Logo
শিরোনাম

সরকার দক্ষ জনশক্তি তৈরির শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেন, বর্তমান সরকার কারিগরী শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে। দক্ষ জনশক্তি তৈরির শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে। যাতে শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিয়ে দেশে ও দেশের বাইরে দক্ষ জনশক্তি হিসেবে নিজের মেধাকে কাজে লাগাতে পারে। বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে।

মঙ্গলবার (১২ অক্টোবর) পিরোজপুর সদর উপজেলা পরিষদের সভা কক্ষে বিশ্ব শিক্ষক দিবস ২০২১ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

এ সময় মন্ত্রী আরো বলেন, শেখ হাসিনা সরকার প্রতিটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য আলাদা অর্থ বরাদ্দ দিচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণাগার তৈরি করে দিচ্ছে, বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের নিয়োগ দিচ্ছে। গতানুগতিক শিক্ষার বাইরে যে আধুনিক শিক্ষাকে কাজে লাগানো যায় সে শিক্ষার প্রসার করাই বর্তমান সরকারের লক্ষ্য। কারণ সার্টিফিকেটভিত্তিক শিক্ষা কোন কাজে আসে না

বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে শেখ হাসিনার মতো শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী আর আসেনি উল্লেখ করে এ সময় মন্ত্রী আরো যোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে শিক্ষা খাতে বাজেট অনেক বৃদ্ধি করা হয়েছে। তবে এ বাজেট আরো বাড়ানো দরকার। শিক্ষকদের আবাসন ব্যবস্থা দরকার, বেসরকারি শিক্ষকদের চাকরি শেষে জীবনযাপনের একটা নিশ্চয়তা থাকা দরকার। পাশাপাশি শিক্ষকদের মর্যাদার ধাপ আরো উপরে নেওয়া দরকার

পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির আহমেদ, পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার খায়রুল হাসান, পিরোজপুর জেলা মুক্তিযুদ্ধ সংসদের সাবেক কমান্ডার গৌতম নারায়ণ রায় চৌধুরীসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

পরে জাতীয় মহিলা সংস্থা, পিরোজপুর জেলা শাখা আয়োজিত কৃতি ছাত্রীদের সনদপত্র বিতরণ ও সুধি সমাবেশে যোগ দেন মন্ত্রী।



আরও খবর



স্বামী পছন্দ না হওয়ায় নববধূর আত্মহত্যা

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১১০জন দেখেছেন

Image

নোয়াখালীর প্রতিনিধি:

নোয়াখালীর চাটখিলে বিয়ের সাত দিনের মাথায় এক নববধূ আত্মহত্যা করেছে। নিহত পালি আক্তার (২১) উপজেলার ২নং রামনারায়নপুর ইউনিয়নের প্রবাসী শাহ আলমের স্ত্রী।

সোমবার (১১ অক্টোবর) দুপুর ১২টার দিকে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করে। এর আগে একই দিন ভোর রাতে উপজেলার ২নং রামনারায়নপুর ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের চাঁন মিয়া চৌকিদার বাড়িতে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, পারিবারিক ভাবে অক্টোবর মাসের ৪ তারিখে একই ইউনিয়নের ধর্মপুর গ্রামের বাবুর মেয়ের সাথে প্রবাসী শাহ আলমের (৪২) বিয়ে হয়। প্রাথমিক ভাবে শোনা যাচ্ছে নববধূর বরকে পছন্দ হয়নি। বরের বয়স ছিল ৪১ প্লাস। আবার অনেকে বলছে নববধূ শারীরিক ভাবে দুর্বল ছিলেন। তবে আত্মহত্যার সুনির্দিষ্ট কোন কারণ এখন পর্যন্ত পুলিশ জানাতে পারেনি।

চাটখিল খিলপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপপরিদর্শক (এসআই) মো.ইকবাল হোসেন বলেন, নববধূ সোমবার ভোররাতে শ্বশুর বাড়িতে পরিবারের সদস্যদের অগোচরে বসত ঘরে গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করেছে। এখন পর্যন্ত আত্মহত্যার কয়েকটি কারণ শোনা যাচ্ছে। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতলের মর্গে পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে প্রকৃত রহস্য উৎঘাটনের চেষ্টা চলছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে এ বিস্তারিত জানা যাবে। 

পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইকবাল হোসেন আরো জানান, এখন পর্যন্ত নিহতের পরিবার এ ঘটনায় মৌখিক বা লিখিত ভাবে কোন অভিযোগ করেনি।


আরও খবর



ইউটিউব ব্লক করার হুমকি রাশিয়ার

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনপ্রিয় ভিডিও শেয়ারিং ও সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব ব্লক করার হুমকি দিয়েছে রাশিয়া। করোনা মহামারি সংক্রান্ত নীতি ভঙ্গ করার জন্য রাশিয়া টুডের জার্মান চ্যানেল বন্ধ করে দিয়েছে ইউটিউব। এরপরই এই হুমকি দিয়েছে মস্কো।

