Logo
শিরোনাম

টাঙ্গাইলে র‍্যাবের অভিযানে ২৭ দালাল আটক

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইল সদর হাসপাতাল, পাসপোর্ট অফিস ও বিআরটিএ অফিসে সংঘবদ্ধ দালাল চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে ২৭ জন দালালকে আটক করেছে র‌্যাব।

রবিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে র‌্যাব-১২ সিপিসি ৩ এর উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়।

র‌্যাব-১২ সিপিসি ৩ এর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, (জি), বিএন জানায়, গোপন সংবাদের ভিত্তিতে টাঙ্গাইল ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে অভিযান পরিচালনা করে ১২জন, পাসপোর্ট অফিস থেকে ৮ জন এবং বিআরটিএ অফিস থেকে ৭জন মোট ২৭ জন দালালকে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে টাঙ্গাইলের সিনিয়র সহকারী কমিশনার (ম্যাজিস্ট্রেট) গোলাম মাসুম প্রধান আটককৃতদের ৭ দিনের বিনাশ্রম কারদন্ড প্রদান করেন।

কোম্পানী কমান্ডার আরো জানায়, টাঙ্গাইল র‌্যাবের উদ্যোগে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



ঠাকুরগাঁওয়ে বর্ষা মৌসুমেও চাষ হচ্ছে তরমুজ

প্রকাশিত:শনিবার ২১ আগস্ট 20২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৭৬জন দেখেছেন
Image

ঠাকুরগাঁও প্রতিনিধি:

বাংলাদেশের আবহাওয়া অনুযায়ী সাধারণত জানুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত তরমুজ চাষের উপযোগী সময় হলেও আগস্ট মাসে ঠাকুরগাঁওয়ে চাষ করা হচ্ছে তরমুজ। মালচিং পদ্ধতি অবলম্বন করে চারা রোপনের মাত্র ৬০ থেকে ৬৫ দিনের মধ্যে তরমুজ হারভেস্ট করা যায়। তাই বর্ষা মৌসুমে তরমুজ চাষ উপযোগি না হলেও মালচিং পদ্ধতিতে বিদেশী জাতের তরমুজ চাষে আগ্রহ বেড়েছে জেলার কৃষকদের।

দূর থেকে দেখলে মনে হয় আস্ত সিমেন্ট-বালু দিয়ে তৈরি করা লম্বা সারিবদ্ধ ঢিপি। কিন্তু আসলে তা নয়। এটি হচ্ছে মালচিং পলিথিন দিয়ে তৈরি তরমুজের বীজতলা। এমন দৃশ্য দেখা যায় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার তেঁতুলতলা ভাতারমারী ফার্মে।

দেখা যায়, চাষকৃত মাটিতে সার ও বিষ দিয়ে উঁচু ও লম্বা সারি করে মালচিং পলিথিন দিয়ে ঢেকে তৈরি করা হয়েছে তরমুজের বীজতলা। নির্দিষ্ট দূরত্ব অন্তর অন্তর পলিথিন ছিদ্র করে মাটির মধ্যে বপন করা হয় তরমুজের বীজ। সেই বীজ অঙ্কুরিত হয়ে চারা থেকে বড় হয়ে গাছে পরিণত হচ্ছে। আর গাছগুলোর লতাপাতা বিস্তারের জন্য বাঁশ, সুতা ও তারের সমন্বয়ে তৈরি করা হচ্ছে মাচা।

মূলত এ পদ্ধতি অবলম্বন করা হচ্ছে- যাতে করে বৃষ্টির পানি গাছের গোড়ায় জমাট না বাধে ও পানিতে তরমুজ নষ্ট না হয়। এমন পদ্ধতি অবলম্বন করে জেলার পীরগঞ্জ, হরিপুরসহ বিভিন্ন উপজেলায় বিদেশী বিভিন্ন জাতের তরমুজ চাষ করছেন অনেকে। এতে যেমন দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে ও তেমনি পুষ্টির চাহিদা পুরণে ভূমিকা রেখে আর্থিকভাবে লাভবান হওয়ার আশা কৃষকদের। অসময় ও বর্তমানে বর্ষাকাল হলেও জেলায় এবার প্রায় ৩ হেক্টর জমিতে চাষ শুরু হয়েছে বিদেশী তরমুজ।

