Logo
শিরোনাম

সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৩ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা তিনদিন সূচকের পতন হলো।

তবে, এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ৭ হাজার ২৪৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৬৬ ও ২৭১৭ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে এক হাজার ৯৫২ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৮৯ কোটি টাকা বেশি। আগের দিন বাজারটিতে লেনদেন হয়েছিল মোট এক হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে মোট ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কোম্পানির, কমেছে ২৪১টি। আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফরচুন সু, লাফার্জ-হোলসিম, আইএফআইসি ব্যাংক, অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, বিএটিবিসি, জেনেক্স, সোনালী পেপার ও পাওয়ার গ্রিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ১৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৯টির, কমেছে ২০৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৬১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

 


আরও খবর



আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ শুরু

প্রকাশিত:শনিবার ০২ অক্টোবর 2০২1 | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ১০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মনোনয়নপ্রত্যাশীদের যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে এবং কোনো ধরনের লোক সমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে

নির্বাচন কমিশন ঘোষিত বিভিন্ন পর্যায়ের স্থানীয় সরকার নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মাঝে আজ শনিবার থেকে মনোনয়নের জন্য আবেদনপত্র বিতরণ শুরু হয়েছে। আগামী ৬ অক্টোবর বুধবার পর্যন্ত ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে এই আবেদন ফরম সংগ্রহ করা যাবে।

গতকাল শুক্রবার (১ অক্টোবর) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আবেদন ফরম সংগ্রহ ও জমা দেয়া যাবে।

মনোনয়নপ্রত্যাশীদের যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে এবং কোনো ধরনের লোক সমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে। আগামী ৬ অক্টোবর বুধবার বিকেল ৫টার মধ্যে মনোনয়ন আবেদন ফরম জমা দিতে হবে।

নির্বাচন কমিশন বগুড়া জেলার সারিয়াকান্দি ও টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচন এবং দিনাজপুর জেলার ঘোড়াঘাট, নীলফামারী জেলার ডোমার, বগুড়া জেলার সোনাতলা, চাঁপাইনবাবগঞ্জ সদর, নড়াইল জেলার লোহাগড়া, কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া, নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা, ফেনী জেলার ছাগলনাইয়া, খাগড়াছড়ি জেলার রামগড় পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। একই সঙ্গে নির্বাচন কমিশন পাঁচটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন এবং দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এছাড়াও জাতীয় সংসদের সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর



দুর্নীতির অভিযোগ: অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদত্যাগ করেছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ। তার বিরুদ্ধে ওঠা আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত চলার মধ্যে শনিবার তিনি পদত্যাগ করলেন। ২০২০ সালের জানুয়ারি থেকে দেশটির চ্যন্সেলরের দায়িত্ব পালন করে আসছিলেন সেবাস্তিয়ান কুর্জ। এর আগে, ২০১৭ সালে রক্ষণশীল ওভিপি পিপলস পার্টির চেয়ারম্যান হন এবং সে বছরের শেষ দিকে নির্বাচনে জয়ী হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার প্রধান হন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, সরকারি অর্থ দলীয় রাজনৈতিক কাজে ব্যবহারের অভিযোগ উঠেছিল কুর্জের বিরুদ্ধে। এ ঘটনায় তিনিসহ মোট ১০ জনের বিরুদ্ধে তদন্ত চলছে। গত বুধবার অস্ট্রিয়ার ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড করাপশন বিষয়ক প্রসিকিউটর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, সেবাস্তিয়ান কুর্জসহ ১০ জন এবং ৩টি সংস্থার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ, দুর্নীতি, ঘুষের সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগে তদন্ত চলছে।

প্রসিকিউটররা ইতোমধ্যে চ্যান্সেলরি, অর্থ মন্ত্রণালয় এবং চ্যান্সেলরের সিনিয়র সহকারীদের বাড়ি ও অফিসে অভিযান চালায়। তবে, কুর্জ তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে এগুলোকে ভিত্তিহীন বলে দাবি করেছেন। পদত্যাগের পর তিনি চ্যান্সেলর হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের নাম প্রস্তাব করেছে।


