শিরোনাম

সরকারি চাকরি-ভর্তি প্রবেশে ডোপ টেস্ট, দ্রুত আইন হচ্ছে

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি চাকরি এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বুধবার (১২ জানুয়ারি) আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, যেকোনো সরকারি চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্ট হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগেও ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বিদেশে বসে যারা রাষ্ট্রবিরোধী প্রচারণা করে, তাদের পাসপোর্ট বাতিল করার উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে এরা বেশি অপপ্রচার চালায়। তাই এসব সামাজিক যোগাযোগমাধ্যমের অফিস বাংলাদেশে না রাখার সিদ্ধান্ত হয়েছে।

এ সময় রোহিঙ্গাদের অন্যায় কাজ থেকে বিরত রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা (রোহিঙ্গা) আমাদের দেশের নাগরিক নন। আমাদের দেশের আইন অনুযায়ী তাদের বিচার হবে না। তাই তাদের অন্যায়ের ব্যাপারে আরও সতর্ক থাকতে হবে। 


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন তিন জন বিচারপতি। এই তিন বিচারপতি হলেন, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি কৃষ্ণা দেবনাথ। তবে একই সাথে নিয়োগ পাওয়া বিচারপতি এফআরএম নাজমুল আহাসান অসুস্থ থাকায় তার শপথগ্রহণ তিনি সুস্থ হলে অনুষ্ঠিত হবে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রোববার সকাল সাড়ে ১০ টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করান। এসময় সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। আর শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

এর আগে রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো: গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আপিল বিভাগের চার বিচারপতির নিয়োগের বিষয়টি জানানো হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি এফআরএম নাজমুল আহাসান, বিচারপতি কৃষ্ণা দেবনাথকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ করিয়াছেন। এই নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হইবে।


আরও খবর



সুনামগঞ্জে ট্রলি-সিএনজি সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার আলীগঞ্জ এলাকায় সিএনজি অটোরিকশা ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে দুই জন নিহত হয়েছেন। রোববার (০২ জানুয়ারি) সকালে রানীগঞ্জ সড়কে এই দুর্ঘটনা ঘটে। নিহতদের একজন একই ইউনিয়নের রসুলপুর গ্রামের আমির আলী (৪৫)। অপরজনের নাম পরিচয় এখনো জানা যায়নি।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রোববার সকাল ৮টার দিকে জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের আলীগঞ্জ এলাকার রানীগঞ্জ সড়কে রানীগঞ্জগামী একটি সিএনজি অটোরিকশার সঙ্গে ট্রলির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সিএনজি অটোরিকশার চালকসহ দুজন ঘটনাস্থলে নিহত হয়। পরে স্থানীয়রা পুলিশে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে।

জগন্নাথপুর থানার এসআই ওবায়েদ উল্লাহ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সিএনজি অটোরিকশা ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। আমরা দুজনের মরদেহ উদ্বার করেছি। তবে ট্রলির চালককে গ্রেফতারের চেষ্টা চলছে।

নিউজ ট্যাগ: সুনামগঞ্জ

আরও খবর



পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনা পরিস্থিতি খারাপ হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এই বিষয়ে কোনো গুজবে কান না দিতেও সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। রোববার (০৯ জানুয়ারি) দুপুরে সাভারের আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবম সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আজ কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে আমাদের বৈঠক আছে। শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম জোরেশোরে চলছে। সবাইকে টিকার আওতায় নিয়ে এসে কিভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যায়, সেই চেষ্টাই করছি আমরা। তবে এটাও ঠিক যে, যদি মনে হয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখলে সংক্রমণ বাড়বে, তখন আমরা হয়তো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেব।

তিনি আরো বলেন, আমরা চেষ্টা করছি শিক্ষাপ্রতিষ্ঠান সুরক্ষিত রেখে সংক্রমণ কিভাবে এড়াতে পারি। যারা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে বা হয়ে যাচ্ছে তারা গুজব ছড়াচ্ছেন। সব সময়ই এমন গুজব ছড়ানো হয়। আপনারা গুজবে কান দিবেন না। যদি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতেই হয়, তখন আমরা ঘোষণা দিয়ে বন্ধ করে দেব। কিন্তু যতক্ষণ সে প্রয়োজন অনুভব না হবে, আমরা (শিক্ষা প্রতিষ্ঠান) বন্ধ করব না। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ফিরে যাক।


আরও খবর

ফের অবরুদ্ধ শাবি ভিসি !

