Logo
শিরোনাম

তাইওয়ান স্বাধীনতা চাইলে যুদ্ধ অনিবার্য: চীন

প্রকাশিত:শুক্রবার ২৯ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১৮০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তাইওয়ানের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। দ্বীপটির কাছাকাছি অঞ্চলে সাম্প্রতিক সময়ে সামরিক কর্মকাণ্ড বৃদ্ধির প্রেক্ষিতে কড়া ভাষায় সতর্ক করলো বেইজিং। তারা বলছে, দ্বীপটির স্বাধীনতার অর্থ হচ্ছে যুদ্ধ। এমনকি উস্কানি এবং বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে চীনের সামরিক বাহিনী পদক্ষেপ নেবে বলেও জানিয়েছে বেইজিং।

তাইওয়ানকে নিজেদের সীমানার অংশ হিসেবে দাবি করে চীন। সপ্তাহান্তে দ্বীপটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় আকাশ প্রতিরক্ষা চিহ্নিতকরণ জোনে বেশ কয়েকটি চীনা যুদ্ধবিমান প্রবেশ করে। এরপর এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন।

চীনের বিশ্বাস তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার দ্বীপটির আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণার দিকে এগোচ্ছে। যদিও তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, তারা ইতোমধ্যেই একটি স্বাধীন দেশ এবং তাদের দেশের আনুষ্ঠানিক নাম হচ্ছে চীন প্রজাতন্ত্র।

মাসিক একটি সংবাদ সম্মেলনে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উু কিয়ানের কাছে দ্বীপটি আশেপাশে চীনা বিমানবাহিনীর সাম্প্রতিক কর্মকাণ্ড সম্পর্কে জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ।

কিয়ান বলেন, তাইওয়ান প্রণালীতে চীনের পিপলস লিবারেশন আর্মি যে সামরিক কর্মকাণ্ড চালিয়েছে তা তাইওয়ান প্রণালিতে সৃষ্টি হওয়া বর্তমান পরিস্থিতি মোকাবেলা এবং জাতীয় সার্বভৌমত্ব ও সুরক্ষার জন্যই করা হয়েছে। তাইওয়ানের স্বাধীনতা বাহিনী উস্কানি এবং বিদেশি হস্তক্ষেপের কারণে এটাই একমাত্র প্রতিক্রিয়া বলেও মন্তব্য করেন তিনি।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