Logo
শিরোনাম

শুক্রবার থেকে বাউবির এসএসসি পরীক্ষা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
এবার মোট ৮৩ হাজার ১৩৪ জনের পরীক্ষায় বসার কথা রয়েছে। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৫২৬ এবং ছাত্রী ৩০ হাজার ৬০৮ জন

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীন এবারের এসএসসি পরীক্ষা আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে। সারাদেশের জেলা ও উপজেলা পর্যায়ে ৩০৩টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে।

এবার মোট ৮৩ হাজার ১৩৪ জনের পরীক্ষায় বসার কথা রয়েছে। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৫২৬ এবং ছাত্রী ৩০ হাজার ৬০৮ জন।

প্রতিবারের মতো এবারও প্রশাসনের সহযোগিতায় নকলমুক্ত পরিবেশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পর্যবেক্ষণের জন্য টিম পাঠাবে বাউবি।

শুধু শুক্র ও শনিবার সকাল ও বিকেলে পরীক্ষা নেওয়া হবে। আগামী ১০ ডিসেম্বর পরীক্ষা শেষ হবে।


আরও খবর



বিশ্বকাপের শেষ ম্যাচে অবসরের ঘোষণা দিলেন ক্রিস গেল

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের ইউনিভার্স বস হিসেবেই বেশ জনপ্রিয় ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইল। ক্যারিবীয় এই ব্যাটিং দানব টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নিজেদের শেষ ম্যাচে অবসরের ঘোষণা দেন।

২০১২ ও ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের অনত্যম সদস্য ছিলেন গেইল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে ৩৩ ম্যাচে অংশ নিয়ে রেকর্ড ৬৩টি ছক্কা হাঁকিয়েছেন গেইল।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০০০ সালের মার্চ থেকে ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১০৩টি টেস্ট খেলে ১৫টি সেঞ্চুরি ৩৭টি ফিফটির সাহায্যে ৭ হাজার ২১৪ রান সংগ্রহ করেন গেইল।

১৯৯৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের আগস্ট পর্যন্ত ৩০১টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ২৫টি সেঞ্চুরি আর ৫৪টি ফিফটির সাহায্যে করেছেন ১০ হাজার ৪৮০ রান।

আর ২০০৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের ৬ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৭৮ ম্যাচে অংশ নিয়ে ২টি সেঞ্চুরি আর ১৪টি ফিফটির সাহায্যে গেইলের সংগ্রহ ১ হাজার ৮৮৪ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮২ ম্যাচে তৃতীয় সর্বোচ্চ ১৯ হাজার ৫৭৮ রান সংগ্রহ করেন গেইল। ক্যারিবীয় দলের হয়ে ৪৩০ ম্যাচে সবচেয়ে বেশি ২২ হাজার ৩৫৮ রান করেন ব্রায়ান লারা। ৪৫৪ দ্বিতীয় সর্বোচ্চ ২০ হাজার ৯৮৮ রান করেন শিবনারায়ন চন্দরপল।

নিউজ ট্যাগ: ক্রিস গেল

আরও খবর



খালেদার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যাচ্ছেন ২০ দলীয় জোটের নেতারা

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দেখা করতে যাচ্ছেন ২০ দলীয় জোটের নেতারা। সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে এ বিষয়ে স্মারকলিপি দেবেন তারা।

রোববার (২১ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় জোটের অন্যতম শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

প্রতিনিধিদলের সদস্য জোটের শরিক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা এবং এলডিপির একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এ তথ্য নিশ্চিত করেছেন। প্রতিনিধিদলে আরও রয়েছেন এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, এনডিপি চেয়ারম্যান কারী আবু তাহের।

দীর্ঘদিন হার্ট, কিডনিসহ অনেক শারীরিক জটিলতায় ভুগতে থাকা বেগম খালেদা জিয়া বর্তমানে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। সর্বশেষ ১৩ নভেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে ১২ অক্টোবর হাসপাতালে ভর্তির পর ৭ নভেম্বর তিনি বাসায় ফেরেন। 


আরও খবর

হেফাজত মহাসচিব লাইফ সাপোর্টে

রবিবার ২৮ নভেম্বর ২০২১




বিএসএফের গুলিতে সীমান্তে ২ বাংলাদেশি নিহত

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার বুড়িরহাট সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি গরুর রাখাল নিহত হয়েছেন।

