Logo
শিরোনাম

সুন্দরবনে বাঘ গণনা শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৮৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাঘ গণনার জন্য ক্যামেরা ট্রাকিং পদ্ধতি স্থাপনের কাজ শুরু হয়েছে। এ জন্য পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের দুইটি স্টেশন দিয়ে জেলেদের বনে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সম্প্রতি সাতক্ষীরা রেঞ্জের কৈখালী ও কদমতলা স্টেশন দিয়ে জেলেদের অনুকূলে পাশ (অনুমতিপত্র) দেওয়ার কার্যক্রম স্থগিত করা হয়।

বিষয়টি নিশ্চিত করে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী জানান, সাতক্ষীরা রেঞ্জের চারটি স্টেশনের মধ্যে কোবাদক ও বুড়িগোয়ালীনি স্টেশন দিয়ে জেলেদের সুন্দরবনে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। তবে, কৈখালী ও কদমতলা স্টেশন থেকে আপাতত পাশ দেওয়া বন্ধ আছে। ক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন হলেই স্টেশন দুইটি থেকে পাশ দেওয়া শুরু হবে।

এদিকে, মঙ্গলবার রাতে সাতক্ষীরা রেঞ্জের ছোট কেয়াখালী ও পুষ্পকাটি এলাকা থেকে তিনটি নৌকাসহ তিন জেলেকে আটক করেছে বনবিভাগ। অভয়ারণ্য এলাকায় গিয়ে মাছ শিকারের সময় তাদের আটক করা হয়।

আটকরা হলেন, শ্যামনগর উপজেলার দাতিনাখালী গ্রামের আব্দুল হক, আলাউদ্দীন ও সালাউদ্দীন। আটক জেলেদের মধ্যে দুইজনকে কারাগারে পাঠানো হলেও অপ্রাপ্ত বয়স্ক সালাউদ্দীনকে স্থানীয় জনপ্রতিনিধির জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।

এ সময় পরিত্যক্ত অবস্থায় মাছ শিকারের বড়শী, কিছু সুন্দরী গাছের কচাঁসহ তিনটি নৌকা জব্দ করা হয়।


আরও খবর