লাভের আশায় পীরগঞ্জ উপজেলার শিমুলবাড়ি গ্রামের কৃষক মঞ্জুর আলম ও আনোয়ার হোসেন সুমন দুজনে সম্মিলিতভাবে নিজ উদ্যোগে ঠাকুরগাঁও সুগার মিলের তেঁতুলতলা ভাতারমারী ফার্মে জমি লিজ নিয়ে সুইট ব্যাক-২, ল্যান্ড থাই ও মধুবালা এই তিন জাতের বিদেশী তরমুজ মোট ১০ একর জমিতে চাষ শুরু করেছেন।

তরমুজ ক্ষেতে কাজ করতে আশা মাহাবুব আলাম জানান, আমরা এখানে প্রতিদিন ৩০ থেকে ৩৫ জন মানুষ কাজ করতে আসি। আমরা দিনমজুরি পাই ৪শ ৫০ টাকা করে। এতে বর্তমানে আমাদের সংসার ভালোই চলছে।

অন্যদিকে দিনাজপুর থেকে তরমুজ ক্ষেত দেখতে আসা দর্শনার্থী রফিকুল ইসলাম মানিক জানান, এই উদ্যোগটি আমার খুব ভালো লেগেছে। তাদের মাধ্যমে এখানে তরমুজ ক্ষেতে কাজ করে অন্তত ৩০টি পরিবার রোজগার করে সংসার চালাচ্ছেন। আমি দোয়া করি যারা উদ্যোগ নিয়ে এখানে তরমুজ চাষ শুরু করেছেন তারা যেন লাভবান হতে পারেন।

ঠাকুরগাঁও পীরগঞ্জ উপজেলার শিমুলবাড়ি গ্রামের কৃষক ও উদ্যোগতা- মঞ্জুর আলম জানান, দীর্ঘ দুই বছর ধরে পরিকল্পনা করে এবার নিজ উদ্যোগে ও পাশের উপজেলার কৃষকদের দেখে উৎসাহিত হয়ে এবং ইউটিউব থেকে ধারণা নিয়ে তিন প্রজাতির তরমুজ চাষ শুরু করেন তারা। তিনি আরও বলেন, শুরু থেকে শেষ পর্যন্ত তরমুজ চাষে প্রতিবিঘা জমিতে ৫০ থেকে ৫৫ হাজার টাকা খরচ হতে পারে। লাভ কত হবে জানিনা। তবে আশা করি আল্লাহ সহায় থাকলে প্রতিবিঘা জমির তরমুজ ১ থেকে দেড় লক্ষ টাকা বিক্রয় করতে পারবো।

কৃষক ও উদ্যোগতা আনোয়ার হোসেন সুমন জানান, সরকারিভাবে বা কৃষি অধিদপ্তর থেকে তাদেরকে পরামর্শ বা সহযোগিতা করা হলে তারা আরও ভালো কিছু করতে পারবেন বলে জনান তিনি।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবীদ মোঃ আবু হোসেন জানান, বিভিন্ন এলাকায় এটি নতুন ফসল হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে ও বৃদ্ধি পাচ্ছে এবং সম্প্রসারিত হচ্ছে। আমরা কৃষি অধিদপ্তর থেকে তাদেরকে সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। সম্ভব হলে পরবর্তীতে আমাদের বিভাগ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি মনে করি যে, আমাদের ঠাকুরগাঁও জেলার জন্য এটি উপযোগি ফসল ও  লাভ জনক ফসল হিসেবে অর্জিত হবে এবং এটি দিন দিন সম্প্রসারিত হবে।


আরও খবর



বাংলাদেশ-ভারত ফ্লাইট ৫ সেপ্টেম্বর থেকে শুরু

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চলাচল কাল রবিবার (৫ সেপ্টেম্বর) শুরু হবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। বাংলাদেশ বিমানও গতকাল শুক্রবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতে ফ্লাইট পরিচালনার জন্য নতুন সূচির কথা ঘোষণা করেছে।

৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। ৭ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে দুই দিন মঙ্গলবার ও বৃহস্পতিবার ফ্লাইট পরিচালনা করবে। পাশাপাশি ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে দুই দিন রবিবারও বুধবার বিমানের ফ্লাইট পরিচালনা করা হবে।

ইতিমধ্যে দেশের বিভিন্ন বিমান সংস্থা ভারতের সঙ্গে ফ্লাইট চালু করার প্রস্তুতি নিয়েছে। বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা-চেন্নাই-ঢাকা গন্তব্যে ৫ সেপ্টেম্বর ফ্লাইট শুরুর কথা জানিয়েছে।

