Logo
শিরোনাম

সপ্তাহের ব্যবধানে বেড়েছে যেসব পণ্যের দাম

প্রকাশিত:শুক্রবার ১৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের ব্যবধানে নিত্য প্রয়োজনীয় বেশিরভাগ পণ্যের দাম বেড়েছে। তবে কিছু পণ্যের দামও কমেছে।

শুক্রবার (১৮ নভেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে চাল, ডাল, আটা, ময়দা, তেল, চিনি ও ছোলার দাম বেড়েছে। কমেছে পেঁয়াজ, রসুন, আদা, ডিম ও ব্রয়লার মুরগির দাম।

বাজারে মোটা চাল কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। মাঝারি মানের চাল ৭০ থেকে ৭৫ টাকা এবং ভালো মানের সরু চাল বিক্রি হচ্ছে ৮০ টাকার ওপরে।

প্যাকেট আটায় ৪ টাকা বেড়ে প্রতি কেজি ৭০ টাকায় বিক্রি হচ্ছে। প্যাকেট ময়দায় দাম ১০ টাকা বেড়ে ৮০ টাকায়, খোলা আটা ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। আর ময়দা বিক্রি হচ্ছে ৭৫ টাকায়।

লিটারপ্রতি ১২ টাকা বেড়ে বোতল সয়াবিন তেল ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৭২ টাকায় বিক্রি হচ্ছে, যা এতদিন ১৫৮ টাকা ছিল।

এ ছাড়া ১৩ টাকা বাড়িয়ে প্রতি কেজি প্যাকেটজাত চিনির দাম ১০৮ টাকা নির্ধারণ করেছে সরকার। যদিও বাজারে প্রতি কেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ১২০ টাকা দামে।

বেড়েছে ডালের দামও। খোলা বাজারে মসুর ডালের কেজি মানভেদে ১১০ থেকে ১৪০ টাকা এবং ছোলার প্রতি কেজিতে ৫ টাকা বেড়ে ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে শীতকালীন সবজির দাম কমতে শুরু করেছে। সিম ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। পটল, করলা, বেগুন, লতির কেজি ৪০ থেকে ৫০ টাকায় পাওয়া যাচ্ছে। ফুলকপি ও বাঁধাকপি প্রতিপিস ৩০ থেকে ৪০ টাকা।

বাজারে পেয়াজের দামও কিছুটা কমেছে। প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়, যা সপ্তাহ খানেক আগে ৬০ টাকা ছিল। আমদানি পেঁয়াজের কেজি মানভেদে ৪০ থেকে ৫০ টাকায় পাওয়া যাচ্ছে। দেশি রসুন কেজিতে ১০ টাকা কমে ৭০ থেকে ৯০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। দেশি আদা বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়।

এ ছাড়া বাজারে ফার্মের ডিম প্রতি হালি ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। যা এক সপ্তাহ আগে ছিল ৫০ টাকা।

নিউজ ট্যাগ: নিত্যপণ্যের দাম

আরও খবর

আরও বেড়েছে চালের দাম

শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2

আটার দাম কেজিতে বাড়ল ৬ টাকা

মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২




ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর রামপুরায় নির্মাণাধীন ভবনের ছয়তলার ছাদ থেকে নিচে পড়ে সুমন রায় (২০) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রামপুরা বউবাজার এলাকায় এই ঘটনা ঘটে।

মুমূর্ষু অবস্থায় সহকর্মীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মৃত সুমনের সহকর্মী আলম হোসেন জানান, তারা রামপুরা বউবাজার কুঞ্জলতা কনস্ট্রাকশনে কাজ করছিলেন। সুমন রডমিস্ত্রির কাজ করতেন। সকাল থেকে তিনি ভবনের ছয়তলার উপরে ছাদ ঢালাইয়ের জন্য সাটারিংয়ের কাজ করছিলেন। হঠাৎ নিচে পড়ে গুরুতর আহত হন তিনি। তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, ওই শ্রমিককে অচেতন অবস্থায় হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে। মৃতের গ্রামের বাড়ি নীলফামারী জেলার জলঢাকা উপজেলায়। বিস্তারিত ঠিকানা পাওয়া যায়নি।