শুক্রবার (১২ নভেম্বর) ভোরে কালীগঞ্জ উপজেলার বুড়িরহাট সীমান্তের ৯১৭ নম্বর মেইন পিলারের ৫ নম্বর সাব পিলারের কাছে ভারতের অভ্যন্তরে এ হত্যার ঘটনা ঘটে।

নিহতরা হলেন- কালীগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়নের লোহাকুচি মালগড়া গ্রামের আলতাব মিয়ার ছেলে আসাদুজ্জামান ভাষানি (৪০) ও একই এলাকার ইদরিস আলীর ছেলে মোসলেম উদ্দিন (৪২)। 

সীমান্তবাসী জানান, কয়েকজন গরুর রাখাল বুড়িরহাট সীমান্তের ৯১৭ নম্বর মেইন পিলারের ৫ নম্বর সাব পিলারের কাছ দিয়ে ভারতের গরু ব্যবসায়ীদের সহায়তায় গরু আনতে সে দেশে অনুপ্রবেশ করেন। তারা গরু নিয়ে ফেরার সময় ভারতের কোচবিহার জেলার ৭৫ বিএসএফ ব্যাটালিয়ন সাতভান্ডারিয়া ক্যাম্পের টহল দলের সদস্যরা তাদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এতে আসাদুজ্জামান ভাষানি ও মোসলেম উদ্দিন গুলিবিদ্ধ হয়ে এক/দেড়শ গজ ভারতের অভ্যন্তরে মারা যান। এসময় আহত হন কয়েকজন। আহতরা পালিয়ে দেশে ফিরে গোপনে চিকিৎসা নিচ্ছেন। 

ভারতীয় সীমান্তবাসী মরদেহ পড়ে থাকতে দেখে ছবি তুলে বাংলাদেশি সীমান্তবাসীকে পাঠালে তাদের পরিচয় শনাক্ত হয়। এ রিপোর্ট লেখার সময় মরদেহ দুটি সীমান্তের প্রায় এক/দেড়শ গজ ভারতের অভ্যন্তরে পড়ে থাকতে দেখা যায়। 

গোড়ল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহামুদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিএসএফের গুলিতে নিহত দুজনের মরদেহ সীমান্তের এক/দেড়শ গজ ভারতের অভ্যন্তরে পড়ে রয়েছে। আহতরা গোপনে চিকিৎসা নিচ্ছেন। 

মৃত্যু সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন তিনি। 

লালমনিরহাট ১৫ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের স্থানীয় ক্যাম্পের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বিষয়টি জানেন না এবং এ নিয়ে কেউ লিখিতভাবে জানাননি বলে দাবি করেন।

নিউজ ট্যাগ: বাংলাদেশি নিহত

আরও খবর



‘অধিক ঝুঁকিতে থাকা দেশগুলোর জন্য আরো তহবিল গুরুত্বপূর্ণ’

প্রকাশিত:রবিবার ৩১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব থেকে অধিক ঝুঁকির মুখে থাকা দেশগুলোকে রক্ষার জন্য আরো তহবিলের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব অনুযায়ী, আমাদের অর্থনীতিকে পরিবেশ বান্ধব করে গড়ে তুলতে আগামী দশকে ছয় ট্রিলিয়ন থেকে ১০ ট্রিলিয়ন বিনিয়োগ করতে হবে। এখন পর্যন্ত সিভিএফের অধিকাংশ দেশ হচ্ছে স্বল্পোন্নত, নিম্ন বা অগ্রগণ্য মধ্যম-আয়ের উন্নয়নশীল দেশ। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিভিন্ন কৌশল উদ্ভাবনে সহায়তায় তাদের তহবিল ও বিশেষজ্ঞের সহযোগিতা প্রয়োজন। আর এটি শতাব্দীর পর শতাব্দী ধরে ইতোমধ্যে স্থবির হয়ে পড়েছে বলে বিজ্ঞানীরা সতর্ক করে দিয়েছেন।

শেখ হাসিনা ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশনের সিইও প্যাট্রিক ভারকইজেনের যৌথভাবে লেখা একটি প্রবন্ধ ব্যাপকভাবে প্রচারিত ও অত্যন্ত গুরুত্বপূর্ণ আমেরিকান সাপ্তাহিক ম্যাগাজিন নিউজউইক প্রকাশ করেছে। জলবায়ুর পরিবর্তন থেকে বাঁচতে অধিক ঝুঁকির মুখে থাকা দেশগুলোর জন্য আরো অর্থের যোগান দেয়া গুরুত্বপূর্ণ শীর্ষক তাঁদের এ যৌথ প্রবন্ধে উন্নয়শীল দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব থেকে বাঁচাতে বার্ষিক তহবিলে উন্নত দেশগুলোর একশ বিলিয়ন ডলার প্রদানের জলবায়ু প্রতিশ্রুতি বাস্তবায়নেরও আহ্বান জানানো হয়েছে।

