শিরোনাম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ আজকের লেনদেন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওষুধ, রসায়ন এবং বহুজাতিক কোম্পানির শেয়ারে দাম বৃদ্ধির ফলে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। এতে সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

এদিন ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২০টির কোম্পানির আর কমেছে ৫টির। এছাড়াও অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির শেয়ারে দাম।

অন্যদিকে গ্রামীণফোন, ইউনিলিভার কেয়ার, ম্যারিকো, লিন্ডে বিডি, রেনেটা এবং বার্জার পেইন্টসহ বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম কমার পরও সূচক বেড়েছে। এর আগের দিন বুধবার উভয় বাজারে দরপতন হয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতা কম থাকায় দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন ৩৭৮টি প্রতিষ্ঠানের ২৩ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৩টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৭টির আর অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

এদিন তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ২১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৬ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৯ পয়েন্ট।

এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ ১১ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ ৮ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ারের। এরপর ছিল পাওয়ার গ্রিড, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, ফরচুন সুজ, তিতাস গ্যাস, বেক্সিমকো সুকুক, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স এবং লাভেলো আইসক্রিম লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩০টির। আর অপরিবর্তিত ছিল ৩৯টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৯ লাখ ৬১হাজার ৩৯৬ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭২ কোটি ৩৫ লাখ ৫ হাজার ৪৮০ টাকার শেয়ার।

 


আরও খবর



এক রাতে কবর খুড়ে ১১ কঙ্কাল চুরি

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শেরপুর সদর উপজেলার রৌহা ইউনিয়নের হালগড়া ফটিয়ামারি পুরাতন পাড়া কবরস্থান থেকে এক রাতে ১১টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। রোববার (২ জানুয়ারি) রাতে এ চুরি ঘটনা ঘটে। এ নিয়ে এলাকায় মৃতের স্বজনরা ব্যাপক আতঙ্কে রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাতে সংঘবদ্ধ একটি কঙ্কাল চোরের দল ১১টি কবর খুড়ে ১১টি লাশের কঙ্কাল চুরি করে নিয়ে যায়। এর মধ্যে একটি লাশ পুরোপুরি পচে না যাওয়ায় কবস্থানে লাশটি ফেলে রেখে যায় চোরের দল। ওই লাশের গন্ধ বের হলে বিষয়টি এলাকাবাসীর নজরে আসে। খবর পেয়ে এলাকার শত শত মানুষ ওই কবরস্থানে ভিড় করেন। 

শেরপুর সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনসুর আলী জানায়, কঙ্কাল চুরির ঘটনায় থানায় সাধারণ ডায়েরি হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

নিউজ ট্যাগ: শেরপুর

আরও খবর



ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে বাগেরহাটে ৩ মাদরাসাছাত্র নিহত

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাগেরহাটের ফকিরহাটে কেরাত সম্মেলন শেষে মাদরায় ফেরার পথে ট্রাক ও থ্রিহুইলারের (মাহিন্দ্রা) মুখোমুখি সংঘর্ষে তিন হাফেজ নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও চারজন।

শনিবার (৮ জানুয়ারি) দিনগত রাত দেড়টার দিকে খুলনা-মোংলা মহাসড়কের শ্যামবাগাত মুনস্টার ঝুটমিলের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- হাফেজ আব্দুল্লাহ, হাফেজ আব্দুল গফুর ও হাফেজ সালাউদ্দিন। তারা সবাই বাগেরহাট সদর উপজেলার হাকিমপুর কওমি মাদরাসার শিক্ষার্থী।

হাকিমপুর মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল মাবুদ বলেন, খুলনা আলিয়া কামিল মাদরাসায় অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত সম্মেলন শেষে রাতে খুলনা থেকে মাহিন্দ্রাযোগে ছয় হাফেজ মাদরাসার উদ্দেশ্যে রওনা দেন। ঘন কুয়াশার কারণে পথে বিপরিতগামী ট্রাকের সঙ্গে মুখোমুখি সংর্ঘষ হয়। এতে তিনজন ঘটনাস্থলেই মারা যান আর বাকি চার হাফেজ ও মাহিন্দ্রাচালক আহত হন। তাদের মধ্যে তিনজনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে এবং একজনকে ঢাকায় পাঠানো হয়েছে ।

কাটাখালি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলী বলেন, দুর্ঘটনার পর পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে কাটাখালী হাইওয়ে থানায় এবং আহতদের উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছি। ঘন কুয়াশার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। ট্রাকটি পালিয়ে গেছে। আটকের চেষ্টা চলছে।