নিউজ ট্যাগ: শ্রমিকের মৃত্যু

আরও খবর



সরকারের হুমকিতে ইরানের ফুটবলারদের জল্পনা

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মঙ্গলবার আমেরিকার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ইরান। গ্রুপে ওয়েলসকে হারিয়েও পরের রাউন্ডে যেতে পারল না তারা। তবে ভয়ের কারণেই তাদের হারতে হয়েছে কিনা, সেই প্রশ্ন উঠেছে। ইরানের ফুটবলারদের হুমকি দেওয়া হয়েছে, দেশে ফিরলেই তাঁদের জেলে পোরা হতে পারে। ছাড় পাবেন না পরিবারের সদস্যরাও।

বিশ্বকাপের প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীতের সঙ্গে গলা মেলাননি ইরানের ফুটবলাররা। সরকার বিরোধী প্রতিবাদকে সমর্থন জানিয়েই এই কাজ করেন। ফুটবলারদের সিদ্ধান্তকে সমর্থন জানান স্টেডিয়ামে হাজির ইরানের সমর্থকরা। দেশে ব্যাপক সমর্থিত হয় সর্দার আজমুনদের সিদ্ধান্ত। তার পরেই ইরানের সরকার হুমকি দেয় ফুটবলারদের। সাফ বলে দেওয়া হয়, পরের ম্যাচে জাতীয় সঙ্গীতের সঙ্গে গলা না মেলালে ফুটবলারদের পরিবারের উপর অত্যাচার চালানো হবে। তেহরানের বিরুদ্ধে কোনও রকম বিরোধিতা বরদাস্ত করা হবে না। এর পরেই ওয়েলস ম্যাচে ইরানের ফুটবলাররা জাতীয় সঙ্গীতে গলা মেলান।

ফুটবলারদের সমস্ত পদক্ষেপ কড়া নজরে রাখার জন্য ইরানের তরফে বেশ কিছু ব্যক্তিকে পাঠানো হয়েছে। সরকারের প্রায় ১২ জন আধিকারিককে পাঠানো হয়েছে কাতারে। প্রতিটি ফুটবলারের কার্যকলাপ নজরে রাখছেন তারা। দলের বাইরে কারওর সঙ্গে দেখা করার অধিকার নেই ফুটবলারদের। কোনও বিদেশির সঙ্গে কথা বলতে পারবেন না তাঁরা। ইরান সরকারের আধিকারিকরা প্রতি মুহূর্তে তথ্য সংগ্রহ করে দেশে পাঠাচ্ছেন।

ইরান রেভলিউশনারি গার্ড ফোর্সেসের (আইআরজিসি) সদস্যরা ইরানের কোচ কার্লোস কুইরোজ়ের সঙ্গে বৈঠক করেছেন। সেখানেই কুইরোজ়কে হুঁশিয়ারি দিয়ে দলের ফুটবলারদের শান্ত থাকতে বলা হয়। জানা গিয়েছিল, বিশ্বকাপগামী দলের সদস্য উপহার এবং গাড়ি দেওয়া হবে। তবে সরকার-বিরোধী কাজকর্ম করায় সে সব তো দূর, দেশে ফিরলে জেলে পুরে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




খুলনায় শিশু ধর্ষণ মামলায় ৬ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনার সোনাডাঙ্গা বিহারী ক‌লোনী এলাকার আলোচিত শিশু ধর্ষণ মামলায় ছয় জনকে মৃত্যুদণ্ড দি‌য়ে‌ছেন আদালত। একই স‌ঙ্গে তা‌দের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। এছাড়া এই মামলার অপর চার আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন বিচারক।

মঙ্গলবার (৮ নভেম্বর) খুলনার নারী ও শিশু নির্যাতন দমনন ট্রাইব‌্যুনাল-৩ এর বিচারক আ. ছালাম খান এ রায় ঘোষণা ক‌রেন। রা‌য়ের বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন ওই আদালতের রাষ্ট্রপ‌ক্ষের আইনজীবী স্পেশাল (পি‌পি) ফ‌রিদ আহমেদ।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মোর‌শেদুল ইসলাম শান্ত ওর‌ফে শান্ত বিশ্বাস (পলাতক), শেখ শাহাদাত হো‌সেন (পলাতক), মো. রা‌ব্বি হাসান পরশ, মো. মাহামুদ হাসান আকাশ, কাজী আ‌রিফুল ইসলাম প্রীতম (পলাতক) ও মো. মিম হোসেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ঘটনার দুই‌দিন আ‌গে আসা‌মি মোর‌শেদুল ইসলাম শান্তর সঙ্গে ধর্ষণের শিকার শিশুর প‌রিচয় হয়। পরিচয়ের সূত্র ধ‌রে  ২০১৯ সালের ২৯ জুন বিকেলে মোবাইল ফো‌নের মাধ্যমে শিশুটিকে ডে‌কে নেয় শান্ত। নগরীর সাহেবের কবর খানায় দুজনের দেখা হয়। সেখান থে‌কে শিশুটিকে নেওয়া হয় মামলার অপর আসা‌মি নুরুন্নবীর সোনাডাঙ্গা থানাধীন বিহারী ক‌লোনীর ভাড়া বা‌ড়ি‌তে। প‌রে শিশুটিকে সেখানে ধর্ষণ ক‌রে শান্ত।  আর এ দৃশ্যের ভি‌ডিও‌ ধারণ ক‌রেন অন্যরা। পরে ধারণকৃত ওই ভি‌ডিওটি দেখি‌য়ে অন্য আসামিরাও পালাক্রমে শিশুটিকে ধর্ষণ ক‌রে।