এর আগে ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে গত ২৮ আগস্ট বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) দেওয়া এক চিঠিতে ৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চলাচলের প্রস্তাব দেওয়া হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে বেবিচক গত বৃহস্পতিবার ভারতীয় কর্তৃপক্ষকে পাল্টা চিঠি দিয়ে জানায়, ৪ সেপ্টেম্বর ফ্লাইট চলাচল শুরু হতে পারে। দুই দেশের মধ্যে নিয়মিত ফ্লাইট চলাচল শুরু না হওয়া পর্যন্ত এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট চলাচল করবে। এয়ার বাবল চুক্তি হচ্ছে, এক গন্তব্য থেকে আরেক গন্তব্য সরাসরি ফ্লাইট। মাঝে কোথাও ট্রানজিট হবে না।

বেবিচক জানিয়েছে, ভারত থেকে আসা যাত্রীরা বিজনেস ভিসা নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। আসার পর তাঁদের ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। বাংলাদেশ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ঢাকা-কলকাতা ও ঢাকা-দিল্লিতে সপ্তাহে দুটি করে ফ্লাইট এবং ইউএস বাংলা ঢাকা-চেন্নাই গন্তব্যে তিনটি ফ্লাইট পরিচালনা করবে।

ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত তাদের তিনটি এয়ারলাইনসকে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর মধ্যে প্রতি সপ্তাহে স্পাইস জেট তিনটি এবং ইনডিগো ও এয়ার ইন্ডিয়া দুটি করে ফ্লাইট পরিচালনা করবে। এ সময় ভারত থেকে যারা বাংলাদেশে যাবেন, তাঁদের বাংলাদেশ সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে আসতে হবে। আর যাঁরা বাংলাদেশ থেকে ভারত যাবেন, তাঁদের ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পর নিজ খরচে করোনার পরীক্ষা করাতে হবে। তবে এই সময়ে ভ্রমণ ভিসাধারী যাত্রীদের ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করবেন ড. মোমেন

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে আগামী বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠকে ব্রেক্সিট পরবর্তী কৌশলগত অংশীদারিত্বের রূপরেখা নিয়ে আলোচনা হবে।

মঙ্গলবার (৩১ আগস্ট) যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ-যুক্তরাজ্য কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে লন্ডনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসবেন। এতে ব্রেক্সিট ও কোভিড-পরবর্তী কৌশলগত অংশীদারিত্বের রূপরেখা নিয়ে আলোচনা হবে।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, দুই বন্ধুপ্রতীম রাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে প্রথমবারের মতো বাংলাদেশ ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীরা লন্ডনে বৈঠক করবেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। পররাষ্ট্রমন্ত্রী ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যিক সম্পর্ক, কোভিড পরবর্তী ভ্যাকসিন সহযোগিতা ও অর্থনৈতিক অংশীদারিত্বের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করবেন। বাংলাদেশকে যুক্তরাজ্যের ট্রাভেল রেড অ্যালার্ট তালিকা থেকে বের করে আনার বিষয়ে আলোচনা করবেন। বাংলাদেশি ব্রিটিশ প্রবাসী ও বাংলাদেশ থেকে দক্ষ পেশাজীবীদের কাজের সুযোগ নিয়েও আলোচনা করবেন তিনি।

আগামী বুধবার (১ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রীকে হিত্র বিমানবন্দরে স্বাগত জানাবেন হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বর্তমানে জেনেভায় অবস্থান করছেন। আগামী বুধবার লন্ডনে পৌঁছাবেন। লন্ডন থেকে তিনি নেদারল্যান্ডসে যাবেন।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




আশুলিয়ায় দুর্ধর্ষ ডাকাতির ঘটনায় অজ্ঞাতনামা ৪০ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাব্বির হোসেন, সাভার: আশুলিয়ার নয়ারহাট বাজারের স্বর্ণের দোকানে দুর্ধর্ষ  ডাকাতির ঘটনায় অজ্ঞাতনামা ৩০ থেকে ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী স্বর্ণ ব্যবসায়িরা।

সোমবার (৬ সেপ্টেম্বর) রাত ৯ টার সময় আশুলিয়া থানায় মনোরঞ্জন রাজবংশীসহ সঙ্গীয় ভুক্তভোগী ৬ জন মিলে এই মামলা দায়ের করে। এই মামলা তদন্ত করছেন আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (অপরারেশন) আব্দুর রাশিদ।

