Logo
শিরোনাম

শরীয়তপুরে হচ্ছে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীয়তপুরে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এর ফলে দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।

গত ১০ জুন পানিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীমের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতিগত অনুমোদনের পরিপ্রেক্ষিতে শরীয়তপুর জেলায় শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের নিমিত্তে যুগোপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে এ বিভাগের পাঠানো হয়।

অন্যদিকে, শরীয়তপুরে এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদন করায় শরীয়তপুরের সর্বস্তরের জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

শরীয়তপুরের জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, এই অঞ্চলে কৃষি শিক্ষাকে আরও সমৃদ্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রীর নামে জেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের খবর অনেক আনন্দের। নিঃসন্দেহে শরীয়তপুরবাসী তথা বৃহত্তর ফরিদপুর অঞ্চলের মানুষের জন্য এই বিশ্ববিদ্যালয় আশীর্বাদ ও সমৃদ্ধি বয়ে আনবে।

এ প্রসঙ্গে উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় কৃষিনির্ভর দক্ষিণাঞ্চলে আর্থ-সামাজিক পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির আসন সংখ্যা কম হলে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা লাভ সম্ভবত হয় না, এ শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় করার মধ্যমে এ সমস্যার অনেকটা লাঘব হবে।

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শামীম বলেন, শরীয়তপুর জেলার সর্বস্তরের জনসাধারণ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতি চিরকৃতজ্ঞ। প্রধানমন্ত্রীর নেতৃত্বেই সারাদেশের মতোই এগিয়ে যাবে শরীয়তপুর।


আরও খবর



পেঁয়াজ ও চিনির দাম নিয়ন্ত্রণে শুল্ক কমল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাজারে পেঁয়াজ ও চিনির দাম নিয়ন্ত্রণে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চিনির নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠির পর এ শুল্ক কমান হলো।

বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের স্বাক্ষর করা এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাজারে পেঁয়াজ ও চিনির দাম নিয়ন্ত্রণে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চিনির নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠির পর এ শুল্ক কমানো হলো।

বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের স্বাক্ষর করা এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

চিনির নতুন শুল্কহার কার্যকর থাকবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। পেঁয়াজের নতুন শুল্কহার কার্যকর থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এর আগে গত ১১ অক্টোবর পেঁয়াজের শুল্ক প্রত্যাহার, অপরিশোধিত সয়াবিন তেল, পাম তেল ও চিনির শুল্ক কমাতে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ জানায় বাণিজ্য মন্ত্রণালয়।


আরও খবর



সংক্রমণ বাড়তে থাকায় চীনে ফের লকডাউন!

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনার আঁতুরঘর চীনে আবারও বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। ডেল্টা স্ট্রেনের এই সংক্রমণ থেকে বাঁচতে ফের লকডাউন দেওয়া হয়েছে দেশটির ইজিন কাউন্টিতে। স্থানীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) চীনে ৩৮ জন সংক্রমিত হয়েছেন। অন্যান্য দেশের তুলনায় এই সংক্রমণ নেহায়েত কম। তবে পূর্ব অভিজ্ঞতার কারণে এবার একটু বেশিই কঠোর হচ্ছে দেশটির সরকার।

ইজিন কাউন্টি চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবস্থিত। নতুন করে সংক্রমণের জেরে এখানকার ৩৫ হাজার ৭০০ জন বাসিন্দাকে গৃহবন্দি করেছে সরকার। সেখানে কেউ ঘরের বাইরে বেরুলেই আইনি শাস্তির মুখে পড়তে হবে। কেউ সরকারি নির্দেশ অমান্য করলে সেটাকে সামাজিক অপরাধ হিসেবে গণ্য করা হবে।

সংক্রমণের কারণে ইজিনকে হটস্পট হিসেবে চিহ্নিত করেছে চীন সরকার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে গত সপ্তাহে যে সংক্রমণ ধরা পড়েছে, তার এক-তৃতীয়াংশই ছড়িয়েছে ইজিন থেকে। এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে দেশটির স্বাস্থ্য কমিশন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের কর্তা উ লিয়ানগিউ জানান, নতুন সংক্রমণ ধরা পড়ছে রাজধানী বেইজিংয়েও। দেশের সংক্রমিত অঞ্চল থেকে কোনো ব্যক্তিকে বেইজিংয়ে ঢুকতে দেওয়া হচ্ছে না। কেবল করোনা নেগেটিভ সনদ থাকলেই রাজধানীতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

