরেরা।

জানা যায়, আয়নাল ও জামিরনের ৩৫ বছরের সংসার। তাঁদের চার সন্তানের মধ্যে দুই মেয়ে ও এক ছেলেকে বিয়ে দিয়েছেন তাঁরা।


আরও খবর



আফগানিস্তানে হুমকি মোকাবিলায় এক ছাতার নিচে রাশিয়া-চীন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্মত হয়েছেন যে তাদের দেশ আফগানিস্তান হুমকি যৌথভাবে মোকাবেলা করার ব্যাপারে প্রচেষ্টা জোরদার করবে। তালেবানরা দেশটির ক্ষমতা দখল করে নেয়ায় এমন হুমকি দেখা দিয়েছে। বুধবার ক্রেমলিন একথা জানায়। খবর এএফপির।

ক্রেমলিনের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ফোনালাপের সময় এ দুই নেতা সন্ত্রাসবাদের হুমকি মোকাবেলা এবং আফগানিস্তান ভূখণ্ড থেকে আসা মাদক পাচার রোধে প্রচেষ্টা জোরদার করার ব্যাপারে তাদের প্রস্তুতির কথা ব্যক্ত করেন।

এছাড়া তারা আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার গুরুত্ব এবং পার্শ্ববর্তী অঞ্চলের দেশগুলোতে ছড়িয়ে পড়া অস্থিরতা মোকাবেলার বিষয়ে আলোচনা করেন।

পুতিন ও শি দ্বিপাক্ষিক যোগাযোগ জোরদার এবং সাংহাই সহযোগিতা সংস্থাকে (এসসিও) অধিক শক্তিশালী করার ব্যাপারেও সম্মত হয়েছেন। আগামী মাসে তাজিকিস্তানে এ সংস্থার সম্মেলন হওয়ার কথা রয়েছে।

কাবুলের নতুন নেতৃত্বের ব্যাপারে মস্কো সাবধানী আশাবাদ ব্যক্ত করেছে। এদিকে আফগান জঙ্গিরা শরণার্থী হিসেবে প্রতিবেশি দেশগুলোতে ঢুকে পড়তে পারে বলে পুতিন সতর্ক করে দিয়েছেন।

আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের দেশগুলোর হস্তক্ষেপের সমালোচনা করে পুতিন  বলেন, মস্কো দেশটিতে সাবেক সোভিয়েত ইউনিয়নের চালানো দশক-ব্যাপী আগ্রাসন থেকে শিক্ষা গ্রহণ করেছে।

এদিকে ১৫ আগস্ট তালেবান দ্রুত আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর চীন জানায়, তারা দেশটির সাথে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক গড়তে প্রস্তুত রয়েছে।


আরও খবর

আফগানিস্তানে আবারও বিস্ফোরণ, নিহত ৭

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১