Logo
শিরোনাম

সরকার সংবিধান থেকে এক চুলও নড়বে না: ওবায়দুল কাদের

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দর কষাকষি করে লাভ নেই, সরকার সংবিধান থেকে এক চুলও নড়বে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশে যেভাবে নির্বাচন হয়, আমরাও সেভাবে নির্বাচন কমিশনকে সহযোগিতা করবো।

মঙ্গলবার (১০ মে) বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদক মণ্ডলীর সঙ্গে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাদের অনুষ্ঠিত যৌথ সভার শুরুতে বিএনপিকে উদ্দেশ্য করে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ অপরাজনীতিতে বিশ্বাসী নয় উল্লেখ করে কাদের বলেন, সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। শেখ হাসিনার সরকার নিরপেক্ষ নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে। নির্বাচনের সময় সরকারের কোনো কর্তৃত্ব থাকবে না। আইন শৃঙ্খলা বাহিনাীও তাদের অধীনে থাকবে।

বিএনপিকে নির্বাচনের প্রস্তুতি নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, বিএনপি গণতন্ত্রের পথে না হেঁটে চোরাগলি খুঁজে বেড়ায়। নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার আর কোনো পথ নেই। বিএনপি নেতারা দরকষাকষির জন্য কথা বলছেন। বিএনপির দরকষাকষিতে সরকার সংবিধান থেকে নড়বে না।

বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের জন্য অনুরোধ কেন করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, তারা নির্বাচনে আসুক, প্রতিদ্বন্দ্বিতা হোক জনগণ চায়। নির্বাচনে অংশগ্রহণ করা তাদের অধিকার।

তিনি বলেন, ১৭ মে বঙ্গবন্ধুকন্যা স্বদেশ প্রত্যাবতন দিবসে সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সংগঠনের নেতাকর্মীদের সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানান তিনি।

সভায় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি, বাহাউদ্দীন নাছিম, হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল প্রমুখ উপস্থিত আছেন।

এছাড়াও সভায় ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সভাপতি-সম্পাদক উপস্থিত আছেন।


আরও খবর



করোনায় প্রথম মৃত্যুর ঘোষণা উ. কোরিয়ার

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করল উত্তর কোরিয়া। একই সঙ্গে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সে দেশে আরও হাজার হাজার মানুষ মধ্যে জ্বরের লক্ষণ রয়েছে। স্থানীয় সময় আজ শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, কোভিডের ওমিক্রন ভ্যারিয়্যান্টে আক্রান্ত হওয়ার পর এক জনসহ জন্য জ্বরে আক্রান্ত হয়ে মোট ছয় জনের মৃত্যু হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরও বলছে—জ্বরে আক্রান্ত এক লাখ ৮৭ হাজার ব্যক্তিকে সঙ্গনিরোধে রেখে চিকিত্সা’ করা হচ্ছে।

বিশেষজ্ঞেরা মনে করেন উত্তর কোরিয়ায় বেশ অনেক দিন ধরেই করোনাভাইরাসের উপস্থিতি রয়েছে। কিন্তু, দেশটির কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার প্রথম বারের মতো কোভিডে আক্রান্ত রোগীর তথ্য জানায়।

উত্তর কোরিয়া বলছে দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ে ওমিক্রন ভ্যারিয়্যান্টের প্রাদুর্ভাব ঘটেছে, এবং সেখানে লকডাউন ঘোষণা করা হয়েছে। তবে, কত জন কোভিডে আক্রান্ত হয়েছে, সে তথ্য প্রকাশ করা হয়নি।

তবে আজ শুক্রবার একটি হালনাগাদ তথ্যে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে যে, ওমিক্রনের প্রাদুর্ভাবটি রাজধানীর বাইরেও ছড়িয়েছে।

কেসিএনএ বলছে, এপ্রিলের শেষ দিক থেকে এক ধরনের জ্বর দেশব্যাপী বিস্ফোরকের মতো ছড়িয়ে পড়ে। এ জ্বরের কারণ শনাক্ত করা যায়নি।’

প্রায় সাড়ে তিন মানুষের মধ্য ওই জ্বরের লক্ষণ দেখা গেছে বলে কেসিএনএ’র খবরে বলা হয়েছে। তবে, জ্বরে আক্রান্তদের মধ্য কতজন কোভিড পরীক্ষায় পজিটিভ হয়েছে, তা জানায়নি রাষ্ট্রীয় গণমাধ্যমটি।

বিশ্লেষকেরা ধারণা করছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের সর্বশেষ পরিসংখ্যানে এক ধরনের জ্বর’ দেশটিতে ছড়িয়ে পড়ার কথা স্বীকার করা যে ইঙ্গিত দিচ্ছে, তা হলো—খুব সম্ভবত দেশটি অভূতপূর্ব এক প্রাদুর্ভাবের কবলে পড়েছে।

