Logo
শিরোনাম

স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রশ্নপত্র উলট-পালটের কারণে স্থগিত হওয়া যশোর শিক্ষা বোর্ডের বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা আগামী ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টায় পরীক্ষাটি শুরু হবে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক আদেশে এই খবর জানানো হয়েছে।

এর আগে গত শনিবার (১৭ সেপ্টেম্বর) এই পরীক্ষার শুধু সৃজনশীল (CQ) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগের দিন জানিয়ে দেওয়া হয় বহুনির্বাচনি (MCQ) অংশের পরীক্ষা হবে না।

যশোর শিক্ষা বোর্ড সূত্র জানায়, বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষায় নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পরীক্ষাকেন্দ্রে প্রথম পত্রের বদলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনি প্রশ্নপত্র (MCQ) বিতরণ করা হয়। এছাড়া উপজেলার বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া নবগঙ্গা ডিগ্রি কলেজ ও ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট খুলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনি প্রশ্নপত্র পাওয়া যায়। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলা দ্বিতীয় পত্রের MCQ অংশের পরীক্ষা স্থগিত করা হয়।


আরও খবর



ভারতে ইলিশ রপ্তানি বন্ধে সরকারকে আইনি নোটিশ

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ৭ দিনের মধ্যে ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধ করতে সরকারকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

আজ রোববার মো. মাহমুদুল হাসান সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আইনি নোটিশ পাঠিয়ে বলেন, বাংলাদেশের মানুষের চাহিদা বিবেচনা না করেই বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়েছে। আইনি নোটিশে তিনি বলেন, দাম বেশি হওয়ায় দেশের দরিদ্র মানুষের ইলিশ মাছ কেনার সামর্থ্য নেই। এতে আরও বলা হয়েছে, ভারতে ইলিশ রপ্তানির কারণে দেশের বাজারে এর দাম বেড়ে গেছে।

রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর উল্লেখ করে নোটিশে মাহমুদুল হাসান বলেন, ইলিশ মাছ রপ্তানিযোগ্য পণ্য নয়। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদেশের জনগণের স্বার্থ উপেক্ষা করে এবং আইন লঙ্ঘন করে ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে।

নোটিশে আরও বলা হয়েছে, সরকার ৭ দিনের মধ্যে ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধ না করলে তিনি যথাযথ আইনি ব্যবস্থা নেবেন।


আরও খবর



বুলেটে নয়, আঘাতে শাওনের মৃত্যু হয়েছে

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সীগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে নিহত শাওন বুলেটে নয়, মাথায় আঘাতের কারণে মারা গেছেন বলে জানিয়েছেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান আল মামুন।

বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে এক সংবাদ সম্মেলনে ময়নাতদন্ত রিপোর্টের বরাত দিয়ে এ তথ্য জানান মুন্সীগঞ্জ পুলিশ সুপার।

এর আগে শাওনের মৃত্যু নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়ে। তাতে দেখা যায়, নিজেদের ছোড়া ইটের আঘাতেই মাটিতে লুটিয়ে পড়েন যুবদলকর্মী শহিদুল ইসলাম শাওন। মোবাইলে ধারণ করা ভিডিওতে দেখা যায়, সংঘর্ষের সময় অগ্রভাগ থেকে ইটপাটকেল নিক্ষেপ করছেন নিহত যুবদল নেতা শাওন।

ভিডিওতে আরও দেখা যায়, শাওনের সঙ্গে ২৫ থেকে ৩০ জন নেতাকর্মী ইটপাটকেল নিক্ষেপ করছে। একপর্যায়ে শাওন ইট নিক্ষেপ করতে করতে সামনের দিকে চলে গেলে হঠাৎ পেছন থেকে ছোড়া ইট তার মাথায় পড়ে। এতে শাওন মাটিতে লুটিয়ে পড়েন।

তবে বিএনপি ও পরিবারের দাবি, পুলিশের ছোড়া গুলি মাথায় লাগে শাওনের। পরে আহত অবস্থায় তাকে আনা হয় ঢাকা মেডিকেলে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় মারা যান তিনি।