বিভিন্ন দেশে করোনা একেবারে নিস্তেজ হয়ে এলেও চীন এ ব্যাপারে অবশ্য জিরো টলারেন্স পলিসি নিয়েছে। দেশটির ৭৬ শতাংশ বাসিন্দার টিকা নিশ্চিত করেছে সরকার। ৩ থেকে ১১ বছরের বাচ্চাদের টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে পাঁচটি প্রদেশ।


নিউজ ট্যাগ: চীনে লকডাউন

আরও খবর



জাবির হল খুলছে ১১ অক্টোবর

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
অধ্যাপক রাশেদা আখতার বলেন, ১১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়া হবে। এছাড়া ২১ অক্টোবর থেকে শিক্ষার্থীরা অফলাইনের পাশাপাশি অনলাইনে ক্লাস করতে পারবে

আগামী ১১ অক্টোবর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে ২১ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ে অনলাইনের পাশাপাশি অফলাইনেও পাঠদান চলবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন সিন্ডিকেটের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার।

অধ্যাপক রাশেদা আখতার বলেন, ১১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়া হবে। এছাড়া ২১ অক্টোবর থেকে শিক্ষার্থীরা অফলাইনের পাশাপাশি অনলাইনে ক্লাস করতে পারবে।

এর আগে গত বুধবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপর্ষদের সভায় ২১ অক্টোবরে হল খোলার সুপারিশ করা হয়। তবে শিক্ষার্থীরা এ সিদ্ধান্তের প্রতিবাদ জানান। পরে শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের পুরোনো প্রশাসনিক ভবনের সিনেট হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় সভা করা হয়। সেখানে ৫ অক্টোবরের মধ্যে হল খোলার দাবি জানান ছাত্র সংগঠনের প্রতিনিধিরা।


আরও খবর



পিএনজি বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ১১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির (পিএনজি) বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। আল আমেরাত স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) ওমানের রাজধানী মাস্কাটের এই মাঠে কোনও পরিবর্তন ছাড়াই নেমেছে বাংলাদেশ দল। অন্যদিকে দুটি পরিবর্তন রয়েছে পিএনজি একাদশে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব ওঠার লড়াইয়ে বি গ্রুপে খেলছে টাইগাররা। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ছয় রানের হারতে হয় লাল-সবুজদের। দ্বিতীয় ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় সাকিব-মোস্তাফিজরা। স্বাগতিক ওমানদের বিপক্ষে ২৬ রানে জয় তুলে মাঠ ছাড়ে মাহমুদউল্লাহ রিয়াদ নেতৃত্বাধীন দলটি।

অন্যদিকে ওমানের বিপক্ষে পাত্তাই পায়নি প্রথমবারের মতো বিশ্ব আসরে খেলতে আসা পিএনজি। ১০ উইকেটে হেরে বিশ্বকাপ যাত্রা শুরু হয় তাদের।

প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির (পিএনজি) বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। আল আমেরাত স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

অন্যদিকে ওমানের বিপক্ষে পাত্তাই পায়নি প্রথমবারের মতো বিশ্ব আসরে খেলতে আসা পিএনজি। ১০ উইকেটে হেরে বিশ্বকাপ যাত্রা শুরু হয় তাদের।

বাংলাদেশ একাদশ

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, কাজী নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

পাপুয়া নিউগিনি একাদশ

আসাদ ভালা (অধিনায়ক), লেগা সিয়াকা, চার্লস জর্ডান আমিনি, সেসে বাউ, মন আটাই, হিরি হিরি, নরমান ভানাউ, কিপলিন ডোরিগা, চাদ সোপার, ড্যামিয়েন রাভু, কাবুয়া ভাগি-মরেয়া।

 


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যোগাযোগ ব্যবস্থার ক্রমাগত উন্নতির ফলে দেশ অনেক এগিয়ে যাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে আর কেউ পিছিয়ে রাখতে পারবে না। বিশেষ করে অবহেলিত দক্ষিণাঞ্চলের মানুষের জীবনমান আরও সমৃদ্ধ হবে।

পটুয়াখালীতে দেশের চতুর্থ বৃহত্তম পায়রা সেতু উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। রবিবার বেলা ১১টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী সেতুটির উদ্বোধন ঘোষণা করেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর দেশকে ধ্বংস করার জন্য একের পর এক নানা ঘটনার জন্ম দিয়েছে তৎকালিন ক্ষমতাসীনরা। দেশের মানুষ মাথা উঁচু করে দাঁড়াক, তা যেন তারা চাইতো না। কিন্তু আজ বাংলাদেশের নাম শুনলে সবাই সম্মান করে। বিশ্বে বাংলাদেশের একটা মর্যাদার জায়গা তৈরি হয়েছে।