অবশ্য ইউটিউব জানিয়েছে, রাশিয়া টুডে কোভিডের ভুলতথ্য-বিরোধী নীতি ভঙ্গ করেছে। তাই তাদের একটি চ্যানেল বন্ধ করা হয়েছে। কিন্তু রাশিয়ার মিডিয়া ওয়াচডগ বলেছে, ইউটিউবকে যত তাড়াতাড়ি সম্ভব আবার চ্যানেলটি চালু করতে হবে। ইউটিউবের মালিক গুগলকে চিঠি দিয়ে তারা বলেছে, সব কড়াকড়ি প্রত্যাহার করতে হবে।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইউটিউবের এই সিদ্ধান্ত অভাবিত তথ্য আগ্রাসন ছাড়া আর কিছু নয়। তারা ইউটিউবের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। তারা বলেছে, এই সংক্রান্ত একটি প্রস্তাব তাদের বিবেচনাধীন আছে।

জার্মান সরকার অবশ্য জানিয়ে দিয়েছে, ইউটিউবের সিদ্ধান্ত নিয়ে তাদের কিছুই করার নেই। জার্মানির চ্যান্সেলার অ্যাঙ্গেলা মেরকেলের মুখপাত্র জানিয়েছেন, যারা প্রত্যাঘাতের কথা বলছে, তাদের সঙ্গে সংবাদমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক ভালো নয়। তিনি জানিয়েছেন, ইউটিউব রাষ্ট্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এদিকে ইউটিউবের মুখপাত্র জার্মান সংবাদমাধ্যম ডিডাব্লিউকে বলেছেন, ইউটিউবের নীতিমালা খুব স্পষ্ট। সংস্থাটি কোভিড-১৯ নিয়ে এমন কোনো বিষয় দেখাতে দেবে না, যার ফলে মারাত্মক ক্ষতি হতে পারে। তারা চিকিৎসার বিষয়ে কোনো ভুল তথ্য প্রচার করতে দেয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বা স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতের বিরোধী কোনো তথ্য দেওয়া যায় না।

ইউটিউবের দাবি, রাশিয়া টুডের জার্মান চ্যানেল তাদের এই নীতিমালা ভঙ্গ করেছিল। তাই চ্যানেল বন্ধের মাধ্যমে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

 


আরও খবর



নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, ৮২ জেলের কারাদণ্ড

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিষেধাজ্ঞা অমান্য করে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদী থেকে মা ইলিশ শিকার করায় গত ২০ দিনে ৮২ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এ ছাড়া ১ লাখ ৬২ হাজার মিটার কারেন্ট জাল ও ১১২ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

শুক্রবার সকালে উপজেলা মৎস্য অফিসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

চৌহালী উপজেলা মৎস্য অফিসসূত্রে জানা যায়, ইলিশের উৎপাদন বাড়াতে ৪ অক্টোবর থেকে ইলিশ শিকারে সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়। চৌহালী উপজেলার উত্তরে সদিয়া চাঁদপুর ইউনিয়নের বোয়ালকান্দি ও দক্ষিণে বাঘুটিয়া ইউনিয়নের পাথরাইল পর্যন্ত প্রায় ২৯ কিলোমিটার এলাকায় ডিমওয়ালা মা ইলিশ শিকারে এক শ্রেণির অসাধু জেলে তৎপর হয়। তবে এ বছর প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরের অভিযান অব্যাহত রয়েছে।

এতে গত ২০ দিনে ২৪ জনকে ১৫ দিন, ৩২ জনকে ১০ দিন এবং ২৬ জনকে সাত দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় ১৭ লাখ টাকা মূল্যের ১ লাখ ৬২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

 

নিউজ ট্যাগ: ইলিশ শিকার

আরও খবর



রংপুরের এসপি বিপ্লবসহ ৭ কর্মকর্তাকে বদলি

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুর জেলা পুলিশ সুপার (এসপি) বিপ্লব কুমার সরকারসহ বাংলাদেশ পুলিশের ৭ পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বদলি করা হয়।

বদলিকৃত কর্মকর্তারা হলেন- রংপুর জেলা পুলিশ সুপার (এসপি) বিপ্লব কুমার সরকারকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি), পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মো. ফেরদৌস আলী চৌধুরীকে রংপুর জেলা পুলিশ সুপার, ফেনী জেলা পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবীকে পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক, পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুনকে ফেনী জেলা পুলিশ সুপার।

এছাড়াও চট্রগ্রাম মেট্রোপলিটনের উপ পুলিশ কমিশনার (ডিসি) বিজয় বসাককে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), সিলেট মহানগরীর উপ পুলিশ কমিশনার (ডিসি) সঞ্জয় সরকারকে পুলিশ সুপার চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয় ও পুলিশ অধিদপ্তরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মো. সোহেল রানাকে চট্টগ্রাম মেট্রোপলিটনের উপ পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

নিউজ ট্যাগ: পুলিশ সুপার

আরও খবর



মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৫৯

প্রকাশিত:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৫৯ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে রোববার (২৪ অক্টোবর) ভোর ছয়টা থেকে সোমবার (২৫ অক্টোবর) ভোর ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার এবং মাদকদ্রব্য জব্দ করা হয়। সোমবার সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ এসব তথ্য জানান।

তিনি বলেন, গ্রেপ্তার ৫৯ জনের কাছ থেকে ২৬০ গ্রাম ১১ পুরিয়া হেরোইন, ৪ হাজার ৭০২ পিস ইয়াবা, ৪ কেজি ৮৩৬ গ্রাম ৩৫ পুরিয়া গাঁজা ও ৪ লিটার দেশি মদ জব্দ করা হয়। গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫১টি মামলা হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।


আরও খবর

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৮৯

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১