ধর্ষণ শেষে আসা‌মিরা শিশুটিকে প্রাণনা‌শের হুম‌কি দি‌য়ে সন্ধ্যার দি‌কে ছে‌ড়ে দেয়। প‌রে ঘটনা‌টি ভিক‌টিম তার বড়‌ বোনকে জানায়।  শিশুটিকে খুলনা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়। ঘটনার প‌রেরদিন বড়‌ বোন বাদী হ‌য়ে সোনাডাঙ্গা থানায় ৯ আসা‌মির নাম উল্লেখ করে মামলা  ক‌রেন। একই বছ‌রের ১৩ নভেম্বর ১০ জন আসা‌মির নাম উল্লেখ ক‌রে মামলার তদন্ত কর্মকর্তা সোনাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমতাজুল হক আদাল‌তে  অভিযোগপত্র দা‌খিল ক‌রেন। আজ মঙ্গলবার সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আদালত রায় প্রদান করেন।


আরও খবর



ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্ব ছাড়লেন মোহাম্মাদ নবী

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুই বছরের অধিক সময় পর আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মোহাম্মদ নবী। এই অলরাউন্ডারের নেতৃত্বেই সদ্য শেষ হওয়া বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেয় আফগানরা।

অধিনায়কত্ব ছাড়ার পেছনে সম্প্রতি নিজের খারাপ ফর্মকেই দায়ি করছেন নবী। আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে দেওয়া চিঠিতে তিনি লিখেন, আমি দুই বছরের বেশি সময় ধরে অধিনায়কের দায়িত্বে ছিলাম। দলের হয়ে নিজের সেরাটাই দেওয়ার চেষ্টা করেছি। বিশ্বকাপের মতো বড় আসরে জাতীয় দলকে নেতৃত্ব দিতে পেরে আমি গর্বিত।

তিনি আরও বলেন, দলের হয়ে বর্তমানে খারাপ সময় পার করছি। তাই ক্রিকেট বোর্ডকে আমার পদত্যাগপত্র গ্রহণের আকুতি জানিয়েছি এবং আমাকে টিমের খেলোয়াড় হিসেবে রাখার অনুরোধ করেছি।

উল্লেখ্য, আফগানিস্তানের হয়ে ৫১টি ওয়ানডে ম্যাচে ২৮.৯৭ গড়ে ১,১৫৯ রান সংগ্রহ করেছেন নবী। এর মধ্যে সাতটি ফিফটি রয়েছে। আর বোলিংয়ে ৪.৩৬ ইকোনমি রেটে নিয়েছেন ৪৫ উইকেট।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




সারা দেশে নিয়োগ দেবে স্কয়ার টয়লেট্রিজ

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্কয়ার গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড। প্রতিষ্ঠানটিতে ডিভিশনাল সেলস ম্যানেজার’ পদে লোক নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম

ডিভিশনাল সেলস ম্যানেজার।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর ১০ বছরের পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে। মাইক্রোসফট এক্সেলে দক্ষতা থাকতে হবে।  অনূর্ধ্ব-৪৮ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

কর্মস্থল

সারা দেশ (প্রতিষ্ঠান নির্ধারিত)।

বেতন

আলোচনা সাপেক্ষে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী যোগ্য প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন অথবা ই-মেইল করতে পারবেন ([email protected]) এই ঠিকানায়।

আবেদনের শেষ তারিখ

১৭ নভেম্বর, ২০২২।

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

প্রাথমিকে নিয়োগের ফল প্রকাশ পেছালো

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২