এজাহার সূত্রে জানা যায়, প্রতিদিনের মতো গতকাল রবিবার (৫ সেপ্টেম্বর) মনোরঞ্জন রাজবংশী রাত সাড়ে ৯টার দিকে তার শুভ জুয়েলার্স বন্ধ করে বাসায় চলে যান। অন্যান্য জুয়েলার্সের মালিকরা রাত সাড়ে ১০ টার মধ্যে তাদের প্রতিষ্ঠান বন্ধ করে বাসায় চলে যায়। অন্যান্য দিনের মতো  সিকিউরিটি গার্ডরা বাজার পাহারা দিচ্ছিলো। তবে রাত দেড়টার দিকে বংশী নদী দিয়ে স্পীডবোট ও ট্রলারে করে ৩০ থেকে ৪০ জনের একটি ডাকাত দল রাইফেল, রাম দা, হাইড্রোলিক কাটার, সেলাই রেঞ্জ, লোহার রড নিয়ে বাজারে প্রবেশ করে। এসময় সিকিউরিটি গার্ডদের অস্ত্রের মুখে জিম্মি করে পিঠমোড়া করে বেঁধে মজিদের মুদি দোকানের মধ্যে ফেলে রাখে ডাকাত দল। পরে ১৭ টি স্বর্ণের দোকানে হানা দিয়ে ১২৬ ভরি স্বর্ণালংকার, আনুমানিক মূল্য ৭৫ লাখ ৬০ হাজার টাকা, ৯১২ ভরি রূপা যার আনুমানিক মূল্য ৯ লাখ ১২ হাজারসহ নগদ ১৭ লাখ ৬০ হাজার টাকা লুট করে নিয়ে যায় ডাকাতরা।

খবর পেয়ে স্বর্ণব্যবসায়িরা সকালেই ঘটনাস্থল আশুলিয়ার নয়ারহাট বাজারে ভীর জমায়। এসময় পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জোরালো পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন। পরে রাত সাড়ে ৯ টার দিকে আশুলিয়া থানায় মামলা দায়ের করেন মনোরঞ্জন রাজবংশী।

এব্যাপারে ঢাকা জেলার পুলিশ সুপার, মারুফ হোসেন সরদার জানান, ডাকাতির ঘটনা জানার পরপরই পুলিশ ঘটনাস্থলে এসেছে। এব্যাপারে ঘটনা উদঘাটন, মামলার জোড়ালো তদন্ত ও তাদের গ্রেফতার করতে যে ধরনের পদক্ষেপ নেওয়া দরকার  সবই  দ্রুতই নেওয়া হবে।


আরও খবর



জবানবন্দিতে অস্ত্রের তথ্য দিলেন পিয়াসা

প্রকাশিত:শুক্রবার ২০ আগস্ট ২০21 | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১০১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন কথিত মডেল ফারিয়া মাহবুব পিয়াসা। জবানবন্দিতে তিনি বলেছেন, ভয়ঙ্কর যে উজি অস্ত্র হাতে নিয়ে তিনি ছবি তুলেছিলেন, সেই অস্ত্রটির মালিক ইনডেক্স গ্রুপের এমডি সাফিউল্লাহ আল মুনির ওরফে ইনডেক্স মুনির। মুনিরের অফিসেই তিনি অস্ত্রটি হাতে নিয়ে ছবি তুলেন। 

খিলক্ষেত থানায় মাদক দ্রব্য আইনে দায়ের করা মামলায় তিন দিনের রিমান্ড শেষে ১৯ আগস্ট আদালতে হাজির করা হয়। আদালতে তিনি এই মাদক মামলায় স্বীকারোক্তি মূলক জবানবন্দি দেন। মামলাটি সিআইডি তদন্ত করছে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, তিন দিনের রিমান্ডে সিআইডির জেরায় পিয়াসা অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। তার সিন্ডিকেটে মিশু হাসান, কার্লোস, সামস, রাজ ছাড়াও আরো যারা আছেন তাদের নাম ফাঁস করেছেন। গরুর পেটে হীরা পাচার, মধ্যপ্রাচ্যে নারী পাচার ছাড়াও কী পরিমাণ অর্থ দেশ থেকে পাচার করেছে তার বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে।


আরও খবর