Logo
শিরোনাম

সরকারি তিন ব্যাংকে নতুন এমডি

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ কৃষি ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক ও পল্লী সঞ্চয় ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী নির্ধারিত ৭৮ হাজার টাকা বেতনে এসব ব্যাংকের এমডি নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শিরীন আখতারকে পদোন্নতি দিয়ে একই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মান্নানকে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক খন্দরকার আতাউর রহমানকে পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্র মালিকানাধীন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক, উপব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপক পদে নিয়োগ/পদোন্নতি ও পদায়ন বিষয়ক নীতিমালা-২০১৯ ও সরকার কর্তৃক সময়ে সময়ে জারি করা নীতিমালা দ্বারা পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের চাকরি নিয়ন্ত্রিত ও পরিচালিত হবে।


আরও খবর

ইভ্যালিতে অর্ডার বন্ধ

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১১৭, শনাক্ত ৫৭১৭

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১১১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৫ হাজার ৩৯৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও পাঁচ হাজার ৭১৭ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৪ লাখ ৬৭ হাজার ৭১৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে আট হাজার ৯৮২ জন। এ নিয়ে দেশে মোট ১৩ লাখ ৭২ হাজার ৮৫৬ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৭৩৩টি ল্যাবে ৩৭ হাজার ৩১৭টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা করা হয় ৩৬ হাজার ৭৮৯টি। করোনা শনাক্তের হার ১৫ দশমিক ৫৪ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় নতুন ১১৭ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৫৩ জন ও নারী ৬৪ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ১৬ হাজার ৫৯০ জন ও নারী আট হাজার ৮০৯ জন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে নয়জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২১ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে নয়জন ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৪০ জন, চট্টগ্রাম বিভাগে ২৯ জন, রাজশাহী বিভাগে ১০ জন, খুলনা বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে ১৩ জন, রংপুর বিভাগে নয়জন ও ময়মনসিংহ বিভাগে চারজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ৯৭ জন, বেসরকারি হাসপাতালে ১৭ জন ও বাসায় তিনজন মারা গেছে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।


আরও খবর

ডেঙ্গুতে হাসপাতালে আরও ২৩২ রোগী

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




নিউজিল্যান্ডকে ৬০ রানে গুঁড়িয়ে দিল টাইগাররা

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিউজিল্যান্ডকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় ৬০ রানে গুঁড়িয়ে দিল টাইগাররা। জয়ে শুভ সূচনা করতে বাংলাদেশ দলকে করতে হবে মাত্র ৬১ রান।

বুধবার বিকাল চারটায় ব্যাটিংয়ে নেমে টাইগার স্পিনার মেহেদি হাসান, সাকিব আল হাসান, নাসুম আহমেদের র্ঘূণি বলে বিভ্রান্ত হয়ে মাাত্র ৯ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় নিউজিল্যান্ড।

এরপর টম লাথাম ও হেনরি নিকোলস পঞ্চম উইকেটে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেও ব্যর্থ হন। পঞ্চম উইকেটে তারা সর্বোচ্চ ৩৪ রানের জুটি গড়েন।

৪ উইকেটে ৫৩ রান করা দলটির এরপর মাত্র ৭ রানের ব্যবধানে ৬ উইকেট হারিলে ১৬.৫ ওভারে ৬০ রানে অলআউট হয়।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই সাফল্য পান স্পিনার মেহেদি হাসান। তার বলে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন এই ম্যাচে অভিষেক হওয়া রাচিন রবিন্দ্র। প্রথম ওভারে ১ রানে নিউজিল্যান্ডের নেই এক উইকেট।

ইনিংসের তৃতীয় ওভারে বোলিংয়ে এসে সাকিব আল হাসান তুলে নেন ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা উইলি ইয়ংকে। ১১ বলে মাত্র ৫ রান করে সাকিবের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।

এরপর ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলে নাসুম আহমেদের বলে নাঈম শেখের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কলিন ডি গ্রান্ডহোম। ওই ওভারের শেষ বলে বোল্ড হয়ে ফেরেন নিউজিল্যান্ডের  আরেক ওপেনার টম বান্ডেল।

৪ ওভারে ৯ রানে ৪ উইকেট পতনের পর হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক টম লাথাম। পরের ছয় ওভারে স্কোর বোর্ডে তারা যোগ করেন ৩১ রান। ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৪০ রান।

পঞ্চম উইকেটে হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে ৩৪ রানের জুটি গড়েন অধিনায়ক টম লাথাম। ৪ উইকেটে ৪৩ রান করা কিউই দলটি এরপর ১১ রানের ব্যবধানে হারায় টম লাথম, কোল ম্যাকনচি, হেনরি নিকোলস ও এজাজ প্যাটেলের উইকেট।


আরও খবর

পেলে ফের আইসিইউতে

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

জেমিকে অব্যাহতি, নতুন কোচ অস্কার ব্রুজন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে জান্তাবিরোধীদের সংঘর্ষে নিহত ২০

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে জান্তাবিরোধী মিলিশিয়াদের মধ্যকার সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছে। মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গণ-প্রতিরক্ষা যুদ্ধের ঘোষণা দেওয়ার পর এটিই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা। বার্তা সংস্থার রয়টার্সের খবরে এমনটি জানানো হয়েছে।