তারা লিখেছেন, আমাদের জলবায়ু সঙ্কট হচ্ছে বৈশ্বিক। এখন পর্যন্ত বিশ্বের প্রতিটি দেশে সমভাবে এর প্রভাব পড়তে দেখা যায়নি। চারটি মহাদেশের ৪৮টি দেশের একটি গ্রুপ ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) জন্য জলবায়ুর পরিবর্তন হচ্ছে একেবারে অস্তিত্বের হুমকি। আর এটি অতিশয়োক্তি না।

এ প্রবন্ধে তাঁরা জলবায়ু সঙ্কট থেকে নিজেদের বাঁচাতে বিশ্বের বড় ভূমিকা রাখার আহ্বান জানিয়ে বলেছেন, জলবায়ুর উন্নতি ঘটাতে সিভিএফ দেশগুলোর জন্য বিপুল অর্থের যোগান দেয়া হলে জলবায়ুর ঝুঁকি থেকে বের হয়ে আসতে তারা পদক্ষেপ গ্রহণে সমর্থ হবে। আর তা বর্তমানে মহাবিপদের মুখে থাকা ৪৮টি দেশের জন্য ভাল হবে।

মহামারি করোনাভাইরাস মোকাবেলার ব্যাপারে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের ভূমিকার কথা উল্লেখ করে তারা বলেন, আমাদের অস্তিত্ববাদের জলবায়ু হুমকি মোকাবেলায় আমাদেরকে একই ধরনের ভূমিকা অবশ্যই কাজে লাগাতে হবে। আসন্ন বিপদের মুখোমুখী হলে কি করা সম্ভব তা কোভিড-১৯ মোকাবেলার ক্ষেত্রে  দেখিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের সরকার।

জলবায়ু পরিবর্তনের দুর্দশার ব্যাপারে তাঁরা বলেন, ভানুয়াতু, মালদ্বীপ ও মার্শাল দ্বীপপুঞ্জের মতো ছোট দ্বীপ দেশগুলো সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় ধীরে ধীরে পানিতে তলিয়ে যাচ্ছে।


আরও খবর



একাধিক সন্তানের স্বপ্ন দেখছেন কঙ্গনা

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিতর্ক তাঁর নিত্যসঙ্গী। সম্প্রতি ঝুলিতে এসেছে চতুর্থ জাতীয় পুরস্কার। কঙ্গনা রানাউত নতুন ছবি, অভিনয় নিয়ে আরও বেশি ভাববেন, সেটাই স্বাভাবিক। কিন্তু বলিউডের কুইন তার থেকে সাত হাত দূরে! উল্টে রানির চোখে সংসার-সন্তানের স্বপ্ন। চাইছেন, তাঁর জীবনে এমন কেউ আসবেন, যিনি তাঁর ভাল-মন্দ মেনে নিয়েই ভালবাসবেন। তবে কি বিয়ের ফুল ফুটতে চলেছেন কঙ্গনার?

এক্ষুণি না হলেও আগামী পাঁচ বছরের মধ্যে যে তিনি ঘরে-বরে থিতু হবেন, এমনই ইঙ্গিত দিয়েছেন মণিকর্ণিকা। বলিউড সংবাদমাধ্যম তাঁর বিয়ে, সন্তান, সংসার নিয়ে জানতে চেয়েছিল। জবাবে অভিনেত্রী বলেন, আগামী পাঁচ বছরে সব হবে। আমিও সংসারী হতে চাই। একাধিক সন্তানের মা হতে চাই। স্বপ্ন দেখি, আমার সাজানো সংসার আগলাবে আমার স্বপ্নের পুরুষ। যে ভালয়-মন্দয় ঘিরে থাকবে আমায়।

তবে কি স্বপ্নে দেখা রাজপুত্রের সন্ধান পেয়েই গিয়েছেন কঙ্গনা?

সাংবাদিকদের প্রশ্নে সঙ্গে সঙ্গে সংযত থালাইভি। ছোট্ট উত্তরে জানালেন, স্বপ্নের পুরুষের সন্ধান পেয়েছেন তিনি। খুব শীঘ্রই তাঁর কথা জানবেন সকলে।

 

 


আরও খবর