Logo
শিরোনাম

তালের বড়ার সহজ রেসিপি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৭৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলছে তালের মৌসুম। এ সময় সবার ঘরেই কমবেশি তালের পিঠা-পায়েস তৈরি হয়। পাকা তালের মিষ্টি গন্ধ সবাইকেই মুগ্ধ করে। আর এ কারণে যে কোনো মিষ্টান্নে তালের রস মেশালে তা আরও সুস্বাদু হয়ে ওঠে। তালের বিভিন্ন পদের মধ্যে এর বড়া সবার কাছে প্রিয়। চলুন তবে জেনে নেওয়া যাক তালের বড়া তৈরির রেসিপি-

উপকরণ: পাকা তালের ঘন রস আধা কাপ, চালের গুঁড়া ১ কাপ, ময়দা আধা কাপ, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, লবণ সামান্য, কোড়ানো নারকেল আধা কাপ ও তেল ভাজার জন্য।

পদ্ধতি: তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে নরম ডো তৈরি করে আধা ঘণ্টা রেখে দিন। ডো এমন হতে হবে যেন হাত দিয়ে নিয়েই গরম তেলে দেওয়া যায়। খুব বেশি নরম অথবা খুব বেশি শক্ত হবে না। ডো শক্ত মনে হলে সামান্য তালের রস বা তালের ক্বাথ দিয়ে নিতে হবে আর নরম মনে হলে সামান্য ময়দা মিশিয়ে নিতে হবে। এই পিঠা বানাতে কোনো কিছু মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো সব নিলেই হয়। এবার মাঝারি আঁচে তেল গরম করে নিন। তারপর আঁচ কমিয়ে হাত দিয়ে অল্প একটু করে তালের মিশ্রণ নিয়ে (১ চা চামচ পরিমাণ) একেকটি বড়া তেলে ছেড়ে সোনালি করে ভেজে তুলে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে তালের বড়া।

নিউজ ট্যাগ: তালের বড়া

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