আরও খবর



‘শাহরুখ বিজেপিতে যোগ দিলেই মাদক হয়ে যেত চিনির গুঁড়ো’

প্রকাশিত:রবিবার ২৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের মুম্বাই থেকে গোয়াগামী বিলাসবহুল কর্ডেলিয়া ক্রুজে রেভ পার্টি কাণ্ডে এখনো জেল হেফাজত শাহরুখপুত্র আরিয়ান খান। এই ঘটনাতেই নাম জড়িয়েছে চাঙ্কি পাণ্ডের মেয়ে অনন্যারও। কেউ কেউ আরিয়ানের গ্রেফতারির নেপথ্যে রাজনীতির গন্ধ পাচ্ছেন। মনে করছেন তারকাপুত্র স্রেফ রাজনীতির শিকার। এবার সেই একই দাবিতে সুর চড়ালেন মহারাষ্ট্রের মন্ত্রী ছগন ভুজবলে।

মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ছগন ভুজবল বর্তমানে মহাজোটের শরিক ন্যাশনাল কংগ্রেস পার্টির মন্ত্রী। শনিবার তিনি দাবি করেন, শাহরুখ খান বিজেপিতে যোগ দিলে মাদক হয়ে যেত চিনির গুঁড়ো। গুজরাটের মুন্দ্রা বন্দর থেকে মাদক উদ্ধারের প্রসঙ্গ তুলে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর বিরুদ্ধে তোপ দাগেন তিনি।

তার দাবি, এনসিবি ওই ঘটনার কোনো তদন্তই করেনি। অথচ শুধুমাত্র মুম্বাইয়ের প্রমোদতরীতে রেভ পার্টির ঘটনার তদন্তে ব্যস্ত কর্মকর্তারা।

গত ২ অক্টোবর মুম্বাই থেকে গোয়াগামী কর্ডেলিয়া ক্রুজে রেভ পার্টির আয়োজন করা হয়েছে বলেই গোপন সূত্রে খবর পান এনসিবি কর্মকর্তারা। যাত্রী সেজে ওই প্রমোদতরীতে চড়েন তারা। পার্টি শুরু হয় কিছুক্ষণের মধ্যে ধরপাকড় শুরু হয়। সেই ঘটনাতেই একটানা প্রায় ১৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর শাহরুখপুত্র আরিয়ান খানকে গ্রেফতার করা হয়। মাদক কাণ্ডে এখনো জেল হেফাজতে রয়েছেন তারকাপুত্র। জেলবন্দি জীবন থেকে মুক্তি পেলে একেবারে বদলে যাবেন বলেই জানিয়েছেন আরিয়ান। আদৌ কবে জামিন পাবেন আরিয়ান, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

গত বৃহস্পতিবার মুম্বাইয়ের আর্থার রোড জেলে গিয়ে ছেলের সাথে দেখা করেন বলিউডের কিং খান। সেদিনই এনসিবি কর্মকর্তারা শাহরুখের বাড়ি মন্নতে’ যান। যদিও মাদক মামলার তল্লাশি চালাতে যাওয়া হয়নি বলেই সাফাই দেয় এনসিবি।

সূত্রের খবর অনুযায়ী, আরিয়ানের সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইস জমা দেয়ার নোটিস নিয়েই শাহরুখের বাড়িতে হাজির হয়েছিলেন এনসিবি কর্তারা। তবে শাহরুখ বা গৌরী খান কারো সাথেই দেখা হয়নি এনসিবি কর্তাদের। ওইদিন থেকে অনন্যা পাণ্ডেকে জেরা করছেন কর্মকর্তারা। গাঁজা যে মাদক, তা জানতেন না বলেই জেরায় জানিয়েছেন বলিউড অভিনেত্রী। ফের সোমবার অনন্যাকে তলব করেছে এনসিবি। তাকে জেরা করে মাদক মামলায় আরো নানা তথ্য হাতে আসবে বলেই মনে করা হচ্ছে।