আরও খবর



মারা গেছেন ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসোলি ৬৫ বছর বয়সে মারা গেছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র। গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অসুস্থ ছিলেন ইতালিয়ান এই সাবেক সাংবাদিক এবং মধ্য-বামপন্থী রাজনীতিবিদ। অসুস্থতার কারণে বাতিল করা হয় তার সব আনুষ্ঠানিক কার্যক্রম।

রোগ প্রতিরোধ ক্ষমতায় মারাত্মক জটিলতার কারণে গত মাসে ইতালির একটি হাসপাতালে ভর্তি হন ডেভিড স্যাসোলি। তার মুখপাত্র রবার্তো সুইলো এক টুইট বার্তায় জানান, আভিয়ানোর একটি হাসপাতালে মঙ্গলবার ভোরে মারা যান ডেভিড স্যাসোলি।

গত বছরের সেপ্টেম্বরে ডেভিড স্যাসোলিকে স্ট্রাসবার্গের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে তীব্র নিউমোনিয়ার চিকিৎসা দেওয়া হয়। নভেম্বরে ফের রাজনৈতিক কর্তব্য পালন শুরু করেন তিনি।

ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্টের পদে ফের নির্বাচন করবেন না বলে আগেই জানিয়েছিলেন ডেভিড স্যাসোলি। ফলে এই মাসের শেষের দিকে তার বিকল্প নির্বাচিত করার পরিকল্পনা আগে থেকেই রয়েছে।

এক সময়ে টেলিভিশনে সংবাদ পাঠ করা ডেভিড স্যাসোলি ২০১৯ সালের জুলাই মাসে ৭০৫ আসনের ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট নির্বাচিত হন। এই পদটিকে জোটটির শীর্ষ পদ বলে বিবেচনা করা হয়। অধিবেশণ পরিচালনা ছাড়াও পার্লামেন্টের কার্যক্রম তদারকি করেন তিনি।

তিন দশক সাংবাদিকতা করেছেন ডেভিড স্যাসোলি। ২০০৯ সালে ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। তিনি মধ্য-বামপন্থী প্রগ্রেসিভ অ্যালায়েন্বস অব সোস্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস পার্টির সদস্য ছিলেন তিনি।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




প্রশংসা নিয়ে আনকাট ছাড়পত্র পেল সিয়াম-পূজার ‘শান’

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বহুল প্রতীক্ষিত পুলিশি অ্যাকশন থ্রিলার সিনেমা শান। রোববার (২৬ ডিসেম্বর) সেন্সর বোর্ডে প্রদর্শনের পর সিনেমাটিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। একই সঙ্গে বোর্ডের সদস্যদের কাছেও প্রশংসিত হয়েছে ছবিটি।

ছবিটির নির্মাতা এম রাহিম।  মুখ্য চরিত্রে আছেন সিয়াম আহমেদ।  তার নায়িকা হিসেবে আছেন পূজা চেরি। এ জুটির তৃতীয় সিনেমাটি বিনা কর্তনেই সেন্সর ছাড়পত্র পেয়েছে। 

পরিচালক বলেন, সেন্সর ছাড়পত্র পাওয়ায় দারুণ লাগছে। একটা সেনসিটিভ কাহিনী, বোর্ড কীভাবে দেখে সেটা নিয়ে ভাবছিলাম। বোর্ড বিনাকর্তনে সেন্সর দিয়েছে। তাই সেন্সর বোর্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ৭ জানুয়ারি ছবিটি মুক্তি দিতে আর কোনো বাধা নেই।

একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে ছবিটির কাহিনী সাজিয়েছেন আজাদ খান। ছবিটির ক্রিয়েটিভ প্রধানও তিনি। আজাদ খান বলেন, শানের মতো পুলিশ অ্যাকশন ছবি এর আগে বাংলাদেশে হয়নি। যে ভাবনা নিয়ে শান নির্মাণ করতে চেয়েছিলাম সেই ভাবনাকেও হার মানিয়েছে। ছবিটির সেন্সর ছাড়পত্র পাওয়ায় আনন্দ লাগছে। আশা করছি নির্ধারিত তারিখেই সিনেমা হলে মুক্তি দিতে পারবো ছবিটি।

চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন যৌথভাবে আজাদ খান ও নাজিম উদ দৌলা। ফিলম্যান প্রডাকশনের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন ওয়াহিদুর রহমান এবং এম আতিকুর রহমান।

