শিরোনাম

স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্য মেলা চলার সিদ্ধান্ত

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ রোধে ঘোষিত বিধিনিষেধের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্য মেলার কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান বলেন, স্বাস্থ্যবিধি মেনেই বাণিজ্য মেলার কার্যক্রম চলবে। বিধিনিষেধ মেনে বাণিজ্য মেলার কার্যক্রম চলবে তাতে অসুবিধা নেই। এছাড়া বন্ধ করার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি। মার্কেট তো চলছেই, মেলা খোলা জায়গায় না। তবে যতটুকু খোলা আছে সেখানে যাতে মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলে সেদিকে কঠোর নজরদারি থাকবে।

এদিকে সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯)-এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হলো।

১. দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সব জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অন্যথায় তাকে আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হবে।

২. অফিস-আদালতসহ ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যত্যয় রোধে সারাদেশে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে।

৩. রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনা টিকা সনদ প্রদর্শন করতে। 

৪. ১২ বছরের ঊর্ধ্বের সব ছাত্র-ছাত্রীকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। 

৫. স্থলবন্দর, সমুদ্রবন্দর ও বিমানবন্দরসমূহে স্ক্রিনিংয়ের সংখ্যা বাড়াতে হবে। পোর্টসমূহে ক্রু-দের জাহাজের বাইরে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রদান করতে হবে। স্থলবন্দরগুলোতেও আগত ট্রাকের সঙ্গে শুধু ড্রাইভার থাকতে পারবে। কোনো সহকারী আসতে পারবে না। বিদেশগামীদের সঙ্গে আসা দর্শনার্থীদের বিমানবন্দরে প্রবেশ বন্ধ করতে হবে।

৬. ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সর্বপ্রকার যানের চালক সহকারীদের আবশ্যিকভাবে কোভিড-১৯ টিকা সনদধারী হতে হবে।

৭. বিদেশ থেকে আগত যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক কোডিড-১৯ টিকা সনদ প্রদর্শন ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে।

৮. স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং মাস্ক পরিধানের বিষয়ে সব মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামরা সংশ্লিষ্টদের সচেতন করবেন। জেলা প্রশাসক উপজেলা নির্বাহী অফিসাররা এ বিষয়টি নিশ্চিত করবেন। 

৯. সর্বসাধারণের করোনার টিকা এবং বুস্টার ডোজ গ্রহণ ত্বরান্বিত করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রচার এবং উদ্যোগ গ্রহণ করবে। এক্ষেত্রে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সহায়তা গ্রহণ করবে। 

১০. কোভিড আক্রান্তের হার ক্রমবর্ধমান হওয়ায় উন্মুক্ত স্থানে সর্বপ্রকার সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশসমূহ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে হবে। 

১১. কোনো এলাকার ক্ষেত্রে বিশেষ কোনো পরিস্থিতির সৃষ্টি হলে সেক্ষেত্রে স্থানীয় প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে পারবে। 

নিউজ ট্যাগ: বাণিজ্য মেলা

আরও খবর



কুমিল্লায় আ.লীগ সমর্থককে কুপিয়ে হত্যা

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লার চৌদ্দগ্রামে ইউপি নির্বাচন নিয়ে বিরোধ কেন্দ্র করে ফরহাদ হোসেন নামে আওয়ামী লীগের এক সমর্থককে কুপিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। সোমবার রাতে উপজেলার ১২নং গুণবতী ইউনিয়নের দশবাহা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ফরহাদ হোসেন (২০) দশবাহা গ্রামের কবির আহমেদের ছেলে।

স্থানীয়রা জানান, সদ্য সমাপ্ত ইউপি নির্বাচনে ফরহাদ আওয়ামী লীগের সমর্থক ছিলেন। নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে কাজ করেন। এরই সূত্র ধরে দলের বিদ্রোহী আনারস প্রতীকের প্রার্থী মোস্তফা কামাল ও তার নেতাকর্মী সমর্থকদের মধ্যে ফরহাদের বিরোধ সৃষ্টি হয়। এ নিয়ে সোমবার রাতে ফরহাদকে বাড়ির অদূরে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করা হয়। খবর পেয়ে স্বজনরা উদ্ধার করে ফেনী সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করে।

এদিকে অভিযোগের বিষয়ে জানতে চাইলে আনারস প্রতীকের প্রার্থী মোস্তফা কামাল বলেন, সোমবার আমি নির্বাচনপরবর্তী সাধারণ ভোটারদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বের হই। রাত ৯টার দিকে খবর পাই একটি ছেলেকে কে বা কারা মেরেছে। বড় হৃদয়বিদারক ঘটনা। এ ঘটনার সঙ্গে আমি বা আমার নেতাকর্মীরা কেউ জড়িত না।

চৌদ্দগ্রাম থানার ওসি শুভ রঞ্জন চাকমা জানান, ঘটনা শুনেছি। তবে রেললাইনের পাশে তাকে আহতাবস্থায় পাওয়া গেছে। সে কি ট্রেনে কাটা পড়ে মারা গেছে, নাকি কেউ তাকে কুপিয়ে আহত করেছে তা তদন্তের বিষয়। তদন্তের পরেই এ ব্যাপারে বিস্তারিত বলা যাবে।


আরও খবর



মেয়ে, জামাতা ও নাতিকে হারিয়ে বাকরুদ্ধ ফরিদা

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান- ১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে নিখোঁজ রয়েছেন বৃদ্ধা ফরিদা বেগমের মেয়ে, জামাতা ও নাতি। স্বজনদের হারিয়ে বাকরুদ্ধ তিনি। শনিবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে ফরিদার কান্না ও আহাজারিতে আকাশ বাতাস ভারি হয়ে উঠছে।