তিনি বলেন, আমরা উন্নয়নের যতই চেষ্টা করি, একটি মহল সব সময় দেশকে পেছনের দিকে নিয়ে যেতে চায়। তারা আসলে চায় না বাংলাদেশের মানুষ মর্যাদা নিয়ে বাঁচুক। এ কারণে স্বাধীনতার এত বছর পরও দেশের বিভিন্ন অঞ্চল অবহেলিত রয়ে গেছে, পিছিয়ে আছে। কিন্তু ৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকেই আমরা দেশের প্রতিটি অঞ্চলকে সমান গুরুত্ব দিয়ে উন্নয়ন কার্যক্রম চালিয়েছি।

সরকারপ্রধান বলেন, আমরা ৯৬ সালে ক্ষমতায় এসেই গবেষণা শুরু করেছিলাম। আজকে লবণাক্ততা সহনশীল ধান চাষাবাদ হচ্ছে। দক্ষিণাঞ্চলের অনেক জায়গায় একটি মাত্র ফসল হতো। আজকে সেই চিত্র বদলে গেছে। শাক-সবজিসহ সারাবছরই সেখানে এখন চাষাবাদ হচ্ছে। এই পায়রা সেতুর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার যে বৈপ্লবিক উন্নয়ন হলো তা অঞ্চলের মানুষের জন্য বড় সুযাগ সৃষ্টি করবে।

সেতু উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, আজকে যদি পায়রা সেতুতে আমি নিজে উপস্থিত থাকতাম, সেতুর উপর দিয়ে গাড়ি চালিয়ে যেতে পারতাম বা হাঁটতে পারতাম তাহলে ভালো লাগতো। কিন্তু করোনার কারণে তা হলো না। তবে আমার ইচ্ছা আছে, পরিস্থিতি বুঝে একদিন পায়রা সেতুর ওপর দিয়ে আমি গাড়ি নিয়ে যাবে। কাছ থেকে দেখবো সেতুটি।

সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে ৪০০ আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন বলে প্রশাসন সূত্রে জানা গেছে। এদের মধ্যে সেতুর পটুয়াখালী প্রান্তে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি। এছাড়া দুমকী প্রান্তে উপস্থিত ছিলেন বরিশাল সিটি মেয়র সাদিক আবদুল্লাহ, বরিশাল ও পটুয়াখালী জেলার সংসদ সদস্যরা, সড়ক বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরী ও প্রধান প্রকৌশলী আবদুস সবুর, শেখ হাসিনা সেনা নিবাসের জিওসি মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান, বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল, ডিআইজি এস এম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খানসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, পায়রা নদীর বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে চার লেনের লেবুখালী পায়রা সেতু। সেতু বিভাগ জানায়, পটুয়াখালী-বরিশাল মহাসড়কের লেবুখালী পয়েন্টে পায়রা নদীতে পায়রা সেতু নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন পায় ২০১২ সালে। নকশা জটিলতায় দীর্ঘ সময় কাজ বন্ধ থাকলেও নির্মাণযজ্ঞ শেষ করে এখন যান চলাচলের জন্য প্রস্তুত এই সেতু। এক হাজার চার শ সাত চল্লিশ কোটি টাকা ব্যয়ে ২০১৬ সালে ২৪ জুলাই সেতুটির নির্মাণ কাজ শুরু করেন চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান লংজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কোম্পানি লিমিটেড।

নান্দনিক নির্মাণ শৈলীতে দ্বিতীয় কর্ণফুলী সেতুর আদলে করা প্রায় দেড় কিলোমিটার দৈর্ঘ্যে ও ২০ মিটার প্রস্থের সেতুর মাঝ বরাবর একটি মাত্র পিলার বসানোর ফলে নদীর গতিপথ থাকবে সচল। দুই পাড়ে প্রায় সাত কিলোমিটার সংযোগ সড়ক ও আধুনিক টোল প্লাজা নির্মাণ করা হয়েছে। রাখা হয়েছে ওজন পরিমাপের ব্যবস্থা।

সেতুটি চালু হলে এর কোনো সমস্য হচ্ছে কি না তা নির্ণয়ের জন্য সচল থাকবে ব্রিজ হেলথ মনিটরিং সিস্টেম। আধুনিক এ সেতু চালু হওয়ায় খুশি দক্ষিণাঞ্চলের মানুষ।


আরও খবর