ছবিটিতে সিয়াম-পূজা ছাড়াও অভিনয় করেছেন তাসকিন রহমান, সৈয়দ হাসান ইমাম, চম্পা, অরুনা বিশ্বাস প্রমুখ।

নিউজ ট্যাগ: সিয়াম-পূজার শান

আরও খবর



আমরা যেন অস্তিত্ব বিকিয়ে না দেই: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অতি আধুনিকতার নামে বাঙালির নিজস্ব সংস্কৃতি যেন হারিয়ে না যায়, সে বিষয়ে চলচ্চিত্র সংশ্লিষ্টদের সজাগ থাকার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সিনেমেকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ এর সমাপনী ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান।

চলচ্চিত্র উৎসবের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ড. মনোরঞ্জন ঘোষালের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও উৎসবের চেয়ারম্যান সালমা ডলি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, উৎসবের কো-চেয়ারম্যান অপূর্ব রায়, উৎসব পরিচালক মনজুরুল ইসলাম মেঘ প্রমুখ উপস্থিত ছিলেন ।

এ সময় মন্ত্রী আরো বলেন, "আমাদের বাঙালির নিজস্ব সংস্কৃতি, জারি, সারি, ভাটিয়ালী, নাটক, চলচ্চিত্র, যাত্রা, পালা গান যেন টিকে থাকে। যাতে আমরা বলতে পারি আমরা বাঙালি। চলচ্চিত্রে আমাদের বাঙালিত্ব যেন টিকে থাকে। অতি আধুনিকতার নামে আমরা যেন অস্তিত্ব বিকিয়ে না দেই"।

তিনি আরো বলেন, "জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্র ক্ষণে বাংলাদেশ প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাওয়ার অন্যতম একটি ক্ষেত্র হচ্ছে সংস্কৃতি। আর সংস্কৃতির বড় অংশ জুড়ে রয়েছে চলচ্চিত্র। আকাশ সংস্কৃতির যুগে যখন সিনেমা হল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে, সেটা টিকিয়ে রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণোদনা ঘোষণা করেছেন। সিনেমা হলের আধুনিকায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছেন। তিনি চান আমাদের দেশের শিল্প-সংস্কৃতি টিকে থাকুক"।

তিনি আরো বলেন, "জীবনঘনিষ্ঠ ঘটনাপ্রবাহকে আন্তরিকভাবে ফুটিয়ে তোলা অনবদ্য সৃষ্টি হচ্ছে চলচ্চিত্র। অভিনয়শিল্পী, পরিচালক, প্রযোজকসহ কলাকুশলীরা হচ্ছেন সেই চলচ্চিত্রের আর্কিটেক্ট। তাদের সম্মিলিত প্রয়াসে যে চলচ্চিত্র নির্মিত হয় তা আমাদের জাতিকে পথ দেখায়। একজন অভিনেতা বা অভিনেত্রী অভিনয় দিয়ে মানুষের জীবনকে স্পর্শ করতে পারেন, যা সাধারণ মানুষ পারেন না। এ কারণে দেশ ও বিদেশের চলচ্চিত্র সংশ্লিষ্টদের সম্মানিত করার আয়োজন অত্যন্ত প্রশংসনীয়"।

প্রধান অতিথি আরো বলেন, "অনন্ত সময় ধরে টিকে থাকতে পারে এ জাতীয় জীবনঘনিষ্ঠ নাটক-সিনেমা নির্মাণ করতে হবে। বিদেশী অপসংস্কৃতির আগ্রাসনের মাঝেও এখনো আমাদের দেশে সুরুচির মানুষ আছে। সেই ভালো রুচির চলচ্চিত্র দেখতে চাই, যেখানে জীবনের বাস্তবতা প্রাঞ্জলভাবে উপস্থাপন করে অসাধারণ সৃষ্টি সামনে নিয়ে আসা যায়"।

সমাপনী অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ড. মনোরঞ্জন ঘোষালকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা তুলে দেন প্রধান অতিথি। পরে তিনি বিভিন্ন বিভাগে পুরস্কার প্রাপ্তদের ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

উল্লেখ্য, সিনেমেকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ১২১টি দেশের ৬০০টি পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও ডকুমেন্টারি ১১টি বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।


আরও খবর

দুই সপ্তাহ পেছালো বইমেলা

রবিবার ১৬ জানুয়ারী ২০২২

১ ফেব্রুয়ারি থেকেই একুশে বইমেলা

বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২