ফরিদা বেগম জানান, নাতনির বিয়ের কেনাকাটা শেষে বৃহস্পতিবার রাতে অভিযান-১০ লঞ্চে গ্রামে ফিরছিলেন মেয়ে পাখি বেগম, তার স্বামী হাকিম শরিফ ও তাদের শিশুপুত্র নাছিরুল্লা। লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে তারা নিখোঁজ। বিয়ের আনন্দের পরিবর্তে এখন কান্নার রোল চলছে পরিবারে।

তিনি আরও বলেন, লঞ্চ স্টাফদের গাফিলতির কারণে অনাকাঙ্ক্ষিত এই দুর্ঘটনা ঘটেছে। আমরা লঞ্চ স্টাফদের বিচার চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের দাবি, তিনি যেন ন্যায্য বিচার করেন।

পাখি বেগমের ভাই নজরুল ইসলাম বলেন, আমি জানি না আমার বোন, দুলাভাই ও ভাগিনা বেঁচে আছে নাকি মারা গেছে। দুই দিন হয়ে গেছে, তাদের কোনো খোঁজ নেই। তারা যদি মারা যায়, তাহলে তাদের মৃতদেহগুলো কোথায়।


আরও খবর



স্বাস্থ্যবিধি না মানলে লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৮৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদমালেক বলেছেন, করোনা আশংকাজনক ভাবে বেড়েই চলছে, সরকারের ১১ বিধি নিষেধ না মানলে দেশের পরিস্থিতি হবে ভয়াবহু। তখন বাধ্য হয়ে লকডাউনে যেতে হবে। তবে  লকডাউন দিলে দেশের ক্ষতি আমরা সেদিকে যেতে চাইনা, চাই সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুক।

শনিবার(১৫ জানুয়ারি)  দুপুরের দিকে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে সিটি স্ক্যান মেশিন ও ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, করোনা খুবই উর্ধমূখি গতকাল প্রায় ৪ হাজার ৪ শত জন করোনায় আক্রান্ত হয়েছে এবং এর শতকরা হার ১৩ % ছাড়িয়ে গেছে। প্রতিদিন এক থেকে তিন শতাংশ হারে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে আর এই হারে বাড়াটা খুবই আশংকা জনক। বর্তমানে প্রায়১% লোকের আইসিও প্রয়োজন হচ্ছে আর এই হারে রোগীর সংখ্যা রাড়তে থাকলে হাসপাতালে জায়গা হবে না। 

এ সময় বিশেষ অতিথি হিসেবে  ছিলেন জেলা প্রশাসক আব্দুল লতিফ,পুলিশ সুপার গোলাম আজাদ খান, মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে তত্ত্ববধায়ক আরশ্বাদ উল্লাহসহ স্বাস্থ্য খাতের অন্যান্নরা উপস্থিত ছিলেন।


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




সচিব হলেন ৫ কর্মকর্তা

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সচিব পদে পদোন্নতি পেয়েছেন প্রশাসনের পাঁচজন কর্মকর্তা। একই সঙ্গে আরও ছয়জন সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

সোমবার (২০ ডিসেম্বর) পাঁচজন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি দিয়ে বিভিন্ন স্থানে পদায়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মাহবুব হোসেনকে পদোন্নতি দিয়ে দুর্নীতি দমন কমিশনের সচিব এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মু. আব্দুল হামিদ জমাদ্দারকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের সচিব করা হয়েছে।

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ হুমায়ুন কবির পদোন্নতির পর রেলপথ মন্ত্রণালয়ের সচিব হয়েছেন।

পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নূরী। পদোন্নতির পর তাকে রাজউকেই চেয়ারম্যান হিসেবে পদায়ন করা হয়েছে।

এছাড়া বরিশালের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মোহাম্মদ সাইফুল হাসান বাদল পদোন্নতির পর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব নিয়োগ পেয়েছেন।


আরও খবর



ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে বাগেরহাটে ৩ মাদরাসাছাত্র নিহত

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাগেরহাটের ফকিরহাটে কেরাত সম্মেলন শেষে মাদরায় ফেরার পথে ট্রাক ও থ্রিহুইলারের (মাহিন্দ্রা) মুখোমুখি সংঘর্ষে তিন হাফেজ নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও চারজন।

শনিবার (৮ জানুয়ারি) দিনগত রাত দেড়টার দিকে খুলনা-মোংলা মহাসড়কের শ্যামবাগাত মুনস্টার ঝুটমিলের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- হাফেজ আব্দুল্লাহ, হাফেজ আব্দুল গফুর ও হাফেজ সালাউদ্দিন। তারা সবাই বাগেরহাট সদর উপজেলার হাকিমপুর কওমি মাদরাসার শিক্ষার্থী।

হাকিমপুর মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল মাবুদ বলেন, খুলনা আলিয়া কামিল মাদরাসায় অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত সম্মেলন শেষে রাতে খুলনা থেকে মাহিন্দ্রাযোগে ছয় হাফেজ মাদরাসার উদ্দেশ্যে রওনা দেন। ঘন কুয়াশার কারণে পথে বিপরিতগামী ট্রাকের সঙ্গে মুখোমুখি সংর্ঘষ হয়। এতে তিনজন ঘটনাস্থলেই মারা যান আর বাকি চার হাফেজ ও মাহিন্দ্রাচালক আহত হন। তাদের মধ্যে তিনজনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে এবং একজনকে ঢাকায় পাঠানো হয়েছে ।

কাটাখালি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলী বলেন, দুর্ঘটনার পর পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে কাটাখালী হাইওয়ে থানায় এবং আহতদের উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছি। ঘন কুয়াশার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। ট্রাকটি পালিয়ে গেছে। আটকের চেষ্টা চলছে।


আরও খবর