আরও খবর

অবশেষে জামিন পেলেন শাহরুখপুত্র

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

আজ ফের হাইকোর্টে আরিয়ানের জামিন শুনানি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




আজ মমতার ভাগ্য নির্ধারণ

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | ১০২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পর এই কেন্দ্রেই উপনির্বাচনে জিতে আসেন মমতা। ভোট পড়েছিল ৪৫ শতাংশেরও কম। মমতা জিতেছিলেন ৫৪ হাজারের কিছু বেশি ভোটে

পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জীর ভাগ্য নির্ধারণ হতে যাচ্ছে আজ। ভবানীপুর বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি। ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার (৩০সেপ্টেম্বর)। আজ রোববার (৩ অক্টোবর) ফলাফল প্রকাশ করা হবে।

বেলা গড়াতেই জানা যাবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে মমতা আর থাকতে পারছেন কিনা। নাকি অন্যদিকে মোড় নেবে তার রাজনৈতিক জীবন। একই সঙ্গে মুর্শিদাবাদের দুই কেন্দ্র জঙ্গিপুর ও সমশেরগঞ্জের উপনির্বাচনের ফলও প্রকাশিত হবে আজ।

ভবানীপুর উপনির্বাচনে ভোট পড়ে ৫৭ শতাংশের বেশি। গত ২৬ এপ্রিলের বিধানসভা ভোটে এই কেন্দ্রে ভোট পড়েছিল প্রায় ৬২ শতাংশ। তৃণমূলের প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় জয়ী হন ২৮,৭১৯ ভোটের ব্যবধানে।

২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পর এই কেন্দ্রেই উপনির্বাচনে জিতে আসেন মমতা। ভোট পড়েছিল ৪৫ শতাংশেরও কম। মমতা জিতেছিলেন ৫৪ হাজারের কিছু বেশি ভোটে। ভবানীপুরে এ বার মোট প্রার্থীর সংখ্যা ১২। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিজেপি প্রার্থী আইনজীবী প্রিয়ঙ্কা টিবরেওয়াল। সিপিএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস।

ভোটের ফলাফলের দিকে তাকিয়ে গোটা পশ্চিমবঙ্গ। মুখ্যমন্ত্রী থাকতে হলে মমতার জয়ী হওয়া ছাড়া বিকল্প নেই।

এদিকে, সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গণনা প্রক্রিয়াকে নিরাপদ রাখতে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। প্রথম বলয়ে আছে স্থানীয় পুলিশ। দ্বিতীয় বলয়ে রাজ্য পুলিশ। গণনাকেন্দ্রের বাইরে নিরাপত্তার দায়িত্বে আছে কেন্দ্রীয় বাহিনী। গণনাকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে জারি রয়েছে ১৪৪ ধারা।


আরও খবর



পাস নিয়ে ঢোকা যাবে সচিবালয়ে

প্রকাশিত:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনার কারণে ২০২০ সালের ১৯ মার্চ থেকে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ বন্ধ করেছিল সরকার। অবশেষে সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সরকার। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) থেকে সীমিত আকারে পুনরায় দর্শনার্থী প্রবেশের পাস ইস্যু শুরু হবে।

বুধবার (২৭ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের এক চিঠিতে বলা হয়, করোনা প্রতিরোধে সচিবালয়ের দৈনিক দর্শনার্থী প্রবেশ পাস স্থগিত করা হয়েছিল। আগামী ২৮ অক্টোবর (বৃহস্পতিবার) থেকে জরুরি প্রয়োজনে সচিবালয়ে দৈনিক সীমিত আকারে দর্শনার্থী প্রবেশ পাস ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীর পক্ষে তাদের একান্ত সচিবরা ১০টি, মন্ত্রিপরিষদ সচিব, সিনিয়র সচিব এবং সচিবদের পক্ষে তাদের একান্ত সচিবরা ৫টি এবং অতিরিক্ত সচিবরা ৩টি করে পাস ইস্যু করতে পারবেন।


আরও খবর