বুধবার (২১ সেপ্টেম্বর) বিএনপি-পুলিশ সংঘর্ষে এখনো থমথমে অবস্থা বিরাজ করছে মুন্সীগঞ্জের মুক্তারপুরে। মামলার পর গ্রামছাড়া অনেকে। গ্রেফতার করা হয়েছে ২৪ জনকে।


আরও খবর



জোড়া লাগছে ধানুশ-ঐশ্বরিয়ার সম্পর্ক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বছরের ১৭ জানুয়ারি দেড় যুগের দাম্পত্য জীবনের ইতি টানেন ধানুশ-ঐশ্বরিয়া জুটি। এ নিয়ে তখন রীতিমত হইচই পড়ে গিয়েছিল তামিল সিনেমা ইন্ডাস্ট্রিতে। অনেকেই তাদের বিচ্ছেদের কারণ জানতে তৎপর হয়ে ওঠেন। যদিও দক্ষিণের এই সাবেক তারকা যুগল সম্পর্ক ভাঙার বিষয়ে তখন কিছু খোলাসা করেননি। তবে নিজেদের এই সিদ্ধান্তকে সম্মান জানাতে আহ্বান করেছিলেন সবাইকে।

সূত্রের খবর, বিবাহবিচ্ছেদের আইনি পদ্ধতি চলাকালীনই দম্পতির কোনো এক ব্যক্তিগত সমস্যা নিয়ে কথা ওঠে। যা সমাধানযোগ্য বলেই মনে করছে রজনীকান্ত পরিবার। সায় দিয়েছে দক্ষিণী তারকা ধানুশের পরিবারও। গুরুজনদের পরামর্শ অনুযায়ী বিয়ে ভাঙার আগে দ্বিতীয়বার ভাবতে বসেছেন ধানুশ-ঐশ্বরিয়া। সম্প্রতি রজনীকান্তের বাড়িতে একটি পারিবারিক বৈঠক হয়েছে। সেখানেই পর্যালোচনার পর আপাতত ডিভোর্সের মামলা স্থগিত রাখা হয়েছে। জানা গিয়েছে, আবারও একসঙ্গে ভালো থাকার চেষ্টা করবেন দম্পতি।

১৮ বছর একসঙ্গে কাটানোর পর হঠাৎই যেন সুখের আকাশে কালো মেঘের ঘনঘটা। বিয়ে ভেঙে ডিভোর্সের সিদ্ধান্ত নেটমাধ্যমে নিজেরাই তখন জানিয়েছিলেন। সবার উদ্দেশে লেখেন, বন্ধু হিসাবে, বাবা-মা হিসাবে এত বছর কাটানোর পর আমরা নিজেদের পথ আলাদা করতে চাইছি। নিজেদেরকে সময় দিয়ে আরও ভালো করে বুঝতে চাইছি, যে কারণে একা হওয়া প্রয়োজন। আপনারা দয়া করে আমাদের এই সিদ্ধান্তকে সম্মান করুন। এবং ব্যক্তিগত জীবন বুঝে নিতে দিন। সেসময় পুরো বিষয়টিকে দাম্পত্য কলহ বলে মনে করেছিলেন ধানুশের বাবা কাসথুরি রাজা। ধানুশ-ঐশ্বরিয়ার ডিভোর্স হয়নি বলেও দাবি ছিল তার।

দক্ষিণী চলচ্চিত্রের সুপারস্টার রজনীকান্তের বড় মেয়ে ঐশ্বরিয়া রজনীকান্তকে ২০০৪ সালে বিয়ে করেন ধানুশ। তাদের দুই ছেলের নাম যাত্রা রাজা এবং লিঙ্গা রাজা। যদিও এই সিদ্ধান্তের পেছনে বড় কারণ নাকি ছিল অতরঙ্গী রে অভিনেতার সময়ের অভাব। জনপ্রিয়তার তুঙ্গে উঠে ধানুশের ব্যক্তিগত জীবন বলে আর কিছু থাকছিল না। কাজ ছাড়া কিছুই বোঝেন না তিনি, ফলে একা বোধ করছিলেন রজনীকান্ত-কন্যা। তার পরই কিছু মনোমালিন্য তাদের নিজেদের মধ্যে। অতঃপর দুটি পথ আলাদা হয়ে যেতে বসেছিল। কিন্তু পরিবারের বয়োজ্যেষ্ঠরা স্পষ্টতই দূরদর্শী। শুধু অভিমানের বশে ছেলেমেয়ে দুটি ভুল করছে না তো? তাই আর একবার ভেবে দেখতে বললেন ওদের। প্রাক্তন দম্পতিরও মনে ধরেছে সেই উপদেশ।