বিশেষজ্ঞেরা আরও বলছেন ২৫ মিলিয়ন জনসংখ্যার দেশ উত্তর কোরিয়া অপ্রতুল টিকাদান কর্মসূচি ও দুর্বল স্বাস্থ্যসেবার কারণে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায় গত বছর উত্তর কোরিয়াকে কয়েক মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকা কোভিড টিকা এবং চীনের তৈরি টিকা সরবরাহের প্রস্তাব দিয়েছিল। কিন্তু, উত্তর কোরিয়া সে প্রস্তাব প্রত্যাখ্যান করে। উলটো দেশটি দাবি করে তারা ২০২০ সালের জানুয়ারির শুরুর দিকে নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়ে করোনা নিয়ন্ত্রণ করেছে।

উত্তর কোরিয়ার সঙ্গে চীন ও দক্ষিণ কোরিয়ার স্থল সীমান্ত রয়েছে। চীন ও দক্ষিণ কোরিয়াকে করোনা মহামারির বিরুদ্ধে লড়তে হয়েছে। এর মধ্যে চীন বর্তমানে দেশটির বড় শহরগুলোতে লকডাউন দিয়ে ওমিক্রনের প্রকোপ ঠেকানোর চেষ্টা করে যাচ্ছে।

আজ শুক্রবার কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশটির একটি স্বাস্থ্যসেবা কেন্দ্র পরিদর্শন করেছেন এবং কোভিড-১৯-এর দেশব্যাপী ছড়িয়ে পড়ার বিষয়ে জানতে পেরেছেন।’

উত্তর কোরিয়ার বর্তমান পরিস্থিতিটিকে কেসিএনএ তাত্ক্ষণিক জনস্বাস্থ্য সংকট’ হিসেবে বর্ণনা করেছে।

কোভিড-সংক্রান্ত নতুন বিধি-বিধানের রূপরেখা তৈরির এক বৈঠকে গতকাল বৃহস্পতিবার কিমকে টেলিভিশনে মাস্ক পরা অবস্থায় দেখা গেছে। বলা হচ্ছে, প্রথম বারের মতো কিমকে মাস্ক পরতে দেখা গেল।

বৈঠকে কিম সর্বাধিক জরুরি’ ভিত্তিতে ভাইরাস নিয়ন্ত্রণে নির্দেশ দেন। কিমের নির্দেশের মধ্যে স্থানীয় লকডাউন এবং কর্মক্ষেত্রে বেশি লোক একসঙ্গে জড়ো হওয়ায় বিধিনিষেধের মতো বিষয় অন্তর্ভুক্ত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উত্তর কোরিয়ার করোনার মহামারির শুরু থেকেই দাবি করে আসছে যে, তারা কোভিড মহামারি প্রতিরোধে উজ্জ্বল সাফল্য’ পেয়েছে। কিন্তু, দেশটিতে মহামারিকালজুড়ে কোভিডের সম্ভাব্য উপস্থিতির লক্ষণ দেখা গেছে। মাঝে মধ্যেই অসমর্থিত সূত্রে খবর পাওয়া যেত যে, উত্তর কোরিয়ায় করোনায় আক্রান্ত রোগী পাওয়া গেছে এবং হ্যাজমাট স্যুট পরা কর্মীদের দেখা গেছে।


আরও খবর



মিয়ানমার থেকে ভুট্টা আমদানি বাড়িয়েছে চীন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্চে মিয়ানমার থেকে চীনের ভুট্টা আমদানি বেড়েছে। মূলত খাদ্যশস্য আমদানিতে বৈচিত্র্য আনতে মিয়ানমার থেকে আমদানির অনুমতি দেয়া হয়। এর পরই দেশটি থেকে আমদানি বাড়তে থাকে। সম্প্রতি এসব তথ্য জানিয়েছে দেশটির শুল্ক বিভাগ।

জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, চীন বিশ্বের শীর্ষ ভুট্টা আমদানিকারক দেশ। গত মাসে দেশটি মিয়ানমার থেকে সব মিলিয়ে ১৬ হাজার ৪০৮ টন ভুট্টা আমদানি করে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি ৬৪০ শতাংশ বেড়েছে। ওই বছর দেশটি মিয়ানমার থেকে মাত্র ২ হাজার ৫৩০ টন ভুট্টা আমদানি করে।