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ৪৬ শতাংশ

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘদিন ধরে একক দেশ হিসেবে তৈরি পোশাকের প্রধান বাজার যুক্তরাষ্ট্র। করোনায় দেশটি নাকাল। সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত সেখানেই। সেই রেশ এখনও পুরোপুরি কাটেনি। তার ওপর ওমিক্রনের সংক্রমণ বাড়ছে প্রায় প্রতিদিন। এর মধ্যেই দেশটিতে বাংলাদেশের পোশাক রপ্তানিতে বড় ধরনের উল্লম্ম্ফন হয়েছে। গত ডিসেম্বরে আগের বছরের একই মাসের চেয়ে রপ্তানি বেড়েছে ৫৩ শতাংশ। আর চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সবমিলিয়ে রপ্তানি বেশি হয়েছে ৪৬ শতাংশ। পাশাপাশি ইউরোপ ও কানাডার বাজারে ২৪ শতাংশ রফতানি প্রবৃদ্ধি হয়েছে। এছাড়াও নন-ট্রেডিশনাল মার্কেটে রফতানি প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ২৪ দশমিক ২৬ শতাংশ।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) সারাবিশ্বে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি হয়েছে ১ হাজার ৯৯০ কোটি ৭ লাখ ডলারের, যা আগের বছরের একই সময়ে ছিল ১ হাজার ৫৫৪ কোটি ৫৫ লাখ ৭ হাজার ডলার। সেই হিসাবে ছয় মাসে রফতানি প্রবৃদ্ধি বেড়েছে ২৮ শতাংশ।

জুলাই-ডিসেম্বর সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রফতানি হয়েছে ৪২৩ কোটি ১৬ লাখ ৫ হাজার ডলারের, যা আগের বছরের একই সময়ে ছিল ২৯০ কোটি ৮ হাজার ডলার। অর্থাৎ প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ৪৫ দশমিক ৯১ শতাংশ।

ওভেন খাতে যুক্তরাষ্ট্রে রফতানি হয়েছে ২৬৮ কোটি ২১ লাখ ৭ হাজার ডলারের পোশাক, যা আগের বছর ছিল ১৯১ কোটি ৬১ লাখ ৯ হাজার ডলার। অর্থাৎ ওভেন খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩০ দশমিক ৬৯ শতাংশ। নিটওয়্যার খাতে ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে রফতানি হয়েছে ১৫৪ কোটি ৬০ লাখ ৭ হাজার ডলারের পোশাক, যা আগের বছর ছিল ৯৮ কোটি ৩৮ লাখ ৯ হাজার ডলার।

যুক্তরাষ্ট্রের পর ইউরোপের বিভিন্ন দেশে ১ হাজার ২০০ কোটি ৭১ লাখ ১ হাজার ডলারের পোশাক রফতানি হয়েছে, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৯৬৯ কোটি ৬৫ লাখ ২ ডলার। অর্থাৎ ৮৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

কানাডার বাজারে ছয় মাসে পোশাক রফতানি হয়েছে ৬০ কোটি ২৮ লাখ ২ হাজার ডলারের, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৮কোটি ৭০ লাখ ২ হাজার ডলার। অর্থাৎ ২৩ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে।

২০২১ সালের প্রথম ছয় মাসে নন-ট্রেডিং মার্কেটে বাংলাদেশের পণ্য রফতানি হয়েছে ৩০৫ কোটি ৯১ লাখ ২ হাজার ডলারের, যা আগের বছরের একই সময়ে ছিল ২৪৬ কোটি ১৯ লাখ ৪ হাজার ডলার। অর্থাৎ আগের বছরের চেয়ে প্রবৃদ্ধি বেড়েছে ২৪ দশমিক ২৬ শতাংশ।

সার্বিক বিষয়ে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল ঢাকা পোস্টকে বলেন, ডাটা অনুযায়ী প্রধান বাজারগুলোতে বাংলাদেশের পোশাক রফতানির ঘুরে দাঁড়ানোর চিত্র ফুটে উঠেছে। এটা হয়েছে করোনার সময়ে পোশাক কারখানা খোলা রাখার সিদ্ধান্তের ফলে।

তিনি বলেন, বাংলাদেশের অন্যতম প্রধান বাজার যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি প্রায় ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইউরোপ ও কানাডার বাজারে রফতানি প্রবৃদ্ধি যথাক্রমে ২৩ দশমিক ৮৩ শতাংশ ও ২৩ দশমিক ৭৮ শতাংশ। স্পেন, পোল্যান্ড, যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সসহ ইউরোপের প্রায় সব দেশে রফতানি উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

এ সময়ে অপ্রচলিত বাজারেও রফতানি বেড়েছে ২৪ দশমিক ২৬ শতাংশ। সামগ্রিকভাবে ২০২১-২২ অর্থবছরের প্রথমার্ধে পোশাকের মোট রফতানি ২৮ শতাংশ বেড়ে ১৯ দশমিক ৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।


আরও খবর

সপ্তাহের ব্যবধানে কমেছে মুরগির দাম

শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২




দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াস

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। উপজেলায় প্রতিদিনই তাপমাত্রা কমছে; সেই সঙ্গে বাড়ছে শীতের প্রকোপ। উত্তরের হিমেল হাওয়ার কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

মঙ্গলবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

জেলা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, দেশের ১০ জেলায় গত দুদিন ধরেই মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে। রোরবারও তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শনিবার ছিল ৯ দমশিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শীতের তীব্রতায় জেলার খেটে খাওয়া শ্রমজীবী ও ছিন্নমূল মানুষ দুর্ভোগে পড়েছেন। সংসার খরচ জোগাতে ঠাণ্ডা উপেক্ষা করেই কাজে বের হতে হচ্ছে তাদের।


আরও খবর