উল্লেখ্য, ধানুশ বর্তমানে তার ক্যাপ্টেন মিলার সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত। অন্যদিকে ঐশ্বরিয়া বলিউডে আত্মপ্রকাশ করতে চলেছেন পরিচালক হিসেবে। তার প্রথম হিন্দি সিনেমা ওহ সাথী চল হবে খাঁটি প্রেমের সিনেমা।

নিউজ ট্যাগ: ধানুশ-ঐশ্বরিয়া

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




নোয়াখালীতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৭জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর চাটখিল-সোনাইমুড়ী উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ তহবিল থেকে অসহায়,নির্যাতিত ও অসুস্থ দলীয় নেতাকর্মিদের মাঝে ৫ লাখ ২০ হাজার টাকার চেক বিতরণ করা হয়েছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে চাটখিল উপজেলার খিলপাড়া ইউনিয়নের নাহারখিল গ্রামের নিজ বাড়ি থেকে ১২জন নেতাকর্মির মাঝে এ চেক বিতরণ করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী ও জেলা আওয়ামীলীগের আহ্বায়ক কমিটির সদস্য আলহাজ জাহাঙ্গীর আলম।

এ সময় জাহাঙ্গীর আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন মানবতার অতন্ত্র প্রহরী। এটা তিনি বার বার প্রমাণ করেন। তিনি জনমানুষের পাশাপাশি নেতাকর্মিদেরও সেবা করে যাচ্ছেন। যা বিশ্বের মধ্যে একজন প্রধানমন্ত্রীর এই কার্যক্রম বিরল। এ সময় তিনি উপস্থিত সবার কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া কামনা করেন।

চাটখিল উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মিজানুর রহমানের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চাটখিল পৌরসভার সাবেক মেয়র মোহাম্মদ উল্যাহ পাটোয়ারী,খিলপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন, সোনাইমুড়ী উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি লুবনা মরিয়ম সুবর্ণা প্রমূখ।


আরও খবর

বিয়ে বাড়িতে কিশোরীকে ধর্ষণ

বুধবার ০৫ অক্টোবর ২০২২




নাইজেরিয়ায় মসজিদে সন্ত্রাসী হামলা, নিহত ১৫

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা রাজ্যের একটি মসজিদে সশস্ত্র গোষ্ঠী হামলা চালিয়েছে। এ ঘটনায় অন্তত ১৫ জন মুসল্লী নিহত হয়েছে। ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানিয়েছে, বুক্কুয়ুমের রুয়ান জেমা শহরের জুমুআত কেন্দ্রীয় মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় হামলার ঘটনাটি ঘটে।

স্থানীয় বাসিন্দা আমিমু মুস্তাফা জানান, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা মোটরসাইকেলে চড়ে এসে বন্দুক নিয়ে মসজিদের ভেতর প্রবেশ করে। এরপর বিক্ষিপ্তভাবে আমাদের ওপর গুলি চালাতে শুরু করে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক বাসিন্দা জানান, দুপুর ২টার দিকে হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। ১৫ জন মারা যাওয়াসহ আরো কয়েকজন আহত হয়েছে।

জামফারা রাজ্য পুলিশের মুখপাত্র অবশ্য এ ব্যাপারে কোনো মন্তব্য করতে স্থানীয় সাংবাদিকদের কাছে রাজি হননি।

অভিযোগ রয়েছে, স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত উক্ত ভারী অস্ত্রধারীরা গত দুই বছরে ওই এলাকায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে। হাজার হাজার মানুষকে অপহরণ করেছে তারা। শত শত মানুষকে হত্যা করেছে। তবে শুক্রবারের হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২