মিয়ানমারে সামরিক সরকারের বিরোধীরা এই সপ্তাহে 'জনগণের প্রতিরক্ষামূলক যুদ্ধ'র আহ্বান জানানোর পর এটাই সবচেয়ে ভয়াবহ সহিংসতা। প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সিভিল ডিসঅবিডিয়েন্স মুভমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, মিয়ানমারের তরুণদের কাছে যা আছে তা নিয়ে লড়াই করা ছাড়া আর কোনো উপায় নেই। এসময় জাতীয় ঐক্য সরকারের (এনইউজে) সঙ্গে সরাসরি যুক্ত হতে জাতিসংঘকেও আহ্বান জানায় তারা।

বিশেষ দূত হিসেবে মিয়ানমারের প্রতিনিধিত্ব কারা করবে তা নির্ধারণের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠক আছে সামনে। এ বৈঠককে সামনে রেখে দেশটির বিরোধী শক্তিগুলো একটি প্রচারণা চালাচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতা দখল করেছে সামরিক বাহিনী। তখন থেকেই জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলছে দেশটিতে। এসিস্ট্যান্স এসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের হিসেব অনুযায়ী বিক্ষোভে এখন পর্যন্ত এক হাজার ৫৮ জন নিহত হয়েছে।


আরও খবর



শিবালয়ে কলেজ ছাত্রীকে ধর্ষণচেষ্টা, আ.লীগ নেতা গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মানিকগঞ্জের শিবালয়ে কলেজ ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনোরঞ্জন শীল নকুলকে (৫৫) গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার রাত ৮টার দিকে তাকে শিবালয় নতুনপাড়া এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

এর আগে সকালে ওই কলেজছাত্রী বাদী হয়ে শিবালয় থানায় অভিযোগ করেন। গ্রেপ্তার নকুল ওই নতুন পাড়ার মৃত মঙ্গল চন্দ্র শীলের ছেলে।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফিরোজ কবীর জানান, মনোরঞ্জন শীল নকুল কয়েক দিন আগে মোটরসাইকেল দুর্ঘটনায় আহন হন। প্রতিবেশী অসহায় এক কলেজছাত্রী প্রতিদিন তিনশ টাকার বিনিময়ে তার হাত ম্যাসেজ করে দিতেন। প্রতিদিনের মতো গত বৃহস্পতিবার দুপুরে হাত মেসেজ করে দিতে গেলে নকুল জোর করে তার শরীরের বিভিন্ন স্পর্শকাতর স্থানে হাত দেন এবং ধর্ষণচেষ্টা চালান। এসময় কলেজছাত্রীর চিৎকারে বাড়িতে অন্য ঘরে থাকা তার স্ত্রী এগিয়ে এলে তাকে ছেড়ে দেন।

ভুক্তভোগীর মা বলেন, এ ঘটনার পর নকুল আমাদের পাঁচ হাজার টাকা দিয়ে কাউকে কিছু না বলতে নিষেধ করেন। কাউকে কিছু বললে কিংবা পুলিশকে জানালে সমস্যা হবে বলে নানা হুমকি-ধমকি দেন। নকুল অনেক আগে থেকেই একজন কুচরিত্রের লোক। এর আগে আমাকেও কুপ্রস্তাব দিয়েছিলেন। আমি এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।

এ ব্যাপারে শিবালয় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস বলেন, মনোরঞ্জন শীল নকুল দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে বন্যায় ২২ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ১০১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে বন্যায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে এবং আরও ২০ জন নিখোঁজ রয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। অন্যদিকে হারিকেন হেনরি তার গতি কমিয়ে রবিবার সকাল নাগাদ মৌসুমি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে রোড আইল্যান্ড অঙ্গরাজ্যে আঘাত হেনেছে।

টেনেসি অঙ্গরাজ্যের ওয়েভারলি এলাকার পুলিশ ও ফায়ার সার্ভিসের প্রধান গ্রান্ট গিলেস্পি বলেন, গত কয়েকদিন আমাদের ভয়াবহ প্রাণহানির অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। এই ওয়েভারলিতেই স্থানীয় সময় শনিবার দিনে ২০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। এ ছাড়া অন্য একটি শহরে একজনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে প্রথমে নিখোঁজের সংখ্যা ৪৫ জন বলা হলেও পরে তা সংশোধন করে ২০ জনের কথা জানানো হয়। ব্যাপক ঝড়ে মোবাইল নেটওয়ার্ক বিঘ্নিত হওয়ায় নিখোঁজদের বিষয়ে সঠিক তথ্য পেতে অসুবিধা হচ্ছে।

টেনেসির রাজধানী শহর ন্যাশভিলে অঙ্গরাজ্যের গভর্নর বিল লি ওয়েভারলিতে প্রাণহানি, জনজীবনের দুর্বিষহ অবস্থা ও ক্ষয়ক্ষতি তুলে ধরতে আলাদা সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি বলেন, বাড়িঘর পানিতে তলিয়ে গেছে এবং পানিতে গাড়ি ভেসে অন্য এলাকায় চলে গেছে। হৃদয়বিদারক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে মানুষের জীবন।

বন্যায় ওয়েভারলির মানুষজনের ঘরবাড়ি, স্কুল ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব মেরামতে সরকারি সহায়তার প্রয়োজন হবে বলে জানিয়েছেন ওয়েভারলি শহরের পুলিশ ও ফায়ার সার্ভিসের প্রধান গ্রান্ট গিলেস্পি।



আরও খবর