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) দেয়া তথ্যানুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমার থেকে ভুট্টা আমদানির অনুমতি দেয় বেইজিং। দেশটি ২০২০-২১ বছরে সব মিলিয়ে ২৪ লাখ ৫০ হাজার টন ভুট্টা উৎপাদন করেছে। এছাড়া মোট উৎপাদনের ৭০ শতাংশই দেশটি রফতানি করেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর খাদ্যশস্যের বৈশ্বিক সরবরাহ সংকটের উদ্বেগ তীব্র আকার ধারণ করে। কৃষ্ণ সাগরীয় বন্দরগুলোয় পণ্য পরিবহনে জটিলতা দেখা দেয়। এ পরিস্থিতির মধ্যেও ইউক্রেন থেকে চীনের ভুট্টা আমদানি ৬৪ শতাংশ বেড়েছে। মার্চে দেশটি থেকে ১৩ লাখ ৬০ হাজার টন ভুট্টা আমদানি করা হয় বলে জানায় শুল্ক বিভাগ।

নিউজ ট্যাগ: মিয়ানমার

আরও খবর



সোমালিয়ায় মার্কিন সৈন্য মোতায়েনের নির্দেশ বাইডেনের

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আল-শাবাব জঙ্গি গ্রুপকে মোকাবেলায় স্থানীয় কর্তৃপক্ষকে সহায়তা করতে সোমালিয়ায় ফের মার্কিন সৈন্য মোতায়েন করার নির্দেশ দিয়েছেন। গত সোমবার যুক্তরাষ্ট্রের এক উচ্চতর কর্মকর্তা সাংবাদিকদের এ কথা বলেন বলে জানাচ্ছে এএফপি।

এএফপির খবরে আরও বলা হয়, এ পদক্ষেপ বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের নির্দেশের একেবারে বিপরীত। তিনি ২০২০ সালের শেষের দিকে পূর্ব আফ্রিকার এ দেশ থেকে প্রায় সকল মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেন।

সেই যুক্তরাষ্ট্রের উচ্চতর কর্মকর্তা জানান, বাইডেন সোমালিয়ায় স্বল্প পরিসরে ফের মার্কিন সৈন্য মোতায়েনের নির্দেশ দেয়ার ব্যাপারে পূর্ব আফ্রিকায় মার্কিন বাহিনীর পুন:অবস্থানের ক্ষেত্রে প্রতিরক্ষা বিভাগের আবেদনের অনুমোদন দিয়েছেন।

তিনি আরও জানান, এক্ষেত্রে আপাতত ৫শর কম সৈন্য মোতায়েন করা হবে এবং যত দ্রুত সম্ভব এ নির্দেশ কার্যকর করা হবে।


আরও খবর



সরাইলে সড়কে ঝরল ২ প্রাণ

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত হয়েছেন। শনিবার দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার কুট্টাপাড়া নামক স্থানে ১ জন ও মালিহাতা লাল পাম্প নামক এলাকায় ১ জন নিহত হন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, দুপুর দেড়টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার কুট্টাপাড়া নামক স্থানে দিগন্ত পরিবহণের যাত্রীবাহী একটি বাস ও মোটরসাইকেলের সংঘর্ষে মোটরসাইকেল আরোহী ১ জন ঘটনাস্থলেই নিহত হন। নিহত ব্যক্তির নাম মো. আরমান মিয়া। তিনি নরসিংদী জেলার বেলাবো থানার গাংকুল এলাকার আলফাজ মিয়ার ছেলে।

অন্যদিকে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে মালিহাতা এলাকার লাল পাম্পে একটি ট্রাক পার্কিং করে চালক ট্রাকের নিচে ঘুমাচ্ছিলেন। এ সময় পেছন থেকে অপর একটি ট্রাক পার্কিং করা ট্রাকটিকে ধাক্কা দিলে ঘুমন্ত চালক ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই নিহত হন।

নিহত ট্রাকচালকের নাম মো. জিয়াউল হক। সে রাজশাহী জেলার পুটিয়া থানার বিড়ালডুপু এলাকার নাছের আলীর ছেলে। এ সময় আলম মিয়া নামে একই এলাকার ওই ট্রাকের হেলপার আহত হন।

এ ব্যপারে সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার ওসি সুখেন্দু বসু পৃথক দুর্ঘটনায় ২ জন নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশ দুটি উদ্ধার করে থানায় নিয়ে আনা হয়েছে। এ ঘটনায় আইনি পদক্ষেপ নেওয়া হবে।


আরও খবর



কুসিক নির্বাচনে আ.লীগ থেকে মনোনয়ন পেলেন রিফাত

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল ইক রিফাত।

শুক্রবার (১৩ মে) গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় রিফাতকে মনোনয়ন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আগামী ১৭ মে মনোনয়ন সংগ্রহ ও জমাদানের শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই ১৯ মে, প্রত্যাহারের শেষ সময় ২৬ মে এবং ভোট হবে ১৫ জুন। এই সিটিতে ইভিএমে ভোট হবে।


আরও খবর